সুন্দর মনে সুন্দর বনে ৫

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বিষ্যুদ, ২৭/০৮/২০০৯ - ৪:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

পূর্বপর্ব

বাঘ বাঘ চিৎকারে আমরা যখন ভয় পেয়ে কুমিরসম্ভব নদীতে ঝাঁপ দিবো বলে ভাবছি, তখনই দেখা গেলো এইটা আসল বাঘ না। বাঘের মূর্তি। একটা না, দুইটা। লগে একটা হরিণও আছে। দুই বাঘের মাঝখানে এক হরিণ... ১ ফুল দো মালী হো হো হো

আমরা নৌকা ছেড়ে নামলাম। দু দুটো ঝড় সামলানো নীলকমলের ধ্বংসপিঞ্জরে নেমে আমরা বেশ আনন্দিত। আহ্ ডাঙ্গা...

তবে আরো আহ্ বাকী ছিলো। কারণ গত দুদিন ধরে দোল দোল দুলুনী নৌকায় কেউ ঠিকমতো ত্যাগ করতে পারছিলো না। আমি খেয়াল করলাম দুদিন ধরে আমি বড্ড কৃপণ হয়ে গেছি। তাই নীলকমলের প্রহরীদের টয়লেটেই আসন গাড়লাম। তারপর কতো চন্দ্রভূক অমাবস্যা কেটে গেলো।

যখন বের হলাম ততক্ষনে পৃথিবীর সকলে চলে গেছে গোলঘরের দিকে। আমি নির্জনে একা একা এক পুকুরঘাটে বসে হাতমুখ ধুয়ে একটা দীর্ঘশ্বাস ফেলে যেইনা গোলঘরের দিকে হাঁটা দিছি। অমনি শুনি দূরের টাওয়ার থেকে শরীফ ভাইয়ের ডাক।
তিনিও প্রকৃতি খুব ভালোবাসেন। তাই সেই ডাকে সর্বস্ব উজাড় করে আমার মতোই দলছুট। তাই এই টাওয়ারেই আশ্রয় নিয়েছেন। আর হৈ চৈ না করে নির্জনে এই জায়গাটাই তার পছন্দ। ব্যাস আমিও যোগ দিলাম তার সঙ্গে।

একটু আগেই বৃষ্টি হয়ে গেছে। সূর্য ডুবি ডুবি। ডুবে যাওয়ার আগের সোনারঙে গাছের ধোয়া পাতাগুলো চিকচিকিয়ে ওঠে। চারপাশে যেদিকে তাকাই শুধু গাছ আর গাছ। আসমানের মতো একটা বন যেন। গাছে গাছে কতো কতো পাখি। আকাশে তার সামান্যই ওড়ে। যাই ওড়ে শরীফ ভাই তার দিকেই ৫০০ মিমি লেন্স বাগিয়ে ধরেন। আর যা ওড়েনা, তার ডাক শুনে ফিসফিসিয়ে বলতে থাকেন এ কোন জাতের পাখি। নাম ধাম বর্ণ পরিচয়। মজার বৈশিষ্ট্যগুলো। আমি অবাক হয়ে ভাবি, একটা মানুষ এতোকিছু মনে রাখে কেম্নে?

অসহনীয় নির্জনতা তখন। গাছের গায়ে জমে থাকা বৃষ্টির ফোঁটাগুলো টুপ করে পড়লেও শব্দ হয়। এ যেন জলপতন নিরবতা। সেই নিরবতায় আমাদের কণ্ঠ খোলে না। কর্কশ ডেকে ওঠে হরিণ। আমাদের সামনে এক চিলতে খোলা জায়গা। পায়ের দাগ দেখেই বোঝা যায় বৃষ্টির পরেও এই জায়গায় চড়ে বেড়িয়েছে হরিণের দল। আমরা একটু কাছ থেকে ছবি তুলতে এসেছি তা বুঝি টের পেয়ে গেছে। তাই এখন আর কাছে আসছে না। কিন্তু হুট করে এগাছের আড়াল থেকে ওগাছের আড়ালে ছুটে যেতে দেখি। খুব চমৎকার একটি সন্ধ্যা কাটলো। সত্যিই অসাধারণ...

