সনদপ্রাপ্তি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: রবি, ০২/১১/২০০৮ - ১২:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

লেখাপড়া বড় কষ্ট
উহাতে সময় নষ্ট

তাই আমি জীবনে এই চেষ্টাটা কখনো করি নাই। তবু লোকজনের চাপের কাছে নতি স্বীকার করে আমার একটা সময় পর্যন্ত লেখাপড়া করতেই হইছে।

কোনোরকমে H.S.C. পাশ করার পরে ব্যাপারটা আর হজম করতে পারতেছিলাম না। অনেক ভেবে চিন্তে একটা থিউরী আবিষ্কার করলাম। বললাম যে- বেসিক লেখাপড়া আসলে এই পর্যন্তই... এরপরে যে যেই কাজ করবে সে সেই বিষয়ে পড়বে। ধরেন যে ডাক্তার হইতে চায় সে মেডিক্যালে ভর্তি হবে, যে অর্থনীতি নিয়া পড়বে... এইসব ভগিচগি বুঝানো শুরু করলাম বাড়িতে। আর বললাম যেহেতু আমি চাকরি বাকরি কিছু করবো না, নাটক করবো আর লেখালেখি করবো, এবং যেহেতু এইসব বিষয়ে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেওয়ার পদ্ধতি দেশে তেমন নাই, এবং যেহেতু এগুলাতে হাতে কলমে শিক্ষাটাই ভালো, এবং যেহেতু লেখালেখির জন্য সাহিত্য টাহিত্য পড়াটা জরুরী, এবং যেহেতু আমার ঐদিকে পড়াশোনাটা ভালোই আছে...
সেহেতু কলেজ বিশ্ববিদ্যালয়ে আর না পড়লেও চলবে।

অর্থনীতি বা ইতিহাসে মাষ্টার্স করে সময় নষ্ট না করে তাই আমার পূর্ণোদ্যমে নাটক আর সাংবাদিকতা করাই উচিত বইলা ঘোষনা দিলাম।
এবং তা কার্যকর করলাম। (যদিও গুরুজনের অনুরোধে ঢাবির এডমিশন টেস্ট এবং বিএ-তে একবার করে পরীক্ষা দিছিলাম, দুইটারই করুন এবং দারুণ মজার ঘটনা আছে... আমার পরীক্ষা নিয়া একটা সিরিজ যদি ভবিষ্যতে করি তাইলে সেখানে লেখুমনে... এখন মূল কথায় আসি)

যা হোক। যখন দেশে স্যাটেলাইট চ্যানেল দূরের কথা প্যাকেজ নাটকেরই প্রসার ঘটে নাই সখন এইমত সিদ্ধান্ত বড়ই কঠিন ছিলো। কিন্তু যা থাকে কপালে বইলা ঈমান শক্ত কইরা খাড়ায়া রইলাম সিদ্ধান্তের উপরে। আমি একলা না... আমার সাথে আরো কতেক বিপথগামী তরুন আমরা একযোগে সেই সিদ্ধান্ত নিছিলাম... সুখের কথা তারা প্রত্যেকেই এখন করে কেটে খেতে পারছি।

যত্টুক লেখাপড়া করছি তত্টুকুরই কোনো প্রমাণ এতদিন আমার কাছে ছিলো না। কারন সার্টিফিকেট নামক বস্তুটা কখনোই আমার কোনো কাজে আসে নাই। ফলে সেগুলার ব্যাপারে কখনোই আমার কোনো আগ্রহ ছিলো না। ফলে সেগুলা কোথায় কোথায় হারায়া গেছিলো।

বহু বছর পরে সেইগুলা আজ উদ্ধার হইলো। মিরপুরে সেইগুলা কিভাবে কিভাবে যেন রয়ে গেছিলো... আমার বউ মহাশয়া সেগুলা আজকে উদ্ধার করে আনলেন।

শুধু কি লেখাপড়ার? আরো বেশ কিছু সার্টিফিকেটো উদ্ধার হইছে। স্কাউটিংয়ে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ প্রেসিডেন্ট এ্যওয়ার্ড সার্টিফিকেট, কয়খান ক্যাম্পের সনদ, লিও ক্লাবের ক্যাম্প, যুব রেড ক্রিসেন্টের সার্টিফিকেট... এইসব হাবিজাবি...

