সচলপাড়ার বইঃ দাদাভাই'র ‍"ত্রিধা"

জুয়েইরিযাহ মউ এর ছবি
লিখেছেন জুয়েইরিযাহ মউ [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ১৮/০২/২০১০ - ১০:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

রক্তের বা আত্মার
স্বীকৃত বা কল্পনার
সম বা অসম
প্রেম বা অপ্রেম -
জগতের তাবৎ ত্রিভুজ সম্পর্ককে

- উৎসর্গের পাতার এই ঝরঝরে লেখনীর সাথে আমরা সবাই কমবেশি পরিচিত বটে! জ্বী পাঠক, ঠিক ধরেছেন, দাদাভাইর লেখা। সচলে যার লেখার বিস্তারিত পড়তে হয় কাট্ কাট্, চমক লাগা লাইনগুলোর লোভে।

“ত্রিধা”তে এর ব্যতিক্রম হওয়ারতো কথা নয়। বরং বাড়তি কিছু পাওয়া গেল কিনা তাই দেখার বিষয়। “ত্রিধা” বইমেলা ২০১০ এ প্রকাশিত হল শুদ্ধস্বর থেকে; যার প্রচ্ছদ করেছেন এ কে এম সিরাজুল ইসলাম নিউটন।

যে বইতে -
এখনও নারীর রূপে নাড়িতে কাঁপন,
বাসি প্রাণে ভালবাসি তরতাজা মন।

পংক্তিক’টির নিচে চিঠe লেখার ঠিকানা আর হ্যালO বলার নম্বরখানাও দেওয়া আছে।
তা-ব’লে পুরুষদেরও কিন্তু কোনো বাধা নেই প্রতিক্রিয়া জানানোর পথে। হাসি ঠিকানা একই।
আর কৃতজ্ঞতায় যে আছেই লেখা- অগ্রজ-অনুজ সচল বন্ধুসকল; আর অবশ্যই, প্রিয় লেখক-আয়তন সচলায়তন ডট কম, তা কি আর বলে দিতে হবে।

কিন্তু যখন “ত্রিধা”র প্রসঙ্গ এল তখন দাদাভাইকে এ লেখায় প্রবেশাধিকার না দিয়ে আমরা বরং আলোচনা করি, রক্তে শব্দক্রীড়ার জিন ভীষণ প্রকট আখ্যায়িত লেখক সাইফুল আকবর খান - এর “ত্রিধা” বিষয়ক লেখনী নিয়ে।

অভিধানে ‘ত্রিধা’ অর্থ খুঁজে পাওয়া যায় তিনটি দিকের সমাহার। কিন্তু যদি দ্বিধা থেকে লেখকসৃষ্ট ত্রিধা শব্দটি হয়ে থাকে, তবে তিনটি সত্তার দ্বিধাগ্রস্ত জীবনের আখ্যান হতেই পারে “ত্রিধা”। যে “ত্রিধা”কে লেখক ছোটগল্প, বড়গল্প কিংবা উপন্যাসের ধাচে আটকে না দিয়ে বরং পাঠককে দিয়েছেন স্বাধীনতা বেজে বাজিয়ে বুঝে নিতে লেখার প্রকার-প্রকরণ। সৃষ্টির সুখ কিংবা অসুখের ফলে সৃষ্ট এক সৃষ্টি হল “ত্রিধা”।

গল্পের শুরুটা যেহেতু নিহাদ এর
শোনা হয়েছিলো, মনেও আছে, মানে হঠাৎ মনে হয়ে যাওয়ার মতো আছে মনে -
এমনতর জোকের কথা দিয়ে, তাই প্রথমে নিহাদের সাথেই আলাপ করে নেয়া যায়। যদিও লেখক এক্ষেত্রে ০১ পরিচ্ছেদ থেকে ০২ এর বদলে ০০ তে নেমে গিয়ে নিহাদকে নিয়ে এসেছেন পাঠকের সামনে।

