এবারও আমি আশাবাদীদের দলে......

আশফাক আহমেদ এর ছবি
লিখেছেন আশফাক আহমেদ [অতিথি] (তারিখ: মঙ্গল, ১৬/০৮/২০১১ - ৮:৫৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

১.
মোহাম্মদ আলী স্যারকে আমরা সার্কিটপাগল মানুষ হিসেবেই জানি। দীর্ঘদিন ধরে জটিল এবং ভয়ঙ্করদর্শন সব সার্কিটের নাড়িনক্ষত্র বের করা শেখানো এই আপাতগম্ভীর মানুষটিও যে বাংলাদেশের ক্রিকেট নিয়ে ভাবেন এবং ভাবতে ভালোবাসেন- তার পরিচয় আমরা পাই, বাংলাদেশ যেদিন ওয়েস্ট-ইন্ডিজের বিরুদ্ধে ৫৮ রানে অলআউট হয়, তার পরদিন। পাওয়ার ইলেক্ট্রনিক্স ক্লাসের স্বাভাবিক প্রথা ভেঙে স্যার নিজেই সেদিন আমাদের সাথে ক্রিকেট নিয়ে জম্পেশ আড্ডা দিতে শুরু করেন। স্যার সেদিন মজা করে বলছিলেন, বাংলাদেশের ছেলেদের ক্রিকেট খেলাই ঠিক নয়। ক্রিকেটের জন্য দরকার জার্মানদের মত ফিটনেস আর অসিদের মত কুলনেস, যার কোনোটাই বাংলাদেশি ছেলেদের নেই। বড় দুঃখ থেকে স্যার এই কথাগুলো বলেছিলেন-সন্দেহ নেই। আমরা অবাক হয়েছিলাম এই দেখে যে সারাজীবন সিংগেল থাকা এই মানুষটাও সাকিব, তামিম আর মুশফিকদের নিয়ে আমাদের চেয়ে এতোটুকু কম ভাবেন না।

২.
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচটা টিএসসিতে দেখার সৌভাগ্য বা দুর্ভাগ্য আমার হয়েছিলো। সৌভাগ্য এই জন্য যে, বাংলাদেশের মানুষের ক্রিকেট উন্মাদনা লাইভ দেখার ভাগ্য হয়েছিলো সেদিন। টিভিতে দেখে আর কতোটুকু বোঝা যায়? দুর্ভাগ্য এই জন্য যে, সেদিনও বাংলাদেশের দামাল ছেলেরা ম্যাচের দ্বিতীয়ার্ধে আমাদের ভীষণ কষ্ট দিয়েছিলো। অথচ প্রথমার্ধ শেষে আফ্রিকানরা যখন ২৮০ রানের মত সংরহ নিয়ে প্যাভিলিয়নে যায়, তখনো এক বুড়ো দাদু মাইক হাতে করে বাংলাদেশের কন্ঠস্বর হয়ে প্রানপণে চেঁচাচ্ছেন। জনতাও সমানে উদ্দীপ্ত হয়ে চলেছে তার সাথে সাথে। তিনি ও তার সহধর্মিনী গোলচত্বরে ব্যানার উঁচিয়ে স্লোগান দিচ্ছেন, "বাংলাদেশ কী পারবে?" জনতা উত্তরে বলছে, "পারবেএএএ"। "এ" ধ্বনিটা অনেএএএক্ষণ স্থায়ী হচ্ছে। জনতার ফিডব্যাক পেয়ে তিনি আবারো প্রশ্ন ছুঁড়ে চলেছেন, "বাংলাদেশ কী পারবেএএএ?" জনতা তাকে আবারো আশ্বস্ত করছে, "পারবেএএএ"।