মনে বেশ আমোদ হইতেছে। কিন্তু এইগুলা এখন খাবো না মাথায় দিবো বুঝতেছি না।


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার পোস্টেও আপনারে একটু আগেই বলসি যে সার্টিফিকেটের জন্য পড়াশুনা না কইরা কামের কাম করসেন। আবারো তাই কই...

সার্টিফিকেটের পড়াশুনা কইরা জ্ঞানী হয়তো অনেকেই হয় কিন্তু গুণী হইতে পারে না। আমাদের এখন অতো জ্ঞানী দরকার নাই, দরকার গুণী লোকের...

স্যালুট বস! চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মূর্খদের আজকাল গুণী বলে নাকি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

সাট্টিফিকেট যারা দেয় তাদের সাট্টিফিকেটের কী দরকার?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কার কথা কইলেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

এক কাজ করলেই ল্যাঠা চুকে যায়।
সার্টিফিকেট গুলো পুড়িয়ে ফেলুন।
এ থেকে নাকি অহেতুক যন্ত্রনার হাত থেকে বাঁচা যায়।
এ বুদ্ধি অবশ্য আমার না, আমার বন্ধুর। সে প্রায় ই এ জাতীয় উপদেশ দেয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না রে ভাই... সেই উপায় কি আছে? আমার বউ আবার বিরাট শিক্ষিত... মাষ্টার্স দিলো... সামনে আবার কি কি জানি পড়বো।

সে এখন নিজের সার্টিফিকেট বাদ দিয়া আমার সার্টিফিকেট সিন্ধুকে ভরতে ব্যস্ত...

আমার ধারণা সে এইটা লোকজনরে দেখায়া বলবো 'আরে জানেন না... ও তো P.H.D. ধারী... কিন্তু এত বেখেয়াইল্যা... সার্টিফিকেট যত্ন কইরা রাখে না। সব হারায়া ফেলছিলো... এই কয়টাই মোটে পাইছি।'
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দুর্দান্ত এর ছবি

ভাইরে যে যা কইরা আনন্দ পায়। খুনশুটি করেন কেন?

কেউ না  এর ছবি

আসলে নাটকই আসল। জীবনটাই নাটক।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

মাঝে মাঝে হিংসা হয়, নজু ভাই। একটার পর একটা সার্টিফিকেটের পেছনেই তো শুধু দৌঁড়াচ্ছি। না পাই মনের মত কাজ করার শান্তি, না পাই পেট চালানোর সংস্থান। আপনি অনেক ভাগ্যবান। উঠতি বয়সে আপনার দুঃসাহসিকতার প্রশংসা করতেই হয়।

পরীক্ষার গল্পের সিরিজ শুরু করেন। আপনি একটা দেবেন, আমি একটা দেবো। চোখ টিপি

লেখার জন্য তারা তো অনেক দেই, আজকে মানুষের জন্য দিলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ রে ভাই... এখন একটু করে টরে খেতে পারছি বলে বলছি... নাইলে তো পথে ঘাটে ভিক্ষা করে খেতে হতো।

লেখাপড়া না করায় আমার পরীক্ষাগুলা ছিলো কাহিনীময়। সেইগুলা আপনেদের উল্টা...

সচলায়তনে তো আমার ভয়ই লাগে... সবাই বিরাট বিরাট শিক্ষিত... বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মহোদয়রা আছেন। আমার তো ভয়ই লাগে...

মূর্খতার সাইনবোর্ড নিয়া আমি এইখানে একলাই বিরাজ করতেছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

বিজয়ীরাই ইতিহাস লেখে.. কী জানি একটা কথা আছেনা এরকম। আপনে হইলেন বস ওই কিসিমের । ঈমানে কইতেছি সচলের সবচে' মুর্খ পাবলিক হইতেছি আমি । তাই চুপচাপ পইড়া কাইটা পড়ি.. কমেন্টাইনা ডরে । তয় ভালই লাগে যখন নিজেরে এতগুলা জ্ঞানী গুণী মাইনষের মইধ্যে দেখি ।
সে'দিন একজন কইলো পোলাপাইনরে আদব লেহাজ শিখায়া মানুষ করতে চাইলে অতি অবশ্যই ক্যাডেটে পড়াইতে হইবো । আমি কইলাম - ক্যাডেটে না পড়াইলে কি পোলা মানুষ হইবোনা ?
ঝাড়ি খাইলাম কড়া -পড়াশোনাতো করনাই..তাই এসব বুঝবানা..
আমি খালি কইলাম - হ !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... আমরা তাইলে একই দলে?
ইশ্... আপনে ছেলে... নাইলে বলতাম আসেন ভাই বুকে আসেন... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
এনকিদু এর ছবি