গোলঘর থেকে সবাই হৈ হৈ করে ছুটে এলো। বুঝিবা বাঘ মেরে ফেলেছে। কিন্তু দেখা গেলো তারাও আমাদের মতোই দুঃখী। কপালে জোটেনি কিছুই। আমরা ফিরে গেলাম জেটিতে। ফিরে গেলাম আমাদের ছোট্ট নায়ে।

জেটিটা বেশ বড়। তার পাটাতনেই শীতলপাটি বিছিয়ে বসলাম। সূর্য ডুবে গেছে। একপাশে নীল জল আর নীল আসমান মিলে দারুণ একটা চেহারা হয়েছে। তার মাঝে আবার জ্বলছে একটা বাতি।
গতরাতে লীলেন্দা ফটোগ্রাফারদের খুব একচোট বকেছিলেন, সূর্য ডোবার পরে কোনো কাজ করতে পারে না বলে। সেটাকে মিথ্যে প্রমাণ করতেই যেন শরীফ ভাই আজ নেমে গেলেন ক্যামেরা হাতে। সবাই কাঁধে করে ট্রাইপড নিয়ে গিয়েছিলো। কিন্তু কোনো কাজেই আসছিলো না। শরীফ ভাই কাজে লাগালেন... সেই নীলে নীলে একাকারের মাঝে বাতিজ্বলা ছবিটি তুললেন। তাতেই কি শেষ হয়? প্রমাণ করতে হবে না যে ক্যামেরা রাতেও চলে? চললো ফটোসেশন। টর্চের স্বপ্ল আলোয় ভৌতিক ছবি তোলার খেলা। একে একে শিকার হলেন রয়েল ভাই, লীলেন্দা, মুস্তাফিজ ভাই, আমি আর বাপ্পী ভাই।

তারপর ক্যামেরার পাততারি গুটিয়ে শুরু হলো আড্ডাবাজী। গতদিনের উচ্ছিষ্ঠ কিছু পানীয়জল ছিলো। তা নিতান্তই কম বলে আমি আর যোগ দিলাম না আজ। খ্রাম্রু য্রখ্রন্র ভ্রাল্রু ক্রইরাই খ্রাম্রু... লীলেন্দারা বসলো... আমি করুণ চোখে তাকিয়ে থাকলাম।

আমাকে নিরস্ত্র রাখার শোধ কি প্রকৃতি নিবে না? নামলো ঝড়। আমরা জেটির খোলা ময়দান ছেড়ে আবার নৌকায়। সুন্দরবন আর বাঘেদের গল্পে গল্পে রাত এগুতে লাগলো। আগেই তো বলেছি, সুন্দরবনের এসব প্রহরী আর মাঝিরা যেন বাঘেদের মাসতুতো ভাই, মাঝে মধ্যেই তারা হাই হ্যালো করেন। সেসব গল্প শুনে আমরা খালি আফসোস করি। বাঘের এক্সক্লুসিভ ছবি তোলার নানান আইডিয়া হয়। এদের হাতে ক্যামেরা ধরিয়ে দেওয়ার প্ল্যান। এর মধ্যে সুন্দরবনের ওপর নানান ডকুমেন্টরি তৈরির কাহিনী চলে আসে। সেসবের অভিজ্ঞতা, দেখার অভিজ্ঞতা বিণিময় করতে করতে রাত গভীর হয়। লীলেন্দা তার ল্যাপটপের দোকান খুলে বসেন। হার্ড ডিস্কে ছবি ডাউনলোড করতে প্রতি ছবি প্রতি ঘন্টা দরে ভাড়া দিতে থাকেন। আমরা বাইক্কা মাছ দিয়ে ভাত খাই। যথারীতি অত্যধিক তেল মশলা সহযোগে। এর মধ্যেই আব্দুল ওহাব ধরে এনেছে ইয়া বিশাল সাইজের টেঙড়া মাছ। পাঙ্গাস মাছ সাইজের টেঙড়া এই প্রথম দেখলাম।

সবাই বেশ ক্লান্ত। ঘুম। কিন্তু বাইরে তখনো বৃষ্টি হচ্ছে। আগের রাতে মামুন আর অপু ডেকে ঘুমিয়েছিলো। আজ তাদের কী হবে? থাকার জায়গার শুরুতেই ডানে বামে আমি আর লীলেন্দা। তাই বৃষ্টির ছাট, ছাদ চুইয়ে আসা পানি...সবকিছুই প্রথম দাবীদার আমরা। অনেক রাত পর্যন্ত আমরা দুজনে সংগ্রাম করতে লাগলাম পানি থেকে বাঁচতে। তারপর ভাবলাম ঠিক আছে আমরা ভিজি, কম্বল মোর সম্বলখানি যেন না ভিজে। কিন্তু সেটাও যখন ভিজে গেলো। তখন ভাবলাম ল্যাপটপ আর ক্যামেরাটা যাতে না ভিজে। ওগুলোও ঠিকমতো বাঁচানো গেলো না। ব্যাগে পানি জমে গেলো। তারপর ভাবলাম- ঠিক আছে, হাত পা ভিজতেই পারে, একটা রাত ভিজে গায়ে ঘুমালে কিছু হবে না। আমার আবার সর্দি টর্দি কম লাগে (ব্যাঙের আবার সর্দি)। কিন্তু মাথাটা বাঁচাই। কিন্তু শুয়ে থাকলে চোখের ওপর যদি একটু পর পর বৃষ্টির ফোঁটা পড়ে, তবে মানুষটা কেম্নে ঘুমায় আপনেরাই কন?

