স্টুডেন্ট প্রফেশনাল এওয়ারনেস কনফারেন্স : অনুষ্ঠিত হতে যাচ্ছে কুয়েটে

সিয়াম এর ছবি
লিখেছেন সিয়াম [অতিথি] (তারিখ: বুধ, ০১/১২/২০১০ - ৫:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশে প্রথমবারের মতো খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (KUET) ইন্সটিটিউট অফ ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনীয়ার্‌স (IEEE) ছাত্র শাখা এবং মাইক্রোসফ্‌ট বাংলাদেশ এর সহযোগীতায় “স্বপ্ন অফুরন্ত”(Dream Beyond) এই থিম নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে স্টুডেন্ট প্রফেশনাল এওয়ারনেস কনফারেন্স (S-PAC)। ইঞ্জিনিয়ারিং পড়া ছাত্রছাত্রীদের তাদের স্বপ্নের ক্যারিয়ার জীবনের সাথে পরিচয় করিয়ে দেয়াই এই কনফারেন্সের মূল ঊদ্দেশ্য,এই ঊদ্দেশ্যে এই কনফারেন্সে ইঞ্জিরিয়ারিং থেকে বিভিন্ন ক্যারিয়ারে কিভাবে সফল হওয়া যায় এবং ইঞ্জিনিয়ার হিসেবে সামাজিক দায়বধ্যতা কি এসব নিয়ে আলোচনা করা হবে।ইন্সটিটিউট অফ ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনীয়ার্‌স (IEEE)-এর ব্যানারে অনুষ্ঠিতব্য এবং শিক্ষার্থীদের দ্বারা আয়োজিত এটিই বাংলাদেশের সবচেয়ে বড় প্রযুক্তি বিষয়ক সম্মেলন।এই অনুষ্ঠানে সহযোগীতায় আরো রয়েছে রবি ও এনার্জীপ্যাক ইঞ্জিনিয়ারিং। ৩ থেকে ৫ ডিসেম্বর অনুষ্ঠিতব্য এ সম্মেলনটি অনুষ্ঠিত হবে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে এবং অংশগ্রহণ করবে বাংলাদেশের বিভিন্ন ভার্সিটির প্রায় ছয়শ প্রকৌশল ছাত্রছাত্রী ।
auto

