বাংলাদেশি মিডিয়ার বিশ্বকাপ রিপোর্টিং এবং কিছু তিক্ত অনুভূতি

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি
লিখেছেন নিয়াজ মোর্শেদ চৌধুরী (তারিখ: শনি, ১২/০৩/২০১১ - ৪:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

গত কিছু দিন মিডিয়ার একটা বিশেষ আচরণ লক্ষ্য করলাম। তারা যে কোন উপায়ে বাংলাদেশের ক্রিকেটারদের সমালোচনা করতে পারলেই বিগলিত হচ্ছে। অনেকটা যেন “বাংলাদেশ দলের সমালোচনা” এখন হটকেক। যে কোন ভাবে ক্রিকেটারদের খেলা, আয় বা তাদের ব্যক্তিগত বিষয় নিয়ে কাদা ছোড়াছুঁড়ি করতে পারলেই তারা একটা সীমাহীন অসুস্থ আনন্দ অনুভব করছে।

ওয়েস্ট ইন্ডিজের সাথে পরাজয়ের পর বাংলাভিশন টিভি চ্যানেল চতুরতার সব সীমা পরিসীমা অতিক্রম করেছিল বাংলাদেশ দলের অধিনায়কের আয়ারল্যান্ডের সাথের খেলার পর দেয়া সাক্ষাৎকার ওয়েস্ট ইন্ডিজের সাথে খেলার পর দেখিয়ে। বাংলাভিশনের সানজিদ আহমেদের করা রিপোর্টটায় দেখানো হয় সাকিব কৌতুকপূর্ণ স্বরে বলছে তারা “ইচ্ছে করে আউট হয়েছে” এবং “ভালো খাবার ছিল লাঞ্চে” সেই কারণে আউট হয়েছে। নিজ দেশের সাংবাদিকদের সাথে কৌতুক সাকিব করতেই পারে। তাছাড়া আয়ারল্যান্ডের সাথে টানটান উত্তেজনার পর জয় পেয়ে নিজেকে রিল্যাক্স করার জন্যেও সেটা সে করে থাকতে পারে। কিন্তু সেটাকে এমন ভাবে উপস্থাপন করা হলো যেন মনে হয় ৫৮ রানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গুটিয়ে যাওয়ার কারণ ভালো লাঞ্চের জন্যে ইচ্ছে করে আউট হয়ে যাওয়া! এ ধরনের রিপোর্টিং মোটেও গঠনমূলক সাংবাদিকতা নয়।

banglanews24 অনলাইন পত্রিকাটি আমি মাঝে মাঝে পড়ি। সেদিন হঠাৎ তাদের একটা নিউজে চোখ আটকে গেলো। সাকিব দর্শকদের উদ্দেশ্যে মধ্যমা প্রদর্শন করছে – এরকম একটা ছবির পরিপ্রেক্ষিতে তারা একজন সাবেক ক্রিকেটারের লেখা একটা খোলা চিঠি প্রকাশ করেছে। যে ছবি নিয়ে করা রিপোর্ট, সেই ছবিটাই সেখানে দেয়া হয় নি। ফলে ইন্টারনেটে খোঁজ লাগাতে হলো এবং এক সময় সেই ছবিটা পেয়েও গেলাম। কিন্তু ছবিটা রীতিমত এ্যামেচার ফটোগ্রাফ এবং সাকিব যে মধ্যমা দেখাচ্ছে, সেটা কি আদৌ দর্শকদের নাকি নিজের সহ খেলোয়াড়দের সাথে মজা করতে দেখাচ্ছে বোঝা গেলো না। অথচ সেটা একটা রিপোর্ট হলো এবং সেই সাথে সাকিবের ইংল্যান্ডে ফ্ল্যাট কেনা সহ আরো বিভিন্ন অপ্রাসঙ্গিক বিষয়ও স্থান পেলো। তবে সবচেয়ে মজার ব্যাপার যেই প্রাক্তন ক্রিকেটার এই চিঠিটা লিখলেন, তিনি নিজের নামটা প্রকাশ করলেন না। আর এই একটা কারণেই পুরো বিষয়টা আমার কাছে মনে হলো সাকিবকে আক্রমন করার হীন চেষ্টা ছাড়া আর কিছু নয়।

