মেঘ বিষয়ক একটি

উজানগাঁ এর ছবি
লিখেছেন উজানগাঁ (তারিখ: সোম, ১১/০৫/২০০৯ - ১২:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

বৃষ্টিসংক্রান্ত যাবতীয় স্বপ্নগুলো আমি ঘুমের ঘোরেই দেখি এবং জেগে ওঠার পর তার আর কিছুই মনে আসে না। তাই কোনো-কোনো রাত্রে ঘুম ভাঙার পর বিছানায় পা ঝুলিয়ে বসে থাকি, আর ভাবি--

দেখি এই বৃষ্টিভারাক্রান্ত রাত--রাতের দ্রোহ ভোরের সমীপবর্তী হতে গিয়ে অকারণে খোলে ফেলছে পোশাক--

আর তার নগ্ন পরিহাসে ভেসে যাচ্ছে আমার বিছানা বালিশ


মন্তব্য

ফারহানা [অতিথি] এর ছবি

একদিন আমি ছায়াশূন্য ছিলাম। মনে হয় বহুদিন আগে। তারপর সেই ছায়া এলো, হঠাৎ। শূন্য মাঠে ঘূর্নি ওঠার মতো, হঠাৎ প্রথমে আমার আশে-পাশে ঘোরে। সাহস নাই সে ঝট করে আমাকে ছোঁয়।তখন আমার ও যেমন তাকে ভয়, তারও তেমনি আমাকে ভয়। তারপর আমার একদিন হার হলো।যেদিন সে আমার ভেতরে প্রবেশ করলো সেদিন অদ্ভুত একটা তৃপ্তিও পেলাম। কখনও কখনও ভাবি কে কাকে গ্রহণ করেছে ? সে বীভৎস ছায়া আমাকে গ্রহন করেনি। আমিই তাকে গ্রহন করেছি......

ফারহানা

উজানগাঁ এর ছবি

কবিতার মন্তব্য লিখতে গিয়ে আপনি আরেকটি কবিতা ঢুকিয়ে দিয়েছেন। যার মর্মউদ্ধার আমার দ্বারা প্রায় অসম্ভব। তবে ছায়াশূণ্য বলেই বিভৎস ছায়াকে গ্রহণ করার রীতিটা কি শুধু আবিষ্কারের মোহে?

মধ্যসমুদ্রের কোলে এর ছবি

এটিও ভালো লাগলো।

পথের ক্লান্তি এর ছবি

চমৎকার লাগল!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।