বহুবচন ১

প্রকৃতিপ্রেমিক এর ছবি
লিখেছেন প্রকৃতিপ্রেমিক (তারিখ: শনি, ২৫/০৯/২০১০ - ৬:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

ধরনটি পুরাতন, কিন্তু সমসাময়িককালে অনেকটা অচল হয়ে পড়েছিল। তাই আবার চালু করার একটা প্রচেষ্টা নিলাম। পত্রিকা থেকে কিছু কিছু অমৃত বচন সবার সাথে ভাগাভাগি করার জন্যই এই উদ্যোগ। নানা সীমাবদ্ধতার কারণে হয়তো অনেকের উক্তিই চোখ এড়িয়ে যেতে পারে, তাই পাঠকের কাছে অনুরোধ সেগুলোকে মন্তব্য আকারে তুলে দিতে। সাথে অবশ্যই সূত্র উল্লেখ করবেন। পুরনো কিছু উক্তির সাথে নতুন দুইটা যোগ করে শুরু করলাম।

১.

উচ্চ আদালতের রায়ে সপ্তম সংশোধনী বাতিল হওয়ার পর শেখ হাসিনার সঙ্গে এই প্রথমবারের মতো দেখা করেন এরশাদ। রোববার বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শেষে এরশাদ প্রথম আলোকে বলেন,

বৈঠকে দেশের সার্বিক অবস্থা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। পবিত্র রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে পারায় তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। 

দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে জাতীয় পার্টি আরও সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন। (দৈনিক প্রথম আলো, ২০১০-০৮-২৯)

২.

দেশে অবৈধভাবে ক্ষমতা দখলকারীদের মধ্যে একমাত্র মহাজোট সরকারের অন্যতম শরিক জাতীয় পার্টির চেয়্যারম্যান এইচ এম এরশাদ বেঁচে আছেন। তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি না, এ প্রশ্নের জবাবে শফিক আহমেদ বলেন,

কোনো ব্যক্তির বিষয়ে আমি মন্তব্য করতে চাই না। তবে উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী সংসদ ব্যবস্থা নিতে পারে।

প্রসঙ্গত, হাইকোর্ট ২৬ আগস্ট সংবিধানের সপ্তম সংশোধনী অবৈধ ঘোষণা করেন। সেই সঙ্গে এইচ এম এরশাদের সামরিক শাসনকে সংবিধান পরিপন্থী ও অবৈধ ঘোষণা করেন আদালত। (দৈনিক প্রথম আলো, ২০১০-০৮-২৯)

৩.

দেশে বিভিন্ন সময়ে জারি হওয়া সামরিক আইন ও সামরিক শাসকদের বিচারকেরা সমর্থন দিয়েছেন বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা চৌধুরী)। রবিবার তারিখ বিকেলে নয়াপল্টনের ভাসানী মিলনায়তনে তারেক রহমানের কারামুক্তি দিবস উপলক্ষে জাতীয়তাবাদী কৃষক দল আয়োজিত এক আলোচনা সভায় সালাউদ্দিন কাদের বলেন।

সংবিধান রক্ষার দায়িত্বে থাকা সত্ত্বেও বিচারকেরা দেশে সামরিক আইনকে সমর্থন দিয়েছেন এবং সামরিক শাসকদের শপথ পাঠ করিয়েছেন।

(দৈনিক প্রথম আলো, ২০১০-০৮-২৯)

৪.

রাঙ্গুনিয়ার যুবলীগ নামধারী ইসমাইল, পাহাড় কেটে পুকুর ভরাট করা প্রসঙ্গে

...দল ক্ষমতায়, এ সময় যদি টাকা কামাতে না পারি, তাহলে ক্ষতি পোষাব কী করে

(দৈনিক প্রথম আলো, ২০১০-০৯-২৫)

৫.

তদন্ত কমিটি যদি প্রমাণ পায় আর বিচারে আপনার সাজা হয়? দৈনিক কালের কন্ঠের সাথে সাক্ষাতকারে এমন প্রশ্নের জবাবে সাকা চৌধুরী বলেন:

আর কী ঘোড়ার ডিম সাজা দেবে।

(দৈনিক কালের কন্ঠ ২০১০-০৯-২৬)


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

সেদিন আলু পেপারে দেখলাম সংসদে সাংসদদের ট্যাক্সমুক্ত গাড়ি কেনা নিয়ে শেখ সেলিমের কিছু কথা। খুঁজলাম, পেলাম না। পেলে এখানে তুলে দেয়া যেতো। ব্যাপক বিনোদিত হয়েছিলাম কথাগুলো শুনে!



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

কাজী মামুন এর ছবি

চলুক

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

ধুসর গোধূলি এর ছবি

হ, হ এইটাই। কিন্তু এইটা পড়ছিলাম আলু পেপারে। লিংক খুঁজলাম, তখন পাইলাম না। আপনার খবরের সূত্র ধরে তবে খুঁজে পেলাম (প্রথম আলো ২২/০৯/১০)হাসি

শেখ ফজলুল করিম সেলিম বলেন,

আমাদের ট্যাক্স-ফ্রি গাড়ির দরকার নেই। আমাদের সরকারি গাড়ি দেন, বাড়ি দেন।
এ্যাঁ, চাচার বাড়ির আব্দার! দেশের মানুষ খাইবার পায় না, আর আপনেরা সরকারের লগে কাবাড্ডি খেলেন বাড়ি-গাড়ির লাইগা! আরে, আপনেরা যদি সেগুলা দিয়া এতোই মানুষের সেবা করবার চান তাইলে সরকারের কাছে বাড়ি, গাড়ির লাইগা না কাইন্দা বরং তাগো মুখে ভাত জোটানোর দাবী করেন না ক্যান বস?

