মাহবুব আজাদ হিমুর সাক্ষাৎকার - পর্ব ৩

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: সোম, ০১/০৩/২০১০ - ৮:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বেতারায়তনের সাথে মাহবুব আজাদের সাক্ষাৎকার তিন পর্বের তৃতীয় পর্ব প্রকাশ করা হল। দ্বিতীয় পর্বটিতে একটি প্রশ্নের উত্তর তুলনামূলকভাবে দীর্ঘ হওয়ায় তৃতীয় পর্বটি আগে প্রকাশ করা হল।

মজার ব্যাপার হচ্ছে, এই অংশের শুরুতে হিমু দ্বিতীয় পর্বের দীর্ঘ বক্তব্য শেষে মাথা ঘুরে পড়ে গিয়েছিল। ইশতি তাকে ডেকে তোলে। আর শেষ প্রশ্নের আগে ইশতি নিজেই হিমুর বকবকানি শুনে ঘুমিয়ে পড়ে। মাহবুব তাকে ডেকে তোলে। হিমু কয়েক জায়গায়, আমি বেশি কথা বলতে চাইনা দাবী করলেও কথা কিন্তু সে কম বলে নাই। হাসি

এ অংশটিতে নীচের প্রশ্নগুলো জিজ্ঞেস করা হয়েছিল। আলাপের সময় প্রশ্নগুলো হুবুহু জিজ্ঞেস করা হয়নি।

বাংলা ভাষাভাষীদের একটি বড় অংশ এখন প্রবাসী। ওয়েব মাধ্যম তাঁদের কাছে বাংলাকে ছড়িয়ে দিচ্ছে। গ্রন্থিত বইও তাঁদের কাছে পৌঁছে দেওয়ার ব্যাপারে আপনার চিন্তাগুলো বলুন।

পশ্চিমা বিশ্বে প্রকাশনা মাধ্যমকে ওয়েব মাধ্যম ধীরে ধীরে সরিয়ে দিচ্ছে। বাংলাদেশে এটা আদৌ ঘটবে কি? ঘটলে কবে নাগাদ? এতে করে প্রকাশক, পরিবেশকদের কী হবে? এই পরিবর্তন কীভাবে দেখছেন?

পশ্চিমা বিশ্বে বই মানুষের মাঝে ছড়িয়ে যাচ্ছে ফোন, কিন্ডল, ইত্যাদির মাধ্যমে। কারিগরী দিক থেকে বাংলাদেশে ভবিষ্যতে এমন কিছু দেখেন কি?

এবারে একটু ভিন্ন প্রসঙ্গে যাই। মতামত, রাজনৈতিক অবস্থান, ইত্যাদি দিক দিয়ে তোমার সাথে অনেকের দ্বিমত দেখা যায়। অথচ তোমার লেখনী প্রায় সবাই পছন্দ করে। অনেকে বলে, মতামত প্রকাশ না করে লিখে গেলেই তোমার জন্য সবচেয়ে ভালো হত। এ-বিষয়ে তুমি কী মনে করো?

স্বাধীনতা যুদ্ধ বা মুক্তি যুদ্ধ নিয়ে তোমার পদক্ষেপগুলোর পিছনে কী ধরনের চিন্তা কাজ করে? এ-পর্যন্ত নেয়া কোন কোন পদক্ষেপ উল্লেখযোগ্য বলে মনে কর? ভবিষ্যতে কী করার পরিকল্পনা আছে?

বুলিয়িং বা উত্তক্ত করার সাথে আমরা পরিচিত। স্কুল-কলেজে নিরীহ বাচ্চাদের দুষ্টরা উত্তক্ত করে। ইন্টারনেটে একই রকম একটা ব্যাপার দেখা যায়, যাকে সাইবার বুলিয়িং বলা হয়। বাংলা ব্লগে এটাকে কতটা গুরুতর সমস্যা বলে মনে করো? এর সমাধান কী?

