শিরোনাম নাই...

রায়হান আবীর এর ছবি
লিখেছেন রায়হান আবীর (তারিখ: বিষ্যুদ, ০৬/১১/২০০৮ - ১১:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

১.

কেউ যদি আমাকে জিজ্ঞেস করে জীবনে আমি কি হতে চাই? মন থেকে যে উত্তরটা দেবো তা হলো আমি একজন ফুটবলার হতে চাই। ধুনফুন ফুটবলার না। এক্কেবারে আর্সেনালের ভ্যান পার্সির মতো। সেটা আর হচ্ছে কই। বয়স বাড়তে বাড়তে কিশোর থেকে যুবক হয়ে গেছি, এই বয়সে খেলোয়াড়রা নিজেদের সেরা সময়টা উপভোগ করে...আর আমি তো শুরুই করতে পারি নাই।

তারচেয়েও বড় কথা। আমি খেলাটাও ঠিকমতো পারিনা। কলেজে প্রত্যেক গেমস টাইমে ফুটবল খেলেছি, আইইউটিতেও তাই...কিন্তু খেলাটা শিখতে পারি নাই। ফুটবলকে জানপ্রাণ দিয়ে ভালো না বেসে ঐ সময়টা যদি দৌড়াদৌড়ি করতাম তাহলে ঠিক বংগ ললনা সাবরিনার চেয়ে ভালো এথলেট হয়ে যেতাম।

সেকেন্ড সেমেস্টারে ফুটবল প্রীতি দেখে ব্যাচের মুইত আমাকে আর্সেনালের ভ্যান পার্সির একটা জার্সি উপহার দেয়। জার্সি পেয়ে আমার আনন্দ দেখে কে...সেদিনই নেমে গেলাম আফ্রিকান মামুদের সাথে ফুটবল খেলতে। কিন্তু ওই যে বললাম খেলাটাই পারিনা। তাই প্রত্যেকদিন বিকেল হলে বুট, জার্সি চাপিয়ে মাঠে নেমে এ মাথা থেকে ও মাথা দৌড়ে বেড়াই। মাঝে মাঝে মামুরা দয়া করে বল দেয়। সেটা আমি দ্রুত অন্যের পায়ে ঠেলে আবার দৌড় লাগাই। এই বল পাওয়াটাই আমার সৌভাগ্য।

কোন কিছুই বৃথা যাবার নয়। আমার এই অধ্যাবসায়ও বৃথা যায় না। ডিপার্মেন্ট টিমে দুই তিন বাংগালীকে তেনারা দলে নেয়। আমিও থাকি। খেলার আগে থেকেই ডিপার্মেন্টের জার্সি পড়ে গম্ভীর মুখে করিডোরে হাঁটাহাটি করি। আমি যে যেনতেন ফুটবলার না সেইটা সবাইকে বোঝানোর জন্যই।

এছাড়া শুধু বাংলাদেশীদের নিয়ে বিভিন্ন ম্যাচ খেলা হয়। এইসব ম্যাচে দলে টিকে থাকার জন্য মূলত আয়োজনের সব কাজ আমিই হাতে নেই। যেহেতু খেলাটা আমিই আয়োজন করছি আমার দলে না থাকার কোন কারণ নেই।

খাঁটি ফুটবলার না হলেও আমি সিস্টেমবাজ ফুটবলার হয়েছি ঠিকই।

২.

