কল্পাজাইরা গল্পালু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শুক্র, ১৬/০৫/২০০৮ - ১:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রঙ্গনগরে রাতি পোহাইলো। কাননে কুসুমকলি সকলি ফুটিলো। দক্ষিনা পবন বহিলো মলয় সহিত। কোকিল ডাকিয়া গেলো অতি সুললিত। বিবিগন দাসীগন বিবস্ত্র সকল, চারিদিকে ঘিরিয়া হাসে, হাসে খলখল। আহ্... রঙ্গনগররাজ ধ্বজভঙ্গের আজ বড়ই আমোদের প্রভাত।
নগর পাশে নহর বহে দুধের সাগর। তাহাতে সিনান সারি রাজা বসিলেন। অমনি পৃথিবীর সকল বৃক্ষ শাখা বাড়াইয়া, সকল মেঘপুঞ্জ ভিড়িয়া ভিড়িয়া ধরিল। রাজা বলিলেন আহ্ ।
ছুটিয়া আসিলেন সুন্দারানী... চোট লাগেনি তো? রাজা কহিলেন চুমু দাও, মুছে যাবে ক্ষত। অমনি সুন্দারানী বিন্দারানী নিন্দারানী যতো, চুমিয়া রাঙায়ে ঝাঁপায়ে পড়িলো। রাজা কহিলেন- এত সুখ সইবো কেমনে?

মাণিক্য মুকুতা জরি লৈল অলঙ্কার, মাথে নিলেন মুকুট যথা হীরার বাহার। চারিদিকে বাজিলো বাদ্য, হর্ষ কূলধ্বনি। সভায় আসীন হন কূল শিরোমণি। শত সভাসদ আর দাস দাসী লয়ে রাজা বসিলেন রাজ সিংহাসনে। উজিরে নাজিরে সব তেল মাখে হাতে, কাহাতে তুষ্ট হন অণিষ্ঠ কাহাতে? তেলের আধিক্য গড়ে সমূদ্র তৈয়ার, রাজা খুশিতে ডুবে মরিছে তাহার। রাজা পুনরায় কহিলেন- এত সুখ সইবো কেমনে?

নাগরিক সবে আসে ট্রাক ভরি ভরি, রাজার উপঢৌকন সব পড়িছে উপরি। সকল নৈবেদ্য লুটায়ে পরে রাজার সম্মুখে। রাশি রাশি ভারা ভারা, ধন ধান্যে দিশেহারা। গোলায় পূর্ণ করি পরে উপচিয়ে। রাজা কহেন আহ্... এত সুখ সইবো কেমনে?
সেইক্ষনে এক চোদনা দাঁড়ায়ে কম্পমান, কহে রাজা শুনো শুনো মোর কথাখান। ধন ধান্যে নাহি যাবে জীবন তোমার, আলু বিনে তোমার জীবন হইবে নাকো পার। আমি দেখো আলু আনিচি কয়েক বস্তা ভরি, সামান্য কৃষক আমি আর কি দিতে পারি!!!
সঙ্গে সঙ্গে সভারঙ্গ উঠিলো কাঁপিয়া। উজির নাজির হাঁকে তলোয়ার লাফিয়া ঝাঁপিয়া। সিপাহসালার তাহে ছিলো একজন, গোঁফে তা দেয় আর মারে বুকডন। রাগের চোটেতে রাজার মস্তক উন্মাদ, তারি ভয়ে সকলেতে গুনহে প্রমাদ। ছাড়িলে হুঙ্কার রব- ওরে... কে তুই... কোন হতভাগা? ধান নয় মান নয় এতটুকু আলু? এ যে মোর বড় অপমান!
সভাসদ সকলে কহে তবে যাক এ ব্যাটার গর্দান।
শুলে চড়ান শুলে চড়ান।
দরিদ্র কৃষাণ বলে হুজুরে মসনদ, আর যত সভাসদ। ভুল যদি করে থাকি কিছু তবে নিবেক গর্দান, তবে এইক্ষনে কহিতে চাই সত্য জবান। এত রঙ্গ বঙ্গ দেশে থাকবে না কো সুখ, ইহা কোনদিন বুঝেনা উজবুক। আজি তুমি করিতেছো ধানেরও বড়াই, তবে শুনো সভাসদ এই বলে যাই। ধানের যে বরকত নাই, আলুই ভরসা, আলু বিনে তোমাদের নাহি কোনো আশা।
উজিরে নাজির বলে চুপ রে বেকুবিয়া, আলু তো চোরের ফল মাটির নিচে থাকে ডুবিয়া। ধান দেখো থাকে কতো উচ্চ করে শীর, যেন চেঙ্গিস খাঁ বীর। ভাতের উপরে ভাই কোন খাদ্য নাই, ভাতের অপমানকারীর তড়িৎ ফাঁসি চাই।
রাজা বলেন থাক থাক দরকার নাই অত, ফাঁসীর অপমান হয় হইলে কৃষক হত। ওকে নির্বাসন দাও। তার আগে বলো কৃষক শেষ ইচ্ছা কি চাও?
কৃষক বলে হুজুর... তবে কয়টা আলুই ফিরায়ে দিন, বীজ বুনে থুই। অভাবের দিনে যদি ফুঁড়ে উঠে ভুঁই?
রাজার আদেশে কৃষান রক্ষা পাইলো ফাঁসী থেকে, দ্বীপ গঙ্গাধামে তার নির্বাসন হইলো। স্ত্রী পুত্র পরিজনহীন দিন গুজরাতে লাগিলো।

