এ আমার দেশ নয়

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: বুধ, ০৬/০৭/২০১৬ - ১২:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এ আমার দেশ নয়।
যে দেশকে আমি স্বপ্ন দিয়ে ধরি প্রাণের মধ্যে রাখি
এ আমাদের দেশ নয়।
যে দেশে আজ হিন্দু-মুসলমান বৌদ্ধ-খৃষ্টান
পারছে না গাইতে নাগরিক জীবনের গান
পারছে না গাইতে জাতীয় সংগীত
“আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি।“

আমাদের হাতে কাঁপছে চর্যা পদের ঝাণ্ডা
উত্তরাধিকার সূত্রে পাওয়া
বাংলা ভাষার প্রথম প্রদীপ
আমরা স্তম্ভিত হে আমার প্রিয় স্বদেশ ।

পড়েছে অরণ্যে দানবের হাত বঙ্গোপসাগর হুশিয়ার ?
.....


মন্তব্য

সাক্ষী সত্যানন্দ এর ছবি

বিষণ্ণ আলোয় এই বাংলাদেশ / এ আমারই সাড়ে তিন হাত ভূমি মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

শাহীন হাসান এর ছবি

বিষণ্ণ আলোয় এই বাংলাদেশ / এ আমারই সাড়ে তিন হাত ভূমি // শুভেচ্ছা নিন।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সোহেল ইমাম এর ছবি

আপনার মতই বলতে ইচ্ছে করছে, “এ আমার দেশ নয়” কিন্তু পারছিনা। কোথায় একটা দায়বোধ কাজ করে। যেসব কুৎসিত ঘটনা গুলো ঘটছে তাতে নিজেকেই এবং নিজের সাহসহীনতা, নিস্ক্রিয়তাকেই চরম ভাবে দায়ী মনে হয়। আমার দেশকে তো কোন দেবতা এসে উদ্ধার করবেনা আমাকে এবং আমাদেরই তার জন্য কাজ করে যেতে হবে। তাই ভুলতে পারিনা এ আমারই দেশ। আপনার কবিতার স্পন্দন আমার বুকেও স্পন্দিত হচ্ছে, আর তাই নিজের উপর ক্ষোভটাই অনুভবের সবটা গ্রাস করে ফেললো।

---------------------------------------------------
মিথ্যা ধুয়ে যাক মুখে, গান হোক বৃষ্টি হোক খুব।

শাহীন হাসান এর ছবি

এ সময়ের বাংলাদেশ, চিত্রটা শুভ নয় তাও বলছি একজন মানুষ তার দেশকে যে সৌন্দর্যে হৃদয়ে ধারণ করে, কিন্তু বাস্তবতা অন্যরকম, তখন কষ্ট হয়। এ দেশ আমার নয়/ অর্থটা এখানে ব্যবহৃত হয়েছে অন্যভাবে, সেটা হলো--- কোন ভাবেই বাংলাদের ভাবমূর্তি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে নয়/ এ ভাবেই এদেশ আমার নয়??

শুভেচ্ছা নিন ।।।।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।