দুইহাতে বাংলা লেখার সূচনা আমার প্রায় দুই বছর আগে। তখন উইকিতে লিখতাম। ব্লগের সাথে পরিচয় হয় নি। হলেও তা খুব অল্প। একদিন সামহোয়ারিনের খোঁজ পেলাম। আমি এবং মুহাম্মদ একসাথে। আকর্ষণবোধ করলাম ভীষণ। আমার আর্কষণ বোধ থাকতেই থাকতেই মুহাম্মদ একটা ব্লগ লিখে ফেললো। "বাংলা ভাষার ক্রমস্থান সংকট" নামের সেই লেখাটি সামহোয়ারিনে ছেড়ে দিলো। সেখান থেকে জানালো ২৪ ঘন্টার মধ্যে লেখা মডারেশন হবে। তারপর সেটা প্রথম পাতায় স্থান পাবে। কিন্তু তিন চার দিনেও সেই ২৪ ঘন্টা সময় শেষ হয়না। মুহাম্মদের লেখাটাতে হিট সংখ্যা দশের বেশী ছাড়ায় না। ও আরও কিছু লেখা দেয়। কোনটাই আসে না।

এইবার আমি একটু দমে গেলাম। নাহ্‌। এই জায়গায় আমাকে দিয়ে হবে না। মুহাম্মদের মতো এতো কঠিন লেখা আমি জীবনেও লিখতে পারবোনা। আর যদি শত চেষ্টা করেও একটা লিখে ফেলি সেইটা পড়ে থাকবে নিজের ব্লগে। কেউ পড়বে না। সো, সামহোয়ারিন বাদ।

আমি এইবার অন্য সিস্টেম করলাম। ক্যাডেট কলেজ নিয়ে স্মৃতির কোন অভাব নেই, নেই মজার ঘটনার অভাব। মুহাম্মদকে বললাম, চল ক্যাডেট কলেজের কাহিনী লেখা হবে শুধু এমন একটা ব্লগ সাইট খুলে ফেলি। ও রাজি হলো। আমিও লিখে ফেললাম জীবনের প্রথম ব্লগ। এই লেখা প্রধান পাতায় স্থান পেতে বাধা নেই। কারণ ব্লগের মডু আমি নিজেই। হয়ে গেলাম একজন সিস্টেমবাজ ব্লগার।

সল্প সময়ে সেই ব্লগ জনপ্রিয়তা পেল ভীষণ। অনেকেই লিখে। আমি নিজেও লিখি। সেই লেখাগুলো থেকে কয়েকটা সদ্য খোঁজ পাওয়া সচলায়তনের দেই।

সচলে প্রথম লেখা ছিল বাংলা বির্তক নিয়ে আমার জীবনে ঘটে যাওয়া একটা প্যাথিটিক ঘটনা। কয়েকদিন পর আবার সচলে ঢুকে লেখাটি খুঁজে বের করি। ব্লগটির নীচে লেখা ছিল ৭৩ বার পঠিত, একটি মন্তব্য। আমার ভীষণ আনন্দ লাগলো। মনে হলো ৭৩ জন মানুষ আমার লেখা পড়ছে। আমি সচলের প্রেমে পড়ে গেলাম। সেই প্রেমে সচল আমার বুক-মার্কে এড হয়ে গেলো। দিন-রাত সচলেই থমকে গেলো।

ধুর যেই কথাটা বলতে চাচ্ছিলাম সেইটাই বলা হলো না। ক্যাডেট ব্লগটা শুরুতে ছিল ওয়ার্ডপ্রেসে। সেখান থেকে আমরা আলাদা সার্ভারে চলে যাই। ডোমেইন কেনা হয়। সার্ভার স্পেস বিনামূল্যে দেন এক এক্স-ক্যাডেট ভাই। সবই ঠিকঠাক চলছিল। কিন্তু একদিন ভাইয়া জায়গা বন্ধ করে দেন। কারণ কোডিং এ কোন ঝামেলা থাকায় আমাদের সাইট নাকি তার ৬০% স্পিড খেয়ে ফেলছে। কোডিং এ কোন সমস্যা হবার কথা নয়। কারণ নরমাল ওয়ার্ডপ্রেস ইন্সটল করা।