এক-ঘরে একটা বাসায় তার একলা জনের বাস,
অক্ষরে অক্ষরেই বলা চলে একঘরে

এই নিহাদ আটাশ বছরের এক সাদামাটা তরুণ। যে কিনা লীনার মতো অপার-সম্ভাবনাময় নারীবন্ধুর জন্য জন্মদিনের উপহার কিনতে গিয়ে বড়ভাই-বন্ধুদের সাথে পরামর্শ করে বুঝতে পারে -
একই বিষয়ে একের বেশি পরামর্শে
আরো বেশি অনিশ্চিত বা সন্দিহানই হওয়া যায় শুধু;
জন্মের আগেই বেঘোর সংহারের শিকার হয় উপসংহার নিজেই।

এভাবেই নিহাদ-লীনার পরিচয়পর্ব, বন্ধুতা লেখক গল্প বলার ছলে ঠিক সময়ে ঠিক ঠিকভাবে জানিয়ে দেন পাঠককে। গল্পে ঘনিষ্ঠভাবে ডুবে যেতে যেতে ওদের সাথে ঘোরা হয়, ফেরা হয় আর মুঠোফোনের আলাপনও যেন শোনা হয় বেশ কয়েকবার।

তবে লীনা নামের
প্রায় নির্বিষ এই ভালো মেয়েটার মধ্যকার একমাত্র বিষটা হ’লো-
সে একটু একগুঁয়ে আর একরোখা।

তাই নিহাদ আর লীনার অন্তরঙ্গতার ক্ষেত্রে পারিপার্শ্বিক অবস্থা কখনও ছিল অনুকূলে আবার কখনও প্রতিকূলে। আর এই হাসি-কান্না-বেদনাবিধুর দৃশ্যপটগুলোয় কদাচিৎ ভিন্ন ভিন্ন অনুভূতির স্পর্শ মেখে পাঠকের সামনে এসে দাঁড়ান মা চরিত্রটি।

ভাষার ঠাসবুনোট প্রকাশভঙ্গি, ব্যতিক্রমী বর্ণনাশৈলীর মধ্য দিয়ে লীনা, নিহাদ আর সাহিত্যপ্রেমী মা’কে নিয়ে
নতুন খোলা আলো-জল পেয়ে আমাদের গপ্পের নটেগাছটা
ভালোই বাড়লো বেনো হাওয়ায় চ’ড়ে - ফিরে।

এর মধ্যে উঁকি-ঝুকি দিয়ে গেলো আরোও কয়েকটি চরিত্র। এল জীবনানন্দপ্রাণ কবি - কবি ছেলে আকাশ যে কিনা লীনার মধ্যে লীন হয়ে আকাশলীনা হওয়ার স্বপ্নে ছিলো বিভোর।

ঘটনার খাতিরে দেখা হয়ে যায় দারোয়ান সোলেমান, স্বামীদ্রোহে উত্তপ্ত ট্যাক্সিচালকের বাঁজখাই ঘরনী, মেছতা-দাগি মুখের অনাকর্ষী তরুণীসহ অনেকের সাথেই।

গল্পে কয়েক জায়গায় ইলেক বা লোপ চিহ্নের নিষ্প্রয়োজনীয় ব্যবহার চোখে পড়লো। তবে সাইফুল আকবর খান-এর লেখনীর বিশেষ বৈশিষ্ট্য, পাঠকের মন কাড়ে এমন বাক্যের ব্যবহার।
দারোয়ান হওয়া সত্ত্বেও সোলেমানকে গুরুত্ব দেওয়া প্রসঙ্গে নায়কের ভাবোদয়ের বর্ণনা যখন এভাবে দেয়া হয় -

কুকুরকেও বৈবাহিক আত্মীয়ের মর্যাদা দেয় বুদ্ধিমান যেকোনো সম্ভাব্য পাত্রমাত্রই!
আর এ তো অসংস্কৃত হ’লেও রীতিমতো একজন হোমো সেপিয়ান্স!

কিংবা দু’জনের ঝগড়া-বিবাদ নিরসনের ভাবনায় লেখকের আশ্বাসবাক্য যখন হয় এরূপ-

ভরসা তবু কিছু রেখেছিলাম হাতের তালুতে জমা ক’রে।

পাঠক হিসেবে আমোদিত হতেই হয় তখন।
“ত্রিধা” যেন ঠিক আমাদেরই গল্প। অথচ আমাদের এই বহু শোনা গল্পটিও বর্ণনার প্রচলিত ভাষাকে পাশ কাটিয়ে উপস্থাপনের গুণে ভিন্নতার স্বাদ এনে দেয়।

অতঃপর ভাষার বৈচিত্র্য কিংবা গল্প কথনের প্রভাবে গল্পশেষেও “ত্রিধা”র আবেশ ছেয়ে থাকলে উদাস মন শুধুই ভাবে জীবন কেন এত ছড়ানো এত জটিল!

