একটি পথ হারানো ছড়া : হবু আর গবু

কীর্তিনাশা এর ছবি
লিখেছেন কীর্তিনাশা (তারিখ: মঙ্গল, ১১/১১/২০০৮ - ২:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

হবু চন্দ্র রাজা বলেন গবু চন্দরে
শোন মন্ত্রী যাবো আমি পাহাড় কন্দরে
সেথায় বসে ভাববো আমি করবো বসে ধ্যান
যাওতো এখন কানের কাছে করো না প্যান প্যান
শুনে গবু কেঁদে ওঠে - হায় হায় রে হায়
এই গেলরে, সেই গেলরে, সব বুঝি বা যায়
রাজা গেলে রাজ্য শাসন করবে তবে কে
সান্ত্রী মন্ত্রী সবাই মিলে ঘাস কাটবে যে!

হবু বলেন, ঘাস তো তোরা এই এখনো কাটিস
সারাটা দিন বসে বসে আমার পা’টাই চাটিস
আমার দেশের প্রজারা সব কোথায় কেমন আছে
সেসব খবর কখনো তো পাই না তোদের কাছে
আমার কাছে ঘুরিস কেবল তেলের ধামা নিয়ে
হাজার রকম কাব্য শোনাস ইনিয়ে বিনিয়ে।

শুনে গবু দাঁত কেলিয়ে হেঃ হেঃ হেঃ হেসে
মোটা গলায় অদ্ভুত এক স্বর তুলে ফ্যাঁস-ফেঁসে
বলে -

রাজা তোমার গুন মুগ্ধ আমরা সভাসদ
তোমার প্রেমেই ডুবে থাকি হয়ে গদোগদ্
সব সেরাদের সেরা তুমি হবু চন্দ্র রাজ!
তোমায় দেখে ভুলে থাকি রাজ্যের সব কাজ
হবু চন্দ্র রাজা যেথায় বসেন আসন পেতে
সেই সে দেশের প্রজাদের আর হয় না কিছু খেতে
সারাটা ক্ষণ বাতাস খেয়েই কাটে তাদের দিন
মনের সুখে ঘোরে তারা ইরান, ভারত, চীন
রাজন তুমি যখের খনি এই দু'চোখের ধন
তুমি গেলে কেঁদে কেটেই মরবে জনগন।

এসব শুনে হবু রাজা হলেন খুশি ভারি
তেলের ধামায় ডুবে গিয়ে হাসলেন বাহারি
নির্বাসনের কথাটা বে-মালুম গেলেন ভুলে
গবু তাকে সারাক্ষণই মাথায় রাখে তুলে।

--------------------------------------------------------
ছড়াটা লেখার সময় যেটা চিন্তা করছিলাম, সেই পথে এই ছড়া হাটে নাই। তাই এইটা একটা পথ হারানো ছড়া।


মন্তব্য

তারেক এর ছবি

মজা হইছে। দেঁতো হাসি
কিন্তু পাহাড় কন্দরে না বন্দরে? চিন্তিত

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ হাসি

কন্দরে হবে বলেই তো মনে হয়।
যতদূর জানি কন্দর মানে গুহা।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

তারেক এর ছবি

নতুন একটা শব্দ শিখলাম। থ্যাংকুম্যাংকু হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

পুতুল এর ছবি

ছড়াতে গুল্লি।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

কীর্তিনাশা এর ছবি

আপনার মন্তব্যেও গুল্লি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আকতার আহমেদ এর ছবি

দুর্ধর্ষ হইছে ছড়া ।
আমি বুঝিনা এত চমতকার ছড়া লেখার পরও এই পোলাপাইনগুলা নিয়মিত না ক্যান ! রেগে টং

কীর্তিনাশা এর ছবি

কি করুম আমি তো আর আপনার মতো কথায় কথায় ছড়া কাটতে পাড়ি না।

মাঝে মইধ্যে মাথার ভিতর হুরুৎ কইরা ছড়া আইসা পড়ে, আর ভুরুৎ কইরা সেইটা নামায়া ফালাই।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসেন এইবার আমরা দুই নজরুলে মিইল্লা চিল্লায়া চিল্লায়া সন্ন্যাসী আকতার মৃদুল গংদের ছড়ার রাজ্য ছাড়খার করে দেই... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

পাবলিক প্লেসে দেখ লুঙ্গিটা খুইল্যা
দিতে চায় ধড়িবাজ দুই নজরুইল্যা ! রেগে টং
কই রে মৃদুইল্যা.......