অবশেষে হাল ছেড়ে দিলাম। যা হালায়... আজকে বৃষ্টিতে ভিজে গোসল করতে করতেই ঘুমামু, কারো কিছু কওনের আছে?

সকালবেলা উঠে দেখি আমি আর মুস্তাফিজ ভাই ছাড়া সকলেরই প্রিয় জায়গা হয়ে গেছে টয়লেট...

তাই নিয়ে আমরা তীব্র হলুদ রঙের খিচুড়ি খেয়ে নামি বনে। নীলকমলের উল্টাদিকে একটা কাঠের সেতু করে দেওয়া আছে। তা ধরে ধরে আমরা বনের অনেকটা ভিতরে ঢুকি। ছবি তোলাতুলি চলে। আবার ফিরে আসি। আবার নৌকা চলে... আবার বৃষ্টি নামে...

সত্যি খুব অসহ্য লাগছিলো। আর কতো বৃষ্টি? উফ্... গোটা নৌকায় কিছুই বুঝি আর শুকনা নাই... সব ভিজে গেছে... মনটা চাইতেছে আগুনে ঝাঁপ দেই...

আমরা যখন এরকম প্রচণ্ড ক্লান্ত বিধ্বস্ত আর বিরক্ত... বিধাতা বলে যদি কেউ থাকে, তিনি বোধহয় শুনতে পেলেন আমাদের কান্নাকাটি... থামলো বৃষ্টি। ঝকঝক করে উঠলো সোনারোদ। মৃদু মৃদু ঢেউয়ের গায়ে প্রতিফলিত হয়ে চোখে আছড়ে পড়ে খেলা করতে লাগলো...

আর সেই আলোয় দেখলাম অদ্ভুত এক দৃশ্য... চোখ ভরে গেলো... মন ভরে গেলো সুন্দরে... খুব সুন্দরের জন্য বুঝি এতটুকু কষ্ট করাই উচিত...

(চলবে)


মন্তব্য

মুস্তাফিজ এর ছবি

এবারেও ছবি দ্যান নাই, আপনে মিয়া কঠিন লোক

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই পোস্টের যে সময়কাল... সেই সময়ে আমার কোনো ছবিই তোলা নাই, দিমু কইত্থে?

আর আমার ছবি দেখাইলে লোকজন তো কইবো সুন্দরবন এতো কুৎসিত? তারচেয়ে আপনের ছবিই দেখুক...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

এতবার আমার নাম নিসেন, ট্যাক্স দেন এইবার খাইছে

চ্রম একটা সিরিজ চলতেসে অনেকদিন পর... অপেক্ষায় থাকি এইটার জন্য নিয়মিত। চলুক...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে এইটা বিনা টিকিটে পড়ছেন কোন সাহসে? জানেন না এইসব পড়তে টাকা লাগে? এখন জরিমানা দেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

নজু ভাই পোস্টে না শুধু, মেইলেও ফটো দেয় না।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দ্রিম্রু য্রখ্রন্র ত্রখ্রন্র ভ্রাল্রু ক্রইরাই দ্রিম্রু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটা দুপুরের দিকে একবার লিখলাম। কিন্তু পোস্ট করতে গিয়া কী য্যান হইলো দেখি নীড়পাতায় গেছেগা। পুরা লেখা গায়েব... মিজাজ এমুন খ্রাপ হইলো...

এখন কোনোরকমে আরো একবার লেইখা ছাড়লাম... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

বাঘ্রশাবক নজরুল জিন্দাবাদ!

