সচল হওয়ার ইতিহাস

প্রকৃতিপ্রেমিক এর ছবি
লিখেছেন প্রকৃতিপ্রেমিক (তারিখ: বিষ্যুদ, ২৬/০৭/২০০৭ - ৯:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

অনেকদিন পর এই লেখাটা পড়ে নষ্টালজিক মনে হবে; তাই লিখছি।

ইতিহাস পড়তে ভাল লাগে। বিশেষত সেই ইতিহাসের একটি চরিত্র যদি হই নিজেই। ব্যাপারটা আত্নকেন্দ্রিক হয়ে গেলও অনেকের কাছেই বোধকরি এটা সত্যি।

সচলায়তনে আবেদন করি (আজ হতে) তিন সপ্তাহ আগে। সামহয়্যারে মাঝে মাঝে ঢুঁ মারতাম। সম্ভবত আমি একটা বাজে সময়ে সেখানে যোগ দিয়েছিলাম। লেখালেখি তেমন না হলেও কী একটা অভাব বোধ করছিলাম সেখানে। সচলায়তনের কথা সেখানেই শুনেছিলাম। অতপর আবেদন।

একদিন নেট-সমুদ্রে সার্ফ করার সময় স্বল্পপানির জলডাকাত জিমেইল চ্যাটে দেখা দিলেন। আমি কিছুটা অপ্রস্তত হলাম। মনে হয় ইন্টারভিউ নিলেন। যাহোক, ডাকাতির চেয়ে ইন্টারভিউ ভাল।

এর পর সচলায়তনের নিয়মাবলী পড়ে দেখি আমি তো লেখকের ক্যাটাগরিতে পড়ি না। তাই আমার আবেদন গৃহীত হবে ততটা আশান্বিত ছিলাম না।

এরই মাঝে একদিন দেখি অতিথি হিসেবে মন্তব্য করার যাচ্ছে। এই তো সুযোগ! মন্তব্য দিলাম। ফিরে ফিরে এসে দেখি সেটা অনুমোদিত হয়েছে কী না। এভাবেই চলছিল।

এর পর সচল হওয়ার দিনের ঘটনা। কে বা কারা (সম্ভবত মডুরা) "অপেক্ষমান ও আমন্ত্রিত অতিথিদের" তালিকায় অতিথি হিসেবে করা আমার মন্তব্যটা মুছে দিয়েছে। মনটা খুবই খারাপ হল। হাতে সময় ছিলনা, তাই পরীক্ষা করতে পারিনি অন্য মন্তব্যগুলোর কী অবস্থা।

এর পর দেখি শামীম ভাইয়ের ব্লগে করা মন্তব্যটাও মুছে দিয়েছে। রাতে বাসায় ফিরে কয়েকবার ঐ পোস্টে মন্তব্য করার চেষ্টা করি। কিন্তু না, বলে ক্যাপচা ইমেজ ভুল। আমি নিশ্চিত হলাম ক্যাপচা ট্যাপচা কিছু না, আমাকে অদৃশ্য কোন কারণে ব্লক করে দিয়েছে।

প্রজন্ম ফোরামের সূ্ত্রে তৎকালীন সচলদের মধ্যে শামীম ভাইকেই শুধু চিনি। ভাবলাম তাঁকে গোপন বার্তা দিয়ে জানতে চাইব আমাকে কি ইচ্ছাকৃতভাবে ব্লক করা হয়েছে নাকি এটা টেকনিক্যাল কোন সমস্যা।

আমার নিক আর পাসওয়ার্ড সেই রেজিস্ট্রেশনের দিনই ফায়ারফক্সে সেইভ করা ছিল। হঠাৎ কী মনে করে লগিনে ক্লিক করলাম। আশ্চর্য হলাম; কোন এরর বার্তা এল না। তবে কি আমাকে সচল করেছে? আমি সন্দিহান ছিলাম। ভাবলাম এটা টেকনিক্যাল সমস্যা। লগআউট করে ঘুমাতে গেলাম।

পরদিন সকালে সন্দেহ নিয়ে আবার লগিনে ক্লিক দিলাম। এবারো লগিন হল। নিশ্চিত হলাম, এটা ভুল নয়।

সচলায়তনে সেদিনই সত্যিকার সচল হলাম হাসি


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার আসার খবর জানানোর অজুহাতে পোস্টটি প্রথম পাতায় দেবার লোভ সামলাতে পারলাম না।

হিমু এর ছবি

আহেম!

কেমন আছেন?


হাঁটুপানির জলদস্যু

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সচল আছি হাসি

অরূপ এর ছবি

স্বাগতম
মন খুলে লিখুন
সময় নিয়ে লিখুন
ভালোবেসে লিখুন
লেখালেখির উদ্দেশ্যেই লিখুন

-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

হিমু এর ছবি

হে পক্ষীনামা প্রকৃতিপ্রেমিকপ্রবর!

ফুল, পাখিদের কথা ভুলে যাবেন না। নিয়মিত পড়তে চাই।


হাঁটুপানির জলদস্যু

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এদেশে ফুলের অভাব না হলেও পক্ষী তেমন চোখে পড়েনা হে জলদস্যু। তাই পক্ষী নিয়ে লেখাও হয়ে ওঠেনা। দু-একটা লেখা শুরু হয়েছে, তবে তা দিনকাল নিয়ে।

সুমন চৌধুরী এর ছবি

স্বাগতম
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

শামীম এর ছবি

স্বাগতম। বেশি কিছু বলার নাই। তবে প্রজন্মের মত চুপচাপ থাইকেন না। সচল নামটাকে স্বার্থক করেন।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বেশী আশকারা দিয়েন না। শেষ মাথায় উঠতে পারি।

আরশাদ রহমান এর ছবি

স্বাগতম!

ইশতিয়াক রউফ এর ছবি

প্রকৃতিপ্রেমিক + সচল + সবাক... আর কী চাই?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

স্বাগতম। মনের আনন্দে লিখতে থাকুন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ঝরাপাতা এর ছবি

স্বাগতম। বৃক্ষ, পুষ্প ও বিহঙ্গ প্রেমিক চালিয়ে খেলুন।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

অমিত আহমেদ এর ছবি
থার্ড আই এর ছবি

আপনাকে স্বাগতম। আর আমি অধম দেখেননা সচল হয়েও অচল হয়ে বসে আছি...
চালিয়ে যান, আমরা এখানেই একদিন আমাদের স্বপ্ন ভূবন রচনা করবো।

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।