লেখাপড়া তিনটি পর্ব

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ৩১/১০/২০১১ - ৫:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রথম পরিচ্ছেদ

সফলতা সবারই আসে, কারো আগে কারো কিছুটা পরে। কিন্তু কেউই শেষ পর্যন্ত বসে থাকে না-গতি একটা হয়েই যায়। কিন্তু সফলতা বলতে আমরা যদি কেবলই টাকা কামানো, লোক দেখানো বাহাদুরি বুঝি নিজেকে ছোট করে দিয়ে তবে আমার আপত্তি আছে। জানি আমার আপত্তিতে খুব বেশি কিছু যায় আসে না, যে সমাজ ও লোকলজ্জায় নিজেকে প্রশ্ন করতে ভয় পায়, নিজেকে চিনতে ভয় পায়, কেবল অন্যের কথায় চলে তথাকথিত প্রতিষ্টীত হতে চায় সে যদি একটুকও নড়ে বসে তাহলেই আমি সার্থক।

আমার মনে হয় আমরা খুব হুজুগে চলি। ছোটবেলা থেকেই একটা ব্রেনওয়াশ চলে যে পাশের বাড়ির মন্টুর ছেলে টুটুল বুয়েটে ‘ট্রিপল ই’ পড়ে, তুইও পড়। আমরাও পড়ি, হে খোদা জীবনে যেন ‘ট্রিপল ই’ পড়তে পারি গো খোদা......ব্যাপারটা এমন পর্যায়ে দাড়িয়েছে যে সফলতা হল ‘ট্রিপল ই’। নাইলে বাবা তুই ‘সি এস ই’ পড়। যেন এগুলো ছাড়া আর যে যা পড়ে তা হল ছাইপাশ। ব্যাপক দোয়া আর সাধনা করে টিকলে পরে কোন কথা নেই-ট্রিপল ই। এমনও ছেলে আছে যে সারা জীবন শুনলাম ফিজিক্স পড়বে, সেও নাকি ট্রিপল ই পড়বে- বলে না কিন্তু জানি যে সে ভাবছে চান্স যেহেতু পাইছি পড়মু না ক্যা? রাখ তোর ফিজিক্স, আগে ট্রিপল ই এর সফলতা এক কেজি নেই। কেউ বলে না চাচা আমি বুয়েটে টিকছি, বলে আমি ট্রিপল ই তে টিকছি, বাহ বাহ তা বাবা কোথায়? চাচা বুয়েটে......হাসব না কাঁদব জানি না। জানি যে যদি বলি চাচা বুয়েটে টিকছি কিন্তু WRE তে পড়ব, চাচা জিজ্ঞাসও করে না কত তম হইছি, কেননা জানি তো ৮০০ এর পরে হইছে, জিগাইয়া লাভ কি?

না চাচা জিগান, চাচা বলেন যে পড়বা ভাল, যেন দেখি তোমার জায়গায় তুমি সফল হইছ। কন যে আর লোকের কথায় কান দিবা না, তুমি যা ভাল বুঝবা করবা, মনে রাখবা সফলতা সবারই আসে, ভাল কইরা WRE পইড়া সফল হও। চাচা তা চায় না, বরঞ্চ বাপেরে কয় ছাওয়ালরে সি এস ই পড়াও, তাইলে টাকা ভাল উঠবে। তখন কি আর করা সি এস ই পইড়া ৩.৫ পাইয়া পাস করলাম, অফিসের আইটিতে যোগ দিলাম, কিন্তু আরে আজিব! আমাগো মফিজ্জায়ওতো দেহি আমার কামই করে। অথচ টুটুল ভাইতো এখন আমেরিকায় পিএইচডি করে, আমি পারলাম না ক্যা? পারি নাই কারণ টুটুল ভাইয়ের ট্রিপল ই ভাল লাগতো, তাই সে ৪.০ পাইয়া বাইরে গেছেগা, আমি তো সিএসই তে এত ভাল না, তাই আমি মফিজ্জার মানের মিস্ত্রী ছাড়া কিছু না। আজকে যদি WRE পড়তাম তাইলে আমি ৩.৯ পাইতাম, আমিও আমেরিকায় যাইতাম। কিন্তু দ্রুত সফলতার লোভে নিজেকে না বুঝে অন্যের দেখাদেখি লোকলজ্জায় নিজেকে বিসর্জন দিলাম। যেই চাচা আমারে সিএসই নিতে বাধ্য করেছিল আজ ওই চাচাই আমারে কয় বাবা তুমার রেজাল্ট তো ভাল না, তোমার চেয়ে খারাপ ছাত্র বাইরে পড়তাছে মেকানিকাল নিয়া। তখন কইতাম চাই যে সেইদিন কই ছিলা চাচা যেইদিন আমারে এইডা ওইডা বুজাইয়া অন্য জিনিস পড়াইছিলা?

