মেলায় ঢোকার লাইন থেকে বাঁচার সহজ উপায়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ২১/০২/২০০৯ - ১২:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একটা কথা সবাইকে বলি... সেটা হলো ভীড় নিয়ে বিভ্রান্তির অবসান চাই...

একদিন বাদে আমি এবারের মেলায় সবদিনই গেছি। কোনোদিনই আমাকে একটুও লাইনে দাঁড়াতে হয়নি। এমনকি ভ্যালেন্টাইন ডে, ১লা ফাল্গুন-এর মতো চরম ভীড়ের দিনেও না... কোনোদিনই লাইনে দাঁড়াতে হয়নি।
এমনকি আমি আজীজে বসে ফোনে শুনেছি যে কেউ একজন মেলায় ঢুকতেই পারছে না লম্বা লাইন থাকায়। আমি আজীজ থেকে হেঁটে শাহবাগ এসে তারপর রিক্সায় টিএসসি এসে সোজা মেলায় ঢুকে গেছি বিনা লাইনে... কিন্তু সে তখনো লাইনের ভয়ে টিএসসিতেই বসে আছে।
তাহলে গোপন কাহিনী কী?

কাহিনী খুব সোজা। টিএসসির দিক থেকে মেলায় ঢোকার তিনটা লৌহ তোড়ন। কিন্তু খুব অদ্ভূত একটা কাণ্ড প্রতিদিনই ঘটে। সবাই মাঝখানের দরজা দিয়েই কেবল ঢোকে। এবং সেটার লাইন বিরাট বড় হয়। প্রত্যেকেই রিক্সা থেকে নেমে সেই লম্বা লাইনের পিছনে দাঁড়িয়ে যান। আশেপাশে আর খুঁজে দেখেন না।

যেমন আজকেও ঘটলো। আমি ট্যাক্সি থেকে নেমে দেখি টিএসসি পর্যন্ত বিশাল লাইন... আমি সেই লাইনকে পাশ কাটিয়ে চলে গেলাম, এবং যথারীতি দেখলাম মাঝখানের দরোজাতেই এত্ত লাইন, দুপাশের দুটো দরোজা দিয়ে কেউই যাচ্ছে না। আমি গট গট করে ঢুকে গেলাম মেলায়। যারা নিয়মিত মেলায় যান, তারা এভাবেই যান।

রিক্সা থেকে নেমে যদি দেখেন লাইন বিরাট বড়, তাহলে গুনবেন কটা লাইন। যদি দেখেন একটা লাইন... তখন বুঝবেন অন্য দুটি লাইন যেহেতু এপর্যন্ত আসে নাই, তারমানে সেই দরজাদুটো ফাঁকাই আছে। যদি দেখেন তিনটা লাইনই উপচিয়ে টিএসসি পর্যন্ত চলে এসেছে, তাহলে কিছু করার নাই। তবে এমনটি ঘটার সম্ভাবনা খুবই কম। সত্যি বলতে গত কয়েকবছরের তুলনায় এবারে মেলায় ঢোকাটা খুবই সহজ।

হয়তো কালকে এরকম নাও হতে পারে। হয়তো কালকে একটু ভীড় হবে। কিন্তু তাতে খুব সমস্যা হবে বলে মনে হয় না। চোখ কান খোলা রেখে মেলায় চলে আসুন... মাস্তি হবে... কালকে হবে বিরাট মোড়ক উন্মোচন অনুষ্ঠান।

আর এখানে ঘোষণা দিয়ে রাখলাম... কালকে আমাদের অনুষ্ঠানের সময় গোটা নজরুল মঞ্চ দখল করে ফেলবো। তাগড়া সচলরা তৈরি থাইকেন। মুস্তাফিজ ভাইয়ের নেতৃত্বে আমরা দখল করবো পুরা মঞ্চ... দেখি কে ডিস্টার্ব করে...

আসেন সকলে...


মন্তব্য

কল্পনা আক্তার এর ছবি

টিপসটা কালকের জন্য তুলে রাখলাম। কালকেই কাজে লাগাবো হাসি

...........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

আরিফ জেবতিক এর ছবি

দিলেন তো তথ্যটা ফাঁস কইরা । মন খারাপ

রণদীপম বসু এর ছবি

ফাঁস করা তথ্যের কারণেই শেষ পর্যন্ত মনে হয় নজু ভাই'র এই হতে যাওয়া 'গাইড বুক'টা ফ্লপ হবে আগামীকাল !