প্রতিদিন প্রথম আলোর উৎপল শুভ্র এমন সব রিপোর্ট করছেন যা দলের জন্যে মন্দ ছাড়া ভালো বয়ে আনবে না। জানি না তিনি ইচ্ছে করে করেন কিনা, কিন্তু তার লেখায় সব সময় বাংলাদেশের খেলোয়াড়দের মুখোমুখি করিয়ে দেয়ার প্রবণতা লক্ষ্য করি। কখনও সাকিব বনাম মাশরাফি, কখনও সাকিব বনাম আশরাফুল আবার কখনও আশরাফুল বনাম ক্রিকেট বোর্ড ইত্যাদি। বিশ্বকাপের মধ্যেও এ ধরনের রিপোর্ট দেখছি। স্বভাবতই প্রশ্ন জাগে, এটা কি উদ্দেশ্য প্রণোদিত? বিশ্বের বিভিন্ন মিডিয়া তাদের দলেরও সমালোচনা করে। কিন্তু সেটা সময়মত। একটা চলমান বিশ্বকাপের মাঝে নয়। যতই আলোচিত-সমালোচিত হোক না কেন, প্রথম আলো এখনও প্রচুর মানুষ পড়ে। অন্তত তাদের পাঠক সংখ্যার কথা মাথায় রেখে হলেও দায়িত্ববোধ নিয়ে রিপোর্টিং করা উচিত। (প্রথম আলোর রিপোর্টিং নিয়ে এর আগেও লিখতে বাধ্য হয়েছিলাম)।

এবার আসা যাক কয়েক দিন আগের ঘটনায়। নিউজিল্যান্ড বনাম পাকিস্থানের খেলা ছিল সেদিন। পাকিস্থানের বিপক্ষে যে দলই খেলুক না কেন, আমি তাদের সমর্থক। ফলে সেদিন নিউজিল্যান্ডের সমর্থক ছিলাম। এক বাসায় বেড়াতে যাওয়ার কারণে নিউজিল্যান্ডের ব্যাটিং-এর শেষের অংশ মিস করেছিলাম। ভেবেছিলাম হয়তো টেনেটুনে নিউজিল্যান্ড দু'শ রান করবে। কিন্তু পরে চ্যানেল আই-এর স্ক্রিনে স্কোর দেখলাম তিনশ ছাড়িয়ে গিয়েছে। অবাক না হয়ে পারলাম না। ফলে বিস্তারিত জানার জন্যে খবরের অপেক্ষায় থাকলাম (অন্য বাসায় গিয়ে বলতে পারছিলাম না চ্যানেল আই বদলে খেলা দিন)। যাইহোক, এক সময় খবর শুরু হলো। বিভিন্ন খবরের পর বিশ্বকাপ ক্রিকেট নিয়ে বিশেষ আয়োজনও শুরু হলো। কিন্তু একি? বিশ্বকাপ ক্রিকেটের নিউজ শীর্ষক তাদের মূল আয়োজনের প্রথম নিউজ অবধারিত ভাবে হবার কথা ছিল ঐ সময়ে চলমান নিউজিল্যান্ড বনাম পাকিস্থান ম্যাচের রিপোর্ট। অথচ সেটা না দিয়ে তারা দেখাতে শুরু করলো প্রথম আলো পত্রিকায় সাকিবের কলাম লেখা বন্ধ করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড – সেটা নিয়ে বিস্তারিত রিপোর্ট। বেশ কিছু সময় ধরে সেই রিপোর্ট দেখানোর পর বিরতীতে গেলো চ্যানেল আই এবং তারপার তারা খেলার নিউজ দিল। সেদিন নিউজিল্যান্ড শেষ ২৪ বলে ৯০ এর উপর রান তুলেছিল। অথচ এরকম একটা নিউজকে ছাপিয়ে কী করে সাকিবের কলাম লেখা বন্ধের খবর সংবাদের মূল রিপোর্ট হয়ে গেলো আমার মাথায় ঢুকলো না।

সবশেষে আজ সকালের একটা সদ্য প্রকাশিত রিপোর্টের উল্লেখ করে লেখাটা শেষ করছি। গতকাল অসাধারণ টানটান উত্তেজনা পূর্ণ খেলায় বাংলাদেশ ইংল্যান্ডকে পরাজিত করেছে তাদের গ্রুপ ম্যাচে। এটা আপনি আমি সবাই জানি। কিন্তু আমি যদি আপনাকে বলি আসলে তা ঘটনে নি! বাংলাদেশ আশা জাগিয়েও হেরে গিয়েছে সেই ম্যাচে! কেমন লাগবে আপনার শুনতে? নাহ, আমি মজা করছি না। ঠিক এটাই কালের কণ্ঠ রিপোর্ট করেছে। নাগপুর থেকে তাদের রিপোর্টার নোমান মোহাম্মদ লিখেছে,