তারি হতে কয়েক বর্ষ পরে, রঙ্গনগরে আসিলো নানান দূর্যোগ। বাণে বন্যায় দূর্বিষহ রঙ্গনগর তায় ধ্বজভঙ্গরাজ অস্থির অসহায়। কি উপায় কি উপায়? উজির নাজির সব নিজ নিজ গোলা ভরি রাজারে ছাড়িয়া যায় চলিয়া। শতেক দাসী তার মরে না খাইয়া। রাণীগন তার দিকে মুখ ঝামটা মারি, রাজপুত্রগণ থাকে ভূখা অনাহারী। রাজা কান্দিয়া কহে- হায় ধান, সোনালী শীষের ধান। আমার এই রঙ্গনগরে তুমি কি ফলিবে না ধানসিঁড়ি নদীটির পাশে? তোমার ধানের শীষে মুক্তাদানার মতো সূর্য হাসে! পৃথিবীর রাঙ্গা রাজকন্যাদের মতো তুমিও কি তবে চলে গেছ তব রূপ নিয়ে দূরে; আবার তাহারে ফলানো কি যায় না?
হায় ধান, সোনালি শীষের ধান?
মাটির নিচ থেকে গায়েবী আওয়াজ উঠিলো... যা ব্যাটা... গুয়ামারা খা গিয়া... ধান মারান লাগবো না।

হেনকালে নগরেতে উঠিলো তুফান। তাহাতে নগর প্রাসাদ হইলো ছত্রখান। রাজা ভাসে রানী ভাসে ভাসে সভাসদ। ভাসিতে ভাসিতে তারা পারৈলো গঙ্গানদ। গঙ্গাধামে সেই কিষাণ হাতে আলু লয়ে, খাইতেছিলো নুনে ঝালে আলুতে মিশায়ে। প্রবল চিৎকার শুনি উচ্চ করি শীর, দেখে তটে গড়াতেছে সেই রাজা বীর। ছিন্ন বস্ত্র তার অতি কুশোভন, কিষাণ তাহারে ঠাঁই দেয় অতিব যতন। জ্ঞান ফিরিলে রাজা তখন ক্ষুধায় কাতর, ভাত দে হারামজাদা বলিয়া পারিলেন চিক্কুর। কিষাণ বলে হুজুর, ভাত যে নাই, অনেক দিন পর আবার একটা নতুন গান শোনাই?
রাজা বলেন গানের দরকার নাই- খাদ্য চাই খাদ্য চাই।
কিষাণ বলেন- আমার যে আলু ছাড়া নাই কোন ধন...
রাজা বলেন তবে তাই দে... ত্বরা কর...
কিষান কহে... হ... আবার আলু দেই আর গর্দান হারাই... দিলাম না। যা তুই দূরে গিয়া মর...
ক্ষুধার্ত রাজা তখন ব্যঘ্রসম জোরে, আলুর নাম শ্রবণীয়ে উঠিলো মুচড়ায়ে... আলু, তা সে যতোই খারাপ হোক, খেতে চাই তাকে, ক্ষুন্নিবৃত্তি হোক।
বলিয়া দারুন জোরে রাজা উঠিয়া দৌড়িয়া গেলেন ক্ষেতের মাঝার, চারিদিকে আলু আর আলুর বাহার। খাবলায়ে খাবলায়ে বালু সরায়ে তুলিলেন আলু... খাল চামড়া সহ ভক্ষন করিতে করিতে কহিলেন- আহ্... এত সুখ সইবো কেমনে?
কিষাণ তখন গেরুয়া বসনে বসিয়া আসনে হাতে তুলে নেন নুন আর মরিচ... কহেন... ঐ ব্যাটা বেকুব... নুন মরিচ মাখায়ে খা... মিঠা লাগবো...
রাজা তাহাই করিলেন... আর তৃপ্তিতে গাহিলেন- এই সুন্দর ফল... দিলা যদি আনি, কিষাণ তোমার মেহেরবাণী। কিষাণ তোমার মেহেরবাণী।


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

দুইবার পড়তে হইছে।
ধার আছে বটে।

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই আজাইরা লেখা দুইবার পড়ছেন? আপনে তো মহান... হ্যাটস অফ...
ধার কোথা? এ যে শুধুই অনাহার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহীন হাসান এর ছবি

অনেক অনেক কাব্যের ভেতর দিয়ে আপনি গিয়েছেন ... ।
বেশ মজা করে পড়েছি।
দক্ষতা আছে বলতে হয় আপনার!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি কবিবর...
আপনার সমুখে দক্ষতা!!
এ যে ধৃষ্টতা!!!