পরিণতিতে কে কোন পথে হেঁটে যাবে, কে কোথায় খুঁজে পাবে আশ্রয় - তা জানে সাধ্যি কার!
আর তাইতো লেখকের সাথে সাথে আমার মনটাও
খুব বিষিয়ে গ্যালো।
কিছু মনে করবেন না। একটু একা থাকতে দিন আমাকে।
মানুষের জীবন-মন দুই-ই এত জটিল কেন!!!

সত্যি ! ভাল্লাগেনা আর।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

বইটা পড়া হয় নাই ।
সাইফুল ভাই এর লেখা পড়ি তো,নিয়মিতই ।
বইটাও আশা করছি পড়ে ফেলব ।

তোমার লেখা ভাল হইছে যু খাইছে

বোহেমিয়ান

জুয়েইরিযাহ মউ এর ছবি

দেখে... এসে.... পড়ে.... বলে যাওয়ার জন্য
অনেক ধন্যবাদ বোহেমিয়ান দেঁতো হাসি

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সাইফুল আকবর খান এর ছবি

আমাকে নিয়মিত পাঠের জন্য অনেক ধন্যবাদ বোহেমিয়ান। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অনার্য সঙ্গীত এর ছবি

আরেকটু লিখলে কী হইত !!!

ত্রিধা পুরোটা পড়িনি। সব বই একটু একটু করে পড়তে গিয়ে কোনটাই শেষ করতে পারছি না। মন খারাপ
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

জুয়েইরিযাহ মউ এর ছবি

পাঠকসমাজ বড্ড বেশি ব্যাকুল...
আরো কিছু জানতে হলে ত্রিধা পড়েই দেখুন... খাইছে

অনেক ধন্যবাদ ভাইয়া হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বইটা এখনো পড়া হয় নাই... পড়ে ফেলবো আশা করছি শীঘ্রই। ধন্যবাদ মউ... আরো লিখুন অন্য বইগুলো নিয়ে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুয়েইরিযাহ মউ এর ছবি

মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া.... হাসি
হুম, পড়ে ফেলুন।

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

তিথীডোর এর ছবি

চলুক
রিভিউ রিভিউয়ারের মতই,
বইটা হাতে পাই কাল, মিলিয়ে নেবো....

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জুয়েইরিযাহ মউ এর ছবি

রিভিউ বা গ্রন্থালোচনা হল কিনা জানিনা আপুনি....
তবে "ত্রিধা" পাঠ পরবর্তী প্রতিক্রিয়া বলতে পারো এটাকে হাসি
মিলিয়ে নিও আর মিল-অমিলটুকু জানিও দেঁতো হাসি

------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, তিথীডোরকে স্বাগতম। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তিথীডোর এর ছবি

হাসি
রিভিউ রিভিউয়ারের মতই,
বইটা হাতে পাই কাল, মিলিয়ে নেবো....

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জুয়েইরিযাহ মউ এর ছবি

এইটাতে বুড়া আঙ্গুল নাই ক্যান... খেলুম্না খাইছে

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

আশরাফ মাহমুদ এর ছবি

পড়ার সুযোগ নাই। মন খারাপ

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

জুয়েইরিযাহ মউ এর ছবি

আহারে মন খারাপ বেচারা গীতিকবি খাইছে
আচ্ছা ই-বুক আকারে পাওয়ার সম্ভাবনা থাকলে জানাবোনে হাসি

------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সাইফুল আকবর খান এর ছবি

দেখা যাক। জীবনেও আর আসবেন না দেশে? বই তো থাকবেই।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

বাউলিয়ানা এর ছবি

রিভিউ ভাল লেগেছে।
হাসি

জুয়েইরিযাহ মউ এর ছবি

জেনে ভাল্লাগলো হাসি

-----------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সুহান রিজওয়ান এর ছবি

বেশ একটা কাব্যিক রিভিউ দিলেন মউ...
ভালো লেগেছে। উপন্যাসটা হাতের কাছেই আছে, সময় করে ঠিক ধরে ফেলবো। আগে সচল্পাড়ার ছোটগল্পগুলো শেষিয়ে নেই...