এইটা নিয়েই আমি ব্যাংগালোর ফেরত এক লোকের সাথে আলাপ করছিলাম। কাজিনের সাথে এক আড্ডায়। তাকে কথাটা বলতেই তিনি গম্ভীর মুখে সব বুঝে ফেলার ভান করে কাজিনের দিকে তাকিয়ে বললেন, বুঝলা আজকাল পোলাপাইনের মধ্যে ব্লগের জনপ্রিয়তা খুব বাড়ছে। আমার কাজিনও ব্লগ সম্পর্কে অজ্ঞ। তিনি পাল্টা জানতে চাইলেন, ক্যানো?
আরে পর্ণ আদান প্রদান করার জন্য। জবাব দিলেন সেই ভাই।

ব্লগার হিসেবে এই প্রথম লজ্জা পেলাম খুব। মনে মনে বললাম,

"ব্যাটা, তুমি ব্যাঙ্গগালোরে পইড়া খুব ইস্মার্ট হইয়া গেছো না? সারাদিন ওয়ার্ল্ডসেক্স এ ঘুরো...তোমার কাছে ব্লগের মানে এইটা ছাড়া আর কিই বা আশা করা যাবে। সচলে ঢুকায়া তোমার উপর একদিন গোলাগুলি চালাইতে পারলে মনটা ঠান্ডা হৈতো...

আজকে মনটা খুব ভালো। সবাই ভালো থাকেন, সুখে থাকেন, আনন্দে থাকেন, বাকুম বাকুম থাকেন...

গড় রেটিং

(৪ ভোট)

Trackback URL for this post:
http://www.sachalayatan.com/trackback/15957

লিখেছেন রায়হান আবীর (তারিখ: বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ১৭:৫৯)
উদ্ধৃতি | রায়হান আবীর এর ব্লগ | ৫৬টি মন্তব্য | পছন্দের পোস্টে যুক্ত | আপত্তি জানান | ২১৯বার পঠিত

Views or opinions expressed in this post solely belong to the writer, রায়হান আবীর. Sachalayatan.com can not be held responsible.

১ | কীর্তিনাশা | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ১৮:১৯

আপনেও বাকবাকুম করতে থাকেন। আপনার বাকবাকুম খুব ভালো লাগে। আর ঐ বেঙ্গুলুরুরে আনতে পারলে আওয়াজ দিয়েন। আমিও আমার বন্দুক লইয়ামুনে।

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১.১ | রায়হান আবীর | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ২০:৩০

বাকুম বাকুম ভালো লাগে শুনে আমারও অনেক ভালো লাগলো। আপনারা আছেন বলেই তো আমি আছি।

বেঙ্গালুরের জন্য "নারায়ে তাকবির"

---------------------------------
চলো আজ ছুটে যাই...বাঁধন হারিয়ে অজানায়
হারানোর কিছু নেই...তবে কেন পেছনে ফিরে তাকাও...

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

২ | তীরন্দাজ | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ১৮:৩১

আপনিও ভালো থাকেন, সুখে থাকেন, আর যেভাবে ভালো লাগে, সেভাবেই ফুটবল নিয়ে মেতে থাকেন!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২.১ | রায়হান আবীর | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ২০:৩১

ঠিকাছে বস। আপনার শরীর ভালো হইছে তো?

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৩ | পান্থ রহমান রেজা [অতিথি] | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ১৮:৪২

ভালো ফুটবলার হিসেবে আপনাকে না পেলাম, আমরা যে একজন ভালো সচল লেখক রায়হান আবীরকে পেয়েছি, তাতেই শুকরিয়া।

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৩.১ | রায়হান আবীর | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ২০:৩৪

আরে আমারে ভালো লেখক বইলেন না। ভালো লেখকরা মাইন্ড খাবে। আমি অল্প দুঃখে মন খারাপ করে থাকি, অল্প খুশীতে বাকুম বাকুম করি। তারপর সেইগুলাই ব্লগে লিখে ফেলাই।

আপনার মতো ব্যাস্ত মানুষের কমেন্টের জন্য ইস্পিশাল ধন্যবাদ...

---------------------------------
চলো আজ ছুটে যাই...বাঁধন হারিয়ে অজানায়
হারানোর কিছু নেই...তবে কেন পেছনে ফিরে তাকাও...

