ফ্রাইপ্যানে হৃদয়-ভাজা

জুয়েইরিযাহ মউ এর ছবি
লিখেছেন জুয়েইরিযাহ মউ [অতিথি] (তারিখ: মঙ্গল, ০৫/০১/২০১০ - ২:৪১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নগ্নতা ছেড়ে শরীরের ভাঁজে ভাঁজে
উঠেছে রঙিন আভরণ।
ভেতরে কাঁচা মাংসখেকো গুহামানব।
প্যানথারের থাবার আগেই আজও
হরিণের চামড়ায়-মাংসে মানুষের তীরের
দগদগে ক্ষত।

চড়চড় ফর্ ফর্ শব্দে ছিঁড়ে আনা
দুধেল-গাভী, শম্বর, বারাশিঙা, পাঁঠার
বড় - ছোট - মাঝারি হৃৎপিন্ড,
হৃদয়।

পেঁয়াজ, মরিচ, হলুদে মাখামাখি, সুস্বাদু-
গণগণে আগুনের আঁচে চকচকে ফ্রাইপ্যানে।

গবেষকের নথিতে মানুষখেকোর
দুঃখ উঠে আসে-
ইন্টেলিজেন্ট মানুষের মাংস বড় বিস্বাদ।

প্রকৃতির করুণা বটে -
নতুবা
লোলুপ আগুনে পেঁয়াজ-মরিচ-হলুদে
পানপাতাকার হৃদয় ভাজা হতো মহাসমারোহে।

সভ্যতার খোলসে বল্কলে ঢাকা -
আদিম প্রতিমূর্তি,
জিঘাংসায় - করুণায়,
কামান্ধ হিংস্রতায় - ভালবাসায়,
শ্রেষ্ঠত্বের চরম উত্থানে আর পতনে।


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি

মেটাফোরগুলা ভাল্লাগছে ....



অজ্ঞাতবাস

জুয়েইরিযাহ মউ এর ছবি

পাঠপ্রতিক্রিয়া জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ....

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

শুভাশীষ দাশ এর ছবি

তিথীডোর এর ছবি

জটিলস্য জটিল!
অনে-কদিন পর তোমার পোস্ট খুঁজে পেলাম পুচকি...

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জুয়েইরিযাহ মউ এর ছবি

হুম, অনেকদিন কিছু দেয়া হয়না। ইদানীং লেখাও হয়না তেমন....
ধনেপাতা আপ্পি হাসি

-----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

তিথীডোর এর ছবি

কয়েকটা শব্দ বুদ্ধদেব গুহের কোজাগর ,মাধুকরী --বইদুটো মনে করিয়ে দেয়...
সুন্দর!!!

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জুয়েইরিযাহ মউ এর ছবি

হাসি

-----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো হইছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুয়েইরিযাহ মউ এর ছবি

পড়ে মন্তব্য করলেন দেখে ভাল্লাগলো।
অনেক ধন্যবাদ ভাইয়া হাসি

------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

পান্থ রহমান রেজা এর ছবি

মেটাফরেমোড়ানো কবিতা বুঝতে সময় লাগলো!
হায় মানুষ! ধিক মানুষজন্ম!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

জুয়েইরিযাহ মউ এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

রানা মেহের এর ছবি

হুমম
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

জুয়েইরিযাহ মউ এর ছবি

হুমমমমমম...............
পড়েছেন জেনে ভালো লাগলো আপু হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

তানবীরা এর ছবি

হৃদয় ভাজা খেতে কেমন ?
*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

জুয়েইরিযাহ মউ এর ছবি

কার হৃদয় আপু?
পড়ার জন্য ধন্যবাদ........ ভালো থাকুন হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।