ঐ ব্লগবাসী ঐ

দৃশা এর ছবি
লিখেছেন দৃশা (তারিখ: সোম, ১৩/০৮/২০০৭ - ৩:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

না লিখতে লিখতে এমন এক অলসতায় পেয়ে বসেছে যে প্রতিদিনই কিছু একটা লিখব বলে ঠিক করলেও লেখালেখি করা আর হয়ে উঠে না, কিংবা বলা যায় লেখা আর আসেই না। লিখতে বসলেই মনে হয় কি দরকার লেখার, কত কত অসাধারন লেখা পড়তে মিলে যায় রোজদিন। লেখালেখি না করে সেগুলো নিয়ে মেতে উঠতেই বরং আরাম লাগে। অলস মানুষরা আবার কিনা সব কিছুতেই আরাম খোঁজে। আমার মা মাঝে মাঝে বলেন আমার জন্য এমন একজন মানুষ দরকার যে কিনা আমার হয়ে পেট ভরে খেয়েও নিবে যাতে আমাকে আর চিবিয়ে চিবিয়ে গলধঃকরণের কষ্টটাও না তুলতে হয়। আইডিয়াটা যদিও মন্দ না , তবে মাকে আর তা বলার সাহস করি না, নইলে সেই মহীয়সী নারী ঝেটিয়ে আমায় বাস্তুহারা করবেন।

আমাকে প্রায় সময়ই মনে করিয়ে দেওয়া হয় আমার ভবিষ্যত অন্ধকার,এতে অবশ্য আমিও দ্বিমত পোষন করি না। কিন্তু কারো কারো ভবিষ্যত তো অন্ধকার থাকার প্রয়োজন আছেই ,নইলে মানুষ অন্ধকার ভবিষ্যতের উদাহারণ কাকে দেখিয়ে দিবে ?? আর অন্ধকার ভবিষ্যত আছে বলেইতো উজ্জ্বল ভবিষ্যতের এতো মূল্য !!! সবারই উজ্জ্বল ভবিষ্যত হলেতো এর আর কোন বেইল ই থাকত না। বৃহত্তর স্বার্থে এ আমার ক্ষুদ্র আত্মত্যাগ। অথচ আমার মাকে এটা বোঝাতে পারলাম না যেমন তাকে বুঝাতে পারলাম না যে পরীক্ষায় অংশগ্রহন করাই আসল, পাশ ফেল মূল কথা নহে।

আজ আমার অলস চিন্তা-ভাবনায় হঠাত(খন্ডত লিখবার পারি না)করেই একখান অলস খেয়াল (রাগ বিষয়ক খেয়াল নয়) উকি-ঝুকি দেওয়ার বারংবার প্রয়াস চালাচ্ছে। এ খেয়ালের উতস অবশ্য ভিন্ন, সেইদিকে বরং নাই গেলাম। যাউকগা খেয়ালটা হলো দেশ ভিত্তিক গানের এক সংগ্রহশালা বানাবার।দুঃখজনক হলেও সত্য আমাদের দেশের দেশাত্মকবোধক গানগুলো কেন জানি সেইভাবে হৃদয় ছুঁয়ে যায় না। আগের দিনের কিছু গান বেশ টাচি হলেও এসময়ের গানগুলো শুনলে কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনা দেখা দেয় । এ.আর রহমানের “মা তুঝে সালাম”, কিংবা “ইয়ে যো দেশ হে তেরা” এধরনের রিচ কম্পোজিশন পাওয়া কি এখানে সম্ভব না?আবার যেন আমাকে ইন্ডিয়ার দালাল ভাব্বেন না, আমি শুধু সুন্দর কে সুন্দর বললাম।তবে নিশ্চয় আমাদের এখানেও আবার আগের মত অসাধারন গান তৈরি হবে। এ শুধু সময়ের অপেক্ষা। আর আজাইরা প্যাঁচাল না পেরে বরং পুকুরে বড়শি ফেলে দিই।

আসেন আসেন ভাই-বোন-মামু-কাগু-খোকা-খুকীর দল, দলে দলে এই জগাখিচুড়ি কর্মশালায় যোগদান করুন।
এখানে নিজেদের পছন্দের কিংবা জানা আছে এমন একটা গানের লিরিক্স লিখে যান যতখানি মনে আছে, খুব ভাল হয় যদি গানটার লিংকও পাওয়া যায়।গানটির সুরুকার এবং গীতিকারের নাম দিলেও কৃতার্থ হই। স্বরচিত গানও সমান প্রাধান্য পাবে। অনেকেই বলতে পারেন আজাইরা ঝামেলা না করে গুগলে সার্চ দিলেইতো হয়। কিন্তু আমার কথা হল সচলপুরের সচলবাসীরা নিজেরাই নুতন করে এই প্রয়াসটা নিলে কি সমস্যা? সবার পছন্দ-অপছন্দও খানিকটা জানা হল। আর একটু না হয় কষ্ট করলেনই, আমি না হয় অলস আপনারাতো আর নন।