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৪ | স্পর্শ | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ১৮:৪২

দারুন স্মৃতিচারণ!!
আর আমার কাহিনী হল! অনেক অনেক দিন আগে সামহয়ার ইন এ একটা ব্লগ লিখলাম কেউ পড়ল না! তার পর সেইটা বাদ!

অনেক অনেক দিন কেটে গেল। ৩৬০ তে নিজের ব্লগে কিছু কিছু লিখতাম 'প্রদিপ্ত প্রমিথিউস মিত্র' নামের আমদের এক এক্সবুয়েটিয়ান এবং আমার স্যার এর দেখা দেখি। তার পর আবার অনেক অনেক দিন বাদ!!

এর পর একদিন কি যেন একটা বাংলা শব্দ লিখে সার্চ দিসি গুগলে! একটা ব্লগের লিঙ্ক আসলো 'রয়েসয়ে' সেই ব্লগ দেখে আমি তো পাঙ্খা!! সব পঈড়া ফালাইলাম তো প্রতি লেখার নিচেই দেখি লেখা থাকে "এই লেখা সচলায়তনে প্রথমে প্রকাশিত" আমি ভাবি 'সচলায়তন' টা আবার কি বস্তু ?!!!

তার পর আবার গুগল কইরা এইখানে হাজির হইলাম!! গেস্ট রাইটার হিসেবে লেখা দিলাম!!
প্রথম লেখা প্রথম পাতায় আইলো না!
আরেকটা দিলাম
সেইটাও আইলো না !!
তার পর কিছুদিন বিরতি দিয়ে
আরেকটা দিলাম!
সেইটাও আইলো না!
আমি ভাবলাম গেস্ট রাইটার হিসেবে ছাপাই যদি না হয়। তাইলে তো দিল্লি বহু দূর তো দূরে থাক দিল্লি নাই ! !! নিজের লেখার মান নিয়ে আমার কোন উচ্চ ধারণাই নাই। তাই সব মেনে বিদায় নিলাম !

হতাশ হয়ে কিছুদিন পর সামহোয়ার ইন এ পোস্ট করলাম । তার পর 'জিহাদ' নামের এক জন বলল যে সে নাকি আমার সেই লেখা আগে সচলায়তনে দেখছে !!! আমি ভাবলাম আমার লেখা তো ছাপাই হয় না! দেখলো কেমনে? !! পরে গেস্ট রাইটার আকাউণ্টে কিছু লেখা খুজে পেলাম !!

এর পর গেস্ট হিসেবেই আছি। এভাবেই চলছে....
মাঝে মাঝে বিরক্ত লাগে। তার পর আবারো তোমার উৎসাহেই লিখি !
অনেক ধন্যবাদ সাপোর্টের জন্য।

........................................... .........................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪.১ | ইশতিয়াক রউফ | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ১৮:৪৭

শুধুই সময়ের ব্যাপার। তবে দোয়া করি আজকে না হলে যেন আগামী ৩/৪ দিনেও না হয় আপনার সচল হওয়া। ডাইনে-বামে খেলা তো, তাই ঠিক মত সেলিব্রেট করতে পারবো না!!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪.১.১ | স্পর্শ | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ১৮:৫৪

আরে আরে!! মিয়া, বদ্দুয়া দেন নাকি??
............................................ ........................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১০

৪.২ | রায়হান আবীর | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ২০:৪৩

@ স্পর্শ,

ভাইরে ৩৬০ এর আর বইলেন না। চোখ দিয়ে পানি চলে আসে। এই সচলের জন্য আমার সব গেছে।

গুগলে রাগিব হাসানের একটা ব্লগের লিঙ্ক ধরে প্রথম আমার সচলায়তনে আসা। ঢুকেই "নীড়পাতা" কথাটা দেখে টাশকি খাইছি। বাহ্‌ কি সৌন্দর্য। পছন্দ হলো এবং অতিথি লেখক হিসেবে একটা পোস্ট দিয়ে দিলাম।

