বরিষ ধরা-মাঝে শান্তির বারি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: সোম, ২৩/০৫/২০১১ - ১২:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

মেঘের পরে মেঘ জমে গেছে
প্রতিদিনই বৃষ্টি পড়ছে টাপুর টুপুর টুপুর টাপুর
নদেতেও বান ডাকছে

মুড়ি, চানাচুর, ঘুগনি, কাঁচামরিচ, পেঁয়াজ, তেল, মশলা আচার, আলুরদম, মাংসকুচি, লবন দিয়ে মাখিয়ে জম্পেশ করে খেতে খেতে পড়ার জন্য এখন একটা ইবই দরকার। বর্ষার ইবই।
ব্যাকগ্রাউন্ডে এই গান বাজতে পারে, অথবা আরেকটু হার্ডরক চাইলে এইটা শুনতে পারেন, লোকাল না পোষাইলে বিদেশী শুনতে পারেন... অন্যথায় নিজ নিজ রুচি পছন্দ অনুযায়ি। মোটকথা হইলো এই বর্ষামুখর সময়টা আয়েশ করে উপভোগ করতে হবে।

বর্ষা একটা দারুণ রোমান্টিক ব্যাপার। বৃষ্টির জল কয়েক ফোটা নামলেই মন কেমন উদাস হয়ে যায়, মনে পড়ে যায় অনেক অনেক পুরনো পুরনো কথা স্মৃতি।
তো চলেন সবাই মিলে লিখে টিখে একটা ইবই বানায়া ফেলি, বর্ষার ইবই। যারা কবিতা লেখেন, তারা বর্ষা নিয়া কবিতা লিখবেন। বর্ষা কি রবীবুড়ার একার সম্পত্তি নাকি?
যারা গল্প লেখেন তারা বৃষ্টি ঝরঝরে একটা গল্প লিখে ফেলবেন।
যারা প্রবন্ধ লেখেন তারা উত্তরাধুনিক বর্ষাকাব্য ও কালিদাসের লগে মেঘ দেখার অনুভূতি বিষয়ক প্রবন্ধ লিখবেন।
আর যারা ছবি তোলেন, তারা তো বর্ষা বিষয়ক ছবি দিবেনই।
যারা ব্লগরব্লগরবাজ, তারা ব্লগরব্লগর করবেন। চাইলে আষাঢ়ে গল্পও ফেঁদে বসতে পারেন একটা।
মোটকথা হইলো যার যা কিছু আছে তাই নিয়া ঝাঁপায়া পড়তে হবে।

এই ইবইয়ের সম্পাদক এখনো ঠিক হয় নাই। কে কী করবে তা জানি না। আমি পোস্ট দিলাম। যারে যারে যখন প্রয়োজন হবে তার তার হাতে পায়ে ধরে কাজ আদায় করে নেওয়া হবে। ইবই আষাঢ়স্য প্রথম দিবসেই প্রকাশিত হবে। দিব্যি

লেখার বিষয়: বর্ষা
লেখা জমা দেওয়ার ঠিকানা:

শেষ তারিখ: ৫ জুন ২০১১
শব্দ সংখ্যা: দেড় থেকে দুহাজার
ফর্মেট: ইউনিকোড
ফন্ট: সোলাইমানলিপি

লেখার সঙ্গে যা যা দিতে হবে:
১) সচলায়তন নিক
২) লেখার শিরোনাম

ইবইতে লেখার আহ্বান শুধু সচল আর হাচলদের জন্যই বরাদ্দ থাকলো।


মন্তব্য

রিসালাত বারী এর ছবি

কাঁচা মরিচ, পেয়াজ আর সরিষার তেল দিয়ে মুড়ি মাখায় নিয়া বসলাম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখা দিবো কে?

______________________________________
পথই আমার পথের আড়াল

ফাহিম হাসান এর ছবি

বিরাট বিপদের মধ্যে আছি। কিন্তু কথা দিচ্ছি ছবি দিব। তিন সত্যি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লগে দুকলম লিখেও দিয়েন

______________________________________
পথই আমার পথের আড়াল

কবি-মৃত্যুময় এর ছবি

ইবইতে লেখার আহ্বান শুধু সচল আর হাচলদের জন্যই বরাদ্দ থাকলো।

শেষ বাক্যটি ছাড়া সবই চমৎকার!!! মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

জল পড়ে পাতা নড়ে,
তার কথা মনে হড়ে।

ঝটপট বর্ষাছড়া। গুরুমারা পাইরেটেড। ন্যূনতম শব্দ সংখ্যা তো দেন নাই, কবুল করতেই হবে। দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নীড়দা... লেখা দিবেন কি না কন... নাইলে কিন্তু বুইঝেন... খবড়াছে

______________________________________
পথই আমার পথের আড়াল

রু (অতিথি)  এর ছবি

সচল বা হাচল কোনটাই না, তাই কিছু দিচ্ছি না। ইবই পড়ার জন্য বসে থাকলাম।

অনার্য সঙ্গীত এর ছবি

চানাচুর, ঘুগনি, কাঁচামরিচ, পেঁয়াজ, তেল, মশলা আচার, আলুরদম, মাংসকুচি, লবন দিয়ে জম্পেশ মাখানো মুড়ি কই পামু ওঁয়া ওঁয়া

দাজ্জালিস্ট ইবলিশিস্ট নজুভাইয়ের মাথায় ঠাডা পড়ুক। যে-ই এইসব অখাদ্য খাবে তার মাথায় ঠাডা পড়ুক ওঁয়া ওঁয়া

