অন্ধকার

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: মঙ্গল, ১০/০৩/২০১৫ - ২:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অন্ধকার তোমাকে ভয় পাইনি কোনদিন
একদা অন্ধকার মানুষই তো ছিলাম
প্রিয় পাখির সংস্কৃতি
জানালায় রাখলে হাত
স্বর্গে চোট লাগতো
আর খসে পড়তো নরকের কারুময় চুড়ি
সুতরাং নরককেও পাইনি ভয়

মারাত্মক নেশা ভরা বাদুড়ের চোখ ছিল আমার
দূরে কোথাও দুলে উঠতো লাল লিচুর বাগান
সুতরাং নিশাচরও ছিলাম ভয়ানক

জংলি-ঝড় উঠতো কাননে কাঞ্চনে
হাঁটতাম বুনোর মতো, বৃষ্টি-বজ্র মাথায়
অরণ্যের হাত ধরে, বনচারির মর্যাদায়
সুতরাং প্রেমিক তো ছিলাম অরণ্যের নির্ঘাত

রমণের সুগন্ধ উড়তো রাতের বাতাসে
সুতরাং নারী আসতেন
বিধাতার আশীর্বাদপুষ্ট কবির সান্নিধ্যে

আঙুলে উড়তো ধূপের গন্ধে মৃত্যুর অনুরাগ
সুতরাং স্বয়ং মৃত্যুও ছিলাম

জীবনের সমস্ত সফল-অসফল-কর্ম, দেয়াল ধ্বসে
পড়বার শব্দে যেন কান পেতে থাকি
আজকাল ক্রমশ কিসের এতো ভয়!


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আজকাল আমরা একদম কোন ভয় পাই না । ভয় কে করতে হবে জয় । তার অর্থ তো হলো চিত্ত যেথা ভয় শুন্য ।

----------
রাধাকান্ত

শাহীন হাসান এর ছবি

ভাল বলেছেন, ভয় শূন্য হতে হবে, কেননা আমরা অতিক্রমণ করছি একটা পৃথিবী, ভয়ংকর সময় ।।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সুলতানা সাদিয়া এর ছবি

প্রিয় পাখির সংস্কৃতি
জানালায় রাখলে হাত
স্বর্গে চোট লাগতো

ভাল লাগলো।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

শাহীন হাসান এর ছবি

সূর্যটাই যেন খসে পড়ছে, নরকের কারুময় চুড়ির মতন, এরকমই একটা অনুভূতি পার হচ্ছি / ধন্যবাদ!

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

রোমেল চৌধুরী এর ছবি

আজ এই অদ্ভুত অন্ধকারে
প্রেতাত্মারা ঘুরে বেড়ায় আমাদের প্রিয় চরাচরে
খর্বদেহ; তবু অনিমেষ অপেক্ষায়
নিকশ রাত্রির শেষে জানি হবে নতুন সূর্যোদয়!

আপনার কবিতাটির প্রতিটি শব্দে বর্তমান সময়ের খর্বিত স্পন্দন টের পাই!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

শাহীন হাসান এর ছবি

নিকশ রাত্রির শেষে জানি হবে নতুন সূর্যোদয়! ধন্যবাদ, কবিবর ।।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

শাহীন হাসান এর ছবি

কবিবর, অনেক ধন্যবাদ! ভাল আছেন নিশ্চয়ই ?

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

মজিবুর রহমান  এর ছবি

চলুক

শাহীন হাসান এর ছবি

শুভেচ্ছা নিন।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

শাহীন হাসান এর ছবি

শুভেচ্ছা নিন ।।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

অতিথি লেখক এর ছবি

সাধু . . .

মনে পড়ে গেল
'আমাকে টান মারে রাত্রী জাগা নদী
আমাকে টানে গূঢ় অন্ধকার
আমার ঘুম ভেঙ্গে হঠাৎ খুলে যায়
মধ্যরাত্রীর বন্ধ দ্বার . . .'

জব্বার ফারুকী

শাহীন হাসান এর ছবি

ভাল লাগল পংক্তি গুলো ।।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো।

স্বয়ম

মাসুদ সজীব এর ছবি

অন্ধকার তোমাকে ভয় পাইনি কোনদিন
একদা অন্ধকার মানুষই তো ছিলাম

চলুক চলুক

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

শাহীন হাসান এর ছবি

ধন্যবাদ, মাসুদ সজীব ।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

অনার্য সঙ্গীত এর ছবি

ভালো লাগলো কবি। হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

শাহীন হাসান এর ছবি

শুভেচ্ছা, অনার্য সংগীত ।।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

অতিথি লেখক এর ছবি

মারাত্মক নেশা ভরা বাদুড়ের চোখ ছিল আমার
দূরে কোথাও দুলে উঠতো লাল লিচুর বাগান
সুতরাং নিশাচরও ছিলাম ভয়ানক----------------------- দারুন

শাহীন হাসান এর ছবি

ধন্যবাদ ।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

অতিথি লেখক এর ছবি

মারাত্মক নেশা ভরা বাদুড়ের চোখ ছিল আমার
দূরে কোথাও দুলে উঠতো লাল লিচুর বাগান
সুতরাং নিশাচরও ছিলাম ভয়ানক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।