তখন আমিও গেস্ট একাউন্টে লেখা পাওয়া যায় এইটা জানতাম না। নিজের লেখা খোঁজার জন্য আমি প্রথমে সন্দেশ এর পাতায় যেতাম। সেইখানে একটা ব্লগের ক্যাটাগরি ছিল স্মৃতিচারণ। আমার ব্লগ এর ক্যাটাগরিও ছিল ঐটা। ওখানে ক্লিক করে নিজের ব্লগ খুঁজে পাইতাম। তখন একটা প্রশ্ন মাথায় ঘুরতো এতো কাহিনী করে মানুষ আমার ব্লগ খুঁজে পায় কিভাবে?

আল্লার অশেষ কৃপা আমি এই জমানায় অতিথি লেখক হিসেবে নাই। থাকলে জীবনেও হয়তো সচল হতে পারতাম না।

আর সাপোর্ট এর কথা বলে লজ্জা দিয়েন না। এই যে আপনে লিখতেছেন আমি পড়বো ভেবে এইটা কতো বড় একটা পাওয়া সেই সম্পর্কে আপনার কোন ধারণাই নাই। বিনিময়ে আমি শুধু পাঁচ তারা দেই। টাকা পয়সা দেয়া লাগেনা।

---------------------------------
চলো আজ ছুটে যাই...বাঁধন হারিয়ে অজানায়
হারানোর কিছু নেই...তবে কেন পেছনে ফিরে তাকাও...

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

১১

৪.৩ | স্বপ্নাহত | শুক্র, ২০০৮-০৬-১৩ ২০:০৭

.
উদ্ধৃতি
তার পর 'জিহাদ' নামের এক জন বলল যে সে নাকি আমার সেই লেখা আগে সচলায়তনে দেখছে !!!

ভাইজান কি পরে জিহাদ নামের বেকুবটারে খুঁজে পাইসিলেন ?

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১২

৪.৩.১ | স্পর্শ | শুক্র, ২০০৮-০৬-১৩ ২১:৩৪

হা হা হা !! আবার জিগায় !
আর বেকুব বললা কেন? !!
সেদিনের জন্য তোমাকে অনেক অনেক ধন্যবাদ!
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৩

৫ | কনফুসিয়াস | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ১৮:৫৬

এই ব্যাংগের কথাই বলছিলা নাকি ঐদিন? মাল পাবলিক?

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৪

৫.১ | রায়হান আবীর | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ২০:৫৭

হ এইটাই সেই ব্যাটা। তার সব কাহিনী তো বলি নাই।

আরিফ ভাই আমাদের জায়গা বন্ধ করে দিছে সে বলে চলো আরিফ ভাইয়ের সার্ভার হ্যাক করে দেই । আমার কাজিন সায় দেয়, উনি বিশাল মাল টাইপ লোক। একটা সার্ভার হ্যাক করা তার কাছে দুই মিনিটের মামলা। আমি বলি এখনই চলেন। মুখ চিমসা করে আমার সাথে তার যেতে হয়। ফাপরবাজের একশেষ।

---------------------------------
চলো আজ ছুটে যাই...বাঁধন হারিয়ে অজানায়
হারানোর কিছু নেই...তবে কেন পেছনে ফিরে তাকাও...

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

১৫
৬ | তারেক | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ২০:০৬

হ! সবই সিশটেম! কুদ্রত কুদ্রত !
বেংগুর জন্য রইল অনন্তর জা'ঝা
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৬

৬.১ | রায়হান আবীর | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ২০:৪৭

আরে তারেক ভাই যে,

থাকেন কই মিয়া আজকাল? পরীক্ষায় যন্ত্রণায় অস্থির মনে হয়?