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জ্বী স্যার... ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মামুন হক এর ছবি

তোর বর্ণনা শুনে মনে হলো আমিও ছিলাম তোদের সাথে! দুর্দান্ত হচ্ছে এই সিরিজটা মামা, ঝড়ের গতিতে চলুক!!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মামা, খোদার কসম... তোরে মিস করছি... তুই থাকলে ফাটাফাটি জমতো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তীরন্দাজ এর ছবি

দারুন কাহিনী, আর তারচেয়ে দারুন আপনার বর্ণনা। তবে "প্রকৃতির ডাক" উপেক্ষা করা যে বড় কঠিন ব্যাপার, সেটা টের পাওয়ালেন কাহিনীর শুরুতেই!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তীরুদা... আপনার সেইসব অতিমানবিক দূর্দান্ত সাগর পাড়ি দেওয়া সিরিজের কাছে এইটা কিছুই না...
আমরা তো খালেবিলে হাঁটি লাফাই... এ্যাডভেঞ্চার ছিলো আপনের সিরিজে... এখনো লোম্বা খাড়ায়া যায় মনে হইলে...

আপনার সামনে এগুলা শিশুতোষ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

উজানগাঁ এর ছবি

আর সেই আলোয় দেখলাম অদ্ভুত এক দৃশ্য... চোখ ভরে গেলো... মন ভরে গেলো সুন্দরে... খুব সুন্দরের জন্য বুঝি এতটুকু কষ্ট করাই উচিত...

নজু ভাই, আর কতো!!! এইবার ক্ষ্যান্ত দ্যান।

ভালোকথা, লেখাটা ভালৈছে। তবে বৃষ্টির সাথে আপনার আর লীলেন ভাইয়ের যুদ্ধটা সবচেয়ে বেশী ভালোলাগছে। দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... আপনে পাষাণ পামর... আমার আর লীলেন্দার কষ্ট দেইখা তো ভালো লাগবেই আপনের
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

শরীফ ভাইয়ের ডি৭০০ রাতে কাজ করেনা!! কি বলেন!!
প্রকৃতির ডাক সবচেয়ে বড় ডাক! কে পারে উহাকে অবজ্ঞা করতে চোখ টিপি
লেখা যথারীতি সিরাম!! চলতে থাকুক!!
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

করলো তো... সেই ছবির নমুনা দেখাইতে এখন শরীফ ভাইরে ডাকতে হইবো... খাড়ান... ডাকতেছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

পঞ্চম পর্ব দিয়া শুরু করলাম। এবার উল্টো দিকে পড়তে শুরু করি!!!!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাইলে তো আর পরের পর্বগুলা না দিলেও চলবো চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সুন্দরবনের মোহনীয় কিছু বর্ণনা দিয়েছেন আপনি। এমন বর্ননা ঘরে বসে কখনোই দেয়া সম্ভব নয়। আপনাদের ভ্রমণ সার্থক হয়েছে।

আসমানের মতো একটা বন যেন। গাছে গাছে কতো কতো পাখি। আকাশে তার সামান্যই ওড়ে।

অসহনীয় নির্জনতা তখন। গাছের গায়ে জমে থাকা বৃষ্টির ফোঁটাগুলো টুপ করে পড়লেও শব্দ হয়। এ যেন জলপতন নিরবতা। সেই নিরবতায় আমাদের কণ্ঠ খোলে না। কর্কশ ডেকে ওঠে হরিণ।

ছবি না দিলেও এখন ভাল্লাগছে। মুস্তাফিজ ভাইয়ের প্যারালাল ছবিব্লগ চালু থাকলে ঠিকাছে। শরীফ ভাইকে বলে-কয়ে-ধরে একটা ব্লগ লেখানো যায়না?
...............................
নিসর্গ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মুস্তাফিজ ভাইয়ের প্যারালাল ছবি ব্লগের ভরসাতেই আছি।

আর শরীফ ভাইকে টেনে আনার একটা চেষ্টা করতেছি... দেখা যাক... মুস্তাফিজ ভাই হাত লাগান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

খুব ভাল লাগছে সিরিজটা । পরের পর্বের অপেক্ষায় রইলাম।

নৈশী।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিয়মিত পড়ছেন... সেজন্য অকুণ্ঠ ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

সুন্দরবন একটা এলেবেলে টাইপের জায়গা। ঐটা একটা জঙ্গল।
আমরা ওখানে যাই না, ওসব লেখাও পড়ি না, ওসব ছবিও দেখি না।

মুস্তাফিজ এর ছবি

তবে আমরা অপেক্ষায় আছি ৪/৪২ কবে আসবে

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইবার জানলাম যে আঙ্গুর ফল টক... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জাহিদ হোসেন এর ছবি

খুবই ভালো লাগছে লেখাটি। কিন্তু পাবলিকরে বারবার ঝুলিয়ে রাখা তরিকাটি ভালো লাগছেনা। পরেরটা দেন তাড়াতাড়ি।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই পোস্ট এখনো প্রথম পাতা থেকে সরে নাই... কী করবো? এইটা আগে আড়ালে যাউক...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত এর ছবি

ছবি চাই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছবির মালিক মুস্তাফিজ ভাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

আর সেই আলোয় দেখলাম অদ্ভুত এক দৃশ্য... চোখ ভরে গেলো... মন ভরে গেলো সুন্দরে... খুব সুন্দরের জন্য বুঝি এতটুকু কষ্ট করাই উচিত...