আমাতে না হয় শুরু হোক তোমাতে হোক শেষ।
“শোন কান পেতে শোন ঐ স্বদেশ ডাকে।“

এসো বাংলাদেশের যত বীর জনতা
এসো ঝড়ের মত এসো দেশের ডাকে ।
ভেঙ্গে সংশয় দ্বিধা ভয়, আপন কাজে
শোন কান পেতে শোন ঐ স্বদেশ ডাকে।

আয় আয়রে কিষান, আয় আয়রে শ্রমিক
আয় আয়রে গড়ে তুলি আগামীটাকে ।।

এসো শ্রমিক মজুর, এসো তাঁতী জেলে ভাই
এই নুতন দেশে নব-জীবন জাগাই।
চলো দূর করে দিই যত অভাব অনটন
হাসি গানে ভরে তুলি দেশ মাতাকে,
শোন কান পেতে শোন ঐ স্বদেশ ডাকে।

আয় আয়রে কিষান, আয় আয়রে শ্রমিক
আয় আয়রে গড়ে তুলি আগামীটাকে ।।

গড়ে বিন্দু বিন্দু জলে যেমন সাগর
এসো আমরাও বাঁধি সেই একতার ঘর।

এসো লাঙ্গল জোয়াল নিয়ে মাঠে চলে যাই
এই নুতন দেশে নবজীবন জাগায়।
এসো পথ বেঁধে দিই আজ শান্তি সুখের
মহীয়ান করে তুলি স্বাধীনতাকে,
শোন কান পেতে শোন ঐ স্বদেশ ডাকে।

আয় আয়রে কিষান, আয় আয়রে শ্রমিক
আয় আয়রে গড়ে তুলি আগামীটাকে ।।
নেক্সট ?????


মন্তব্য

নজমুল আলবাব এর ছবি

উদ্যোগটা আমার কাছে খুব ভাল লাগলো। এইটা নিয়া মনে হয় তুমি একটা ই-বুক করতে পার। তাহলে সবাই উপপৃষ্টা জুড়ে দিয়ে অংশ নিতে পারবেন। ভাল একটা কাজ্ও হয়ে গেল ফাঁকতালে।

ভুল সময়ের মর্মাহত বাউল

অছ্যুৎ বলাই এর ছবি

চরম দার্শনিক ভূমিকা শেষে একটি পরম প্রস্তাব। ১০০% স্বাগতম। দেশের গানগুলোর কথা এবং অডিও - থাকলে ভিডিও ও- সংগ্রহ করা দরকার।

বর্তমান সময়ের টাচের প্রেক্ষিত ভিন্ন। এখন নকলের যুগ। নকল সুরে নকল দেশপ্রেমে টাচি গান উপহার দেয়া প্রায় অসম্ভব।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

দৃশা এর ছবি

আলবাব ভাই সবে শুরু ...ধীরে ধীরে হবে মহীরুহ...
কিন্তু এ মোর কি জ্বালা....যাহার তরে এতো অনুরোধ উহার তো টিকিখানাও দেখা যাচ্ছে না।
ওহে বার্থ ডে বয় চোরাইয়া...সবইতো বুঝলুম ...তবে যার জন্যে এতো ভূমিকা সেই বস্তু না দিয়েই কই গেলেন??
জলদি আইসে দিয়ে যান...আর বাকীরাও দেখি দেয় না...প্রয়োজনে এতো লম্বা পোস্ট পড়ারও দরকার নেই...গান রাইখা যান ...

দৃশা

ঝরাপাতা এর ছবি

হইছে কি? এতোদিন পরে আইয়া আবার থ্রেট দ্যান। ভালো উদ্যোগ নিছেন। সফলতা কামণা করতেছি।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

দৃশা এর ছবি

ফলেন পাতা মিয়া সফলতা কেমনে আইব ...আপনারা খালি সফলতা কামনা কইরা যান গা...কিন্তু যেটা কইলাম তা তো করতেছেন না।

দৃশা

অছ্যুৎ বলাই এর ছবি

১। হায়দার হুসাইনের তিরিশ বছর পরেও আমি স্বাধীনতাটাকে খুঁজছি। ইউটিউব লিংক

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

৫ দিলাম।

ধুসর গোধূলি এর ছবি
সবজান্তা এর ছবি

গান এর লিরিকস দিতে পারবো না। তয় গান এর নাম বলতে পারি।

"মুক্তির মন্দির সোপান তলে কত প্রাণ হল বলিদান"

পারলে গানটার লিঙ্ক দিব সামনেই।

----------------------
অলমিতি বিস্তারেণ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এরকম উদ্যোগ তো মন্দ হয় না।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হাসান মোরশেদ এর ছবি