নানা ধরনের সেমিনার, ওয়ার্কশপ, প্যানেল ডিস্‌কাশনের সমারোহে বাংলাদেশে এবারই প্রথম IEEE কুয়েট ছাত্র শাখা আয়োজন করেছে স্টুডেন্ট প্রফেশনাল এওয়ারনেস কনফারেন্স। এই কনাফারেন্সকে উদ্দেশ্য করে SPARKLE শিরোনামে একটি টেকনোলজী ম্যাগাজিনও প্রকাশিত করতে যাচ্ছে IEEE Student Branch, KUET । আমন্ত্রিত অতিথি ও বক্তাদের মাঝে বিভিন্ন বিষয় নিয়ে থাকছেন আই.ই.ই.ই. এর স্বনামধন্য প্রভাষক অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া ইউনিভার্সিটির অধ্যাপক নালিন শারদ, ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক খাইরুল আলম, ইঊনিভার্সিটি মঞ্জুরি কমিশনের বাংলাদেশ রিসার্চ এ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক (BDREN) প্রজেক্টের টেকনিক্যাল কনসালটেন্ট অধ্যাপক ড. এম. এম. এ হাশেম, কুয়েট ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী দ্বারা পরিচালিত স্নাতকোত্তর উচ্চশিক্ষা বিষয়ক প্যানেল ডিস্‌কাশন, মাইক্রোসফ্‌ট বাংলাদেশের ডেভেলপার ইভাঞ্জেলিস্ট অমি আজাদ পরিচালিত প্রফেশনালিজমের বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা, ব্রিটিশ টেলিকম এর ডিজাইনার তানজিম সাকিব, সাইবার জাহান লি. এর সফ্‌টওয়্যার ইঞ্জিনীয়ার আহসান মুর্শেদ, বাংলাদেশ ইন্সটিটিউট অফ ইঞ্জিনীয়ার্‌স এর ফেলো ও প্রাইম ব্যাঙ্ক এর অল্টারনেটিভ ডেলিভারি চ্যানেলের প্রধান সালাহুদ্দিন আহমেদ সহ আরও অনেকে।
এই কনফারেন্সে আরও থাকছে উচ্চ শিক্ষা ও গবেষনা বিষয়ক সেমিনার, বিভিন্ন কর্মক্ষেত্র সম্পর্কে পরিচিতি ও প্রকৌশল এবং ব্যাবস্থাপনা শীর্ষক আলোচনা সভা। কনফারেন্সের তিন দিনের কর্মসূচিতে থাকছে বিভিন্ন আকর্ষণীয় প্রতিযোগীতার আয়োজন, সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহনে পারস্পরিক মতবিনিময় সভা ও দেশ-বিদেশের নামকরা ব্যক্তিত্বদের উপস্থাপনায় নানাবিধ সেমিনার। বিভিন্ন সেমিনার আয়োজনের মধ্যে থাকছে পাওয়ার গ্রীড টেকনোলজী, মোবাইল নেটওয়ার্কিং টেকনোলজী, উচ্চশিক্ষা, ওয়েব ও মোবাইল ডেভেলপমেন্ট টেকনোলজী (মাইক্রোসফ্‌ট বাংলাদেশ এর তত্ত্বাবধানে), ইঞ্জিনীয়ারিং ও ব্যবস্থাপনা, ওপেন সোর্স ওয়েব ডেভেলপমেন্ট ট্রেণ্ড, গ্র্যাজুয়েশন পরবর্তী দিক নির্দেশনা প্রভৃতি। বিভিন্ন প্রতিযোগীতার মাঝে থাকছে আই.ই.ই.ই. ছাত্র শাখার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহনে প্রকৌশলীদের নৈতিকতা বিষয়ক এথিক্স কন্টেস্ট, ব্লগিং কন্টেস্ট, কুইজ প্রভৃতি। মাইক্রোসফ্‌ট বাংলাদেশের তত্ত্বাবধানে আয়োজিত ব্লগিং কনটেস্ট-এ ১৪ বছরের ঊর্ধে সকলেই অংশগ্রহন করতে পারবে। দুই রাউন্ডের এই কনটেস্ট এর প্রথম রাউন্ড চলবে ৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর। দ্বিতীয় রাউন্ড শুরু হবে ১৬ ডিসেম্বর এবং চলবে ২৬ মার্চ, ২০১১ পর্যন্ত। প্রতিযোগীতার অংশগ্রহন করতে হলে http://tech.net.bd এই ওয়েবসাইট এ লগ-ইন করে ব্লগ পোস্ট করতে হবে। প্রথম রাউন্ডের জন্য নূন্যতম ১৫টি ও দ্বিতীয় রাউন্ডের জন্য নূন্যতম ৩৫টি ব্লগ পোস্ট করতে হবে। ব্লগগুলো হতে হবে মাইক্রোসফ্‌ট এর বিভিন্ন প্রযুক্তি অথবা সাম্প্রতিক প্রযুক্তিগত আবিষ্কার সম্পর্কে। কনটেস্টের প্রথম রাউন্ডের প্রথম ১০ জন বিজয়ীর জন্য থাকছে Qubee Bangladesh এর পক্ষ থেকে ইন্টারনেট মডেম। এছাড়াও দ্বিতীয় ১০ জন বিজয়ীর জন্য থাকছে তিন দিনের এই কনফারেন্সের ১০০০ টাকা মূল্যমানের যাতায়াত খরচ। দ্বিতীয় রাউন্ডের প্রথম ১০ জন বিজয়ীও পাচ্ছেন ইন্টারনেট মডেম। দুই রাউন্ড মিলিয়ে বিজয়ীর জন্য রয়েছে একটি এসার আস্পায়ার ১ ল্যাপটপ। আরও বিস্তারিত তথ্য জানা যাবে http://www.ieeekuet.org/ - এই ওয়েবসাইটে।
নর্থ-সাউথ ইউনিভার্সিটি (NSU), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (AIUB), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (RUET), আহসানউল্যাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজী (AUST) সহ সারা দেশের সকল বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহনে আয়োজিত তিন দিনের কর্মসূচির শেষাংশে থাকছে মুক্ত আলোচনা ও মতবিনিময় সভা, IEEE Student Branch, KUET এর ১১ বছর পূর্তি উপলক্ষে র্যানলী, সমাপনী অনুষ্ঠান, বিভিন্ন প্রতিযোগীতার পুরষ্কার বিতরনী অনুষ্ঠান ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান।


মন্তব্য

দ্রোহী এর ছবি

বেশ ভাল উদ্যোগ।

উদ্যোগ সফল হোক।


কাকস্য পরিবেদনা

শেহাব [অতিথি] এর ছবি

খুবই ভাল খবর!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

উদ্যোগ ভালো। কিন্তু এই অংশটা পড়ে একটু ভুরু কুঁচকে উঠলো:

প্রতিযোগীতার অংশগ্রহন করতে হলে http://tech.net.bd এই ওয়েবসাইট এ লগ-ইন করে ব্লগ পোস্ট করতে হবে। প্রথম রাউন্ডের জন্য নূন্যতম ১৫টি ও দ্বিতীয় রাউন্ডের জন্য নূন্যতম ৩৫টি ব্লগ পোস্ট করতে হবে। ব্লগগুলো হতে হবে মাইক্রোসফ্‌ট এর বিভিন্ন প্রযুক্তি অথবা সাম্প্রতিক প্রযুক্তিগত আবিষ্কার সম্পর্কে।

ভালোই প্রোমোশনাল কাভারেজ পাচ্ছে তাহলে মাইক্রোসফট।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সবজান্তা এর ছবি

আমিও আসলে একই অংশ পড়েই মন্তব্য করতে যেয়েও করিনি।

উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়, তার জন্য সাধুবাদ রইলো সবার প্রতি। কিন্তু এই ধরনের একটা অনুষ্ঠানে মাইক্রোসফটের, "কেন প্রাণ ক্যান্ডি ভালো লাগে ১০০ শব্দে লিখে পাঠাও" ধরনের বিজ্ঞাপন না করলেই ভালো হতো। মাইক্রোসফটের এদেশিয় কর্তাব্যক্তিরা এইটুকু বুঝবেন, এই আশাটা ছিলো।


অলমিতি বিস্তারেণ

অতিথি লেখক এর ছবি

ব্লগগুলো হতে হবে মাইক্রোসফ্‌ট এর বিভিন্ন প্রযুক্তি অথবা সাম্প্রতিক প্রযুক্তিগত আবিষ্কার সম্পর্কে।

এটার একটি ভালো দিকও কিন্তু আছে, স্টুডেন্টরা ইন্টারনেটে একটু ঘাটাঘাটি করবে অন্তত (যেটা বাংলাদেশের ছাত্রছাত্রীরা বেশ কম করে, বিশেষ করে পাবলিক বিশ্ববিদ্যালয়ে) চোখ টিপি
আর স্পন্সর করছে একটু কাভারেজতো পাবেই, তাই না?

পাগল মন

ইরতেজা [অতিথি] এর ছবি

সবজান্তা লিখেছেন:
কিন্তু এই ধরনের একটা অনুষ্ঠানে মাইক্রোসফটের, "কেন প্রাণ ক্যান্ডি ভালো লাগে ১০০ শব্দে লিখে পাঠাও" ধরনের বিজ্ঞাপন না করলেই ভালো হতো। মাইক্রোসফটের এদেশিয় কর্তাব্যক্তিরা এইটুকু বুঝবেন, এই আশাটা ছিলো।


অলমিতি বিস্তারেণ

সবজান্তা লিখেছেন:

ভালোই বলেছেন ভাইয়া।

Shihab  এর ছবি

ভাই ব্লগিং কন্টেস্টে বলা হয়েছে যে টেকনোলজির সাম্প্রতিক বিষয় নিয়ে কথা বলতে, আর যারা বলেছেন যে এতে ভুল হয়েছে তাদের জন্য, ভাই গত সাত মাস ধরে প্রায় ৩৫ টা লোকাল এবং ইন্টারন্যাশনাল কোম্পানীর কাছে প্রস্তাব নিয়ে গেছি কেঊ কিছু দেইনি, আর ব্লগিং কন্টেস্ট আমাদের আইডিয়া, তবে আমাদের ছিল প্লাটফরম ইন্ডিপিন্ডেন্ট করা, IEEE এর বিভিন্ন প্রগামে বিদেশে এইটা করা হয়, তবে মাইক্রোসফটের প্লাটফরমে আমরা করছি তাদের হেল্পের জন্য, আর ভাই আমার চরম শিক্ষা হয়ে গেছে স্পন্সরশিপ যোগাড় করতে গিয়ে গত সাত মাস ধরে, বাংলাদেশে শিক্ষামুল্ক অনুষ্ঠানে কেঊ কোন হেল্প কারনে, আমি বৃথাই নিজের পকেট থেকে সাত হাজার টাকা দিয়ে ডকুমেন্ট প্রিন্ট করে ছয় বার ঢাকা গিয়ে কোন লাভ হয়নাই

মোঃ শিহাব ঊদ্দীন
সভাপতি
IEEE Student Branch, KUET
chair, organizing commitee,S-PAC

রাতঃস্মরণীয় এর ছবি

প্রকৌশলজগতের মানুষ না হলেও আমার শিক্ষার প্রতি অনুরাগ আছে। খুবই ভালো সংবাদ এটা। তার উপরে আমার নিজ শহরে অনুষ্ঠিত হচ্ছে। আমি নিঃসন্দেহে গর্বিত। শুনেছি ভর্তির পছন্দের তালিকায় বুয়েটের পরে আমাদের কুয়েটই নাকি শীর্ষে।

