মুষ্টিযুদ্ধ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ১২/০৭/২০০৮ - ৬:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto
সকালে দৈনিক পত্রিকা খুঁটিয়ে না পড়ে আমি মজা পাই না... আজও পড়লাম... খেলার পাতায় চোখ আটকে গেলো... ডান দিকের উপরের কোনায় একটা ছবি... ছবিতে দুইজন বালকের চেয়েও ছোট পিচ্চি বক্সিঙ খেলছে। এক পিচ্চির ঘুষিতে আরেক পিচ্চির বেহাল দশা... দেখে ভালো লাগলো না... খেলার কারনে হউক বা প্রতিযোগিতার কারনে হউক দুইটা শিশু পরস্পর পরস্পরের ওপর ঝাঁপিয়ে পড়ছে তাকে আঘাত করতে- এই দৃশ্যটা সুখদায়ক না।

দুপুরে শুয়ে শুয়ে রিমোট টিপছিলাম... চ্যানেল ঘুরে ঘুরে জি স্টুডিওতে চোখ আটকালো... সিন্ডারেলা ম্যান চলছে... রাসেল ক্রো আর রেনি জেলওয়েজার-এর... বক্সিংয়ের দৃশ্যটা চলছিলো... ছবিটা বেশ আগে দেখা ছিলো অমনোযোগে... আজ বক্সিংয়ের দৃশ্যটা দেখলাম খুব মন দিয়ে... দেখলাম রিঙের ভেতর দুটো মানুষ পরস্পরকে মারছে... জীবনপন লড়াই... ঝরছে রক্ত... বিভৎসতা... আর তা দেখে হাজারে হাজারে দর্শকের উল্লাস... শিশুদের না হোক... বড়দের এই দৃশ্যই কি সুখদায়ক?

নিশ্চয়ই সুখদায়ক... নইলে পরে হাজার হাজার লাখো লাখো দর্শক এই দৃশ্য দেখে কেন উল্লসিত হয়... কিভাবে পারে? কিভাবে হাজার হাজার বছর ধরে এই খেলা জনপ্রিয় থাকে? কিভাবে শান্তির শপথ নিয়ে শুরু হয় যে অলিম্পিক সেইখানেও বক্সিং থাকে বহাল তবিয়তে?

তবে বুঝি এ আমারই মনের সঙকীর্ণতা। ছোটলোকের সেই অনুভূতিই এখানে প্রকাশ করে যাই।

সেই প্রাচীনকালে যখন মানুষ আর সিংহের লড়াই দেখে রাজা বাদশারা মজা পেত, তখন সেই প্রাচীন গ্রীসেই এই খেলার জন্ম। তখন খেলা কোনও খেলা ছিলো না, খেলা মানেই ছিলো শক্তি প্রদর্শন, কেউ পরাজিত হতো না তখন, মৃত্তুই কেবল তাকে পরাজয় ঘোষনা করতো... অথবা পরাজয়ের গ্লানি নিয়ে কাউকে বেঁচে থাকতে দেওয়া হতো না। মৃত্তুই একমাত্র পরাজয় ছিলো। বক্সিঙ সেই আমলেরই খেলা।

সারা বিশ্বকে সভ্যতার মায়াজালে বেঁধে ফেলা বৃটিশরা অনেক কিছুকে বর্বরতা বলে ঘোষণা দিলো... আর অমনি সেগুলো সারা পৃথিবীর চোখে বর্বর হয়ে গেলো... আর বৃটিশরা যা যা কিছুকে গ্রহণ করলো সেগুলো সারাবিশ্বের নান্দনিক হয়ে গেলো।
সেই বৃটিশরাই বক্সিঙকে নানান আধুনিক নিয়ম কানুনের মোড়কে ফেলে সভ্য সমাজে উপস্থাপন করলো।

সেই থেকে আমরা কোট টাই পরে রমনীর বাহুলগ্না হয়ে গোলাপ শুঁকতে শুঁকতে বক্সিঙ দেখি... আমাদের ভালো লাগে। মোহাম্মদ আলী নামে গলা কাঁপাই। আমাদের ভালো লাগে। এই খেলা খেলতে গিয়ে কতজনার মৃত্তু হয়েছে... সে খবর পত্রিকাতে পড়ি মাঝে মাঝে... শুনি কোন বক্সার দিনের পর দিন অজ্ঞান থেকে অবশেষে মৃত্তুকেই বেছে নিয়েছেন। তাতেও আমাদের প্রতিক্রিয়া হয় না কোনও।