আপনি স্কাউটিং করতেন হাসি

আপনার স্কাউটিং এর কথায় মনে পড়ে গেল একবার জাম্বুরীতে পায়খানায় বিরাট কেলেঙ্কারী হয়েছিল । ঐটা নিয়ে লেখালেখি করা দরকার । আমি আগে থেকে বুকিং দিলাম, আপনি যদি ঘটনাটা জানেনও, লিখবেন না কিন্তু ।

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্কাউট ক্যাম্পে টাট্টি বিষয়ক অনেক কাহিনী আছে... আপনে কোনটার কথা কন?
এই বিষয়ে কি য্যান একবার লেখছিলাম মুমুর পোস্টে...

আমি ৯৪ এর পরে আর কোনো জাম্বুরীর ধারে কাছে যাই নাই।

আপনে নির্দ্বিধায় লেখেন। আমি পড়ার আগ্রহ নিয়া বইসা থাকলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

সেদিন খুলে দেখি উলুতে ঝাঁঝরা করে রেখেছে। এইগুলান কী কাজে লাগিবে ? লাগিবার যা, তা তো আঠারো বছর আগেই শেষ।এখন ব্যাকডেটেড। আজকাল তো চালুনিরও কদর নেই, এখন ?

বহুকাল আগে সার্টিফিকেট হাতে পেয়ে হেসেছিলাম খুব। বলেছিলাম, যে বিশ্ববিদ্যালয় আমার মতো গাধাকে সার্টিফিকেট দিতে পারে, সেখানে যে মানুষের আর কদর নাই, তা তো প্রমাণিত হয়েই গেছে।
এখন কাঁদতে মন চায়। হা হা হা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একবার এক নাটক বানাইতে দরকার হইলো একটা বিয়ের দলিল... তখনো আমি বিবাহ করি নাই। তাই অন্য বিবাহিতদের কাছে চাই... এবং তাজ্জব হয়া খেয়াল করি যে কারো কাছেই বিয়ার দলিল নাই। কেউ কেউ কোথায় রাখছে খুজেঁ পায় না। কি সমস্যা... পরে একজনের কাছ থেকে উদ্ধার হইলো...

আমাদের বিয়ার দলিলো এখনো পরে আছে কাজী অফিসে... প্রতিবারই ভাবি উদ্ধার করা দরকার... কিন্তু হয় না। এই সনদপ্রাপ্তির উত্তেজনায় সেইটা এবার দখল করেই ফেলবো মনে হইতেছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কত্তো সাট্টিফিকেট পাইসি জীবনে! একখানও কাজে লাগে নাই, বা কওয়া উচিত, কাজে লাগানোর উদ্যোগ নিই নাই, চেষ্টাও করি নাই। আর তা নিয়া কুনো অনুশোচনাও করি না হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সার্টিফিকেট কাজে না থাকলেও এইটা বেশ উপকারী... ধরেন বিয়ে করার সময় পাত্র যদি হয় মাষ্টার্স আর পাত্র যদি হয় আমার মতো গোমূর্খ... তাইলে কেম্নে কী?

আমি আমার মূর্খামি নিয়া কোনো অনুশোচনায় ভুগি না... কিন্তু আমার কাছের লোকেরা দেখি মাঝে মাঝেই এইটারে নিয়া মিথ্যাচারে নামে... তারা আমাকে কল্পিত শিক্ষিত মানব বানায়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেনেট এর ছবি

দিলেন তো মেজাজ খারাপ করে... এই সাট্টিফিকেটের পিছনে দৌড়াতে দৌড়াতে জীবন তেজপাতা মন খারাপ
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেই তেজপাতার যে তেজ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

গৌরীশ রায় এর ছবি

এই যে সার্টিফিকেট গুলা আপনেরে পুরানো দিন গুলায়
ফিরায়া নিয়া গেল হের লাইগ্যাই সার্টিফিকেট গুলারে
গোসল করায়া সিন্দুকে ভইরা রাখন দরকার |