বাজে টাকঢুম টাকঢুম বাজে বাংলাদেশের ঢোল- এইগানের পুরোটা পাওয়া যায় কোথাও?
গান শুরুর আগে মিনিটখানেক নেরেটিভ ছিলো মুলগানে ।

-----------------------------------
'আমি ও অনন্তকাল এইখানে পরস্পর বিস্ময়ে বিঁধে আছি'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

দৃশা এর ছবি

চোরাইয়া কঠিন ধন্যবাদ...আপনে একটা কামের কাম করলেন।
শিমুল গান কখন দিবেন?
ধূগোঃ কাউরে রেফার করা লাগব না...গান রেফার করেন প্লিজ।
সবজান্তা জলদি জলদি পুরা গানের লিরিক্স+গানটার লিঙ্ক এইখানে দেন...নইলে কইলাম সব ফাঁস কইরা দিমু।
মুর্শেদ ভাই মন্দ যে না তাতো বুঝলাম...আপনেও গান দিয়া গেলেন না...দুঃখ পাইলাম।এটারে ই-বুক বানাইতে হেল্প করেন ভাইজান।
হাসান মোরশেদ ভাই আপনারে আংশিক ধন্যবাদ...।পুরা ধন্যবাদ তখন দিমু যখন গান আর লিরিক্স দিবেন।
সবাই গানের লগে প্লিজ সুরকার ও গীতিকারের নামটাও লিখা দিয়েন।

সবশেষে আমি সচলবাসীর রেসপন্সে নিদারুন ভাবে আশাহত।কেউ সেইভাবে রেসপন্স করতেছে না কেন?বিশাল বড় পোস্ট দেইখা??...ব্রাদার এন্ড সিস্টার কোং শুনেন দিয়া মন...পোস্ট পড়া লাগব না ...শুধু গান দিয়া যান।

দৃশা

দৃশা এর ছবি

“স্বর্গে যেতে চাইনা”
কথাঃ জুলফিকার রাসেল
সুর ও সঙ্গীতঃ বাপ্পা মজুমদার
শিল্পীঃ আনা

স্বর্গে যেতে চাইনা মাগো আমি
তোমার কোলে রাখতে দিও মাথা
মিছে আমি স্বর্গ খুজে বেড়াই
স্বর্গ সেতো লাল সবুজে গাঁথা ।

এদিক সেদিক সারা বিশ্ব ঘুড়ে
পাইনি কোথাও চেনা মাটির ঘ্রান
সবুজ ছোঁয়া বাংলা মায়ের কোলে
তাই খুঁজে যাই শেকড়ের সন্ধান
ঠিক যখনি থাকি মায়ের কোলে
স্বর্গ দেখি তার আঁচলে বাধা
স্বর্গ সেতো লাল সবুজে গাঁথা

স্বর্গে জানি অনেক কিছু পাবো
অনেক পাওয়া দেখবে দু’টি চোখ
কে ভড়াবে মনের অলি গলি
কে শোনাবে হৃদয় ছোঁয়া শ্লোক
সব পেয়ে যাই আমার মায়ের কোলে
স্বর্গ দেখি তার আঁচলে বাধা ।
স্বর্গ সেতো লাল সবুজে গাঁথা
স্বর্গে যেতে চাইনা

দৃশা

দৃশা এর ছবি

আমি শুধু চেয়ে চেয়ে দেখি যারা এসে ৫ দাগাইয়া গেল কেউ গান দিয়া গেল না। যারা পড়ে নাই তাদেরটা না হয় বুঝলাম যারা জেনেও দিতাছে না তাদেরকে কি করা উচিৎ কন তো?

দৃশা

শামীম এর ছবি

এইখানে একটু দেখা যায় ... - আমি বাংলায় গান গাই। ফোল্ডারটায় আরো কিছু গান দেখলাম।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

দৃশা এর ছবি

শুকরিয়া শামীম ভাই।বেশ অনেকগুলায় আছে। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে লিরিক্স নিয়ে...অনেকগুলারই পাওয়া গেছে...তবে এখন আরও অনেক পাওয়ার বাকী। ওই ব্যাপারে সচলবাসী আগায়ে আসলে ভাল হত।
আর এমন অনেক গান আছে যা সবার কাছে পরিচিত না তবে অনেকের কাছে ১,২ টা থেকে যায়। এজন্যই এভাবে ঢালাও ভাবে সাহয্য চাওয়া।

দৃশা

অমিত আহমেদ এর ছবি

এ পোস্টটা চোখ এড়িয়ে গিয়েছিল। চমৎকার লেখা ও উদ্যোগ। তবে গান গুলো বইয়ের পাতা হিসেবে থাকলে হিসাব রাখতে সাহায্য হতো।

দৃশা, এটাকে ইবুক বানিয়ে ফেলেন, গান দিচ্ছি।


একটা ঝলসে যাওয়া বিকেল বেলা, একটা লালচে সাগরের জলে
যায় ভেসে যায় স্বপ্ন বোঝাই, নৌকা আমার কাগজের...

