শব্দচাষ

জুয়েইরিযাহ মউ এর ছবি
লিখেছেন জুয়েইরিযাহ মউ [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২৫/১১/২০১০ - ১০:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঝকঝকে মলাটবাঁধা খাতা টমেটোরঙ কৈশোরের,
আর একটা যুৎসই কলম -
সেই কবে যে খোঁজা শুরু আমার।
ইকোনোঃ হলুদ - কালো, কালো - নীল ডোরাকাটা।
'সেলো' তে অক্ষরগুলো ষোড়শী কি তরুণী।
আর জেল-পেন এ বেনীআসহকলা -
ঝিকিমিকি - চকচকে, শব্দের শার্ট পরা।

একটা যুৎসই কলম খোঁজা দোকানে - দোকানে,
সকাল, দুপুর, গোধূলী, বিকেল, ভর সন্ধ্যায়।
মলাটবাঁধা খাতা সেই কবে থেকে একা।
ওখানে ভালো ভালো কথা লেখা হবে।
আপাতত লেখা ঝরে, ঝরে ঝরে পড়ে যায় -
টুকরো শ্রীহীন কাগজে, ছেঁড়া ডায়েরীর পাতায়।

ছন্নছাড়া শব্দের সাথে তুমুল আড্ডাবাজি,
আর নীল শাড়ি অক্ষরদি বলে - "একটা বেনসন চাই।"
নষ্ট - ভ্রষ্ট সময়জুড়ে ফাঁকা স্বপ্নবাজি।
একটা যুৎসই কলম আমার চাই।

অনেক কথা লিখে রাখা যাবে, মিনিট না ঘুরতেই।
শব্দের সাথে শব্দ জুড়ে ঈশ্বর হওয়া যায়।

সন্তর্পণে শব্দে বাক্যে প্রবল ঠুকোঠুকি।
অতএব -
"চলৎ" উচ্চারণে, যুৎসই কলমখানি চাই।

২৩/১১/২০১০


মন্তব্য

অনিন্দ্য রহমান এর ছবি

মলাটবাঁধা খাতা সেই কবে থেকে একা।

সত্যিই তো ...


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

জুয়েইরিযাহ মউ এর ছবি

সেইইই অনিন্দ্যদা ... হাসি

---------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

তিথীডোর এর ছবি

"শব্দের সাথে শব্দ জুড়ে ঈশ্বর হওয়া যায়।"

চলুক চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জুয়েইরিযাহ মউ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- দেঁতো হাসি

------------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শব্দের সাথে শব্দ জুড়ে ঈশ্বর হওয়া যায়।
দারুণ!

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জুয়েইরিযাহ মউ এর ছবি

মন ভালো করা ভালোলাগা জেনো আপু... হাসি

-----------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

নীলকান্ত এর ছবি

ছন্নছাড়া শব্দের সাথে তুমুল আড্ডাবাজি,
আর নীল শাড়ি অক্ষরদি বলে - "একটা বেনসন চাই।"

দেঁতো হাসি

আমি মেঘের দলে আছি, আমি ঘাসের দলে আছি


অলস সময়

জুয়েইরিযাহ মউ এর ছবি

খাইছে .... দেঁতো হাসি

--------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

পান্থ রহমান রেজা এর ছবি

কবির যে কবিতাকন্যাকে (নাকি পুরুষ!) ইতি-উতি খুঁজে বেরানো, তার সিনারি ভালো এসেছে!

জুয়েইরিযাহ মউ এর ছবি

অশেষ ধন্যবাদ... হাসি

----------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুয়েইরিযাহ মউ এর ছবি

এই দারুণ নিদারুণ এক ভালোলাগা ভাইয়া... হাসি

-------------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

রোমেল চৌধুরী এর ছবি

একটি ঋজু নির্মাণ, অভাবনীয় মুগ্ধতায় দুলছি!
-----------------------------------
যে মাঠে ফসল নাই তাহার শিয়রে
চুপে দাঁড়ায়েছে চাঁদ — কোনো সাধ নাই তার ফসলের তরে;

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

জুয়েইরিযাহ মউ এর ছবি

সবিশেষ ধন্যবাদ জানবেন পাঠক... হাসি

-----------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

ফকির লালন এর ছবি

ভালো লাগলো, অন্যরকম।

জুয়েইরিযাহ মউ এর ছবি

অসংখ্য ধন্যবাদ ... হাসি

----------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

ফকির লালন এর ছবি

ভালো লাগলো, অন্যরকম।

বইখাতা এর ছবি

ভাল লাগলো মউ। অনেকদিন তো হয়ে গেল, এবারে একটা গল্প লেখার কথা চিন্তা করে দেখবেন নাকি!

জুয়েইরিযাহ মউ এর ছবি

নিঃসন্দেহে ভালো লাগে এ উৎসাহ......
লেখার কথা সবসময় চিন্তাতেই থাকে, কলমে ধরা দিলে কারোও যে পড়ার ইচ্ছা থাকবে, তা জেনে ভীষণ ভালো লাগলো...
শুভেচ্ছা নিরন্তর... হাসি

-----------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

মণিকা রশিদ এর ছবি

খুব ভালো লাগলো, মউ!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

জুয়েইরিযাহ মউ এর ছবি

জেনে বেশ ভাল্লাগলো দিদি... হাসি

------------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

অতিথি লেখক এর ছবি

অসাধারন হয়েছে.....

জুয়েইরিযাহ মউ এর ছবি

ধন্যবাদ পাঠক... হাসি

------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

অতিথি লেখক এর ছবি

চমৎকার লাগলো।

-শাহেদ সেলিম

জুয়েইরিযাহ মউ এর ছবি

জেনে ভালো লাগলো...

--------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।