ভারত-দক্ষিণ আফ্রিকা দুই দলের সামনেই অভিন্ন সমীকরণ। হুম, প্রোটিয়াদের সমীকরণটা পাল্টে যেত কাল ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ জিতলে। সম্ভাবনা জাগিয়েও বাংলাদেশ তা করতে না পারায় তাই একরকম নির্ভার হয়েই আজ খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা।

খুব সহজেই বোঝা যাচ্ছে রিপোর্টটা বাংলাদেশের ৮ উইকেট পড়ে যাওয়ার পর লিখে ফেলা হয়েছিল। নোমান মোহাম্মদ ধারেই নিয়েছিলেন যে বাংলাদেশ হেরে গিয়েছে। এমন কি পরে তার রিপোর্টে এই লাইনটা ঠিক করারও সে প্রয়োজন বোধ করে নি কিম্বা সে বাংলাদেশের খেলাই দেখে নি। অন্তত খেলা দেখে থাকলে এই ভুল হবার কথা না। কাল বাংলাদেশে যেভাবে বিজয় মিছিল হয়েছে, তাতে কেউ যদি “আমি জানতাম না” বলে এরকম একটা ভুল করে, তবুও সেটা রীতিমত অপরাধের পর্যায়ে পড়বে। তার থেকেও বড় ব্যাপার, যাকে দায়িত্ব দিয়ে পাঠানো হয়েছে বিশ্বকাপ নিয়ে রিপোর্ট করতে, সে নিজের দেশেরই খেলার ফলাফল জানে না। এই হচ্ছে আমাদের দেশের রিপোর্টিং-এর নমুনা।

লিখতে থাকলে তিক্ত অভিজ্ঞতা অনেক লেখা যাবে। আমি থাকি আয়ারল্যান্ডে। তিন বছর পর দেশে এসেছিলাম ষোল দিনের জন্যে। আগামী কাল চলে যাব। অথচ গত পনের দিনে রিপোর্টিং-এর নামে যা যা দেখলাম, তাও নিজের দেশের বিপক্ষে; অবাক না হয়ে পারি নি। হতাশ হয়েছি। ভীষণ হতাশ। একটা ম্যাচ খারাপ খেললেই ক্রিকেট দলকে যেভাবে গাল-মন্দ করা শুরু করছে মিডিয়া তাতে মনে হচ্ছে কিছুদিন পর দল নির্বাচনের দায়িত্বও হয়তো তারা চেয়ে বসবে। মিডিয়ার পাশাপাশি কিছু দর্শকও যে ধরণের ব্যবহার শুরু করেছে তা মেনে নেয়া যায় না। অথচ একটা কথা কোন ভাবেই অস্বীকার করতে পারবে না কেউ – ৭১-এর পর আমাদের জাতীয় জীবনে দল-মত নির্বিশেষে সবাই এক হয়ে উদযাপন করা মুহূর্তগুলোর প্রায় সবগুলোই ক্রিকেটারদের হাতে রচিত। অতএব আসুন তাদের অনুপ্রাণিত করি। অবশ্যই আমরা তাদের ভুলগুলোর সমালোচনা করবো। কিন্তু সেটা একটা চলমান বিশ্বকাপের মাঝে নয়। আসুন প্রতিজ্ঞা করি বাংলাদেশের সাথে আছি, থাকবো। বাংলাদেশ জিতলেও, বাংলাদেশ হারলেও।

১২ মার্চ ২০১১
ঢাকা, বাংলাদেশ।

(আমার ব্লগার জীবনে বাংলাদেশে বসে লেখা এটাই আমার প্রথম ব্লগ পোস্ট! সচলেও এটা আমার পূর্ণ সচল হিসেবে প্রথম পোস্ট!)


মন্তব্য

একজন পাঠক এর ছবি

একমত

পাভেল এর ছবি

ভালো লিখেছেন ভাই। একদম মনের কথাগুলো বলেছেন।

তবে নিউজিল্যান্ডের ঐ ইনিংসের বদলে সাকিবের কলাম বিষয়টা শিরোনাম হওয়ায় দোষ দেখছিনা। বরং নিজেদের খবরগুলোই আগে হওয়া উচিৎ।

বাকি সব বিষয়ে আপনার সঙ্গে একমত।

শাহেনশাহ সিমন (আমি দুঃখিত, সন্দেশখালু) এর ছবি

ভালো লিখসো। লেখাটিকে ছড়িয়ে দিতে হবে।

অটঃ তোমার সাথে এইবার দেখা হইলোনা। সামনের বার এনশাল্লাহ

একজন পাঠক এর ছবি

লেখাটা ভালো হৈচে ।।।।

কুটুমবাড়ি [অতিথি] এর ছবি

সচলাভিনন্দন! হাসি

লেখাটার জন্য ধন্যবাদ। ভাল্লাগসে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।