নিঘাত তিথি এর ছবি

দৃশা, আমি তো দিনে দিনে আপনার ফ্যান হয়ে যাচ্ছি! অসাধারণ উদ্যোগ। আপনি কি ই-বুক করবেন? নাকি এখানেই থাকবে? জানান, আমি আশা করি জোরেশোরে যোগ দিতে পারব।

অফ-টপিক, ইয়ে চন্দ্রবিন্দু আপা, আপনি উঁকি-ঝুঁকি লিখতে চন্দ্রবিন্দু দেন নি। খাইছে

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অমিত আহমেদ এর ছবি
Get this widget | Share | Track details

চলো বাংলাদেশ

Artist: Cryptic Fate
Album: Charpotro
Compose: Cryptic Fate
Lyric: জানিনা। কেউ জানলে জানান

চলো বাংলাদেশ
খেলবে আমার দেশ
চলো বাংলাদেশ
দেখবো আমার দেশ

ভাবতেই ভাল লাগে, নতুন দিনের শুরু হচ্ছে আজকে
সারা দেশ তোমাদের আকাশে আমার নিজের আলো
কতগুলো আত্মার মাঝে লুকিয়ে আছে আমার দেশের ছায়া
তোমাদের আছে জড়িয়ে অনেক অনেক জন্মের মায়া

পারো কি তুমি বুঝতে?
পারো অনুভব করতে?
কি দারুন আনন্দ জাগে মনে!

চলো বাংলাদেশ
খেলবে আমার দেশ
চলো বাংলাদেশ
দেখবো আমার দেশ

জ্বলবে আগুন, অনির্বাণ শিখা,
উল্লাস! শহর গ্রামে দেখে ব্যাট আর বলের প্রতিঘাত!
বিদ্বেষ অশান্তি ভুলে যাই দেখে তোমাদের উন্মাদনা,
এ খেলাই পারে বদলাতে আমাদের পরিচয়-ঠিকানা!

পারো কি তুমি বুঝতে?
পারো অনুভব করতে?
কি দারুন আনন্দ জাগে মনে!

চলো বাংলাদেশ
খেলবে আমার দেশ
চলো বাংলাদেশ
দেখবো আমার দেশ

চলো বাঙালি!

পারো তুমি বুঝতে
অনুভব করতে
কি দারুন আনন্দ জাগে মনে!


একটা ঝলসে যাওয়া বিকেল বেলা, একটা লালচে সাগরের জলে
যায় ভেসে যায় স্বপ্ন বোঝাই, নৌকা আমার কাগজের...

তারেক এর ছবি

গান দিতে পারমু না, তবে বাংলা লোকগানের একটা ইন্ডেক্স দিতাছি। লিংক ফলো করলেই সেগুলার লিরিকস্‌ পাইবেন। দ্যাখেন যদি কাজে আসে !
বাংলা লোকগান
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

শেখ জলিল এর ছবি

বাহ্! বেশ সমৃদ্ধ সংগ্রহশালা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রাহা এর ছবি

ভাই গান জমানো হলে একটু লিংকটা দিয়েন ।

..হৃদি ভেসে যায় অলকানন্দার জলে...

হাসান মোরশেদ এর ছবি

কিন্তু দৃশা গানটান কই?
আমি তো কিছু কিছু গান ইস্নিপ্সে রাখি । তোমার এখানে নিয়ম কি? ইস্নিপ্সের লিংক দিয়ে দেবো? নাকি অন্য কিছু?
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

দৃশা এর ছবি

দেরীতে রিপ্লাই দেওয়ার জন্য লজ্জিত।
তিথি আপা ই-বুক কিন্তু বহুদিন আগে করে দিয়েছি। আপনে গেলেন কই?
অমিত ভাইজান ধন্যবাদ...আরও ত দেওয়ার কথা...বাকীগুলা কই?
জলিল ভাই ধন্যবাদ...গান কই?
রাহা আপনে দিবেন না?
হাসান ভাই ইস্নিপ্সের লিঙ্ক দিয়ে দেন বা অন্য কোথাও থাকলে সেটার।
অপেক্ষায় রইলাম।

দৃশা

ধুসর গোধূলি এর ছবি

- গানগুলি মোর...
গানগুলিরে সাইজ-রিসাইজ করে ফেলেন। আপনের কাছে নাই, এমন কিছু খুঁইজা পাইলে অবশ্যই যোগ করুম নে।
_________________________________
<সযতনে বেখেয়াল>

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।