৩.
বাংলাদেশ যেদিন অত্যধিক খারাপ খেলে সেদিন আব্বুর পত্রিকা পড়ায় মন বসে না, আম্মুর রান্নাবান্নায় এবং আমাদের পড়াশোনায়। একটা থমথমে অবস্থা বিরাজ করে গোটা ঘর জুড়ে। আমি জানি, বাংলাদেশের আরো অসংখ্য পরিবারের কাহিনীর সাথে আমার গল্প মিলে যাবে। কেননা, আমরা বাঙালীরা একে অন্যের থেকে খুব ভিন্ন তো নই। আমাদের আবেগ, আমাদের ভালোবাসা সব একই মুদ্রায় খেলা করে। আমাদের হোমপেজগুলো সেদিন বিষণ্ন হয়ে ওঠে, ক্লাস লেকচারগুলো ভরে ওঠে বিশাল শূন্যতায়। আমাদের অফিসজীবী মানুষেরা কাজের ফাঁকে ফাঁকে টিভিরুমে ঢুঁ মেরে যান আর বিষণ্ন হন, অক্ষরজীবী মানুষেরা নিতান্ত অনিচ্ছায় লিখতে বসেন কালকের খেলার পাতার রিপোর্ট।

৪.
এই লেখাটি যখন লিখছি, জিম্বাবুয়ে সফররত বাংলাদেহ দল তখন ২-০তে সিরিজ পিছিয়ে আছে। এই লেখা লেখার উদ্দেশ্য বাংলাদেশের ছেলেদের গালিগালাজ বা পচানো না। সে সাহস বা যোগ্যতা আমার নেই। আমি নিজে দু'বার সাহস করে ক্যাফের সামনে ব্যাটিং করতে নেমেছিলাম। এবং দু'বারই মর্মান্তিক পরিণতি হয়েছে আমার। বিপক্ষের বোলার যখন বল হাতে ছুটে আসেন, তখন আমি চোখেমুখে অন্ধকার দেখি এবং বলটা যখন বোলারের হাতছাড়া হয়, অন্ধকারটা তখন আরো গাঢ় ও গভীর হয়। আমি তাই বাংলাদেশের খেলোয়াড়দের কোন উপদেশনামায় জর্জরিত করতে চাই না। "আশরাফুলের জায়গায় আমি থাকলে ফাডায়ালাইতাম" এমন কোন দম্ভোক্তি করাও সাজে না আমার কিংবা অন্য কারো। আপনারা বাংলাদেশের সেরা খেলোয়াড় বলেই জাতীয় দলে জায়গা করে নিয়েছেন। আপনাদের পূর্ণ সামর্থ আছে, আছে যোগ্যতা ও সাহস। শুধু কমিটমেন্টের জায়গাটুকুতে খানিকটা খাদ রয়েছে বলে আমার মনে হয়। সেই জায়গাটুকু ভরাট করুন। আপনাদের মধ্যে ব্যক্তিগত বিবাদ আছে, আছে অহমিকা- এইসব খবর আমাদের বিশ্বাস হতে চায় না। বাংলাদেশে সত্যিকার অর্থেই যদি কোন সোনার ছেলে থাকে, তবে সেটা আপনারা। আপনারা ফিরে আসুন এবং দারুণভাবেই ফিরে আসুন, এটাই আমাদের একমাত্র চাওয়া। শেষ করতে চাই বন্ধুবর তানভীর মুকুলের একটি অপটিমিস্টিক স্ট্যাটাস দিয়েঃ "২০০৫ সালের শুরুর দিকে একবার বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজে বাংলাদেশ ২-০ তে পিছিয়ে পড়েও ৩-২ এ সিরিজ জিতেছিল । এবারও আমি আশাবাদীদের দলে......"

পুনশ্চঃ (বাংলাদেশের ক্রিকেটারদের প্রতি)

আপনারা কেউ কখনো টিএসসি তে বসে খেলা দেখেছেন কিংবা রাস্তার পাশে যে কোন টিভি শোরুমের সামনে? কিংবা মিরপুর গ্যালারীতে জনতার একজন হিয়ে? না দেখলে একবার দেখবেন প্লিজ। ছদ্মবেশে গিয়ে হলেও দেখবেন। বাংলাদেশের মানুষ আপনাদের কীরকম পাগলের মত ভালোবাসে, আপনাদের বোধোদয় হবে। দেশের প্রতি কমিটমেন্টটাও আরেকটু দ্‌ঢ় হবে, আশা করি।


মন্তব্য

সাত্যকি. এর ছবি

টিভি রিমোট আপাতত জিটিভি ভক্তদের কোর্টে। কি আর করা! পাশেই ক্রিকইনফোর ট্যাব খোলা। দুরুদুরু বুকে অপেক্ষা করছি। কখন জিম্বাবুয়ে জিতবে আর ফেসবুকে স্ট্যাটাস দিব, প্রাউড টু বি আ জিম্বাবুইয়ান!