======================================
অন্ধকারের উৎস থেকে উৎসারিত আলো, সেইতো তোমার আলো।
সকল দ্বন্ধ বিরোধ মাঝে জাগ্রত যে ভালো, সেইতো তোমার ভালো।।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

মুস্তাফা সাধ এর ছবি

এখানে মাইক্রসফট এর প্রযুক্তি ছাড়াও সাম্প্রতিক প্রযুক্তি নিয়েও লিখতে বলা হচ্ছে... এমন না যে শুধুই মাইক্রসফট নিয়ে লিখতে হবে।
এই অনুষ্ঠান আয়োজনে বিপুল টাকা দরকার... যেটা কেবল আয়োজক (৩০-৪০জন ছাত্র) এর পক্ষে সম্ভব নয়... এজন্য স্পনসর প্রয়োজন হয়ে পড়ে আর তাদেরকে কিছু সুবিধা দিতেই হয়।

kd এর ছবি

অসাধারন কাজ।
কুয়েটের আইইইই এর প্রেসিডেন্ট সিহাব সিএসই ০৬ আর সিয়াম ০৭ কে সেলাম

অছ্যুৎ বলাই এর ছবি

যে লিস্টি দেখা যাচ্ছে, তাতে শেষতক বিজ্ঞাপনসর্বস্ব ইভেন্ট না হলেই হয়। মাইক্রোসফটের কাভারেজের ব্যাপারে মুর্শেদের মন্তব্যে একমত। টাকা দিলেই এরকম একটা ইভেন্টের ফোকাস কোনো স্পন্সর হয়ে গেলে সমস্যা, যেটা এক্ষেত্রে মাইক্রোসফট হয়েছে। যেমন, Web & Mobile Development Technologies & Frameworks(Microsoft) এর লেকচার মাইক্রোসফটে সীমাবদ্ধ থাকাটা বিশাল অন্যায়। উপরে ৫ নং মন্তব্যে (শিহাব) দেখা যাচ্ছে, ব্লগ সম্পর্কে আয়োজকদের যৌক্তিক দাবিকেও তারা বুড়ো আঙুল দেখিয়েছে।

আর তাদের নির্বাচিত প্রযুক্তি ব্লগে উইন্ডোজকে ক্র্যাক করে জেনুইন বানানো কপিপেস্ট মেরে প্রতিযোগিতায় প্রথম হচ্ছে! প্রতিযোগিতাটি প্রকৃতপক্ষে স্টুডেন্টদের স্বার্থে হলে এর বিস্তৃতি বাড়তো, প্রযুক্তি নিয়ে অনেক অনেক ভালো লেখা ব্লগারও এতে অংশগ্রহণ করতো।

স্পন্সররা কাভারেজ পাবে; কিন্তু সেটা মূল থীমকেই ক্ষতিগ্রস্ত করলে সেই কাভারেজের দরকার কি, তা প্রশ্নসাপেক্ষ।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মুস্তাফা সাধ এর ছবি

প্রথমত, ব্লগিং কনটেস্ট মোটেও মূল অনুষ্ঠান না, বরং একটি অনুষঙ্গ এবং এটা হচ্ছে মাইক্রোসফ্‌টের ওয়েব সার্ভিসে। অনুষ্ঠানটিতেও মাইক্রোসফ্‌ট একটি পার্টনার। IEEE এর মত তারাও এর সহযোগী।
ওয়েব ও মোবাইল টেকনোলজির একটা বড় অংশ মাইক্রোসফ্‌ট প্লাটফর্ম... আর বিষয় হিসেবে Web & Mobile Development Technologies & Frameworks(Microsoft) নির্ধারিত হয়েছে লেকচারার প্রাপ্তির সাপেক্ষে এবং বিষয়বস্তু নির্ধারনের অনেক পরে আমরা বেশিরভাগ স্পন্সর পেয়েছি... এবং পুরা আয়জন করতে শিহাবের জুতার চটি ছিড়ে যাওয়ার মত (রূপকার্থে) অবস্থা হইছে... মাইক্রোসফ্‌ট, এনার্জিপ্যাকের মত কিছু সাপোর্ট পাওয়ায় এ পর্যন্ত আসা সম্ভব হইছে; এমনকি স্পিকার পাবার ব্যপারেও তাদের অনেক সহযোগিতা পেয়েছে IEEE Student Branch, KUET.

আসলে আমাদের সমস্যা হল, কেউ ভালো কিছু করলেও তার ছিদ্রান্বেষণই আমাদের প্রিয় ও প্রধান কর্ম হয়ে দাঁড়ায়।

অছ্যুৎ বলাই এর ছবি

নির্ধারিত হয়েছে লেকচারার প্রাপ্তির সাপেক্ষে এবং বিষয়বস্তু নির্ধারনের অনেক পরে আমরা বেশিরভাগ স্পন্সর পেয়েছি.

