স্মৃতি ভোলে বাউলপরান ক্যামনে গৃহী হয়

জুয়েইরিযাহ মউ এর ছবি
লিখেছেন জুয়েইরিযাহ মউ [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২৮/০১/২০১০ - ১২:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অনায়াসে মনের অলিগলিতে ঘুরতে থাকা কথাগুলো কিংবা চারপাশের খন্ডচিত্র ছিমছাম লেখনীতে বেশ অসাধারণভাবে উঠে আসে অনেক দিনপঞ্জিতে, ব্লগরব্লগরে। আমার কলম কিংবা কী-বোর্ডে ঘুরতে থাকা হাত অতো পটু নয় এক্ষেত্রে। তবু... কোন কোন আবেগের শেকড় এতোটা গহীনে প্রোথিত যে তার কাছে অনেক দ্বিধাই বড্ড তুচ্ছ বোধ হয়। কোন অনুভূতি, কোন সম্পর্ক, কোন কোন প্রাপ্তি - এতোটা ভাললাগার আবেশে জড়িয়ে রাখে যেন চলতি পথের এই পাওনাটুকুর জন্যে, কষ্ট ভুলে পথের সাথে ঝগড়া-ঝাটি বন্ধ রাখা চলে। কিছু কথা শব্দের পর শব্দ সাজিয়ে বলা হয়না কখনও। অজান্তে, পথ চলতে, কোন কোন নাম শ্রদ্ধার এক দৃঢ় জায়গা দখল করে মনের। এমনই এক দূর্দান্ত গল্পকার আর কবি ভাইটির জন্য কিছু কথা লিখতে বসলো এই বোনটি।

কিন্তু কথার পিঠে কথা সাজানো কি আর অতো সহজ? কি করে তুলে ধরা যায়-স্মৃতিকাতরতা, বিষন্নতা, যন্ত্রণা কিংবা প্রাণছোঁয়া আবেগী-আনন্দ নিখুঁতভাবে ফোটে ওঠা সেসব লেখনীর আখ্যান!
সেই চিরচেনা কবির নতুন কবিতা কিংবা গল্পকারের অনন্যসাধারণ গল্প; এমনকি নিতান্ত ব্লগরব্লগর আর দিনপঞ্জিও যে পাঠকের পছন্দের তালিকা দীর্ঘ করে ক্রমশ। সাবলীল কাব্যময়তার ছোঁয়ায় গদ্যের ভাষা মনকে সিক্ত করে অনন্য এক অনুভবে।

উদাস বিকেলগুলোয় দমবন্ধ ব্যাকুল যন্ত্রণায় ডুবে যখনই পড়েছি -

এইবার দ্বিতীয় মৃত্যুর কথা বলি। মৃত্যুর উৎসব থেকে নেমে আসেনি কেন জীবনশবের চাঁদমারি। বলি একদা বিনাশবেলায় পথগুলো কেমন করে নিয়ে গিয়েছিলো নিরুদ্দেশ যাত্রায়। রক্তের ভেতর ছলাৎ ছলাৎ দেখে কেউ কেউ বলেনি কি - আসলে ছেলেটাকে দিয়ে হবে! আর গার্লস স্কুল রোডে সবুজ মেয়েরা
আচমকা ভেবেছে নতজানু প্রেমিক। কেউ বা ফিসফাস করে বলেছেন, সত্যি সম্ভাবনা ছিলো! কেবল আমি জেনে গেছি লোবানের ঘ্রাণে আসলে পরাজিত মৃত্যুর কথাই লেখা থাকে!
(সওয়াল)

জীবনের তীব্র যন্ত্রণা উগড়ে দেয়া এ কবিতায় মগ্ন হয়েছি প্রতিবারই। ভাষার খেলায় মেতে ওঠার এই বীজ, এই উন্মাদনা যাদের রক্তে, রন্ধ্রে; তারাই জানেন- এ কী যন্ত্রণা হায়!
তবু লিখে চলা ।
হয়তো তাই, গাও গেরামের কেচ্ছা ধারণ করে বেড়ে ওঠা কবি-হৃদয়ে অনুরণিত হয় -
কিছু গল্প তবু বাকি থাকে, কিছুটা অর্ধেক বলা
অর্ধেক আঁধার রেখে বাড়ি ফিরে যায় পৃথিবীর শেষ বাতিওয়ালা।

(নিশিন্দা মেঘের বাতিঘর)