পরিচ্ছেদ ২

কিন্তু চাচারে দোষ দেই কেম্বায়? চাচায় তো আর পড়ালেখা করে না, তাইলে হের কথা হুনলাম কিল্লাইগা? হুনলাম কারণ আমাদেরকে বুঝানো হয় যে, চাচার অভিজ্ঞতা বেশি বলে চাচার কথায় জীবনপাত করতে হয়। আমরাদেরকে বলে যে কোনটা পারবা আগে থেইকা কেমনে বুঝবা? ট্রিপল ই সব ভাল ছাত্র পড়ে কি এমনে এমনে? পড়া শুরু কর তাইলে ভাল লাইগা যাবে। এইটা কি এমন হইলো না যে, আগে দামি কাপড় কিনো পরে দেখা যাবে সাইজে হয় কিনা। নাইলে সমস্যা নাই, কাপড় তো দামি নাহয় গায়ে না দিয়া সাজাইয়া রাখবা। অথচ যদি সাইজ দেইখা নিতাম, নিজেরে কিসে মানায় দেখতাম তাইলে পড়তেও পারতাম, লাগলে সাজাইয়াও রাখতাম।

আরে ভাই এত কথা কও ক্যা? আমি সিএসই পড়ি না? তুমিও পড়---কহেন বড় ভাই। আমি বলতে চাই ভাইয়া আপনে কি করবেন পইড়া? কি আর কোম্পানীর ল্যাব এ বইয়া Microsoft word and excel এর কাজ করব। আরে ভাই ওই কাজ তো আমিও পারি। এই কামই করলে বুয়েটে পড়েন ক্যা? আব্বার ইচ্ছা ছিল তাই.........আমি অবশ্য আর্কিটেকচারে পড়বার চাইছিলাম, পরিবার থেকে দেয় না। ভাইসাব, আমার জানামতে এক ঢোক পানিও কোন মানুষের পক্ষে খাওয়া সম্ভব না বাধ্য করে। আপনে যদি নিজেরে চিনতেন, নিজের কথা শুনতেন তাইলে আপনের দোস্ত খবিরের মত আর্কিটেকচার এর বস হইতারতেন।

আমি ট্রিপল ই বা সিএসই এর বিপরীতে না। আমি অন্ধ সাফল্য, না বুঝে লোক লজ্জার ভয়ে গুটিয়ে থাকার বিপরীতে। নিজেকে প্রশ্ন করে দেখ তুমি কি পারবে, তোমার কি ভাল লাগে। নাইলে তুমি পিছিয়ে যাবে। আজ হয়তো ট্রিপল ই তে পড় বলে টিউশনি আসে, কিন্তু নিজেকে বুঝে সাবজেক্ট না নিলে চার বছর পর এমবিএ করে ব্যাঙ্ক এ চাকরি করতে হবে- তা তুমি সিএসই, ট্রিপল ই, সিভিল ইত্যাদি যাই নেও না কেন। তখন তাকিয়ে দেখতে হবে।

