এরশাদ এবং গোলাম আযম-এর মুক্তিযুদ্ধ

মূর্তালা রামাত এর ছবি
লিখেছেন মূর্তালা রামাত (তারিখ: বুধ, ২৭/০৮/২০০৮ - ১১:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সাবেক রাষ্ট্রপতি, জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ-এর বিভন্ন ঘটনা বিভিন্ন সময়ে পত্রিকায় এসেছে। এক সময়ের ঘৃণিত এই স্বৈরশাসক নিজেকে সবচেয়ে দেশপ্রেমিক দাবী করে সভা সেমিনারে বক্তব্য বিবৃতি দেন। ইদানীং তিনি নিজেকে বাংলাদেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে পরিচয় দিয়ে বেড়াচ্ছেন। এরশাদের জীবনের অনেক ঘটনাই আমজনতার জানা থাকলেও মুক্তিযুদ্ধকালীন তার ভূমিকার কথা আমাদের অনেকেরই অজানা। অনেক ব্যাপারে সরব হলেও এরশাদ নিজেও এ ব্যাপারে একেবারেই নিশ্চুপ।

যতদূর জানা যায় এরশাদ মুক্তিযুদ্ধ শুরু হবার সময় রংপুরে ছুটিতে ছিলেন । এসময় পাকিস্তানে আটকে পড়া অনেক বাঙ্গালী অফিসার যে কোনো উপায়ে মুক্তিযুদ্ধে যোগ দিতে উদগ্রীব হলেও এরশাদের এ ব্যাপারে কোন মাথাব্যথা ছিলো না। তিনি ছুটি কাটিয়ে পাকিস্তানে ফিরে যান! ৭১'এর সেপ্টেম্বরে তিনি ছুটি নিয়ে অসুস্থ বাবাকে দেখতে বাংলাদেশে আসেন । এবারো তিনি সুযোগ থাকা সত্ত্বেও মুক্তিযুদ্ধে যোগদান না করে ছুটি কাটিয়ে পাকিস্তানে ফিরে যান! ১৯৭২ এ পাকিস্তানে আটকে পড়া বাঙ্গালী অফিসার ও সৈন্যদের দেশদ্রোহিতার অপরাধে বিচারের জন্য ভুট্টো যে সামরিক ট্রাইবুনাল গঠন করেন লে. কর্নেল এরশাদ সেই ট্রাইবুনালের প্রধান নিযুক্ত হন।!!!

বাংলাদেশ থেকে ফিরে যাওয়া ৯৮ হাজার পাক যুদ্ধবন্দীর একজনকেও ভুট্টো সেনাবাহিনীতে বহাল রাখেননি। অথচ পাকিস্তানে বসে বাঙ্গালী অফিসারদের বিচারের দায়িত্ব পালন করা এরশাদ পরবর্তীতে হয়ে গেলন বাংলাদেশের সেনা প্রধান ও প্রেসিডেন্ট! তার সময়কালে অসংখ্য মুক্তিযোদ্ধা অফিসারকে ফাঁসিতে ঝোলানো এই এরশাদই এখন নিজেকে সর্বশ্রেষ্ঠ দেশপ্রেমিক হিসেবে দাবী করে বেড়াচ্ছেন!

মুক্তিযুদ্ধে, কুখ্যাত রাজাকার গোলাম আযমের ভূমিকার কথা আমাদের সবারই জানা। মুক্তিযুদ্ধে এরশাদের ভূমিকা জানার পর তার সাথে গোলাম আযমের কি কোনো পার্থক্য করা যায়?


মন্তব্য

অমিত আহমেদ এর ছবি

ডাইনামাইট তথ্য দিলেন!


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

মূর্তালা রামাত এর ছবি

ধন্যবাদ।

কিন্তু আমার লেখার অনেক শব্দগুলো এমন ওলটপালট হলো কেন বুঝতেছি না।

মূর্তালা রামাত

কীর্তিনাশা এর ছবি

টাসকি খেলাম পড়ে!! অ্যাঁ

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মূর্তালা রামাত এর ছবি

আমারো একই অবস্থা হয়েছিলো।

মূর্তালা রামাত

অছ্যুৎ বলাই এর ছবি

লেখার কিছু নির্ভরযোগ্য সূত্র দিতে পারবেন?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মূর্তালা রামাত এর ছবি

২৩ তারিখের আমাদের সময়ে আকিদুল ইসলামের লেখায় পাবেন। তার মেইলে যোগাযোগ ব্যক্তিগতভাবে যোগাযোগ করেও অনেক তথ্য পেতে পারেন। এছাড়াও সে সময় পাকিস্তানে আটকা পড়েছিলেন এমন সেনা সদস্যদের কাছেও তথ্য পাবেন।
http://www.amadershomoy.com/online/content/2008/08/23/news0155.htm

মূর্তালা রামাত

Shakha Nirvana এর ছবি

The article is pretty informative, but more elaborate documentation is required. No doubt its a magnificent bold work. Expose the culprit with the sharpest tools and cite strong reason how these black-ships get into main stream politics.
Thanks

অছ্যুৎ বলাই এর ছবি

বাংলাদেশের ইতিহাস সম্পর্কে যতো জানছি, ততোই অবাক হচ্ছি। এত রক্তের বিনিময়ে পাওয়া দেশটা কারা চালাচ্ছে, কিভাবে চালাচ্ছে ভাবলে অবাক হতে হয়। এরশাদের মত কালপ্রিটকে বঙ্গবন্ধু প্রতিষ্ঠা দেয়, জামাতকে সেক্টর কমান্ডার জিয়া প্রতিষ্ঠিত করে - স্বাধীনতা যুদ্ধটা যারা করছিলো, তারা কই?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মূর্তালা রামাত এর ছবি

আমিও অবাক হচ্ছি। এ দেশের ভালো হবে কী করে?

মূর্তালা রামাত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।