নজু ভাই কামডা ঠিক করলেননা, এই দৃশ্যের একটা ছবি দেওয়ন চাই, পরবর্তী পর্বের অপেক্ষায়।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই দৃশ্যের ছবি দিবেন মুস্তাফিজ ভাই... আমি পরবর্তী পর্ব লেখার জন্য অপেক্ষায় আছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

মানুষ নাকি প্রতিজ্ঞা করে তা ভাঙ্গার জন্যই।
তা আপনি ছবি না দেয়ার যে প্রতিজ্ঞা করেছেন সেটা ভাঙ্গবেন কখন সেই অপেক্ষায় আছি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে ভাই, মুস্তাফিজ ভাই এতো সুন্দর সুন্দর ছবি দিতেছে, তবু কেন আমার পঁচা ফটোর জন্য এতো তোলপাড়? আমি ৩ টাকার কলমের মালিক... লাখ টাকার ক্যামেরা কই পাই?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

লাখ টাকার ক্যামেরা লাগবে না।
আপনার পোস্টে তিন টাকার কলম আর পঁচা ফটোর(?) যুগলবন্দী দেখতে চাই।

গৌতম এর ছবি

এতো গাছগাছালির মধ্যে জঙ্গল ঠিকমতো দেখতে পারছিলেন? চিন্তিত

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমরা তো জঙ্গল দেখতে যাই নাই, সুন্দরবন দেখতে গেছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

বড় টেংগরার ডিম খুব মজা। ডিম ছিল নজু ভাই?

অবশেষে হাল ছেড়ে দিলাম। যা হালায়... আজকে বৃষ্টিতে ভিজে গোসল করতে করতেই ঘুমামু, কারো কিছু কওনের আছে? হাহাহাহা, এটা কি হারায় গেলে সদকা দিলাম টাইপ নাকি ?

বিধাতা বলে যদি কেউ থাকে, তিনি বোধহয় শুনতে পেলেন আমাদের কান্নাকাটি... থামলো বৃষ্টি। ভাবতেছি।

লীলেনদারে চিনছেনতো, বন্ধুদেরকেও ফ্লিম বেঁচে। কামেল আদমী।

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লীলেন্দার কথা আর কইয়েন না... পুরা সুন্দরবন মাতাইছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সমুদ্র এর ছবি

যথারীতি উপভোগ্য হাসি এবং হিংসা উদ্রেককারক মন খারাপ

"Life happens while we are busy planning it"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দৃশা এর ছবি

কই এই পর্বের ফটু কই? কেউই তো দেহি দেয় নাই?
মাগার কিউ?

দৃশা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মুস্তাফিজ ভাই আইতাছে... অত ব্যস্ত হইলেন ক্যালা? শান্তি হয়া বহেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নাহত এর ছবি

আসমানের মতো একটা বন যেন। গাছে গাছে কতো কতো পাখি। আকাশে তার সামান্যই ওড়ে।

ব্যাপক বর্ণনা ।

আমি অবাক হয়ে ভাবি, একটা মানুষ এতোকিছু মনে রাখে কেম্নে?

মানুষ মনে রাখেনা। মনে রাখা ভালোবাসা ।

সিরিজটা আসলেই জটিল। আগে কমেন্টানো হয়নাই। কিন্তু পড়িতেসি।

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জ্বী স্যার... ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

এটা প্রথমে পড়লাম৷ তারপরে ব্যাকট্র্যাক করে বাকী পর্বগুলোও৷
একগাদা হিংসা করলাম৷ মন খারাপ
---------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি এতো হিংসুটে? অ্যাঁ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

খাসা হচ্ছে, লিখতে থাকেন আর আমরা পড়তে থাকি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আগামী পর্ব আগামীকাল আসিবে... ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

আগামী পর্ব আগামীকাল আসিবে... ধন্যবাদ

অবশ্যই ছবি দিবেন

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিন্তু আপনার ছবিব্লগ তো বকেয়া থেকে যাচ্ছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

তাইলে, আরো একবার প্রমান হৈলো- যে, বিধাতা ব'লে কেউ আসোলেই আছেন! চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।