নজরুল মঞ্চ দখলের লাইগা কাইল কি শইলে তেল মাইখা আইতে হইবো !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

হ ভাই, আমি ও প্রতিদিন এমতেই ঢুকি।
আপনারে ভাবটা নিতে দিলাম না, যে খালি সচল-রাই এমনি ঢোকে; কারণ অতিথি লেখকেরা ও এভাবে ঢুকতে পারে !!
(শব্দশিল্পী)

আরিফ জেবতিক এর ছবি

মডারেটরে আটকায় না ? গুড ! হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জাহিদ হোসেন এর ছবি

এক্ষুণি দেশে ফোন করে জানিয়ে দিচ্ছি। ওরা তো ভিড়ের ভয়ে মেলাতে যেতে সাহস পাচ্ছেনা।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনি কয়টার দিকে যাবেন?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ক্যান? তাদিয়া আপনার দর্কার কী?
আমি ঠিক নিশ্চিত না... ফোন দিবোনে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইমরুল কায়েস এর ছবি

গতকালও মেলায় এরকম বড় লাইন দেখি নাই । আজকে গিয়ে দেখি লাইন বেশ বড়ই হয়েছে । দাড়ালাম লাইনে । সামনে এগুচ্ছে লাইন , আমিও এগুচ্ছি । একটু পরে মেলা থেকে বের হওয়া একজন বলল , লাইনে দাড়ানোর দরকার নাই , সামনের দুইটা গেটে কোন ভীড় নাই । বিশ্বাস করলাম না । হ , সামনে গিয়ে লাইনে জায়গা না পেয়ে আবার লাইনের পিছনে ফিরে আসি আরকি !

গেটের কাছে গিয়ে দেখি ঐ লোকের কথাই ঠিক , অন্য দুই গেটে কোন ভীড় নাই । বেকুব বনলাম ।
......................................................
পতিত হাওয়া

এনকিদু এর ছবি

মানুষের উপর বিশ্বার হারাতে নেই বন্ধু ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ইমরুল কায়েস এর ছবি

ঠিকাছে , বিশ্বাস হারাব না , কিন্তু "বিশ্বার " কি এমন জিনিস যে হারানো যাবে না । হাসি
......................................................
পতিত হাওয়া

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটা আসলেই অবাক কাণ্ড। আমিও অনেককেই বলেছি লাইনে না দাঁড়িয়ে পাশের দরজা দিয়ে ঢুকতে। কেউ যায় না। সম্ভবত এদের ধারণা লাইনে দাঁড়িয়ে গেলে ফ্রি বই দেয়া হয়... হো হো হো
আরো একটা মজা হইলো ডান পাশের দরোজাটা... সেটা দিয়ে কেউই যায় না। সবাই ভাবে এটা বুঝি বের হওয়ার রাস্তা... বের হওয়ার রাস্তায় মেটাল ডিটেক্টর বসানো থাকে না এটা এখন আমি কারে বুঝাই?

যা ব্যাটা... তোরা লাইন ধইরা ধইরা যা... আমার্কি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

কালকে পুরা মঞ্চ আমাদের । আমরা মঞ্চের কিনারে বসে থাকব আর অন্য কাউকে উঠতে দিব না । মাঝখানে পরিপাটি ফাঁকা জায়গা রেখে মোড়ক উন্মোচন করা হবে । প্রতিদিন গাদাগাদি করে মোড়ক উন্মোচন করতে ভাল লাগেনা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... একেবারেই কাউরে ঢুকতে দিবো না। পুরা মঞ্চ দখল কইরা মাস্তি হবে... কে আছো জোয়ান হও আগুয়ান হাঁকিছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

মেলা নিয়া ব্যাপক ক্যাঁচাল লাগসে দেহা যায়।
(শব্দশিল্পী)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ক্যাচালটা কোথায় লাগলো? (অবাককাণ্ড)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

মেলার মেটাল ডিটেক্টর নিয়া সন্দেহ আছে আমার।
প্রতিদিন মেলায় ঢোকার সময় আব্র ব্যাগে যে জিনিষ পত্র থাকে তা মেটাল ডিটেক্টরে আটকানোর কথা, কিন্তু আজ পর্যন্ত আটকায়নি।
১২দিন মেলায় গিয়েছি, একদিন মাত্র গেটে জিজ্ঞেস করেছে ব্যাগে কী? কোনদিন দেখতেও চায়নি।
আশ্চর্য।