বাংলাদেশের কোন খেলোয়াড় কি বুঝবে, কতটা কষ্ট হবে এই স্ট্যাটাসটা দেয়ার সময়?

আশফাক আহমেদ এর ছবি

"টিভি রিমোট আপাতত জিটিভি ভক্তদের কোর্টে। কি আর করা! পাশেই ক্রিকইনফোর ট্যাব খোলা। দুরুদুরু বুকে অপেক্ষা করছি। কখন জিম্বাবুয়ে জিতবে আর ফেসবুকে স্ট্যাটাস দিব, প্রাউড টু বি আ জিম্বাবুইয়ান!"

---নির্মম। কিন্তু সত্য মন খারাপ

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

তানিম এহসান এর ছবি

সেদিন টিএসসিতে আমিও ছিলাম, প্রতিটি খেলাই টিএসসিতে দেখেছি। আপনার কথাগুলো ভালো লাগলো কিন্তু সমস্যা হচ্ছে বাংলাদেশে মোটামুটি বিখ্যাত হয়ে গেলেই নিদারুন ব্যাতিক্রম ছাড়া, কেউ টিএসসি কিংবা স্টেডিয়ামের গ্যালারীতে যায়না, বড়জোড় ভিআইপি এনক্লোজারে বসে চেহারা দেখায়। দেখা যাক!

আশফাক আহমেদ এর ছবি

"কিন্তু সমস্যা হচ্ছে বাংলাদেশে মোটামুটি বিখ্যাত হয়ে গেলেই নিদারুন ব্যাতিক্রম ছাড়া, কেউ টিএসসি কিংবা স্টেডিয়ামের গ্যালারীতে যায়না, বড়জোড় ভিআইপি এনক্লোজারে বসে চেহারা দেখায়। দেখা যাক!"

আবারো নির্মম, কিন্তু সত্য।

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

রুমঝুম এর ছবি

আমি এখনও আশাবাদী...whitewash হবেনা একটাতে অন্তত জিতবে দেঁতো হাসি

আশফাক আহমেদ এর ছবি

আপাতত সেই আশাই করতে হচ্ছে

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

Atiq Azad এর ছবি

আমি ফেসবুকে তামিমরে লইয়া আশাবাদী স্ট্যাটাস দিসিলাম বইলা আমারে তোরা সবাই মিল্যা কথা দিয়া গণ ধোলাই দিসিলি....তুই আশাবাদী লেখা লেখসোস দেইখা আজকে জেতা ম্যাচ হাইরা গেসে।সব দোষ তোর....:'(

আশফাক আহমেদ এর ছবি

বন্ধু তুমি কে? খাইছে

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

মৃত্যুময় ঈষৎ(offline) এর ছবি

লেখা ভালো হৈছে আশফাক। তয় অন্ধ সমর্থন ভালা না, খারাপ খেললে খারাপ বলতে হবে, ভালো খেললে ভালো। এরাই দেশের শ্রেষ্ঠ ১১ জন এটা মানি না রে ভাই। তবে এটা ঠিক এরা হঠাৎ হঠাৎ একদিন এমন নিখুঁত খেলে যে তখন উদ্বেল হই!!! তবে জঘন্য খেলুক, আশানুরূপ খেলুক, খেলা শেষ না হওয়া পর্যন্ত উঠি না!!! আর ওদের আসলেই এটা একবার দেখা দরকার আমরা কীভাবে তাদের সমর্থন দেই, শফিউল যেইবার জিতাইলো আমার তো মনে হইছে আসলে মাঠের দর্শকরাই জিতাইছে !!!!