বহুত পুরানো স্মৃতি মনে করায়া দিলেন রে ভাই |

অভিনন্দন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তা তো বুঝলাম কিন্তু অভিনন্দন ক্যান?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

লেখাপড়া বড় কষ্ট
উহাতে সময় নষ্ট

ঠিক, ঠিক, ২০০% ঠিক ওঁয়া ওঁয়া

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের সার্টিফিকেটগুলার ওজন কয় কেজি হবে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

প্রতিবার ভাবি, এই শেষ, আর পড়ুম না ... পড়ালেখা ছাড়াও আরো অনেক কাজ করার আছে লাইফে ... তাই আন্ডারগ্র্যাড শেষ কইরা লাফাইতে লাফাইতে চাকরিতে ঢুকলাম ... কিন্তু কিসের কি, এক বছর পরের শখ মিটে গেল, আবার দৌড় পড়ালেখার দিকে ...

এখন রাতদিন চিন্তা করি, ভুলেও পিএইচডি করুম না, পাস করেই চাকরি ... কিন্তু আমি নিশ্চিত, পাস কইরা যদি ভালো চাকরিবাকরি পেয়েও যাই তাও কিছুদিন পরেই মনে হবে বন্ধুরা সব ভাল ভাল স্কুল থেকে পিএইচডি করে ফেলতেছে, আমি কেন করতেছি না ইয়ে, মানে...

সুখ নাই মন খারাপ
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... সকল অবিবাহিতরাই জানে যে বিবাহিত আর মৃত সমান কথা... তবু তারা বিবাহ করে... এবং তারপর পরবর্তী প্রজন্মরে বলে সুখ নাই রে... বিয়া করিস না... সুখ নাই... (আমি কেবল ছেলেদের কথা বলছি)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

০১.
নূপুর আপা সার্টিফিকেটের পেছনে লাগছে, ব্যাপারটা মোটেই ভাল ঠেকছে না। আপনারে কী আবার কোনো স্কুলে ভর্তি করে দিবো না তো। এখন তো প্রাইভেট ভার্সিটিগুলোর ভর্তির দরজা হাঁ করে খোলা। যখন-তখন কয়েক বছরের গ্যাপেও ভর্তি হওয়া যায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লাভ নাই... আমি তো ক্লাশ করি না।
ঢাকা কলেজে পড়তাম... চরম সরকারী কলেজ... যেই কলেজে পেছনের দরজা দিয়া পলাইতে কেউ বাধা দেয় না... বরং পেছনে দুইটা দরজা হাট করে খোলা থাকে।
সেই কলেজের প্রিন্সিপাল বাপের কাছে রেজিস্ট্রি করা চিঠি পাঠাইছিলো... কারন পয়লা বছরের শুরুর ক্লাশটা ছাড়া আর কোথাও আমার এটেন্ডেন্স নাই... আর প্রথম বর্ষের পরীক্ষা হয়া গেছে সেখানেও আমি পরীক্ষা দেই নাই... উনি বুঝতে পারতেছিলেন না আমি কি আদৌ সেই কলেজে আছি কি নাই?
অথচ আমি কিন্তু রেগুলার কলেজে গেছি... তবে ক্লাসে যাই নাই এইটা সত্য... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

শালার পড়ালেখা!!! রাতের বেলা ঠিক মত ঘুমাইতেও পারি না।
আর চার পাঁচদিন ক্লাস আছে আর একখান টার্ম ফাইনাল ; এরপর লেখাপড়ারে ছালাম।
ভাল্লাগে না কিছু।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মঞ্চে আমাদের একটা নাটক ছিলো... দেওয়ান গাজীর কিসসা... ওখানে গাজী সারাক্ষন মদ খায়... তো একবার সিদ্ধান্ত নেয় মদ খাওয়া ছেড়ে দিবে আর সব বোতল ভেঙে ফেলবে। কাজের ছেলেকে ভেঙে ফেলার আদেশ দেবার পরে সে আয়েশ করে বোতল খোলে... পুরাটা খায়... তারপর বলে যা... এবার এই বোতলগুলা ভেঙে গুড়া গুড়া করে ফেলে দিয়ে আয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