_________________________________________

সেরিওজা

জুয়েইরিযাহ মউ এর ছবি

রিভিউ হল কিনা কে জানে,
ওই শব্দটার সাথে নাকি নন্দনতত্ত্বের বিশেষ ব্যাপার-স্যাপার জড়িত, যেগুলো আবার ঠিক বুঝি-টুঝি না খাইছে
কবিতার জ্বালাতনে জীবন অতিষ্ঠ, কি আর করি মন খারাপ
ধইন্যাপাতা সুহান হাসি

-----------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সাইফুল ভাইয়ের লেখা খুব শক্তিশালী। ঠিক তেমনি হয়েছে আপনার রিভিউ।

জুয়েইরিযাহ মউ এর ছবি

পিপিদা,
অনেক ধন্যবাদ.....
ভালো থাকুন হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সাইফুল আকবর খান এর ছবি

আমার পক্ষ থেকেও অনেক অনেক বেশি ধন্যবাদ, এই কমপ্লিমেন্ট-টার জন্য। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

রিপিট-টি হ'লে এডিট-টি খেতে হয়! মন খারাপ

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

শুভাশীষ দাশ এর ছবি

বই বিক্রি বাড়ুক।

জুয়েইরিযাহ মউ এর ছবি

বই বিক্রি বাড়ুক দেঁতো হাসি

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সাইফুল আকবর খান এর ছবি

আপনার সদয় শুভাশীষের জন্য তীব্র ধন্যবাদ, শুভাশীষ বাবু!

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ভূঁতের বাচ্চা এর ছবি

ভাল লিখেছ।
--------------------------------------------------------

--------------------------------------------------------

জুয়েইরিযাহ মউ এর ছবি

ভালো বলেছো হাসি
ভূঁতের বাচ্চা ধনেপাতা খাও খাইছে

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

রেশনুভা এর ছবি

অনেক ভালো লাগলো রিভিউ আর এখন বইটা পেতে মনটা চঞ্চল হয়ে উঠলো। রেখে দিও, এসে পড়ে নেবো। খুব শীঘ্রি, হয়তবা। হাসি
----------------------------------------------

আমার যত অগোছালো চিন্তাগুলি,
রয়ে যাবে এইখানে অযতনে ।।

জুয়েইরিযাহ মউ এর ছবি

খুব শীঘ্রি, তাই যেন হয় ভাইয়া....
ভালো থেকো.... হাসি

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

মূলত পাঠক এর ছবি

অভিনন্দন ও ধন্যবাদ, যথাক্রমে লেখক ও গ্রন্থালোচককে। হাসি

জুয়েইরিযাহ মউ এর ছবি

আপনাকেও অনেক ধন্যবাদ মূলোদা।
ভালো থাকুন হাসি

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সাইফুল আকবর খান এর ছবি

ধন্যবাদ মূপাদা। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দুষ্ট বালিকা এর ছবি

লেখা পড়ে ভাল্লাগলো!

আগামী কল্য একগাদা বই কেনার আগ্রহ আছে! ত্রিধাও কিনেই ফেল্বো এনশাল্লাহ! খাইছে

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

জুয়েইরিযাহ মউ এর ছবি

ইম.. ক্লিম.. বিম.. চামুন্ডায়ে.. নমহ্ !! ফু..........
কল্য তোমার সকল আশা পূর্ণ হইবেক বালিকে...
ত্রিধা তোমার গৃহে আসিবেক...
লিচ্চিন্ত রহো চোখ টিপি খাইছে

-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সাইফুল আকবর খান এর ছবি

বাংলাদেশ জিন্দাবাদ! চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আরিফ [অতিথি] এর ছবি

ভালো লিখেছেন।

জুয়েইরিযাহ মউ এর ছবি

ধন্যবাদ হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সাইফুল আকবর খান এর ছবি

