প্রিকারিয়াত অথবা ছুটির বিলাসিতা

পান্থ রহমান রেজা এর ছবি
লিখেছেন পান্থ রহমান রেজা (তারিখ: সোম, ১৪/০৭/২০০৮ - ৯:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কয়েকদিন ধরেই মনটা উড়ুউড়ু। চাইছে দূরে কোথাও গিয়ে বেরিয়ে আসতে। গেল শুক্রবারে প্রথম আলো সাময়িকীতে বান্দরবানে ঘোরাঘুরির ওপর একটা লেখা পড়ে মনটা আরো ছটফট করে উঠলো। আর বিকেলবেলা সাপ্তাহিক ম্যাগাজিনের অফিসে বসে এক সাংবাদিক বড়ো ভাইয়ের মুখে বৃষ্টিতে সমুদ্র পাড়ে সময় কাটানোর অভিজ্ঞতার কথা শুনে মনটা বেশ খারাপ হয়ে গেল- কোথাও যাওয়া হচ্ছে না বলে। অফিসের বেশ কাজ আছে। এতো কাজ ফেলে রেখে কয়েকদিনের জন্য কোথাও বেড়াতে যাওয়ার ফুসরত নেই।

রাতে বিষাদ ভরা মন নিয়ে গাস্তঁ রোবের্জের সাইবারবানী বইটা খুলে বসি। গতমাসেই কেনা হয়েছে। এখনো একপাতাও পড়া হয়ে উঠেনি। বইটার গায়ে নতুনের ঘ্রাণ। উল্টে-পাল্টে দেখি। একটা শব্দে হঠাত্ চোখ আটকে যায়- প্রিকারিয়াত। প্রলেতারিয়েত শব্দটার সাথে পরিচয় আছে। কিন্তু প্রিকারিয়াত, এই প্রথম শুনি। প্রিকারিয়াত শব্দটার ব্যাখ্যাও দেয়া হয়েছে। বলা হয়েছে, কারা প্রিকারিয়াত। পড়ে দেখি, প্রিকারিয়াত হলো, সেইসব লোক যাদের দীর্ঘমেয়াদী কাজ নাই। ... এদের চাইলেই নিয়োগ করা যায়, ডাকলেই পাওয়া যায়, চাইলেই স্বার্থ হাসিলের জন্য ব্যবহার করা যায়, খেয়াল হলেই ছাড়িয়ে দেয়া যায়।

কিছুক্ষণ তব্দা খেয়ে বসে থাকি। ভাবি। আমি যেখানে কাজ করছি, মালিক চাইলেই তো যেকোনো সময় আমাকে ছাড়িয়ে দিতে পারে। সে জায়গায় যে কাউকে নিয়োগ দিতে পারে। আর সেজন্য তো হাজার হাজার লোক বসে আছে। ডাকলেই তাদের মুহূর্তের মধ্যে পাওয়া যাবে। তাহলে তো দেখছি, আমিও প্রিকারিয়াত। সবেতন ছুটির বিলাসিতা তো আমার জন্য নয়। প্রিকারিয়াত মেনিফেস্টো তো তাই বলছে। তাহলে আমার দূর সমুদ্রে যাত্রার কী হবে? কিছুক্ষণ ভাবি, মনটা আরো খারাপ হয়। লাইট নিভিয়ে ঘুমিয়ে পড়ি।


মন্তব্য

মৃদুল আহমেদ এর ছবি

বাংলাদেশে প্রিকারিয়েতের সংখ্যাই বেশি। আমিও তাদেরই একজন। মন খারাপ কর না, আমরা কিন্তু আবার বলশেভিকও বটে! বলশেভিক মানে জানো তো? সংখ্যাগরিষ্ঠ!
ভালো লেখা। আর গাঁস্তের ঐ বইটা পড়তে দেবে? সপ্তাখানেকের মধ্যেই ফেরত দেব কথা দিচ্ছি! বই হাতে না আসলে পড়াই হয় না আমার... এত কুঁড়ে একটা লোক...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পান্থ রহমান রেজা এর ছবি

মৃদুল ভাই, বিপদে ফেললেন বই ধার চেয়ে। অনেককেই বই ধার দিয়ে ফেরত পাইনি। এজন্য, বই ধার দেয়া বন্ধ। তবে যেদিন থেকে বই ধার দেয়া বন্ধ করেছি, সেদিন থেকে আবার বই হারানো শুরু করেছি। গত পরশু থেকে আমার দু'টি বই খুঁজে পাচ্ছি না। একটি ইভান তুর্গেনেভের প্রথম প্রেম, আরেকটি আরিফ জেবতিকের তারে ডেকেছিল ধুলিমাখা চাঁদ। নোয়াম চমস্কি আর আনিসুল হকের দু'টি বইও খুঁজে পাচ্ছি না মাস খানেক ধরে।
তবে মৃদুল ভাই, হতাশ হয়েন না, আমি গাস্তঁ-এর বইটি পড়তেছি মাত্র, শেষ হওয়া মাত্রই আপনাকে দেবো।

ফারুক ওয়াসিফ এর ছবি

ভাল বই, তার থেকে ভাল লেখক লোকটা। ওনার একটা সাক্ষাতকার নিয়েছিলাম, আমার ব্লগে আছে এখানে

গত বছর উনি এসেছিলেন, তখন ওনার ক্লাস করেছিলাম সপ্তাহখানেক। এখনো সেই স্মৃতির রেশ মনে মেখে আছে। এবার নাকি আসবেন আবার, এলে জানাব।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

পান্থ রহমান রেজা এর ছবি

ফারুক ভাই, অবশ্যই জানাবেন, আপনার ব্যক্তিগত মেইলে আমার ই-মেইল আর ফোন নম্বর দিয়ে রাখবো নে। তার লেখা পড়ে ক্লাস করারও ইচ্ছে পোষণ করতেছি।

কীর্তিনাশা এর ছবি

প্রিকারিয়াত হয়েছি তাই বলে কি সমুদ্রে যাবো না?
---------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পান্থ রহমান রেজা এর ছবি

কীর্তি দা, অবশ্যই যাবো। নইলে কীর্তি গড়বো ক্যামনে। কিন্তু চাকরিটা তো...

ফারুক ওয়াসিফ এর ছবি

সেটাই....

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

তীরন্দাজ এর ছবি

প্রিকারিয়াতের সংখ্যা বেড়েই চলেছে সারা দুনিয়ায়। তারপরও আপনার সমুদ্রযাত্রা যাতে হয়, সে কামসাই করি।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

পান্থ রহমান রেজা এর ছবি

তীরুদা, আপনার কামনা কবুল হউক।

এনকিদু এর ছবি

পান্থ ভাই,
নিজেকে প্রিকারিয়াতের সংজ্ঞায় বেঁধে ফেল্লেই আপনি প্রিকারিয়াত । চেষ্টা করুন এমন কিছু হয়ে উঠতে যেন 'মালিক' রা আপনাকে হারিকেন দিয়ে খুঁজে বেড়ায় । এমনও সম্ভব । আমাদের এখানেই হয় ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

পান্থ রহমান রেজা এর ছবি

জো হুকুম এনকিদু দাদা। আপনার দিব্যি রইল।

রায়হান আবীর এর ছবি

সব হইবো। এতো চিন্তা না করে যান গা...

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।