এই ঘটনায় একটা ঘটনা মনে পড়লো, লন্ডন থেকে নটিংহ্যাম যাচ্ছি গাড়ীতে, আমার বন্ধু ড্রাইভার স্বাভাবিকের চাইতে জোরে চালাচ্ছে, রাস্তায় ক্যামেরা বসানো তারপরও। কিছু কিছু ক্যামেরার সামনে এসে অবশ্য স্পীড কমাচ্ছিলো। জানতে চাইলে বললো, বেশীরভাগ ক্যামেরা সাইনই ফলস্‌, ভয় দেখানর জন্য, ও যেহেতু নিয়মিত তাই জানে কোনটা কি। তখন বিশ্বাস না করাতে ফেরার সময় একটা ক্যামেরা পোস্টের সামনে থেমে দেখিয়েছিলো আমাকে।
আমাদের মেটাই ডিটেক্টরও অনেকটা ঐরকম।

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একসময় ঢাকায় হঠাৎ করে শীতাতপ নিয়ন্ত্রিত সেলুনের কদর বেড়ে গেলো। পাড়া মহল্লায় এরকম সেলুন গজালো। সেই শীতাতপ যন্ত্রে খালি সোঁ সোঁ শব্দ হতো আর পানি পড়তো। কাজের কাজ কিছুই হতো না।
মেটাল ডিটেক্টরগুলোও এরকম। মেলায় রাখা হয়েছে প্রদর্শনীর অংশ হিসেবে। এর কাজ শুধু টো টো শব্দ করা।
জনগন আরামে এই বৈতরনী পার হয়ে যায়। কিন্তু অবাক কাণ্ড... সেদিন দেখি এক মহিলা পুলিশ আরেক মহিলাকে মোটামুটি গায়ে হাতড়িয়ে তল্লাসি চালাচ্ছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

ঐ দিন আমার পকেটে ছিল চাবি । তালার সাথে যে পিতলের আসল চাবি দেয়, সেই চাবি না । হলে এক তালা চারজনে ব্যাবহার করি । চাবিওয়ালা কে ডেকে বানান ডুপ্লিকেট চাবি । বানান হয় সম্ভবত ইস্পাত-টিন সংকর ধাতুর একটা পাত ঘষে । ঐ জিনিস আর কয়েকটা খুচরা পয়সা ছাড়া আমার কাছে আর কোন ধাতব জিনিস ছিলনা । তো এখন হইল কি, মেটাল ডিটেক্টর আমারে পাইয়া গান গাওয়া লাগাইল বিভিন্ন সুরে ট্যাঁ-টো-প্যাঁ-পো । আমি ভাবলাম বিব্রত হমু, কিন্তু কিসের কি ! আমার আগেই পুলিশ বিব্রত হয়ে গেল । যেই আওয়াজ হয়েছে, একটা আস্ত লোহার গদা নিয়ে আসলে এই আওয়াজ হওয়া সম্ভব, এ ছাড়া নাকি এই গান গাওয়ার কথা না । আমাকে জিজ্ঞেস করে আমার কাছে লোহা বা স্টিলের তৈরী কিছু কি আছে ?

আমি তো আর কোন ভাবেই মনে করতে পারিনা কি আছে । জিগায়, বেল্টে বকলেস আছে ? আমি তো বেল্ট পড়িনা । আর পড়লেও, কত বড় বকলেসের বেল্ট পড়লে এই গান শোনা লাগবে চিন্তা করেন দেখি ! আরো কিছুক্ষণ অনুমান করার চেষ্টা চল্ল সেই 'কিছু' টা কী, যার জন্য যন্ত্রের এই গান গাওয়া । ঐ লোক যাই বলে, লোহার বালা, লোহার লকেট, জুতায় লোহার পাত কিছুই তো নাই । অনেক্ষণ পর খেয়াল হল চাবি আছে পকেটে । সেই কথা বলার পর মনে হয় লোকটা হাঁফ ছেড়ে বাঁচল ।

ঠিক বুঝলাম না, আমার কাছে লোহা ধরা পড়েছে । কিন্তু পুলিশের এত বিব্রত হওয়ার কি আছে ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মুস্তাফিজ এর ছবি

আরো একটা লোহা কাহিনী আছে, আবুধাবী এয়ারপোর্টে বেল্ট তো বেল্ট, জুতা পর্যন্ত খুলতে হয়েছিলো লোহার কারনে। জুতার সোলের ভেতর পাতলা মেটাল পাত ছিলো সেজন্যই বিপত্তি।

...........................
Every Picture Tells a Story

তানবীরা এর ছবি

লাইন গুলাইতে আমি বড়োই ওস্তাদ। আরো আইডিয়া আছে, কিন্তু মাগনায় দিব না।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফুল আকবর খান এর ছবি

হাসি

খুব মিসাইলাম ওইদিন। মন খারাপ

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ভূঁতের বাচ্চা এর ছবি

নজু ভাই দারুন বুদ্ধি দিলেন দেখি !
-----------------------

--------------------------------------------------------

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।