পোস্ট (বিজ্ঞাপন) পড়লে লেকচারারের দুষ্প্রাপ্যতা বুঝা কঠিন। বিষয়বস্তু নির্ধারণ যে মাইক্রোসফটই করেছে, তা পরিষ্কার।

আপনার মন্তব্যের শেষ লাইন যদি আয়োজকদেরও মতামত হয়, তাইলে পুরো আয়োজনে আরো ঘাপলা আছে বলেই মনে হয়।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সাকীব এর ছবি

TechNet তো মাইক্রোসফটের ব্র্যান্ড। তারাই এটা সেটআপ করেছে, হোস্ট করেছে। গরুর হাটে সেমাই বিক্রি হবে আশা করা অবান্তর।

মাইক্রোসফট স্পন্সর হলেও সলিড প্রযুক্তি নিয়ে কথা হবে, এমন কিছু নিয়ে যা দেশের ডেভেলপারদের জানার সুযোগ হয়নি, যেমনঃ উইন্ডোজ ফোন ৭।

যদি গুগল স্পন্সর করতো (যদিও মাইক্রোসফট স্কেলের কোন সফটওয়্যার কোম্পানী এই দেশকে পাত্তা দেয় না - অফিস খোলা দূরে থাক), আপনার কি মনে হয় মাইক্রোসফটের প্রযুক্তি দেখিয়ে গনতন্ত্র দেখানো হত? পৃথিবীর কোন দেশের কোন ইভেন্টেও বা হয়?

Microsoft hatred is a disease - Linus, father of Linux.

অনুপ [অতিথি] এর ছবি

কাল কয়টা থেকে শুরু হবে? থাকার চেষ্টা করবো

সাধ এর ছবি

সম্ভবত কিছু মানুষ আসলেই অন্যমানুষের কাজের ভালো কোন দিক খুঁজে পাবে না। আর এসব মানুষের কল্যানেই ভালো কিছু করার চেষ্টা করাও পাপ হয়ে যায়।

kd এর ছবি

সাধ লিখেছেন:
সম্ভবত কিছু মানুষ আসলেই অন্যমানুষের কাজের ভালো কোন দিক খুঁজে পাবে না। আর এসব মানুষের কল্যানেই ভালো কিছু করার চেষ্টা করাও পাপ হয়ে যায়।

সাধ ভাই একমত, পারলে অনুষ্টানটির একটা স্পন্সর জোগাড় করে দিক তারপর বলুক

সাধ এর ছবি

এই পুরা অনুষ্ঠান কয়েকজন ১৮-২২ বছরের বাচ্চা পোলাপাইন এরেঞ্জ করছে পড়াশুনার প্রবল চাপের মধ্যে থেকে... বিষয়বস্তুও স্বভাবতই এইসব ছেলেপেলের কথা চিন্তা করে... অনুষ্ঠানকে আকর্ষনীয় করাও একটা কঠিন কাজ।

এখন যদি একটা ডিসকো পার্টির আয়োজন করা হইত তাইলে স্পন্সরও পাওয়া যাইত আবার এত বড় বড় ডায়লগ কপচানো কথাসর্বস্ব পাবলিকের প্রলাপও শুনতে হইত না।

Shihab এর ছবি

মজা পাইলাম সারাদিন খাটাখাটনি করে এসে এইসব লেখা পড়ে, গত ছয় মাসে আমার বিশাল অভিজ্ঞতা হইছে বাংগালীদের নিয়ে, আর এই প্রগামের সব সেসনের ২০ জন স্পীকারের মাত্র চারজন একজন মাইক্রোসফটে চাকরি আর বাকি সবাই দেশি বিদেশী স্বনামধন্য শিক্ষাদবিদ, আমি কাজের চাপের কারণে ব্রসিওর আপলোড দিতে পারিনাই, আর এস-পেক(s-pac) বাংলাদেশে বসে শিডিঊল বানানো কোন কনফারেন্স নয়, এই শিডিঊল সরাসরি নিরীক্ষা করা হয় আমেরিকার IEEE এর s-pac committee theke, ar vai apnader question thakle askt ieee region 10- asia pacific s-pac cordinator john passerba , ar age poira asen, tarpore gyan dhaila diyen, bujchen http://www.ieeeusa.org/volunteers/committees/spac/profiles/paserba.htm
jesob gadhar bacchara upore eita likche je s-pac e amra microsoft er nirdeshe topic select korche tader jonne ei conference er topic select kora hoyehce last may & approve kora hoyeche speaker list, its ieee rule..to finalize speaker & topics at least 5-6 months ago ..ar ei sob stupider baccha dui line poira commment dia bishal gyani hoia gelo ..moja pailam