অন্যান্য প্রতিভার পাশাপাশি আপনার গায়কীর সাথেও অনেকেই পরিচিত। সম্প্রতি আপনি যুদ্ধাপরাধীদের নিয়ে একটি গান লিখেছেন, সুর করেছেন, গেয়েছেন। সেই গানটা খালি গলায় দু'লাইন শুনাতে পারবেন? সেটা শুনতে শুনতেই আমাদের এই আড্ডা শেষ হোক।

পর্ব ১
পর্ব ২


মন্তব্য

সাইফুল আকবর খান এর ছবি

শুনলাম উপানুষ্ঠানিক সাক্ষাতকার। আমোদ লাভ করলাম।
ভালো লাগলো মাহবুব আজাদ এক্সপ্রেসে এই চেনা ভ্রমণ।

অভিনন্দন তো বটেই। হাসি চলুক

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অছ্যুৎ বলাই এর ছবি

এ পর্বেও হিমু স্পট অন। সুমন আর ইশতিকে কিছুটা ক্লান্ত মনে হয়েছে। কম কথা বলার ক্লান্তি। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

অনলাইনে বাংলা বই পড়ার জন্য আই-ফোন এপ কিন্ডল কেমন? ইংরেজি বাদে অন্য ফন্ট কাজ করে? বাংলা ফন্ট? করলে আমাজনের মাধ্যমে এটা একটা ভালো অল্টারনেট হতে পারে হাসি তাইলে আর বাড়তি পয়সা দিয়ে কিন্ডল যন্ত্র কিনতে হয় না দেঁতো হাসি

সাক্ষাত্কার মনে হয় একটু মডারেট করা উচিত প্রশ্নকর্তাদের দ্বারা - প্রশ্ন করে লাগাম ছাড়া সময় দিয়ে উত্তর দিতে দেয়ার ব্যাপারটা চোখে লাগে ইয়ে, মানে... তবে এটা যদি সাক্ষাত্কার না হয়ে আড্ডা হয় - তা হলে ঠিক আছে - তবে তখন অন্যদের আরো বেশি কথাবার্তায় অংশগ্রহণ করলে ভালো হতো চোখ টিপি

অছ্যুৎ বলাই এর ছবি

পর্ব -২ কই?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আসবে আজকে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ধুসর গোধূলি এর ছবি

- খাড়াবুব আজাদ ভাই, বক্তা (ওরফে ওয়াজ করনেওয়ালা) হিসেবে আপনার ভবিষ্যত উজ্জ্বল! বড় হলে আপনি অনেক ভালো ওয়াজ করতে পারবেন। আপনার জন্য নিপাট দুইজন ভদ্রলোক কথা বলারই সুযোগ পেলেন না। তাঁদের জন্য সমবেদনা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুহান রিজওয়ান এর ছবি

হ, এই পর্বটা মজার বেশি হৈসে... বিশেষ করে যখন ইশতি ভাই ঘুম থেকে উঠেই মুখস্ত প্রশ্ন করা শুরু করে দিলেন...খাইছে

_________________________________________

সেরিওজা

_________________________________________

সেরিওজার গল্প

অতিথি লেখক এর ছবি

অনেক গোছানো ছিল শেষ পর্বটা। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হিমু অনেক সপ্রতিভ ছিলেন, গলার স্বর ভাল এসেছে। মুর্শেদের কন্ঠস্বর বরাবরই ভাল আসে, ইশতিও ভাল ছিলেন। ২য় পর্বের অপেক্ষায় রইলাম।

প্রশ্নটা না করেই পারছি না, হিমু কেন মাথা ঘুরে পড়ে গিয়েছিলেন? চিন্তার ব্যাপার!

- শরতশিশির -

অতিথি লেখক এর ছবি

সাক্ষাৎকার ভাল লাগল, যদিও কিছু সরস গল্পসল্পের আশায় ছিলাম। দ্বিতীয় পর্বর জন্য বসে রইলাম।

অ্যালবামের নামে Betray দেখে ফিক করে হেসে ফেল্লাম... অপরাধ নেবেন না... খাইছে

কৌস্তুভ

আলমগীর এর ছবি

এ পর্ব খুব ভাল লাগছে। চলুক