কিন্তু আমার কখনও ভালো লাগে নাই। যতোই আর্ট থাকুক... দুজন মানুষ পরস্পরকে মারছে একজনকে রক্তাক্ত করে করে নিঃশেষ করে দিয়ে জয়ী হচ্ছে... এই খেলা দেখতে আমার ভালো লাগে না। একে আমার বর্বরতা মনে হয়। পৃথিবীতে অনেক খেলা চলুক... প্রয়োজনে আরো অনেক খেলা পয়দা হোক... কিন্তু বন্ধ হোক এই খেলা। আমি জোর কণ্ঠ হয়ে বলতে চাই বন্ধ হোক এই খেলা।

পত্রিকায় সব রকমের হাহাকারে আমারও হাহাকার ওঠে... কিন্তু আজ যখন পড়ি যে দেশে বক্সিং খেলোয়ার তৈরি হচ্ছে না টাকার অভাবে, পৃষ্ঠপোষকতার অভাবে... আমি খুশি হই... মনে মনে বলি টাকার অভাবে এই খেলাটা অন্তত বাংলাদেশ থেকে বন্ধ হয়ে যাক। দুটো শিশু পরস্পর পরস্পরকে আঘাত করছে- সেই ছবি না ছাপা হয়ে ছাপা হোক দুটো শিশু পরস্পর হাত ধরে চেয়ে আছে আগামীর পানে।

জানি আমার এই কথা এখানেই হারিয়ে যাবে। পৃথিবী চলবে আপন গতিতে। কিছুদিন পরেই অলিম্পিক শুরু হচ্ছে... সেখানে আবার লড়াইয়ে নামবে বিশ্বের নামী দামী বক্সাররা... আমরা আরো কোনও মোহাম্মদ আলী পাবো... পাবো কোনও মাইক টাইসন।

বক্সিঙয়ের বাংলা নাম মুষ্টিযুদ্ধ। কেমন যেন মুক্তিযুদ্ধ মুক্তিযুদ্ধ গন্ধ। আমাদের দেশে এরকম একজন মুষ্টিযোদ্ধা যদি তৈরি হতো... যে মুক্তিযোদ্ধাকে লাথি মারার মতো কুলাঙ্গারটাকে ঘুষি দিয়ে দাঁত ফেলে দিতে পারবে... তারপর ঘুষিতে ঘুষিতে তাকে রক্তাক্ত করে তারপর আরো আরো রক্তাক্ত করে শেষ করে দিতে পারতো...


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বানান সংশোধনের জন্য সংসারে এক সন্ন্যাসীদার প্রতি কৃতজ্ঞতা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনেরে আমি গোপনে জানাইলাম, আর আপনে সেইটা ফাঁস কইরা দিলেন ইয়ে, মানে...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

একটা গোপন কথা ছিল বলবার
বন্ধু সময় হবে কি তোমার
একবার শুনে ভুলে যেও বারবার
ভুলেও কাউকে বলোনা আবার... হাসি
---------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কৃতজ্ঞতাটা মন থেকে আসছে তো... সেইটা গোপন করতে চাই নাই... আপনি রাগ করলেন? তাহলে স্যরি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍না রে, ভাই, রাগের প্রশ্নই ওঠে না। শুধু বলতে চাচ্ছিলাম, এই ক্ষুদ্র ব্যাপার নিয়ে জনসমক্ষে কৃতজ্ঞতা প্রকাশে লজ্জা পাইসি হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

হাহ! সন্ন্যাসী'দা-ও লজ্জা পায়!! অ্যাঁ
এতদিন তো শুনতাম, পুরুষ মানুষের লজ্জা পাওয়া উচিত না, মানায় না... আচ্ছা, কে যেন বলতো এই কথা?!? চিন্তিত
_______________
বোকা মানুষ মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এতদিন পরে এইটা কোইত্থে খুঁইজা বাইর করলেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

এই আর কী বস, বাইর করলাম... তয় বক্সিং/রেসলিং আমি একদমই সহ্য করতে পারি না... পুরা ফাউল লাগে...

রায়হান আবীর এর ছবি

হ। আমারও এইসব বক্সিং রেসলিং দেখতে একদম ভাল্লাগেনা। সবাই এতো মজা করে দেখি, আমি শালা সহ্যই করতে পারি না। যত্তোসব... *****

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমাদের ভেতরকার পশুপ্রবৃত্তিটা এইখানে কাজ করে প্রবলভাবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেনেট এর ছবি

কিছুই বলার নাই...
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অথবা বলে কিছু হবে না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি
নিশ্চয়ই সুখদায়ক... নইলে পরে হাজার হাজার লাখো লাখো দর্শক এই দৃশ্য দেখে কেন উল্লসিত হয়... কিভাবে পারে? কিভাবে হাজার হাজার বছর ধরে এই খেলা জনপ্রিয় থাকে? কিভাবে শান্তির শপথ নিয়ে শুরু হয় যে অলিম্পিক সেইখানেও বক্সিং থাকে বহাল তবিয়তে?

