এইম ছাড়া আমার এই লাইফ

জলদস্যু এর ছবি
লিখেছেন জলদস্যু (তারিখ: বিষ্যুদ, ০৯/১০/২০০৮ - ১০:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কোন একটা স্যাটেলাইট টেলিভিশনে একটা ধারাবাহিক নাটক দেখায় "এইম ইন লাইফ"। ইন্টারনেটের সুবাদে আমিও ওয়েবে নাটকটির প্রচারিত পর্ব আপলোড হলেই ডাউনলোড করে দেখে ফেলি ফটাফট। নাটকের একটা ক্যারেক্টার চ্যালেঞ্জার অভিনীত একজন রিটায়ার্ড সরকারি আমলা, যিনি ব্যক্তিগত উদ্যোগে একটা প্রোজেক্ট চালিয়ে যাচ্ছেন তা হলো মানুষের "এইম ইন লাইফ" সম্পর্কিত জ্ঞানার্জন করা। যাই হোক নাটকটা দেখতে দেখতে সেদিন হঠাৎ মনে হলো আসলেই তো কি হতে চেয়েছিলাম জীবনে।

আর দশজন মানুষের কি হয় তা জানা নেই। তবে ছোটবেলায় যখন পরিচিতজন কর্তৃক জিজ্ঞাসা করা শুরু হলো, ব্যাপারটা আমাকে একটু ভাবিয়ে তুলেছিল বৈকি। অনেক ভেবে বের করলাম আমাকে অবশ্যই কিছু একটা "KOOL" হতে হবে। ভেবে-চিন্তে একসময় বলা শুরু করলাম পাইলট হব, ফাইটার প্লেনের পাইলট। বলার স্টাইলটা ছিল অনেকটা "My name is Bond, James Bond" মার্কা। এটা বললেই অনেকে ভ্যাবা-চ্যাকা খেয়ে যেত। হয়ত মনে করত, "এই ছেলে বড় হলে কনফার্ম সন্ত্রাসী হবে"। অনেকের এই অস্বাভাবিক রেসপন্স দেখে আমিও মজা পেয়ে ক্লাস ফাইভ/সিক্স পর্যন্ত পাইলট হওয়াটাকেই জীবনের লক্ষ্য হিসাবে গণ্য করতাম।

ক্লাস সিক্স/সেভেনে উঠে বিভিন্ন "আজাইরা" বাংলা রচনা যেমন শ্রমের মর্যাদা/অধ্যবসায়/আমার জীবনের লক্ষ্য টাইপ পড়ে মনে হতে লাগল জনস্বার্থে নিজেকে উৎসর্গ করাই জীবনের উদ্দেশ্য।তাই ঠিক করলাম ডাক্তার হতে হবে। কি আছে জীবনে। মানুষ হয়ে মানুষের সেবা না করতে পারলে জীবনই বৃথা।যাবে। এই টাইপ একটা চিন্তা-ভাবনা থেকেই সম্ভবত ডাক্তার হওয়ার প্রেরণাটা আসে। এই মহৎ উদ্দেশ্যের সাথে বাব-মার প্রেরণা যোগ হওয়ায় মোটামুটি ইন্টারমেডিয়েট পরীক্ষা পর্যন্ত। এরপর হঠাৎ করেই সবকিছু কেন যেন ওলট-পালট হয়ে যায় ও জীবনটা লক্ষ্যচ্যুত হয়ে যায়। সে অন্য এক কাহিনী। আরেকদিন বলা যাবে।