স্বশিক্ষিতরাই সুশিক্ষিত, তার একটা উজ্জ্বল প্রমান আপনে, নজরুল ভাই।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইসে... সচলায়তন দেখি আমারে শিক্ষিত মানব বানায়া ফেলতেছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনিস মাহমুদ এর ছবি

Intelligence আর efficiency- এই দুটোর মধ্যে আমাদের সমাজ ও শিক্ষাব্যবস্থা এগিয়ে রাখে efficiency-কে। ক্লাসে যা পড়ানো হচ্ছে, তার অনুকরণ কে কত দক্ষতার সাথে করতে পারে, তার ওপরে নাম্বার দেয়া হয়। পিতৃপুরুষ যা করে এসেছেন, সন্তানকে তাই করতে হবে এবং তাঁর অপূর্ণ স্বপ্ন পূরণের দায়িত্ব নিতে হবে। স্বকীয় চিন্তার স্থান নেই। এ বিষয়ে আমার বিশ্ববিদ্যালয় জীবনের ঘটনা মনে পড়ছে, যে ঘটনার পরে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা না করার সিদ্ধান্ত নিই। তবে সেটা আলাদা গল্প। অবশ্য এরও অনেক পরে মূলত পরিবারের চাপে (গ্র্যাজুয়েশন না করলে নাকি পরিবারের গরিমা ভূলুণ্ঠিত হবে) গোপনে বহিরাগত পরীক্ষার্থী হিসেবে গ্র্যাজুয়েট হয়েছিলাম। সেই শেষ। পড়ছি আজও, কিন্তু কাগজের জন্য আর পড়িনি।

যেটা বলছিলাম, এই কারণে আমাদের সমাজ ও শিক্ষাব্যবস্থা কেরানি সৃষ্টিতে মনোযোগী। আর যারা অগ্রসর চিন্তা করে, যাদের চিন্তা পথ দেখায় আগামীকে, এগিয়ে নেয় সভ্যতাকে, তারা হয় ঘৃণা আর বিদ্বেষের শিকার। সাধারণ ক্রুদ্ধ হয়ে ওঠে তাদের বেয়াদপিতে- কেন সে আমাদের চেয়ে এগিয়ে চিন্তা করে। ওর চিন্তা আমাদের আয়েস নষ্ট করে দিচ্ছে। ও আঘাত করছে আমাদের রীতি আর মূল্যবোধকে। ওর উচ্চতার পাশে আমার নিজেকে খর্ব মনে হচ্ছে। ওর পাশে আমাকে শুধু বেমানানই লাগছে না, বরং নিজেকে insecured লাগছে। ও থাকলে লোকে আমাকে আর মানবে না, সালাম দেবে না। ওকে মারো। ধ্বংস করো, পুড়িয়ে ফেল ওর সব সৃষ্টি, তত্ত্ব। ও বর্তমানের শত্রু।

এটাই দেখছি আমরা সৃষ্টির আদি থেকে। কিন্তু এর মধ্যেই পথ করে নেয় গ্যালিলিও, সোক্রাতিস, ঈশ্বরচন্দ্র, হুমায়ুন আজাদ, এমন কি হালের নজরুল ইসলামেরা।

অভিবাদন, নজরুল ইসলাম।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিন্তু এর মধ্যেই পথ করে নেয় গ্যালিলিও, সোক্রাতিস, ঈশ্বরচন্দ্র, হুমায়ুন আজাদ, এমন কি হালের নজরুল ইসলামেরা।

অভিবাদন, নজরুল ইসলাম।


অ্যাঁ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

একজন [অতিথি] এর ছবি

নজরুল ভাই এবং আনিস ভাই

পড়ালেখার বিরুদ্ধে জেহাদ জয়ের কিছু টিপস্‌ দেন না। আমার বেশির ভাগ যুক্তি উড়িয়ে দিচ্ছে বাসার লোকজন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাস ভাড়া খরচা করে বাড়ি ফিরতে হবে, আবার সকালে এখানেই আসতে হবে... শুধু শুধু দরকার কি? তারচেয়ে গায়ের চাদরটা বিছিয়ে ব্যাগটা মাথায় দিয়ে ফুটপাথে ঘুমায়ে থাকতে পারবেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