যুগ পাল্টেছে। আজ এক ঘন্টার জন্য অনলাইনে বসে মোট ৩ দিন ঘাটাঘাটি করলেই দেখা যায় কোন বিষয়ে কি পড়ায়, তা আমার ভাল লাগবে কিনা। বিডি জবস, প্রথম আলো জবস, পত্রিকা পড়ে দেখ কোন বিষয়ে চাকরি কি আছে, দেখ তুমি কোন ধরনের কাজ করতে পছন্দ কর। সময় বেশি নাই, কিন্তু কমও নাই। দেখ তোমার সাইজে কোনটা আসে, কোনটা তোমাকে মানায়। তুমি তাই নাও। বাবা-মা চায় তাদের সন্তান সফল হোক, তারা তোমাকে সাপোর্ট দিবেই যদি বুঝিয়ে বল।অন্য লোকের উদাহরণের প্রয়োজন নেই, তুমিই তোমার উদাহরণ। তাদেরকে বল তোমার জীবনে ইচ্ছা কি, বল তুমি কিসে খুশি হবে, তাদেরও খুশি করতে পারবে। মনে রাখতে হবে সফলতা এটা নয়। যদি না নিজেকেও খুশি করতে পেরে চাকরি জীবনে সফল হওয়ার মত রেজাল্ট করতে না পার, তাইলে ভাই ট্রিপল ই পইড়া এমবিএ করার জন্য রেডি হও। আর দেখ কেমনে মকবুলে মেকানিকাল থেইকা ৩.৮ পাইয়া এখন নিজের আনন্দে চাকরি করতাছে। এখন বল সফল কে?
পর্ব ৩: পরিশেষ

নিঃসন্দেহে বুয়েটে পড়ার সুযোগ পাওয়া ভাগ্য, সম্মানের ব্যাপার। বাংলাদেশের পরিপ্রেক্ষীতে এর সমমানের বিশ্ববিদ্যালয় পাওয়া কষ্ট। এখানে সব সাবজেক্টই ভাল যদি তা মনেপ্রাণে গ্রহণ করা যায়। আমার কথা হল বুয়েটে প্রথম ৩০০ জনে আছ বলেই ট্রিপল ই, সিএসই নিতে হবে এমন বাধ্যবাধকতা যেন কেউ গ্রহণ না করে। যে ছাত্রটি ৯০০ তম হয়েছে সে যেন জানে যে আর ৭০০০ শিক্ষার্থীকে পেরিয়েই সে এ স্থান করে নিয়েছে, তার নেওয়া সাবজেক্টটি ছোট নয়, বরং তাতেই মাস্টার হওয়ার সামর্থ তৈরি করে নিতে যেন সে পারে তাতে যেন বাবা-মা ও সমাজের চাচারা সাহস যোগান।

বুয়েটই একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান নয়, যে কারণেই হোক যারা এখানে পড়ার সুযোগ পায়নি তারা ফেলনা নয়, গবেট নয়। যে যেই খানেই থাকুক না কেন সে যদি চেষ্টা করে সাহস নিয়ে নিজের প্রিয় বিষয়ে পড়ে তাহলে নিশ্চয়ই সে সফল হবে। আর বুয়েটের ছাত্রদের প্রতিও অনুরোধ যে, তারা যেন নিজেদেরকে জাহির করতে গিয়ে উলটো ছোট না হয়ে যায় কেননা নিজের ঢোল নিজে পেটানোর দরকার নেই। সফল যে কে কখন হবে তা বলা মুশকিল বলে বেশি কথা না বলা ভাল।