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মৃদুল তো পলাইছে
আকতার আইছে
এইটারে ধর
কল্লা ভাজী কর
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

চলেন তাইলে গুরু
আপনে করেন শুরু দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আকতার আহমেদ এর ছবি

ধরি ধরি করিস না
ফাও বিপদে পড়িসনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুরু তো করলাম দেখলেন না?
এরা তো পলানোর পথ পাইতেছেনা
হা হা হা হা হো হো হো হো...
মৃদুল আকতার গেলো কো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

হা হা হা হা হো হো হো হো...
মৃদুল আকতার গেলো কো?

গড়াগড়ি দিয়া হাসি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

নজরুল এন্ড সন্স
জান বাঁচাতে কমেন্ট দিয়া করলাম রেসপন্স!
লিখতে ছড়া এতই যদি আগ্রহী ভাই হন...
গরিব মানুষ আমরা তবে কোনখানে যাই কন!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কীর্তিনাশা এর ছবি

এসব কথা বলে কেহ পাবেন না আর পাড়
ছড়ায় ছড়ায় লড়াই হবে, জান হবে জেরবাড়।
দেঁতো হাসি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

জানটা আমার নরম দাদা
মানুষ আমি বোকা হাদা
আমার সাথে বলেন কেন এমনটা কারবার?
পণ করেছেন আমায় বুঝি কাঁদিয়ে মারবার?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কীর্তিনাশা এর ছবি

আপনাকে কাঁদায় কোন সে শালা
আমিও মানুষ ভোলাভালা
আপনে খালি মৃদুল দাদা
অল্প কিছু দেন না চাঁদা। দেঁতো হাসি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

খেকশিয়াল এর ছবি

ছড়ার তোড়ে তাউড়া হইয়া ছেপ দিয়া সব পাঞ্জাতে
লাগসে দেখ ঘাউড়ারা সব মৃদুলদাদার লেঞ্জাতে !
ডরাইয়েন না মৃদুলদাদা আইসি আমি ফাল দিয়া
চান্দা উঠায় কোন হালারে ? আয় তোরে খাই ডাইল দিয়া !!

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

কীর্তিনাশা এর ছবি

ওরে মোর আল্লা!!
ডরাইছি দেইখখা
খেকশিয়ালের পাল্লা!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নির্বাক এর ছবি

জব্বর হইছে!!! হবু আর গবুরে নিয়া কয়েকদিন আগে একখান স্যাটায়ার লিখেছিলাম, সুযোগ পেয়ে লিন্কটা দিয়ে দিলাম ঃ-)

হবুচন্দ্রের প্রত্যাবর্তন

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

কীর্তিনাশা এর ছবি

আপনার স্যাটায়ারও জব্বর হইছে।
মিস করেছিলাম, এই ফাঁকে পড়ে ফেললাম।
চলুক
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রাফি এর ছবি

ছড়া গুল্লি হইছে।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

কীর্তিনাশা এর ছবি

থ্যাঙ্কু হাসি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আহমেদুর রশীদ এর ছবি

ছড়ার রাজ্যে সচল পদ্যময়
শুরু হোক ফের ছড়ার চাবুকে
ছড়াকারদের জয়

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

কীর্তিনাশা এর ছবি

ছড়ায় দেখি রশীদ ভাইও কম যান না।

হাততালি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রায়হান আবীর এর ছবি

আমি সারা জীবনেও একসাথে এতোগুলা বস বস ছড়া পড়ি নাই, আজকের মতো... গুল্লি হইছে পুরা।

=============================

কীর্তিনাশা এর ছবি

সব দোষ অন্য ছড়াকারগো। আমার কুনো দোষ নাই দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ছড়ায় ছড়ায় লড়াই হলো
উতরাই আর চড়াই হলো
মজার কিছু পড়াই হলো
একটুও না বড়াই হলো
সবচেয়ে যা আসল কথা -
বন্ধুত্ব গড়াই হলো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

কীর্তিনাশা এর ছবি

সবচেয়ে যা আসল কথা -
বন্ধুত্ব গড়াই হলো
হাসি

সন্ন্যাসী জি'র ছড়া দেখে
হাতে হাতে তালিয়া হলো হাততালি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

স্নিগ্ধা এর ছবি

নাহ্‌, আর পারি না রে বাবা!! এতো সব কড়া কড়া ছড়া !

কিন্তু - ভালো যে, না পড়েও তো পারি না মন খারাপ

কীর্তিনাশা এর ছবি

পড়েছেন মোগলের হাতে
খানা খেতে হবে সাথে হাসি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।