অশিক্ষিত, গণ্ডমূর্খ, সনদবিহীন গোয়াড় নজমুল আলবাব এইখানে তার স্বাক্ষর রেখে এটাই জানান দিতে চায় যে জনাব নজরুল ইসলাম তার চে বেশি সাট্টিফিকেটের মালিক।

----------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

আনিস মাহমুদ এর ছবি

অভিবাদন আপনাকেও, নাজমুল আলবাব।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

আলমগীর এর ছবি

@আনিস ভাই
আপনি সচল হইছেন দেখছি। অভিনন্দন।

@নজরুল ভাই
কাগজগুলা পাইয়া খুশী হন নাই একথা বইলেন না। অবশ্যই খুশী হইছেন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে আনিস ভাই... সত্যি তো... আমিও খেয়াল করি নাই... আপনাকে সচলাভিনন্দন।

আলমগীর ভাই...
খুশি হই নাই তা কে বলছে? খুশিতে তো আমি ডগমগ করতেছি। সেই খুশি এমনই খুশি যে মূর্খতা প্রকাশেও কার্পণ্য নাই...
এখন অন্তত বলতে পারবো দেখো আমি কিন্তু এক্কেরে মূর্খ না... আন্ডারগ্রাজুয়েট... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনিস মাহমুদ এর ছবি

ধন্যবাদ, নজরুল। ভীষণ খুশি লাগছে। আমি কিন্তু ভাবিনি আমার এত আনন্দ হবে সচল হতে পারলে।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচল হিসেবে কি এই পোস্টেই আপনার প্রথম কমেন্ট?
তাহলে বোনাস স্যালুট...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

নজু ভাইয়ের "সনদপ্রাপ্তি" পোস্টে আনিস ভাইয়ের সচলত্বের সনদ প্রাপ্তির খবরে আমরা আনন্দিত হাসি
অভিনন্দন আনিস ভাই !

আনিস মাহমুদ এর ছবি

ধন্যবাদ আলমগীর। এমন সময়ে সচল হইলাম যখন ফতুয়া পইরা আছি... কলারটা বাসায় গিয়া ঝাঁকাইতে হইব।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

অতন্দ্র প্রহরী এর ছবি

গতকালই বুঝতে পেরেছিলাম আনিস ভাই সচল হতে যাচ্ছেন খুব তাড়াতাড়ি। আপনার নামের পাশ থেকে "অতিথি" খসে যাওয়ায় সত্যিই খুব ভালো লাগছে। অভিনন্দন আপনাকে, সচল পরিবারে অতিথি নয় বরং একজন পূর্ণাঙ্গ সদস্য হবার জন্য হাসি

এবার যে ভাই বেশ জোরেশোরে লেখালেখিতে নামতে হয়! অনেকদিন থেকে "সিটিজেন অভ দ্য ওয়ার্ল্ড" ঝুলিয়ে রেখেছেন হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্... এবার তো মনে হচ্ছে আমার ঘোষণা দিয়া বলতে হবে যে আমার পোস্টে কমেন্ট না করলে কেউ সচল হতে পারবে না... হো হো হো
আলমগীর ভাইও সচল হইছিলো আমার পোস্টে কমেন্ট করতে গিয়াই।

আছেন কোনো অতিথি ভাই? কমেন্ট করতে চলে আসুন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যাক... তাইলে আমিই একলা না। আমি তো এইখানে বিরাট বিরাট শিক্ষিত লোক দেখে কথা বলতেই ভয় পাই...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

পড়াশোনার দরকার আছে, প্রাতিষ্ঠানিক বা অপ্রাতিষ্ঠানিক। কাগজ আসুক আর না আসুক।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পড়াশোনা শুধু দরকারী তা না... এইটা অবশ্য পালনীয়... আমার জীবনে দুইটা জিনিস গুরুত্বপূর্ণ... একটা হইলো দুনিয়ার সব আজাইরা বাজাইরা বই... যেখানে রবীন্দ্রনাথ থেকে রসময় গুপ্তর সহাবস্থান...
আর হইলো মানুষ... ঘাটে ঘাটে আমি কেবল মানুষের সাথেই মিশতে চাইছি... চাই... চাইবো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমার জীবনে দুইটা জিনিস গুরুত্বপূর্ণ... একটা হইলো দুনিয়ার সব আজাইরা বাজাইরা বই... যেখানে রবীন্দ্রনাথ থেকে রসময় গুপ্তর সহাবস্থান...
আর হইলো মানুষ... ঘাটে ঘাটে আমি কেবল মানুষের সাথেই মিশতে চাইছি... চাই... চাইবো...