আমাদের অজান্তেই মনের ভেতর একটি পশুকে লালন করি বলে।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মনে তো হচ্ছে শুধু লালনই করি না... পালন করি অতি যত্নে... দুধ কলা দিয়া...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍অনেক কিছুর মতো এটাও বুঝি না: পিটাপিটি দেখে মানুষ কেন আনন্দ পাবে!

ফিনিশিংটা দুর্দান্ত দিয়েছেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ সন্ন্যাসীদা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

নজরুলীয় দর্শনের ভেতরে দর্শনীয় ফিলোসফিটা অনেক কড়া

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ লীলেন্দা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মনজুরাউল এর ছবি

আপনার নিশ্চই গ্রীকদের 'গ্লাডিওটরের' কথা মনে আছে! নিশ্চই আরো মনে আছে স্পেনের 'বুলফাইটের' কথা ! ষাঁড়টাকে শেষ পর্যন্ত খুঁচিয়ে খুঁচিয়ে মারা হয়। ষাঁড়টা যেন 'ম্যাটাডোরকে' গেঁথে ফেলতে না পারে সে জন্য আবডাল আছে,সাহায্যকারি আছে। একটা ষাঁড়কে কীভাবে একটু একটু মারা হয় সেটা দেখার পর তসলিমার সাথে একমত হয়ে বলতে হয়...'পশু কখনো পাশবিকতা করে না,করে মানুষে'..। ঠিক এই রকমই ষাঁড়ের লড়াই হয় এই বঙ্গদেশে।পরাজিত/আহত ষাঁড়টিকে তক্ষুনি জবেহ করে গোবেচারা বাঙালিকে মাংশ ভাগাভাগি করতে দেখেছি !

নিশ্চই এটা বন্ধ হওয়া উচিত্। এক সময় স্যোসালিস্ট ব্লকে মুষ্টিযুদ্ধ নিষিদ্ধ ছিল.......

সেই আদম-হাওয়া থেকেই মানুষের মধ্যে 'বিদ্ধ' করার ব্যাপারটা আছে। তা সে অন্য প্রণীকে হোক বা মাটিতে হোক কিংবা নারীকে হোক................বিদ্ধ করাটাই যেন 'পৌরুষ'!
...................................................................................
রিঙে যুদ্ধ করে দুই মানুষে-
ময়দানে যুদ্ধ করে দু'দল মানুষে...............তফাত্ কোথায় ?

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিদ্ধ করাটাই যেন 'পৌরুষ'!

সত্যিই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

নাহ্‌, নজরুল ইসলাম, আপনার এই লেখাটা পড়ে আমি দল পরিবর্তন করতে বাধ্য হলাম! আপাতত আমি নূপুরকে ত্যাজিলাম মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না থাক ভাই... আপনি নূপুরের দলেই থাকেন... শেষে না আবার গৃহে মুষ্টিযুদ্ধ শুরু হয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দৃশা এর ছবি

এর থেইকা বিরক্তিকর জঘন্য খেলা দ্বিতীয়টা আছে বইলা মনে পড়ে না। হেইটার লাইগা পায় আবার মেঠেল (মেডেল)!! কই যাই !!

দৃশা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কি আর করা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- বৃটিশদের অন্যতম গোলাম দেশের খেলা ডাঙ্গুলি অলিম্পিকে অন্তর্ভুক্ত করা হোক। আর কিছুতে না হোক অন্তত এই একটা জায়গায় আমরা সোনা ঠিকই ছিনিয়ে আনতে পারতাম!

মুষ্টিযুদ্ধ খেলাটা আমারও খুব চদের লাগে না। লেখাটা পড়ার সময় আরও কয়েকটা অলিম্পিক ইভেন্টের কথা মনে পড়লো যার একটা হলো কিক-বক্সিং। সঠিক না জানলেও সম্ভাবনা থেকে যায় (কিংবা ইতোমধ্যেই এরকম খবর পড়েছি বলে সন্দেহ হচ্ছে) অনিয়ন্ত্রিত লাথির ফলে কোনো খেলোয়াড়ের বাবা কিংবা মা হওয়ার ক্ষমতা হারানোর।

তায়েকুন্দো তাও চলে। কিন্তু বেপরোয়া যেকোনো খেলাই বন্ধ করার স্বপক্ষে আমি।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বর্বর সব খেলাই বন্ধ হোক...
রাজাকারদেরটাও...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- ঐ চুদির পুতেগো নাম মুখে আইনেন না নজু ভাই। ইচ্ছা করে কুড়ি সূতার মোটা রডের এক মাথা আগুনে লাল কইরা ঠান্ডা প্রান্ত প্রবিষ্ট কইরা দেই একেকটার পশ্চাৎদেশে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।