এ কথাগুলো আমাকে ছোটবেলা থেকেই বোঝান হয়েছে। আমার পরিবার আমার সাথে ছিল সবসময়। আমি নিজে ভাল করার সাথে সাথে আর সবার যেন সাহায্য করতে পারি সে শিক্ষাই আমি পেয়েছি বলেই কথাগুলো শেয়ার করতে চাইলাম। সবাই মিলে যেন আমরা একটা উজ্জ্বল ভবিষ্যত মানবতার খাতিরে গড়ি- এটাই আমাদের চাওয়া হোক। এটাই হল প্রকৃত সাফল্য।

By Shakib-Bin Hamid

বিঃদ্রঃ
১. লেখাটা আমার খাতিরে নয়, বন্ধু বা ছোট ভাইবোনদের জন্য শেয়ার করুন। এগুলো জানা ও বোঝাটা জরুরী।
২. আমাদের শিক্ষা ব্যবস্থার দুরাবস্থা নিয়ে লেখার ইচ্ছা আছে। যদি কেউ নিজের অভিজ্ঞতা শেয়ার করতে চান অবশ্যই আমাকে ফেসবুকে বা প্রদত্ত মেইল আইডিতে মেইল করবেন। ফেসবুকে আমাকে এখানে পাবেন:
Stiffler joyonto নামে।
৩. সম্পুর্ণ লেখাটি একটি দায়িত্বশীল ব্লগ সাইটে(সচলায়তন) প্রকাশের ইচ্ছা আছে। ফলে লেখাটি হয়তো তাদের নিয়মানুসারে এখান থেকে সরাতে হতে পারে।
সচলায়তনের মডারেটরদের জন্যঃ লেখাটা দ্রুততা ও জরুরী ভিত্তিতে আগে আমার ফেসবুক একাউন্টে প্রকাশ করেছি। যদি একান্তই প্রয়োজন হয় তবে তা হতে সরিয়ে দেওয়া হবে।
৪. এখানে আমেরিকা বলতে মেটাফর বুঝাইছি। যে প্রয়োজনমত যা বোঝার বুঝে নাও(একজনের উত্তরে)


মন্তব্য

KamrulHasan এর ছবি

শিক্ষা জীবন আর কর্ম জীবন এক নয়। কর্ম জীবন নতূন একটা জীবন যেখানে সব কিছু আবার শুরু থেকে শুরু করতে হয়। অনেক কিছু নতুন করে শিখতেও হয়।

শিক্ষা জীবনই যদি সব হতো তাহলে স্টিভ জবস, বিল গেটস রা স্টিভ জবস আর বিল গেটস হতে পারতেন না। এতো শুধু সিএসই তে।

এছাড়াও আছেন নজরুল, রবীন্দ্রনাথ... অনেক অনেক। অনেক জগত বিখ্যাত ফিজিসিস্টরাও আছেন তালিকায়। অপর দিকে শিক্ষা জীবনে চুড়ান্ত সাফল্য লাভ কারীও অনেকে আছেন যারা কর্মজীবনে দৃষ্টান্ত মূলক ভাবে ব্যার্থ।

ছাত্রজীবনের সাফল্যের অহংকার ভূলে যেয়ে কর্ম জীবনে কর্মকে ভালোবেসে কর্মের মাঝে আনন্দ খুজে নিয়ে কাউকে ছোট-বড় না ভেবে নিজেকে জুনিয়র মনেরেখে সবাইকে আপন করে সব কিছু নতুন করে শুরু করতে হবে। চোখ টিপি

Shakib-Bin Hamid এর ছবি

ধন্যবাদ আপনাকে। আমার অনর্থক অন্ধত্ব পছন্দ না। সাফল্য আসার জন্য উঠেপড়ে না লেগে আনন্দ নিয়ে পড়লে সাফল্য একসময় আসবেই।