বিডি নিউজে ২৪/০৯/১০ এ প্রকাশিত খবরের ভিত্তিতে-
সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের আরো বলেন,

"ট্রাইবুন্যাল এমন কোনো সার্কাস দেখাবে না যাতে বিচার ব্যবস্থা গ্রহণযোগ্যতা হারায়। বিচার ব্যবস্থা গ্রহণযোগ্যতা হারালে সমাজ, রাষ্ট্র ও দেশের স্থিতিশীলতা ক্ষতিগ্রস্ত হবে।"
হুমকি দিলেন বুঝলাম রাউজানের সন্ত্রাসীগো আকা মাননীয় সাকা। কিন্তু সার্কাসের ব্যাপারটা তো খোলাসা হইলো না জনাব! মানে আপনের মতো বান্দররে খাঁচায় না ঢুকায়া খালি খাঁচা নিয়া সার্কাস দেখাইলে সেইটা গ্রহণযোগ্য হবে না বলছেন?

সাকা বোলায়,

"সরকারকে দায়িত্বশীল বক্তব্য দিতে হবে। সরকার এমন কোনো পথে হাঁটবে না যাতে চট্টগ্রামের মানুষ নিজেদের জাতীয় সত্ত্বা থেকে বিচ্ছিন্ন করার প্রয়াস পায়।"
মানে কী? চট্টগ্রাম, আরো প্রিসাইজলি বললে রাউজান, আরও প্রিসাইজলি বললে একটা সন্ত্রাসী অধ্যুসিত এলাকা বাংলাদেশের থেকে আলাদা হতে 'স্বাধীনতা' দাবী করে বসবে? আর সেই রাস্ট্রের প্রেসিডেন্ট হবেন তাদের আকা মাননীয় সাকা? ওয়াহ ওয়া, কেয়া বাত!

সালাউদ্দিন কাদের বলেন,

"৩৯ বছরে যে ঘটনার সাক্ষী-প্রমাণ পাওয়া গেল না তারা ছয় ঘণ্টায় তার প্রমাণ পেয়ে গেলেন?"
এইটা বুঝেন নাই জনাব? এইটারে কয় আল্লা'র কুদরত।

সাকা বলেন,

"ট্রাইব্যুনাল যেন স্থায়ী থাকে। কয়েকটি বিচার করে যেন তাদের কাজ শেষ না হয়।"
এইখানে আপনার আমি একমত পোষণ করি বস। তবে আমার কি মনে হয় জানেন? আপনেগোরে ঝুলানের আগে ট্রাইব্যুনাল শেষ হইবো না, এনশাল্লাহ। আপনে বেশি টেনশন লইয়েন না।

সালাউদ্দিন কাদের বলেন,

"৭১ সালের এপ্রিল মাসের শুরুর দিকে আমি পাকিস্তান চলে যাই। যাওয়ার আগে ঢাকায় শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেছিলাম।"
কয়দিন আগে কইছিলেন আপনের 'শিক্ষাগত যোগ্যতা মেট্টিক পাশ, নির্বাচন কমিশন পারলে সেটা ভুল প্রমাণ করুক। 'আগে এক জায়গায় কইলেন 'উচ্চশিক্ষার্থে বিদেশ গেছিলেন'। এখন কইতাছে গেছিলেন আসলে ফাকিস্তান! কাহিনি কী বস? তবে কাহিনি যাই হউক, শেখ হাসিনার লগে সাক্ষাৎ করে কী কইছিলেন? আপনের লগে ফাকিস্তান হিযরত করতে যাতে ফিরা আইসা আপনের আর আপনের বাপের মতো গাদ্দারী করবার পাবে বাংলার মানুষের সাথে?

সাকা কহেন,

"মরহুম ফজলুল কাদের চৌধুরীর জ্যৈষ্ঠ সন্তান হিসেবে আমি গর্ব বোধ করি। আমার বাবা অখণ্ড পাকিস্তানের পক্ষ নিয়েছিলেন। তখন আমি কোনো রাজনীতি করতাম না"
জ্বী জনাব। খাঁটি বাংলায় আপনার বাপদেরকেই সম্মান করে আমরা 'রাজাকার' আর 'পাকিস্তানের দালাল' বলে সম্বোধন করি। আর সাচ্চা দালালের সাচ্চা পোলা হিসাবে এইটাতে আপনে গর্ববোধ করলেই তো লোকে সন্দো করতো বস! লোকজন কৈলাম দুষ্টু আছে।

সাকা বোলতা হ্যায়,

"শুধু একজনের বাবার হত্যার বিচার করলে হবে না। আমিও বাবা হত্যার বিচার চাই।"
বলাই'দা কি আর সাধে কয় "চোরের পোলার বড় গলা"?


বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

শুভাশীষ দাশ এর ছবি

পত্রিকা থেকে কথা তুলে এনে ব্লগ লেখার মধ্যে লেখকদের কৃতিত্ব থাকে না। মন খারাপ পত্রিকার কোনো কথা এনে সেটা ব্যাখ্যা করে ব্লগ পোস্ট করলে অন্য কথা।

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ওকে। কথা ঠিক। প্রথম পাতা থেকে সরিয়ে নিলাম। আর দিব না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।