এক জীবনে কত কি না হতে চেয়েছি কারনে বা অকারনে। ম্যাকগাইভার, ম্যারাডোনা থেকে শুরু করে ইটালিয়ান মাফিয়া, ম্যাক্সিকান ড্রাগ ডিলার, ব্রুস লী, জ্যাকি চ্যান, নায়ক রাজ্জাক, শাহরুখ খান, বিগ গেম হান্টার, পুলিশ, আর্মি অফিসার,মাছের দোকানদার, ফেরিঘাটের টোকাই, স্কুলের সামনের চটপটিওয়ালা (আনলিমিটেড চটপটি খাওয়ার জন্য), ফুটবলার কায়সার হামিদ, সাইন্টিস্ট (নিউটন-আইনস্টাইনের মত), ব্যাঙ্ক ডাকাত, জুয়েলারি দোকানের ডাকাত (একেবারে কোটিপতি হওয়ার জন্য।।। হা হা হা) কিছুই বাদ দেই নি। প্রায় সবই হতে চেয়েছি। তবে কখনও কোন মেয়ের চরিত্রে নিজেকে কল্পনা করতে পারি নি। যদিও হলিউডের প্রযোজক হতেও একবার ইচ্ছা হয়েছিল শ্যারন স্টোন ও ক্যাটরিনা জেটা জোনসকে কাছে পাওয়ার জন্য। মন খারাপ

তবে যা কোনোদিন দুঃস্বপনেও ভাবি নি, সেই যন্ত্রগণক মিস্তিরী (শব্দটা রাগিব ভাইয়ের শব্দভান্ডার থেকে চুরি করা) হয়ে নিজের পেট গণনা করতে হবে এটা ঠিক করেই মনে হয় উপরওয়ালা উপর থেকে আমার চিন্তা-চেতনা দেখে আমার জীবনের শুরু থেকেই মুচকি হেসে গেছেন।


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

খাপে খাপে মিলে গেল।
শুধু এই জায়গায় নামগুলা একট পাল্টাবে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

জলদস্যু এর ছবি

@ পরিবর্তনশীল, আসেন তাহলে গলা জড়াজড়ি করে কান্নাকাটি করি। হাসি বহুমুখী প্রতিভার অধিকারী বুঝলেন? কিন্তু কোন প্রতিভারই বিকাশ ঘটলো না। মন খারাপ

রণদীপম বসু এর ছবি

আহা, পাইলট থাইকা জলদস্যু !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তীরন্দাজ এর ছবি

বেশীরভাগ ক্ষেত্রেই এমন হয়। অর্থনীতি (বীমা ও ব্যাঙ্ক) সেক্টরে কাজ করবো, জীবনেও ভাবিনা। তারপরও....
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এইচএসসি'র ফিজিক্স বইয়ের একটা চ্যাপ্টার শুধু বাদ দিয়েছিলাম "তাপ ইঞ্জিন"। মাওলার কি শান! এইচএসসি পাশ করতে না করতে ভর্তি হতে হল "যন্ত্রকৌশল"-এ। এমনই হয়!!



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পৃথিবীতে এমন কিছু নাই যেটা আমি হইতে চাই নাই। এবং যখনই যা ভালো লাগছে তাই হইতে চাইছি এবং তাই করছি...
আর এখন তাই কিছুই হই নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধূসর মানব [অতিথি] এর ছবি

ধুর, এখন মনে হয়, কৃষক হলে ভালো হত।

অছ্যুৎ বলাই এর ছবি

এই দিক দিয়া আমি 'লাইন'মতই আছি।
আর আমার লাইন হলো যা সামনে আসে, সেইটাই সই। 'ডাক্তার না হওয়া'র বাইরে ফিক্সড কোনো এইম-ইন লাইফ ছিলো না, এখনও নাই।
---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমার জীবনের লক্ষ্য - লক্ষ্যহীন জীবনযাপন চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

ইঞ্জিনিয়ারিং পড়ার শখ ছিল না, গণিত/পদার্থবিদ্যা/সাহিত্যের প্রতি বিশেষ ঝোঁক ছিল, কিন্তু শেষ পর্যন্ত ইঞ্জিনিয়ারিং-ই পড়তে হলো!
_______________
বোকা মানুষ মন খারাপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।