মউ!
তৃতীয়বারের মতো ঢুকলাম এবং একটু থাকতেও পারলাম। কী জানি কী হয়েছে, এখন একটু ভালো স্পিড পাচ্ছি হঠাত্! তাই, নিদেন একটু কথা ব'লে যেতেই চাই।
"পাঠ-প্রতিক্রিয়া" প'ড়ে এটাও বেশ বোঝা গ্যালো, যে- পাঠ সেইরকম ভালোভাবে হয়েছে। এটাই আমাকে অনেক খুশি ক'রে দেয়ার জন্য যথেষ্ট ছিলো। তার মধ্যে আবার সে পাঠ-রূপের যে সপ্রাণ প্রতিরূপ তুমি ফেললে এই কঠিন খোলামেলা সকলের ব্যবহারের আয়নাটায়, তাতে আমি মুগ্ধ আর আহ্লাদিত হয়েছি যথেষ্টের চেয়েও আরো দু'কাঠি বেশিই।
সবার ভালো লাগবে অমন দূরভাবনা করিওনে। তবে, তুমি যেভাবে আত্তীকরণ (অ্যাসিমিলেট) করলে আমার ওই সাধারণ মানের বিনীত মনের প্রয়াসকে, তার জন্য অনেক আন্তরিক কৃতজ্ঞতা রইলো তোমার প্রতি।
তবে, "দাদাভাই" ডাকের ফেরে আবার কেউ স্বজনপ্রীতি ভাববে না তো এটাকে?! চোখ টিপি

তুমুল দামাল শুভকামনা রইলো, তোমার সামনের সময়ের প্রতিছত্র লেখার জন্যও। চলুক

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

জুয়েইরিযাহ মউ এর ছবি

হাসি

সচলপাড়ায় যে ক'জন স্বজন পেয়ে ভালো লাগে আজ, তাদের মধ্যে আমার দাদাভাই নিশ্চয় একজন...
আর তাই সচলপাড়ার বইয়ের শিরোনামে দাদাভাইকে ছাড় দেই কি করে চিন্তিত
কিন্তু দাদাভাইকে চা পানের বিরতিতে পাঠিয়ে এ প্রতিক্রিয়া যে সাইফুল আকবর খানের লেখনী নিয়ে সে কথাতো চেঁচিয়ে ঘোষণা করেই এলাম, কারো কোন সন্দেহের অবকাশ আছে কি আর খাইছে

তুমুল দামাল শুভকামনায় আনন্দে আপ্লুত ক্ষণে বোঝা গেল ধন্যবাদ শব্দটি অনুভূতি প্রকাশে অপারগ চোখ টিপি দেঁতো হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সাইফুল আকবর খান এর ছবি

চলুক ছাড়া আর কিচ্ছু বলার নাই। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মণিকা রশিদ [অতিথি] এর ছবি

এক একটা নতুন বই এর রিভিউ পড়ছি আর মন খারাপ হচ্ছে। ফেব্রুয়ারীমাসে ঢাকায় না থাকা অভিশাপের মতন মনে হচ্ছে !তোমার রিভিউ পড়ে বইটি পড়ার প্রবল ইচ্ছে তৈরী হল, মউ! এত ভালো লেখ তুমি!

জুয়েইরিযাহ মউ এর ছবি

দিদি, তোমাদের ভালোলাগাটুকুই উৎসাহ যোগায়।
ভালো থেকো হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

রাহিন হায়দার এর ছবি

দীর্ঘশ্বাস। কবে দেশে যাব, কবে সচলদের বইগুলো কিনব। মন খারাপ
আলোচনা যথারীতি চলুক
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

জুয়েইরিযাহ মউ এর ছবি

ধন্যবাদ রাহিন ভাই হাসি

---------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

পান্থ রহমান রেজা এর ছবি

চলুক
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

জুয়েইরিযাহ মউ এর ছবি

পান্থ ভাই, ইমোসম্বলিত এই বিশাল(!!) খাইছে
মন্তব্যের জন্য ধন্যবাদ দেঁতো হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

মন দিয়ে পড়বো ভেবে রেখে দিলাম, এখনো সময় হলো না ;(

জুয়েইরিযাহ মউ এর ছবি

পড়ে ফেলুন শিমুল ভাই,
বাসের ভিড়ে বসে কিংবা রিকশায় চড়তে চড়তে...... হাসি

-----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।