অটঃ ভাই তোমার এই ছবিটার রহস্য কী বলো তো? এমন দীর্ঘ জিহ্বা(শিউর না) বাহির করিয়া সে পিছনে কী দেখায় চিন্তিত

আশফাক আহমেদ এর ছবি

খারাপ খেললে খারাপ বলতে হবে, ভালো খেললে ভালো।

অবশ্যই। তবে এই মুহূর্তে মনে হয় এর চেয়ে বেটার স্কোয়াড গঠন করা সম্ভব না

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

পাঠক [ বিষণ্ণ বাউন্ডুলে ] এর ছবি

আমার ভাগ্য খুব একটা খারাপ না।বিশ্বকাপে বাংলাদেশের আয়ারল্যান্ড ম্যাচ বাদে আর সবগুলি ম্যাচ মাঠে বসেই দেখেছি।দক্ষিন আফ্রিকা আর ওয়েষ্ট ইন্ডিজের কাছে লজ্জার হার,চট্টগ্রামে ইংল্যান্ডের সাথে খুশিতে চোখে জল এনে দেয়া জয়।এখনো মনে আছে।ভুলিনি এখনো, মাঠে বসে চোখের সামনে নিউজিল্যান্ডকে মাটিতে নামিয়ে আনা টানা চার জয়।

জিম্বাবুয়ে সিরিজ জিতে গেল,হয়তো হোয়াইট ওয়াশ ও করে দিতে পারে।দিক,কিছুই যায় আসেনা আমার।

নভেম্বর ডিসেম্বরে আসতেছে পাকিস্তান আর ওয়েষ্ট ইন্ডিজ।আবার যাব মাঠে।গলা ফাটিয়ে চিল্লাইয়া আবার সিরিজ জিতিয়ে ছাড়বো টাইগারদের।ইন শা আল্লাহ। হাসি

পাঠক [ বিষণ্ণ বাউন্ডুলে ] এর ছবি

আমার ভাগ্য খুব একটা খারাপ না।বিশ্বকাপে বাংলাদেশের আয়ারল্যান্ড ম্যাচ বাদে আর সবগুলি ম্যাচ মাঠে বসেই দেখেছি।দক্ষিন আফ্রিকা আর ওয়েষ্ট ইন্ডিজের কাছে লজ্জার হার,চট্টগ্রামে ইংল্যান্ডের সাথে খুশিতে চোখে জল এনে দেয়া জয়।এখনো মনে আছে।ভুলিনি এখনো, মাঠে বসে চোখের সামনে নিউজিল্যান্ডকে মাটিতে নামিয়ে আনা টানা চার জয়।

জিম্বাবুয়ে সিরিজ জিতে গেল,হয়তো হোয়াইট ওয়াশ ও করে দিতে পারে।দিক,কিছুই যায় আসেনা আমার।

নভেম্বর ডিসেম্বরে আসতেছে পাকিস্তান আর ওয়েষ্ট ইন্ডিজ।আবার যাব মাঠে।গলা ফাটিয়ে চিল্লাইয়া আবার সিরিজ জিতিয়ে ছাড়বো টাইগারদের।ইন শা আল্লাহ। হাসি

আশফাক আহমেদ এর ছবি

নভেম্বর ডিসেম্বরে আসতেছে পাকিস্তান আর ওয়েষ্ট ইন্ডিজ।আবার যাব মাঠে।গলা ফাটিয়ে চিল্লাইয়া আবার সিরিজ জিতিয়ে ছাড়বো টাইগারদের।ইন শা আল্লাহ। হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

পাঠক [ বিষণ্ণ বাউন্ডুলে ] এর ছবি

আমার ভাগ্য খুব একটা খারাপ না।বিশ্বকাপে বাংলাদেশের আয়ারল্যান্ড ম্যাচ বাদে আর সবগুলি ম্যাচ মাঠে বসেই দেখেছি।দক্ষিন আফ্রিকা আর ওয়েষ্ট ইন্ডিজের কাছে লজ্জার হার,চট্টগ্রামে ইংল্যান্ডের সাথে খুশিতে চোখে জল এনে দেয়া জয়।এখনো মনে আছে।ভুলিনি এখনো, মাঠে বসে চোখের সামনে নিউজিল্যান্ডকে মাটিতে নামিয়ে আনা টানা চার জয়।

জিম্বাবুয়ে সিরিজ জিতে গেল,হয়তো হোয়াইট ওয়াশ ও করে দিতে পারে।দিক,কিছুই যায় আসেনা আমার।