হিমু এর ছবি

এই "প্রফেশন্যাল অ্যাওয়্যারনেস কনফারেন্স" আয়োজকদের নিজেদের প্রফেশন্যাল অ্যাওয়্যারনেস দেখে চমকে উঠলাম। একটা পর্যবেক্ষণ দেয়ার কারণে ওপরে মুস্তাফা সাধ বলছেন "প্রলাপ", আর আয়োজকদের অন্যতম একজন শিহাব "গাধার বাচ্চা", "স্টুপিডের বাচ্চা" পর্যন্ত চলে গেছেন।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

স্বাধীন এর ছবি

এত ভাল একটি উদ্যোগের প্রধান আয়োজক যদি এতো অধৈর্য্য ব্যক্তি হোন তবে আমারো বাঙ্গালীর জন্য খারাপ লাগে বৈ কি যে আর কোন দ্বিতীয় ব্যক্তি তাহলে পাওয়া যায়নি। কোন পর্যবেক্ষণ, কিংবা প্রশ্নকেই যদি নিজের কাজের সমালোচনা হিসেবে ধরে নেন তাহলে তো সমস্যা। প্রশ্ন উঠবে এবং সেগুলোর জবাব দেওয়াই তো আয়োজকদের কাজ। এখানে স্পন্সর পেতে চটি ছিঁড়েছে বলে মায়াকান্না করে সহানুভুতি আদায়ের জন্যে তো আয়োজক হননি। স্পন্সর যদি অন্যরাই জোগার করে দেয় তবে আয়োজকের কাজ বাকি থাকে কি? আর কথা হলো যখন আয়োজন পর্ব চলছিল, স্পন্সর পেতে সমস্যা হচ্ছিল তখনই তো ব্লগে লেখা দেওয়া যেতো, সাহায্য চাওয়া যেতো। হয়তো তাতে কাজ হতেও পারতো। যা হোক, যিনি সামান্য পর্যবেক্ষণেই অন্যকে এরকম পাবলিক স্পেসে গাধার বাচ্চা, স্টুপিডের বাচ্চা বলে মুখ খুলতে পারেন তিনি যে বিশিষ্ট রাজনীতিবিদ হবেন অদূর ভবিষ্যতে সন্দেহ নেই। শুভ কামনা রইল ভবিষ্যত টেলিকম প্রতিমন্ত্রীর জন্য।

অছ্যুৎ বলাই এর ছবি

jesob gadhar bacchara upore eita likche je s-pac e amra microsoft er nirdeshe topic select korche tader jonne ei conference er topic select kora hoyehce last may & approve kora hoyeche speaker list, its ieee rule..to finalize speaker & topics at least 5-6 months ago ..ar ei sob stupider baccha dui line poira commment dia bishal gyani hoia gelo ..moja pailam

সভাপতি সাহেব, আপনার গালাগালিতে তো অপেশাদারিত্ব আরো স্পষ্টভাবে ফুটে ওঠলো। আপনার কাঁচা বয়স বিবেচনায় নিয়েও বলা যায়, এই আচরণ দিয়া স্পন্সর পাওয়া দুষ্কর, চটির তলা কেন বাটার অক্ষয় জুতার তলা ক্ষয় হয়ে গেলেও খুব একটা লাভ হবে না। আপনার মতো ইম্যাচিউরড লোক যে ইভেন্টের সভাপতি সেখানে মাইক্রোসফট যে স্টুডেন্টদের মাথায় কাঁঠাল ভেঙ্গে বিজনেস করবে এটা বোঝাই যায়।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

kd এর ছবি

ভাই, আপনারা যদি জানতেন কুয়েটে একটা ভাল কিছু করা কি পরিমান শ্রমসাধ্য কাজ তাহলে এ মন্তব্য করতেন না। অন্যান্য জায়গা থেকে আমারা এই জায়গায় অনেক পিছিয়ে।

যে ছেলে গত ৭-৮ মাস ধরে পাগলে মত খেটেছে অনুস্টহানের আগের দিন যদি তাকে এভাবে প্রশ্নবিধহ করা হয়, তাহলে তার এইরুপ প্রতিক্রিয়া অবাক করা কিছু নয়।

খুলনার মত ছোট জায়াগায় সে যে এত কিছু করছে এ জন্য আমারা তাকে ধন্যবাদ জানাই।

আশা করি তার উত্তেজিত মন্তব্য তার আপনাদের বক্তব্যে হতাশার প্রকাশ হিসেবে নিবেন,
ব্যাক্তিগত ভাবে নয়।

