কোকিলদের জন্য কবিতা

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: মঙ্গল, ২৩/০৮/২০১১ - ৮:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অনেক সুরের আভাস ইংগিত ছিল
কবিতার সৌজন্যে কোকিলদের সান্ধ্য আসরে।
আর গুপ্ত ছিল এই সুবর্ণ কাঁটা -
সংগীত হতে চাও? কোন কোকিল গাইবে শুনি!

একমাত্রা ফাঁক রেখে গাইতে চেয়েছিল
সু-কোকিলরা সবাই ঝাঁপতালে :
আমি কবিতার লোক, বুঝিনা সংগীত,
অযথাই কেন বাড়াতে যাই-
গানের দিকে, কবিতার হাত ?

আমি গানের একজন ভাল শ্রোতা, এটুকুই
আমার জ্ঞান। আমার অনুরাগ, ভালবাসা।

আমার কর্ণকূহরে আছে দুখণ্ড প্রম্তর প্রস্তুত :
শুনতে পাই না আমি-
অ-সংগীত, কোলাহল!
আর বলেছি কোকিলদের :

পৃথিবীতে যেসব কবিতা সংগীত হয়ে গেছে,
আমি সেইসব গানের শ্রোতা।

নদীর ভেতরে নদীর জন্ম কথা, আর
স্রোতের ভেতরে সুরের দুটো ধারা, বলবে
বলেছিল, ঐ দূরের পর্বত :
এখনো কী সময় হয়নি ?
পাথরের ধ্যান ভেঙে যদি
নেমে আসতে পারে সরল ঝর্ণাধারা,
বইবে কখন, আমার কবিতা থেকে সুরগঙ্গা ?
.....


মন্তব্য

মৃত্যুময় ঈষৎ এর ছবি

বাহ খুব সুন্দর, কবি!!! চলুক


_____________________
Give Her Freedom!

শাহীন হাসান এর ছবি

ঈষৎ মৃত্যুময়তা থাকে বোধ হয় সব সৌন্দর্যের মধ্যে, কেমন আছেন?

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

মৃত্যুময় ঈষৎ এর ছবি

কবি জিজ্ঞেস করেছেন, তাহলে তো খুব ভালো আছি। নিরর্থক অবসরে আছি ভাইয়া, দিনগুলো অস্তিত্বহীন।

ঈষৎ মৃত্যুময়তা থাকে বোধ হয় সব সৌন্দর্যের মধ্যে

খুব সুন্দর বলেছেন কবি। হাসি

আপনার দিনগুলো কেমন যাচ্ছে কবি? উষ্ণতায় তো?


_____________________
Give Her Freedom!

সুমন তুরহান এর ছবি

সুন্দর চলুক

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

শাহীন হাসান এর ছবি

কেমন আছেন তুরহান, ধন্যবাদ!

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

রোমেল চৌধুরী এর ছবি

সুন্দর জমেছে সবুজের ভিড়ে!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

শাহীন হাসান এর ছবি

ফিরে এসেছেন, আমাদের আসতে হয়, কবিতার কাছে ...

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

আশরাফ মাহমুদ এর ছবি

কবিতা বিষয়ক কবিতা কেনো জানি আমার ভালো লাগে না।

শাহীন হাসান এর ছবি

কবিতা বিষয়ক কবিতা কেনো জানি আমার ভালো লাগে না।

মন্তব্যটি গুরুত্বপূর্ণ .....

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সাইফ জুয়েল এর ছবি

বাহ! বেশ সুন্দর কবিতা।

শাহীন হাসান এর ছবি

ধন্যবাদ, শুভেচ্ছা!

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

তানিম এহসান এর ছবি

বেশ কিছুদিন পর আবার দেখা হলো, কেমন আছেন শাহীন ভাই - নীল নাকফুলের কবি!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।