-Shakib-Bin Hamid

সাফি এর ছবি

পাঠক কি শেয়ার করবেন তা পাঠকের উপরেই ছেড়ে দেওয়া উচিত।

পড়াশোনার বিষয় নির্ধারনের সময়ে যে বিষয়ে আগ্রহ তাতেই পড়া উচিত। টপ-১০% এর জন্য কাজের অভাব হওয়ার কথা না, আপনি যেই ডিসিপ্লিনের হোন না কেন। সিএসই বা ইইই তে বাবা মা বা সিনিয়ররা ঠেলেন কারণ আপনি এখানেই মিডিওকার হলেও চাকরীর বাজার ভালো।

Shakib-Bin Hamid এর ছবি

আপনার সাথে একবারেই একমত। অন্যসময় হলে বলতাম না কখনোই। এখন ভর্তির সময় চলছে বলে শেয়ার করতে বলেছি।

এটা ঠিক যে ১৯৫ জন ছাত্রের মধ্যে নিশ্চয়ই ১৯৫ তম থাকবে, কিন্তু আমি যা বলতে চাই যে, এমন কেউ যদি থাকে যে ইইই তে ১০০ তম না হয়ে নিজের পছন্দ অনুযায়ী পড়লে আরো অনেক ভাল করতে পারত তা যেন সে একটু হলেও ভেবে দেখে। অবশ্যই চাকরির বাজারের কথা চিন্তা করব। কিন্তু পরে যদি কেবল নিজ ডিসিপ্লিন ছাড়া অন্য কিছু করতে হয়, তাহলে ইঞ্জিনিয়ারিং পড়লাম কেন? তারপরও সবই যার যার ব্যক্তিগত ব্যাপার।

স্বপ্নহারা এর ছবি

আসলে পুরাটাই চাকরির বাজারের উপর! আর কে কোথা থেকে পাশ করছে সেইটাও কর্মক্ষেত্রে খুব বেশি কাজে হেল্প করে না...

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

শাব্দিক এর ছবি

সি জি পি এ ভাল থাকলে পি এইচ ডি করা বা মাস্টার হওয়া যায় তা হয়ত ঠিক, কিন্তু এটাই সাফল্য মাপার মাপকাঠি এটা মানতে পারলাম না।

ত্রিমাত্রিক কবি এর ছবি

সাফল্য বোধহয় কোন সূত্রে বাঁধা যায় না। সূত্রে বাঁধলেই সেটা জেনারালাইজড হয়ে যায়। আপনি যেরকম বারবার জিপিএর কথা বলেছেন। কিন্তু জিপিএ বেশী মানেই যে সাফল্য তা কিন্তু নয়। উদাহরণ হিসেবে বলেছেন সিএসই তে পড়ে ত্রি পয়েন্ট ফাইভ পেয়ে ব্যার্থ হল কিন্তু ডাব্লিউআরই তে পড়ে সে থ্রি পয়েন্ট নাইন পেলেই যে সফল হত তা কি বলা যায়? সাফল্যের মাপকাঠি যখন অর্থ আর ভাল চাকুরী হবে তখন কিন্তু এই স্টেরিওটাইপিং গুলো আসবেই। কারণ সাফল্যটাকেও কিন্তু সেক্ষেত্রে স্টেরিওটাইপিং করা হচ্ছে। সেক্ষেত্রে বাবা মা চাইতে পারে যে ছেলে মেয়ে ট্রিপলই বা সিএসই তে পড়বে। এটা যেমন স্টেরিওটাইপিং তেমনি কেউ যদি ভাবেন একটু কম র‍্যাঙ্কের সাব্জেক্টে পড়ে বেশী জিপিএ হাকাবেন সেটাও কিন্তু স্টেরিওটাইপিং।