হিমু এর ছবি

দুনিয়ার কোনো জায়গাতেই কাজ শ্রমবিবর্জিত না রে ভাই। শিহাব পরিশ্রম করেছেন, এহ বাহ্য, তার পরিশ্রমের ফসল তো কেউ নষ্ট করছে না। সামান্য একটা মন্তব্যই করা হয়েছে। এতেই যদি বাপ তুলে গালি দিয়ে বসেন, আবার সেটা "হতাশার প্রকাশ" হিসেবে মেনেও নিতে বলেন, তাহলে চলবে নাকি?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

অনুপ [অতিথি] এর ছবি

ভাই সমস্য হল টাকা, আর আপনারদের সার দের অলসতা।

এখানে খুলনা বিষয় না।

আমি ও কলেজে একটা প্রোগ্রামের আয়জন করতে দিনে দুই বার সারের সাথে যোগাযোগ করতে হয়েছে। তার পরেও সার বলে সব তো নিজেরাই করলি, তাইলে আমাকে বল্লি কেন। এখন দরকার আমার আমি যদি রেগে যাই তাইলে তো কিছু হবে না।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভালো উদ্যোগ। আশা করি অনেক কিছু শিখতে পারবেন। এর মধ্যে কমিউনিকেশন এবং ইন্টারপার্সোনাল স্কিলটা খুব গুরুত্বপূর্ণ।

উদ্যোক্তাদের কয়েকজনের মন্তব্য পড়ে এতটাই খারাপ লাগছিল যে মন্তব্য করবনা বলে ঠিক করেছিলাম। তারপরেও করছি একটা অনুরোধ করতে-- এই অনুষ্ঠান শেষে আপনাদের প্রাপ্তি কী সেটা কেউ কষ্ট করে শেয়ার করবেন।

kd এর ছবি

ভাই, এটি ৩ দিন ব্যাপী চলবে, প্রবল চাপের মধ্যে থাকা একজন আয়োজকের বক্তব্য ভুলে আসুন অনুসঠানটি সফল করি। এটি আমাদেরই অনুসঠান। তার মন্তব্যের কারনে এই
ভালো উদ্যোগকে সমোলচিত করবেন না প্লিজ।

মাহমুদ [অতিথি] এর ছবি

বাংলাদেশে কেউ ভাল কোনও কাজ করলে সবাই মিলে তার লুঙ্গি ধরে টানাটানি করে এটাই স্বাভাবিক,খুলনায় এবং বাংলাদেশে এই রকম অনুষ্ঠান প্রথম কুয়েটে হচ্ছে এটা সবচেয়ে বড় কথা, আসলে খুলনায় এইরকম অনুষ্ঠান করা যে কি কঠিন সেটা নিজের চোখে না দেখলে বোঝা দুঃসাধ্য। শিহাব আবেগের বশবর্তি হয়ে যেসব কথা বলেছে সেটা ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন,যারা এই দুঃসাধ্য কাজ যে করেছে তাদেরকে ধন্যবাদ।

শিহাব  এর ছবি

১। ভাইয়া প্রথমে আমি দুঃখিত আমার আগের কমেন্টের জন্য এবং মডারেটরকের অনুরোধ সেটা ডিলিট করে দেওয়ার জন্য
২। ভাই এইটা মাইক্রোসফটের কোন প্রোগ্রাম না, এইটা প্রথেমে পরিষ্কার করে নেই\
৩। এস-পেক এর ইউএসএতে একটা কমিটী আছে তারাই এইটা দেখাশুনা করে ও তারাই আমাদের প্রগ্রাম প্লান ও ডিরেকশন দিয়ছে গত মে থেকে এমঙ্কি সার্টিফিকেটেও তাদের নাম
৪। আমরা যখন ছয় মাস ধরে দৌড়াদৌড়ি করে কোন স্পন্সর পাচছিলাম না তখন মাইক্রোসফট উইথ মাইক্রোসফট লাগানোর প্রস্তাব দেয়
৫। মাইক্রোসফট বললেই আমরা তাদের নাম লাগাতে পারিনা তাই আমরা ieee এর অনুমতি চাইলাম এবং তারা বলল ইভেন্ট ভাল করে করার জন্য আমরা এইটা করতে পারি , এতে তাদের পলিসিতে কোন সমস্যা হবেনা \
৬।
আমাদের২০ জন স্পীকারের মাত্র একজন মাইক্রোসফটের আর বাকি সবাই ইঊনিভার্সিটির গবেষক এবং মাইক্রোসফটের সাথে আনরিলেটেড \
৭। শেষ মুহুর্তে কিছু স্পীকার রদবদল হওয়ায় আমরা ফুল লিস্ট দিতে পারিনাই \
৮। আসেন অনুষ্ঠানে যোগ দিতে যাই , আজকের প্রগামে মাইক্রোসফটের মও নাই, আজকে সিমস, রিসার্চ মোটিভেশন এবং ঊচ্চ শিখা বিষ্যক আলোচনা চলবে।