ধন্যবাদ বস... কাব্য ভাবনা নাই... ভিন্ন এক ল্যাঙ্গুয়েজে লিখতে গেছিলাম... দেখলাম অন্তমিল হইলে ভালো লাগে... কিন্তু পুরাটা মিলাইতে পারার মতো ক্ষমতা নাই... সময়ও নাই... সব মিলায়ে এক জগাখিচুড়ী...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তীরন্দাজ এর ছবি

অনেক রস করে লিখেছেন লেখাটি! ভাল আর মজাদার!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আলুর মতো মজাদার?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রাজা নিজে এখনো পুরাপুরি ক্লিয়ার না বিষয়টাতে... তার ধারনা আরেকটু চেস্টা চরিত্র করলে হইয়া যাইবো... এত রানী সকলেই সেই চেষ্টার অংশীদার।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- বুচ্ছি, আমাদের আলোচ্য রাজা মশায় একটা "কদমখাইষ্টা", আর রানীদের তো পুরা আলুর্দোষ দেখি! চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই জমানায় আলুর্দোষ হয় না... আলুর এখন কেবলই গুণ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঝুম এর ছবি

ক্ষুধার্ত রাজা তখন ব্যঘ্রসম জোরে, আলুর নাম শ্রবণীয়ে উঠিলো মুচড়ায়ে...

ও নজরুল ভাই, মাথা ঘুরাইতাসে যে...

---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঝুম এর ছবি

এত কঠিন!!!
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কঠিন? কন কি? একটু পুরাতনী স্টাইলে লেখা... ফাইজলামি করতে করতে হয়া গেছে... কিন্তু কঠিন কি? ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍হীরক রাজার দেশে-র আমেজ পেলাম হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাই? কিন্তু আমার ভাবনায় ছিলো না। এখন আরেকবার পইড়াও গন্ধটা পাইলাম না... অবচেতনে থাকতে পারে... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমি কিন্তু "আমেজ" শব্দটা খুব পজিটিভ অর্থে বলেছি।
জাস্ট অন্ত্যমিলের ব্যাপারটা মনে করিয়ে দিয়েছে ছবিটির কথা।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার লেখা যদি হীরক রাজার দেশেকে মনে করায়ে দেয়... তাইলে তো... খাড়ান একটু কলারটা ঝাঁকায়া লই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুশফিকা মুমু এর ছবি

বাববাহ ! দারুন লিখেছেন, এত কাব্যিক ভাবে লিখলেন কিভাবে আপনাকে (বিপ্লব)
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকেও ধন্যবাদ... কিবোর্ড দিয়েই লিখেছি... হা হা হা হা ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শেখ জলিল এর ছবি

বাহ্ । কাব্যেরও সম্ভার আছে দেখি!
...গল্পালু পুরাটা আলুর মতো রসালু হইছে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... ভাবতেছি মহাকাব্য লেখবো একটা... হা হা হা হা... কবির নিকট থেকৈ বাহ্ পাওয়াটাই বিশাল... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

হাহাহা মজাদার হইসে

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ জনাব... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসান মোরশেদ এর ছবি

সকলই গরল ভেল হাসি
----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জ্বী
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পুরাটাই কোপানি হইছে।

জাঝা
------- (বিপ্লব)
--------------- চলুক চলুক চলুক
------------------------------ গুল্লি গুল্লি গুল্লি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ডরাইছি... ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

রসালো....

---------------------------------
মাঝে মাঝে লোড-শেডিং এর রাতে বেজে ওঠে জেরেমির বেহালা...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধূগোদা কি তবে শাষালো? ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ভাল হইছে। সুললিত বচনের জন্য আপনাকে পুরস্কার। বাহ্ বাহ্।

জিজ্ঞাসু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্..
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

ভালৈছে বস.. একেবারে অন্যরকম.. ভাবনা, লেখার স্টাইল দুইটাই !
খাড়ান.. আপনারে বিপ্লব দিয়া লই আগে
চমত্কার এই লেখার জন্য (বিপ্লব)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিক্ষোভে বিপ্লবে সঙ্গে থাকি ভাই... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

একটু কঠিন বটে
তবে রসসমৃদ্ধ ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... কঠিন রস... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি

মারাত্মক হইছে! কঠিন!
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।