সাফল্য আসলে কিভাবে আসবে কেউ বলতে পারে না, স্কুল পালালেই তো কেউ রবীন্দ্রনাথ হয় না আবার হার্ভার্ডে পড়লেও সবাই হকিং হয় না। বোর্ডে ফার্স্ট স্ট্যান্ড করা আর কেমিস্ট্রিতে পিএইচডি হূমায়ূন আহমেদ সাফল্য পান একজন কথা সাহিত্যিক হিসেবে, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে হিমু যতটা সফল তারচেয়ে অনেক বেশী সফল একজন ব্লগার বা লেখক হিসেবে। তাহলে আপনি সাফল্যকে কোন সূত্রে গাঁথবেন।

পরিকল্পনা করে কেউ একজন রবীন্দ্রনাথ, স্টিফেন হকিং, হূমায়ূন আহমেদ বা হিমু হতে পারেন না। কিন্তু পরিকল্পনা করে হয়ত একজন ভাল ইঞ্জিনিয়ার হওয়া যায়, ডাক্তার হওয়া যায়, ভাল চাকরীতে ঢোকা যায়। বাবা- মা আত্মীয়-স্বজন সেটাই চেষ্টা করেণ। কমপক্ষে খেয়ে পড়ে বেঁচে থাকার ব্যাবস্থাটা করতে চান আরকি।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

shakib-Bin Hamid এর ছবি

আবারো একমত হাসি কিন্তু আমি কিন্তু তা বলিনি যে ভাল রেজাল্ট করলেই সফল হবে। আমি বলতে চেয়েছি যে যা ভাল লাগে না তা পড়ে খারাপ করার চেয়ে যা ভাল লাগে তা পড়ে যেন ভাল করা যায়।
কে কবে কীভাবে সফল হবে, তা বলা প্রায় অসম্ভব। কিন্তু তাই বলে জোর করে একটা ধরিয়ে দেওয়া বিষয় না পড়াই ভাল।
-Shakib-Bin Hamid

ত্রিমাত্রিক কবি এর ছবি

জি একমত

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ব্যাঙের ছাতা এর ছবি

আমি এখনও সাহিত্য পড়ি, পড়তে ভালোবাসি কিন্তু আমি স্নাতক করেছি ব্যবসায় প্রশাসন থেকে। মাঝে মাঝে বসে ভাবি, কী হতে চেয়েছিলাম আর কী হয়েছি।
ভাল লেগেছে আপনার লেখাটা। আমরা পড়ি বাজার বুঝে। এক এক সময় এক একটা বিষয় পড়ার চল আসে, যেমন বিবিএ, ইউআরপি, ট্রিপল ই। আমাদের সময় বিবিএ ছিল টপ।

সাত্যকি. এর ছবি

"আমাদের শিক্ষাব্যবস্থার দুরাবস্থা নিয়ে লেখার ইচ্ছা আছে"..................
হুম। লিখা পড়ার অপেক্ষায় রইলাম। তবে তার আগে "দুরাবস্থা" বানানের দুরবস্থা দূর করুন, পারলে।
একইরকম আরো কিছু টাইপিং এরর, সম্পুর্ণ > সম্পূর্ণ।
আর এইরকম খিচুড়ি ভাষার আর্টিকেল কি আপনার সিগনেচার রাইটিং?

shakib-Bin Hamid এর ছবি

সাধারণত বানান ভুল হয় না, বানানের ক্ষেত্রে খেয়াল করা মনে হয় লিখতে লিখতে ঠিক হয়ে যাবে(আশা করি) দেঁতো হাসি
লেখাটা তিন দিনে লেখা হয়েছে বলে খিচুড়ি হয়ে গেছে। এতে অবশ্য মনে হয় প্রকাশভঙ্গীতে সমস্যা হয়নি। বিচার করবেন আপনারা পাঠকেরা।
-Shakib-Bin Hamid

ত্রিমাত্রিক কবি এর ছবি

লেখার বিষয়ের কারণে খিচুরি ভাষা ভাল ঠেকছে না। সিরিয়াস বিষয় সিরিয়াস ভাষায় আসা দরকার। লেখায় সাধু, চলিত, কথ্য সব ভাষার এক গুরুচণ্ডালী মিশেল আছে।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