আশা করি আমার সামইয়িক মেজাজ হারানোকে মাফ করবেন

মোঃ শিহাব ঊদ্দীন
সভাপতি
IEEE Student Branch, KUET
chair, organizing commitee,S-PAC

অছ্যুৎ বলাই এর ছবি

পুরা প্রোগ্রামের লিংক দিয়েন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মেহরাব এর ছবি

নিঃসন্দেহে ভাল ও শ্রমসাধ্য একটি আয়োজন।
সাধুবাদ জানাই এবং আয়োজন সফল হোক এই কামনা করি।

L এর ছবি

সাধুবাদ তোমায় শিহাব... কিছু লোকের কথায় মন খারাপ করো না। দোষে গুণে মানুষ। তুমি হয়ত আবেগকে চেপে রাখতে পারো না। সত্যি কথা বলতে, এমন মানুষদের সামনে দরকারও নেই। কিছু মানুষ থাকে, যাদের হয়ত অনেক কাজ কিন্তু তারপরও অন্যের ছিদ্রাণ্বেষই তাদের সবচেয়ে বড় কাজ। এরা হতাশাবাদী। এরা কখনো "অর্ধ গ্লাস পানি" দেখে বলবে না "গ্লাসটা অর্ধেক ভরা", বরং বলবে "গ্লাসটা অর্ধেক খালি"। কথার মারপ্যাচে এরা তোমায় ফেলবেই। কারন- এরা বুঝেই না "কথা নয় কাজ বড়"।

অছ্যুৎ বলাই এর ছবি

আপনি তো দারুণ বিশেষণবাদী। কোনো কাজ নিয়ে প্রশ্ন করলে সেটাকে ছিদ্রাণ্বেষণ বলে পাশ কাটিয়ে যাওয়া গর্দভের প্রজননের হার দেখা যায় ব্যাপক।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সবজান্তা এর ছবি

বাংলাদেশের একটা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পড়ার সুবাদে আর এধরনের টুকিটাকি অনুষ্ঠান আয়োজনের সুবাদে এ বিষয়ে আমারও অল্পবিস্তর অভিজ্ঞতা হয়েছিলো।

তাই একজন সংগঠকের কষ্টটা ভালোমতো উপলব্ধি করতে পেরেই বলছি- ব্লগ একটা উন্মুক্ত প্ল্যাটফর্ম। উন্মুক্ত মানে এই না যে অযৌক্তিক যে কোন কথা বলার জায়গা- তবে যে কেউ যুক্তির মধ্যে থেকে প্রশ্ন উত্থাপন করতেই পারে, এই কথাটা ব্লগে অবশ্যই মাথায় রাখতে হবে। শিহাব যেভাবে প্রতিক্রিয়া দেখিয়েছেন তাতে প্রথম বেশ আহত বোধ করলেও, পরবর্তীতে তাঁর দুঃখ প্রকাশে এ ব্যাপারে কোন তিক্ততা মনে পুষে রাখিনি। কিন্তু এরপরও দেখা যাচ্ছে অনেকেই এসে বলে যাচ্ছেন, ছিদ্রাণ্বেষণ করা হয়েছে। এই জিনিসটা দুঃখজনক। শুধু ভালো কথা শোনার জন্যই প্রস্তুত থাকলে সম্ভবত ব্লগ আপনাদের জন্য প্রশস্ত জায়গা নয়। যে কোন ইন্টারঅ্যাকটিভ মিডিয়াতেই সব ধরনের প্রতিক্রিয়ার জন্য প্রস্তুত থাকা উচিত। ব্যক্তিগত অনুভূতিগুলিকে একটু দূরে সরিয়ে রেখে যদি ব্লগের প্রশ্নের উত্তরগুলি যৌক্তিকভাবে দিতেন, তাহলে হয়তো এরকম পরিস্থিতি হতো না।

যাই হোক, উদ্যোগের জন্য আবারো সাধুবাদ। আশা করছি, সবকিছু শেষ হয়ে গেলে ধীরে সুস্থে আমাদের সাথে এই সংক্রান্ত অভিজ্ঞতা এবং অর্জনগুলি শেয়ার করবেন।

ভালো থাকুন।


অলমিতি বিস্তারেণ

অনুপ [অতিথি] এর ছবি

@সিহাব Qubee তো খুলনাতে নাই। তাইলে এদের মডেম দিচ্ছেন কেন?

kd এর ছবি

হা হা, কি করবে বলুন স্পন্সর যা দিতে চায়, ফেলে ত দিতে পারে না

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।