নভেম্বর ডিসেম্বরে আসতেছে পাকিস্তান আর ওয়েষ্ট ইন্ডিজ।আবার যাব মাঠে।গলা ফাটিয়ে চিল্লাইয়া আবার সিরিজ জিতিয়ে ছাড়বো টাইগারদের।ইন শা আল্লাহ। :)ি এখনো, মঠে বসে চোখের সমনে নিউজিল্যন্ডকে মটিতে নমিয়ে আন টন চর জয়।

জিম্ববুয়ে সিরিজ জিতে গেল,হয়তো হোয়ইট ওয়শ ও করে দিতে পরে।দিক,কিছুই যয় আসেন আমর।

নভেম্বর ডিসেম্বরে আসতেছে পকিস্তন আর ওয়েষ্ট ইন্ডিজ।আবর যব মঠে।গল ফটিয়ে চিল্লইয় আবর সিরিজ জিতিয়ে ছড়বো টইগরদের।ইন শ আল্লহ। হাসি

guest_writer এর ছবি

টেস্ট ম্যাচ হারার পর মামাতো ভাই বলল ''এদের দ্বারা হবেনা ওরা সব গুলায় হারবে''। শুনতে ভালো লাগেনি। অবশ্য বাংলাদেশ ক্রিকেট দল নিয়ে তিনি সব সময় এমন নির্দয় ভবিষ্যৎ বাণী করেন।
প্রায় সময় তার কথা একদম মিলে যায়। খুব খারাপ লাগে।

-দহন বেলা

পিয়াল এর ছবি

অভিনন্দন জিম্বাবুয়ে, তোমাদের সাথে অনেক সিরিজ জিতেছি, এইবার একদমই পারলামনা ।
কিন্তু বাংলাদেশের কাছে হারার পরও অস্ট্রেলিয়া “অস্ট্রেলিয়া”ই থাকে, “বাংলাদেশ” হয়ে যায়না ।

অছ্যুৎ বলাই এর ছবি

বেইজলেস আশা করে বাঁদর মাথায় উঠিয়ে আসলে দলের ক্ষতি করা হয়। নাসির আর শুভাগতের খেলা দেখে বুঝা উচিত আশারাফুল-তামিম-জুনায়েদ-রকিবের বাইরেও পারফর্ম করার মতো খেলোয়াড় বাংলাদেশে আছে। অন্যদিকে সাবেক কোচ কইয়া গেছে ওই ১৫/১৬ জনের বাইরে দেশে আর কোনো খেলোয়াড় নাই, তাগোরে নিয়াই ২০১৫ পর্যন্ত চালাইয়া যাইতে। এতে তিনারা ম্যাচের পর ম্যাচ ডাব্বা মারার পরেও পাছা ভারী করে হাঁটেন। গ্রুপিং করে দলের বারোটা বাজান। কতো বড়ো স্টার হইলে হাবিবুল বাশারকে ড্রেসিংরুমে নিষিদ্ধ করার সাহস পায় ভেবে দেখবেন। সিডন্স গ্রুপের খেলোয়াড়গুলারে শৃঙ্খলার জন্যই কয়েক ম্যাচ বসাইয়া রাখা উচিত। দল অলরেডি পাকি টীমের মতো হয়ে গেছে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মৃত্যুময় ঈষৎ এর ছবি

সহমত। চলুক


_____________________
Give Her Freedom!

ধৈবত(অতিথি) এর ছবি

সিরিজটাতো খোয়াইলো। খেলাধূলা দেখা ছাইড়া দিতাছি, এটাই সবচেয়ে ভালো পন্থা। প্রিয়দলের হারজিতে আর কষ্ট লাগেনা।

অটঃ একাউন্ট পাইলি, খাওয়াবিনা?

আশফাক আহমেদ এর ছবি

হবে রে হবে, সবই হবে হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

অদ্রোহ এর ছবি

বাংলাদেশ দল নিয়ে কিছু বলার স্পৃহা নাই আপাতত।

হাচলত্বের অভিনন্দন হাসি

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

আশফাক আহমেদ এর ছবি

ধন্যবাদ হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।