Shakib-Bin Hamid এর ছবি

অবশ্যই চেষ্টা রাখব ঠিক রাখবার। আসলে লেখাটার তিনটা পর্ব ফেসবুকে বিচ্ছিন্নভাবে লিখেছিলাম। পরে মনে হল একত্র করে সচলায়তনের মত স্থানে যদি প্রকাশ পায়, তাহলে পড়তে সুবিধা হবে ও আরও ছাত্র দেখতে পাবে।
লেখালেখি এই প্রথম প্রকাশের জন্য করলাম। ফলে ভূলভ্রান্তি থাকতেই পারে। ধরিয়ে দেবেন যাতে আরও ভাল লিখতে পারি হাসি
---Shakib-Bin Hamid

কল্যাণF এর ছবি

সফলতা তো একেকজনের কাছে একেক রকম হতে পারে তাই না? কারো কাছে চাকরি করে মেলা টাকা কামান বা চাকরি না করে মেলা টাকা কামান বা যেকোন কাজ যেটা করে মানসিক শান্তি মেলে সে টাকা যতই কামানো যাক না কেন বা ইচ্ছা মত ঘুরে বেড়ান বা বাপ-মার কাছে সারা জীবন কাটান অন্য সাব বাদ ইত্যাদি ইত্যাদি ইত্যাদি। আর এইসব চিন্তা করলে লেখা পড়া সে রকম না করেও কি কিছু করা যেতে পারে না? আবার ধরেন লেখা পড়া মানে কতদূর পর্যন্ত? প্রাতিষ্ঠানিক লেভেলে সর্বোচ্চ, লেখা পড়ার মান? আবার পারিপার্শিক অবস্থাও তো সফলতার সীমা নির্দেশক হতে পারে যেখানে পড়ালেখার মান বা লেভেল সম্পূর্ণ ভিন্ন হতে পারে নাকি? লেখাটার বক্তব্য পরিস্কার হল না মনে হল। আরো বিস্তারিত ও সুনির্দিষ্ট লেখা আশা করছি। নাকি আমারই বুঝতে ভুল হল?

Shakib-Bin Hamid এর ছবি

আমার কাছে সফলতার সংজ্ঞা শুধু টাকা কামনো না। আগে নিজের স্বত্ত্বাকে সুখী করে অন্ধ অনুকরণ দূর করে টাকা কামাও যত খুশি, আর নিজেকে খুব জাহির করো না, অন্যকে তুচ্ছ করো না কারণ সাফল্য কে কখন পায় বলা যায় না। আশা করি এবার আমার অবস্থান বুঝাতে পেরেছি।
আমার সাথে দ্বিমত থাকতেই পারে সাফল্য সম্পর্কে। আমি জানি এমন বহু উদাহরণ আছে যেখানে প্রাতিষ্ঠানিক শিক্ষা সফলতার মানদণ্ড হয়নি। কিন্তু ব্যতিক্রম তো নিয়ম হতে পারে না। আমি অন্তত এটাই চাই যেন প্রাতিষ্ঠানিক শিক্ষাতে যেন অনুকরণ করতে গিয়ে কেউ নিজের সাথে বেঈমানি না করে।

শিশিরকণা এর ছবি

জিপিএ ব্যাপার না। ৩.৫ জিপি এ নিয়েও পি এইচ ডি করে বিদেশে নামী কোম্পানিতে চাকরি করা লোক দেখেছি। নিজের কাজ টা ভালো বাস্তে হবে।

আমার বোন বুয়েটে সিসি,এস, ই তে ভরতি হয়ে কান্নাকাটি করতো। প্রোগ্রামিং তার ভাল্লাগতো না। দুই মাস পরে বাদ দিয়ে অ্যাপ্লাইড কেমিস্ট্রি পড়েছে ঢা বিতে। অনেক ভালো কাজ করছে।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।