আমার মনে কথা অ্যামনে কইয়া দিলে ক্যাম্নে কী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্... আমাদের তো দেখি মনের অনেক মিল... হা হা হা হা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

গৌতম - যাচাই করে নিন এর ছবি

হাবিজাবি সার্টিফিকেট থাকা মানেই ডারউইন সাহেবের তত্ত্বকে সত্য বলিয়া প্রতিষ্ঠা করা। আমাদের নজরুল ভাই সেইটা করিয়াছেন বলিয়া মনে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কোনটা?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"লেখাপড়া বড় কষ্ট
উহাতে সময় নষ্ট"
কতাডা আগে কন নাই, নজু ভাই। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ক্যান এইটা পড়ার আগে পর্যন্ত কি লেখাপড়া বিষয়টা আপনার কাছে আরামদায়ক ছিলো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধুরো !
কি যে কন !!
আগে কইলে সব ফালায়া থুয়া...
মহাজ্ঞানী মহাজন
যে পথে করে গমন...
আমিও আপনার অনুসারী হইতাম রে ভাই...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শামীম এর ছবি

নজরুল ভাই .... আপনার মিতা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম .... যিনি একজন মহাপুরুষ - কী পাশ ছিলেন? লালন সাঁই-এর কয়টা ডিগ্রী ছিল? রাসুল (রঃ) কোন ইস্কুল থেকে কাগজ পাইছেন?

আইচ্ছা বলবেন ... এইসব করে পেটে ভাত নাই ..... ঠিকাছে .... বিলগেটসের অবস্থাটা কী ছিল? এইতো কয়েকদিন আগেই স্ট্যানফোর্ড তারে জোর করে ডিগ্রী ধরায় দিয়ে নিজেরা সম্মানিত হয়েছে।

সুপার যোগ্যতাসম্পন্ন মানুষদের ডিগ্রী দেখানোর দরকার-ই পড়েনা। আমাদের তো ডিগ্রী ছাড়া আর কোন ঢাল-তলোয়ার নাই ....

PhD নিয়ে উল্লসিত হওয়ার কিছু নাই কারণ PhD= Permanently Head Damaged = বাতিল মাল।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাইলে তো আমার PHD আছেই... অ্যাঁ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তুলিরেখা [অতিথি] এর ছবি

নজরুল, আমারে কন মাইনষের লগে মিশি কেমবায়? ভয় লাগে, ঝগড়া হইয়া যায় যদি?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই দেখেন... আপনে ঝগড়ার শঙ্কায় মানুষের সঙ্গে মিশতে ভয় পান আর আমি ভালোবাসার সম্ভাবনায় মানুষের সঙ্গে মিশতে আগ্রহী হই।

তফাত্টা এখানেই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

আবার কমেন্টাই।
বলতে ভুলে গেছিলাম ভাবী ভবা পাগলার কোন ক্যাসেট খুঁজে পায় নাই? নাকি পাইছিল ফেলে দিছে?

পাগলার গান শোনার আশায় আছি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো কথা মনে করছেন। ভবা পাগলার খোঁজ লাগাইতে হবে।
সেটা আপাতত পাওয়া যাবে না। কারন সিডির দুনিয়াতে অডিও ফিতা চলে না। গানের আমার মূল সংগ্রহটা তাই সব ড্যামেজ হয়া গেছে। সেগুলা বস্তায় ভরে ফেলে দেওয়া হইছে।

তবে ভবা পাগলা অবশ্যই পাওয়া যাবে। একটু সময় করে নেই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আহমেদুর রশীদ এর ছবি

যাক আমারও সাট্টিফিকেট নাই-সংগী পাইলাম।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমারগুলান সব ফালায়া দিমু নাকি... চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আলমগীর এর ছবি

আর কয়টা দিন দেখেন। বরপক্ষ নিদেনপক্ষে বর নিজে দেখতে চাইলে কী কইবেন? নজরুল ভাই তখন ঝাইরা অস্বীকার করবে। দেঁতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।