নদী আর মায়ের কাছে নতজানু বাউলপরানের বিষন্ন কাতরতা ছলকে ওঠে কদাচিৎ -
কেবল ওই জ্যোৎস্না জানে জ্যোৎস্না আমার সই
স্মৃতি ভোলে বাউলপরান ক্যামনে গৃহী হই
গৃহ জানে - অজানা বিষাদে শূন্য গৃহাঙ্গন
রাতের কাছে নেই কেন সেই বিরাগী জীবন।
(সাক্ষী)

শব্দের এমন চমৎকার গাঁথুনি মন ছুঁয়ে দিলে অজানা বিষাদে আচ্ছন্ন হয়ে ভাবি-
জন্মই যখন দিলে মা, না-হয় গাছ করেই জন্ম দিতে...
দেমাগী রইদে পুড়ে পুড়ে কিংবা প্রপঞ্চ বৃষ্টিতে ভিজে
জেনে নিতাম কে বেশী অনর্থক আমার জন্ম, না আমি নিজে!

(মা সমীপেষু)

এমনও দিন যায়, স্বপ্নভঙ্গের বিষাদে পূর্ণ হয় ঝুলি। অস্থির মন দীর্ঘশ্বাসের হিসেব কষে -আর কতগুলো দীর্ঘশ্বাস জমা হলে বোঝা হবে অপেক্ষা কেবলই অন্তহীন। মুহূর্তগুলো ভরে ওঠে ভালো না লাগার উপাখ্যানে। মনের বদ্ধ কুঠিরে ঝাপসা চোখে আবছা হয়ে যাওয়া অনেক প্রিয় মুখ সন্তপর্ণে উঁকি দিয়ে যায়। কবিতা তাই অবাক করা মেয়েটিকে ভাবায়। এমন করে সংগোপনে লালন করা অনুভবের কথাও কী খুঁজে পাওয়া যায়, প্রিয় কবিতায় -
স্বপ্ন জানে কোন ছলনায় বুকের কাছে ঘুমায়
কোন বিরহে স্বপনেরাও পঙ্গু হয়ে যায়
প্রিয় পাখি লেখেনি শিস এইবার জানলাম
ভুলে গেছে বন্ধুরাও পরাজিত নাম।
(সাক্ষী)

সত্যি! সুপান্থীয় লেখাগুলো ঠিক এমনই- লেখকের উপলব্ধির প্রগাঢ় ছাপ পড়ে পাঠকমনেও। কবি-গল্পকার সুমন সুপান্থ , প্রিয় সুপান্থদা’র কোন লেখাটি ছেড়ে কোন লেখাটির লিংক জুড়ে দেই এই অগোছালো গোটাকতক লাইনের সাথে?
ভেবে পাইনা।

আর তাই দিনপঞ্জিকা যখন জানায়, এ দিনেই বাউলপরান এলো আতুড়ঘরে। তখন ইচ্ছে করে একবার বলে যাই, প্রত্যাশা -যে স্বপ্ন ভুলিয়ে দেয় পথ চলার ক্লান্তি, অবসাদ; সে স্বপ্নময় প্রাপ্তি চলার পথে যোগাবে আনন্দের খোরাক।
শুভ জন্মদিন ভাইয়া হাসি


মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

শুভ জন্মদিন প্রিয় সুমন সুপান্থ।

এই অতি অসাধারণ লেখাটির জন্য মউ'কে কি বলব খুঁজে পাচ্ছিনা...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

জুয়েইরিযাহ মউ এর ছবি

দেঁতো হাসি ............... হাসি

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

অনিন্দিতা চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন

তিথীডোর এর ছবি

আমার অতি প্রিয় লেখকের জন্মতিথিতে দুর্দান্ত একটি পোস্ট উপহার দেয়ায় প্রিয় পুচকিকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ....
শুভ জন্মদিন সুপান্থদা!!

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জুয়েইরিযাহ মউ এর ছবি

তবে আপ্পিশ, আমি দিলেম আনলিমিটেড ধনেপাতা হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সুহান রিজওয়ান এর ছবি

শুভ জন্মদিন সুপান্থ' দা !!!

