জরিপ নিয়ে জরিপ

মাঝে মাঝে জরিপ ব্যবহার করতে দেখা যায় সচলায়তনের কাউকে কাউকে। আমি ভাবছিলাম এই চমৎকার টুলটা সবাইকে ব্যবহার করতে দেয়া যায় কিনা!

সুবিধা

  • সিদ্ধান্ত নেয়ার জন্য আলোচনার চেয়ে ইফেক্টিভ
  • অনেক রকম টুল থাকলে ইন্টারএকশনের মজা বেশী

অসুবিধা

  • জরিপে ভেসে যাবে প্রথম পৃষ্ঠা
  • আলতু ফালতু বিষয়ে জরিপ আসতে পারে

আমার মনে হয় সপ্তাহে ১ টা করে জরিপ করার ক্ষমতা সবাইকে দেয়া যেতে পারে। কিন্তু ১০০ জন সদস্য সপ্তাহে ১০০ টা জরিপ দিলেও ভেসে যাবে সব। তাছাড়া জরিপ যোগ্য বিষয় বস্তুও জরুরী এক্ষেত্রে। তাই সব জরিপ মডারেটেড হওয়া জরুরী। সঞ্চালকদের কাজ আরেকটু বাড়বে বটে। আরেকটা ব্যাপার হচ্ছে, বা-দিকের কলামে জরিপের উপস্থিতি - এটাও মনে হয় সবাইকে দেয়ার দরকার নেই। শুধু সঞ্চালকদের দেয়া যেতে পারে। এ ব্যাপারে সিদ্ধান্তের জন্য ভোট দিলাম। আপনার কি মনে হয় জানিয়ে ফেলুন পটাপট।

Choices

দুঃখিত, এই পোস্টে আপনার ভোট গৃহীত হবে না।

মন্তব্য

কারুবাসনা এর ছবি

আমি দিলাম ভোট।সবার জন্য সীমাহীন জরিপ-এ। দেখি কে কি মাপতে চায়। মদুরা ( ড-এর জায়গায় দ -লিখলাম)বলুক।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

অমিত আহমেদ এর ছবি

দরকার নাই।
প্রয়োজনে কতৃপক্ষকে জানানো হবে।


আমার বেলা যে যায় সাঁঝ-বেলাতে
তোমার সুরে সুরে সুর মেলাতে

হাসিব এর ছবি

না ভোট জয়যুক্ত হয়েছে


আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

খাইছে পাশা তো দেখি উল্টে গেলো!! আমি আরও কষ্ট করে টিউটোরিয়াল লিখে বসলাম! চিন্তিত

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

তারেক এর ছবি

জরিপ তো ভালই লাগে। ভোট দিতে আসলেই মজা। সপ্তাহে একটা মডারেশন মুক্ত। হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

তিমুর এর ছবি

জরিপ করতে গেলে কানুনগো লাগবে!

সৌরভ এর ছবি

সবার জরিপের দরকার নাই।
কারও কোন কিছু জরিপ করার ইচ্ছা হইলে স্যারদের সমীপে একটা আবেদন নিবেদন করবেন, স্যাররা তখন ভেবেচিন্তে পারমিশন দিলেন বা স্যাররা নিজেরাই জরিপের আয়োজন করলেন
ধরনের একটা সিস্টেম করলেই হয়।

------ooo0------
বিবর্ণ আকাশ এবং আমি ...


আবার লিখবো হয়তো কোন দিন

শামীম এর ছবি

সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে জরিপ খুব ভাল/দ্রুত একটা পদ্ধতি - তবে অবশ্যই সেটা একটা ভালো বিতর্ক/আলোচনা দিয়ে ব্যাকড আপ থাকতে হবে, যেন জরিপে সকলের মতামত দেয়ার সময় দুই দিকের যৌক্তিকতা মাথায় নিয়েই দিতে পারে।

ব্লগারগণ নিজের কাজের জন্য সিদ্ধান্ত নিবেন। জরিপটা সমষ্টিগত কোন সিদ্ধান্তের জন্যই তোলা থাক। কোন জরিপের প্রয়োজন মনে হলে সেটা আপনাকে মেইল করে জানাবো।

ভোট: জরিপ দরকার নেই।

দিতে হলে মাসে একটা। প্রতিসপ্তাহে এত জরিপের কী দরকার!!
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমি ভাবছিলাম বিনা প্রতিদ্বন্দ্বিতায় জরিপ চাইবে সবাই! এখন দেখছি ভিন্ন ঘটনা। অসুবিধা নাই। এই জরিপটা চলুক। সবার মতামত অনুযায়ী সিদ্ধান্ত নেয়া যাবে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ইশতিয়াক রউফ এর ছবি

নাহ, দরকার নাই। মূলধারার আলোচনার অংশ না হলে জরিপ অকার্যকর, আর মূলধারায় মডুরা ভালই সম্পৃক্ত থাকেন। এরকম যদি থাকে, তাহলে তারাই ব্যাবস্থা করতে পারেন। এর বাইরে চাই তো মডুদের অনুরোধ করা যেতে পারে জরিপ আপলোড করতে। ঝামেলা বাড়ানোর কী দরকার, বলেন?

মুহম্মদ জুবায়ের এর ছবি

জরিপ জিনিসটা আমার বরাবরই খুব বোকা বোকা লাগে। যেহেতু উত্তরটা কিছুতেই নির্ধারিত ছকের বাইরে যেতে পারবে না। আমার উত্তরের ব্যাখ্যা করারও কোনো কায়দা নেই।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অবশ্যই আছে। এইযে এখন যেমন জানালেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হাসিব এর ছবি

এখানে আমি জরীপের বিপক্ষে ।

তবে বেশীর ভাগ ভোট জরীপের পক্ষেই যাবে বলে আমার বিশ্বাস । সেক্ষেত্রে আমার অনুরোধ ইউজারদের জরীপ যেন বা পাশের প্যানেলে না যায় ।


আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বা-পাশের প্যানেলে যাবেনা সেটা শিওর। প্যানেলের কোড রিরাইট করেছি শুধু এটা করার জন্য। চোখ টিপি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

??? এর ছবি

চমৎকার আইডিয়া! আমার ভোট দিলাম "সপ্তাহে ১টা মডারেশনসহ" অপশনে।