বিশেষ ভাবে আমার নাম উল্লেখ করে বর্ষার বিশেষ ব্যাকটেরিয়াদের সম্পর্কে লেখা চাওয়া হলো না! এইটা একটা ফ্যাসিবাদী ষড়যন্ত্র! আমার তীব্র পেতিভা চেপে রাখার চেষ্টা!!! ধিক্কার!!!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ইজি কুক রাইস কিনে ফুটানো তেলে ছেড়ে দিয়ে চাল ভাজা টাইপ করে দেখতে পারেন। অথবা স্রেফ সুপার মার্কেটের হরেক রকম সিরিয়ালের ভিড় থেকে রাইস-ক্রিস্প টাইপ কিছু কিনে দেখেন, একই স্বাদ না হলেও ধারেকাছের কিছু তো হবে! কিন্তু আপনার ওখানে কি বৃষ্টি হয় ঝমঝমিয়ে? চিন্তিত

বিশেষ ভাবে আমার নাম উল্লেখ করে বর্ষার বিশেষ ব্যাকটেরিয়াদের সম্পর্কে লেখা চাওয়া হলো না! এইটা একটা ফ্যাসিবাদী ষড়যন্ত্র! আমার তীব্র পেতিভা চেপে রাখার চেষ্টা!!! ধিক্কার!!!

এব্যাপারে আমি সহমত। কিন্তু নজরুল ভাই প্রবন্ধের উল্লেখ করেছেন, কাজেই বর্ষার ব্যাক্টেরিয়া সমন্বিত একটা লেখা পোস্ট করে রাইস-ক্রিস্প মাখানো খেতে থাকুন! হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ডুপ্লি ঘ্যাচাং

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কটকট না কইরা লেখা দেন জলদি

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হুম...
আষাঢ়স্য প্রথম দিবস মানেই আবার তাড়াহুড়া... তারচেয়ে ভরা বর্ষায় হলে কেমন হয়? চিন্তিত
অডিও-ভিডিও ইত্যাদি আলা সেইইই যে ই-বুকের কথা হচ্ছিলো, তেমনটা কি হবে... ?

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখা দেওয়া হইলো পরীক্ষার মতো... সময় আগুপিছু করে লাভ হয় না। তারচেয়ে গরম গরম লেখা আদায় করে বই বানায়ে ফেলা ভালো
অডিও ভিডিও হইতে আপত্তি তো নাই... কিন্তু লেখবো কে?

______________________________________
পথই আমার পথের আড়াল

অপছন্দনীয় এর ছবি

পড়ার জন্য ধৈর্য ধরে বসলাম...চানাচুর মুড়ির ব্যবস্থা যথাসময়ে করা যাবে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখা?

______________________________________
পথই আমার পথের আড়াল

অপছন্দনীয় এর ছবি

পড়া দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাইর রেগে টং

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

চমৎকার উদ্যোগ। লেখা দেবার প্রচেষ্টা থাকবে।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অপেক্ষায়

______________________________________
পথই আমার পথের আড়াল

ধৈবত(অতিথি) এর ছবি

ইবইতে লেখার আহ্বান শুধু সচল আর হাচলদের জন্যই বরাদ্দ থাকলো।

ক্যান? আমরা কি দোষ করছি??

তিথীডোর এর ছবি

আহা আহা... হাততালি
উদ্যোগে চলুক
ক'জনকে এরই মধ্যে কাকুতি- মিনতি করেছি লেখা দেওয়ার জন্য, সেটা কি কেউ জানে? চোখ টিপি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কবি-মৃত্যুময় এর ছবি

অতিথিদের বলে দেখতেন, অনুরোধও করা লাগত না, কত লেখা পেয়ে যেতেন!!! হাসি দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তা তিথির লেখাটা কে লিখে দিবে?

______________________________________
পথই আমার পথের আড়াল

রাতঃস্মরণীয় এর ছবি

এবার শিউর লেখা দিমু! আর মিস নাই।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে

______________________________________
পথই আমার পথের আড়াল

িরফাত হাসান এর ছবি

[ইবইতে লেখার আহ্বান শুধু সচল আর হাচলদের জন্যই বরাদ্দ থাকলো।]
ভাই, লেখালেখি গুলা অতিথিদের জন্য উন্মুক্ত করা যায় না? নাহয় আপনারা দেখেশুনে ছাপাইলেন?
মরুশেয়াল

আনন্দী কল্যাণ এর ছবি

চমৎকার উদ্যোগ, এইবার ঠিক লেখা দিব হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অপেক্ষায় হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

নৈষাদ এর ছবি

অনেকেই তো 'কথা দিল'। পড়ার অপেক্ষায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনি কথা এবং লেখা দুটোই দিয়ে দেন হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

বেশ বেশ| বর্ষার বই --- দারুণ জমাটি ব্যপার| হাসি

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বেশ বেশ... আপনার লেখা কি শেষ?

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসপ্তক এর ছবি

চানাচুর, ঘুগনি, কাঁচামরিচ, পেঁয়াজ, তেল, মশলা আচার, আলুরদম, মাংসকুচি, লবন দিয়ে জম্পেশ মাখানো মুড়ি খামু মন খারাপ

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখা কো?

______________________________________
পথই আমার পথের আড়াল

পাগল মন এর ছবি

দেশে থাকতে বৃষ্টি ভালা পাইতাম, কিন্তুক এখন প্রায় সারাবছর বৃষ্টির যন্ত্রণায় দুই চক্ষুর বিষ।
তবে গল্প এখনো ভালা পাই, যাক সামনের মাসটা ভালোই কাটবে, বেশ মজার মজার আর দারুন সব গল্পের অপেক্ষায় থাকলাম।

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

আশরাফ মাহমুদ এর ছবি

আছি, তবে মাথায় কিছু আইতাছে না। মন খারাপ লেখার সংখ্যা কম হলে (মানে কাজ কম হলে) সম্পাদকের ফরমায়েশ খাটতে রাজি আছি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।