_________________________________________

সেরিওজা

দুষ্ট বালিকা এর ছবি

আহা! ইনার কবিতা সেরাম লাগে... পাগলী অনেক ধন্যবাদ এত্তো সুন্দর করে লেখার জন্য! এক আকাশ তারা তোর জন্য আর ভাইয়া...শুভকামান দাগালাম...দুম দুম দুম! হাসি

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

জুয়েইরিযাহ মউ এর ছবি

আহ! কবিতাগুলোর কথা আর বলনা আপ্পি। জট্টিল!
ঠিকাছে তারাগুলো নিয়ে খেলতে আসবো তোমার সনে দেঁতো হাসি
ধইন্যাপাতা ছোট্ট বাচ্চা চোখ টিপি

---------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

রাফি এর ছবি

চমৎকার লেখা। বেশিরভাগ জন্মদিনের পোস্টে আজ কার জন্মদিন এই কথাটি জানানো ছাড়া আর কিছুই করে না। এই পোস্টটি সংখ্যালঘিষ্ঠের দলে।

শুভ জন্মদিন সুপান্থ দা।।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

জুয়েইরিযাহ মউ এর ছবি

অনেক ধন্যবাদ হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

রেশনুভা এর ছবি

সুপান্থ'দাকে শুভেচ্ছা অনেক জন্মদিনের।

আর মউ কে বলি, তুইতো গদ্যও লিখিস কবিতার মত করে। আমি একের পর এক লাইন মুছেই যাচ্ছি। আমার শব্দভাণ্ডারে থাকা কোন বিশেষণই যথেষ্ট নয়। তবে ভালোবাসার ডালি উজাড় করে দিলাম এই অতিপ্রিয় পিচ্চি বোনটার জন্য।

জুয়েইরিযাহ মউ এর ছবি

আর্রে দৌ নিয়ে এতোজন এত্তো দৌড়াদৌড়ি করলাম তবুও শব্দাভাব খাইছে
অনেক অনেক ভালো থেকো ভাইয়া হাসি

----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

মণিকা রশিদ এর ছবি

শুভ জন্মদিন প্রিয় লেখক-কবি! লেখাটি অসাধারণ, ম উ!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

জুয়েইরিযাহ মউ এর ছবি

ধন্যবাদ মণিকাদি হাসি

---------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন প্রিয় কবি-গল্পকার সুপান্থদা!

..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুভ জন্মদিন কবি! চমৎকার পোস্টের জন্য মউকে ধন্যবাদ।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

জুয়েইরিযাহ মউ এর ছবি

আপনাকেও অসংখ্য ধন্যবাদ পান্ডবদা হাসি

----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

শুভাশীষ দাশ এর ছবি

মউ,

পোস্টের জন্য ধন্যবাদ।

আর লেখক-কবি, আপনাকে শুভেচ্ছা।

জুয়েইরিযাহ মউ এর ছবি

ধন্যবাদ শুভাশীষদা হাসি

---------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সৈয়দ আফসার এর ছবি

দেরিতে হলেও সুমন ভাইকে
জন্মদিনের শুভেচ্ছা।

তাঁর প্রথম কাব্যগ্রন্থ-'নিশিন্দা মেঘের বাতিঘর'
পড়েছি; কিছু কবিতা মন ছুঁয়ে যায়।
ধন্যবাদ আপনাকে।
ভালো থাকুন।

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

জুয়েইরিযাহ মউ এর ছবি

ভালো থাকুন আপনিও হাসি

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সুমন সুপান্থ এর ছবি

একটু দেরী হয়ে গেলো, তবু ___ অনার্য সঙ্গীত, অনিন্দিতা চৌধুরী, রিফাত,সুহান, দুষ্টু বালিকা, রাফি, রেশনুভা, মণিকা, পান্থ, পাণ্ডব দা,শুভাশীষ, আফসার___ আপনাদের সবার প্রতি অশেষ কৃতজ্ঞতা । এই তুচ্ছ জীবনে ঋণের ওজন বাড়িয়ে দিলেন বলে ।

আর মউ'র জন্য আলাদা করে কিছু বলার নেই । সে তো বলবেই হাবিজাবি ,লাগিয়ে-টাগিয়ে, ফুলিয়ে-টুলিয়ে ; ছোটবোন না ! তাই তার জন্য কিছুই নাই আপাতত ! (পরে দেখা যাবে )

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শাফক্বাত এর ছবি

আমার বড়মেয়ের শেষ নাম জুয়াইরিয়াহ (Zuairiah), আপনার নামটা তাই নজর কাড়লো। লেখেনও আপনি চমতকার!
==========================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

জুয়েইরিযাহ মউ এর ছবি

তাই নাকি? তবে ওকে নাম বলতে বলতে ক্লান্ত হতে হবে।
একবারে খুব কম মানুষই নামটি উচ্চারণ করতে পারবে...
আমাদের দুবোনের বাস্তব অভিজ্ঞতা থেকে বললাম দেঁতো হাসি
আমার ছোটবোনের নাম জুয়েইরিয়াহ (Zuairiyah) হাসি

পড়েছেন দেখে ভালো লাগলো। ভালো থাকুন হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।