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

১৭

৭ | শিক্ষানবিস | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ২০:১৩

অনেক কথাই মনে পড়ে গেল। ভার্সিটিতে এসে ইন্টারনেটের সাথে পরিচয় আর প্রথম থেকেই উইকিপিডিয়াতে নিয়মিত লেখা শুরু করা। একসময় ব্লগিং শুরু। প্রথম দিকে আরও ভাল লাগত। ব্লগ লিখতে নিঃসন্দেহে অনেক মজা, কিন্তু আমি যে ধরণের লেখা লিখি, দেখলাম তা সাধারণ তথ্য হিসেবে উইকিতেই ভাল মানায়। কিন্তু ব্লগিংয়ে সৃষ্টিশীল কিছু করার এবং সবার সাথে শেয়ার করতে পারার আনন্দটা পাওয়া যায় না। সে হিসেবে উইকিপিডিয়াতে লেখায় নিজের মনের প্রশান্তিটুকু ছাড়া আর কিছুই পাওয়ার নেই।
তার উপর অনেকে আবার উইকির বিভিন্নমুখী সমালোচনা করেন। যেটা শুনলে কেন জানি মন খারাপ হয়ে যায়। এই কথাটা পাড়লাম আজকের একটা ঘটনার কথা মনে হওয়াতে।

কয়েকমাস আগে সচলায়তনে রান্ডি পাউশের শেষ বক্তৃতার উপর একটা ব্লগ এসেছিল। সেটা পড়েই লেকচারটা ডাউনলোড করলাম। প্রথম থেকেই খুব মজা লাগছিল। ক্যান্সারের কারণে ৫ মাসের মধ্যে যিনি মারা যাবেন তার এরকম হাস্যোচ্ছল বক্তৃতা শুনতে অন্যরকম ভাল লাগছিল। হঠাৎ এক জায়গায় এসে মনটা খারাপ হয়ে গেল। সেটার কথাই বলি:
পাউশ তার বাল্যকালের স্বপ্নগুলো কিভাবে বাস্তবায়িত হয়েছে তা বলছিলেন। একটা স্বপ্ন ছিল "ওয়ার্ল্ড বুক এনসাইক্লোপিডিয়া"-তে লেখা। ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে একসময় তিনি সে লেখার সুযোগ পেলেন। লাস্ট লেকচারে এই কাহিনী বলার পর তিনি বললেন,
উদ্ধৃতি
All I have to say is this, having been selected to be an author in World Book Encyclopedia I now belive that Wikipedia is a perfectly fine source for your information because I know what the quality control is for real encyclopedia as they let me in.

quality-তে আসতেই হলভর্তি হাজার হাজার মানুষ একযোগে হেসে উঠলেন, আর আমি চুপসে গেলাম। let me in বলা পর্যন্ত প্রায় সবাই হাসলেন আর আমি দেখলাম কিচ্ছু করার নাই, তার পরও উইকি বাড়তে থাকবে; আমরা লিখতেই থাকবো।
উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৮

৭.১ | রায়হান আবীর | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ২০:৪৯

আরে চেতিস না। ব্যাটারে গুলি কইরা লাভ নাই। এমনেই কয়দিন পর কবরে ঢুকবো। এখন কিছু করলে ভুত হয়ে আর রাতে ঘুমাইতে দিবে না।

বিশাল কমেন্ট পাবার মজাই আলাদা। ঠ্যাংকু।

---------------------------------
চলো আজ ছুটে যাই...বাঁধন হারিয়ে অজানায়
হারানোর কিছু নেই...তবে কেন পেছনে ফিরে তাকাও...

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

১৯

৮ | ধুসর গোধূলি | বিষ্যুদ, ২০০৮-০৬-১২ ২৩:০৬

- স্মৃতিজাগানিয়ালেখা পড়ে মনটা হতাশ হইলো!

একেকবার ভাবি, কি ভয়ানক রকমের ভালো ভালো লেখিয়েরা অতিথি তকমা লাগিয়ে আগুনসব গোলা বর্ষণ করে যাচ্ছেন। এই দিনে যদি আমার মতো কারও সচল হওয়ার প্রয়োজন পড়তো তাহলে হয়তো সেটা সম্ভব হতো একমাত্র নরকে যাওয়ার পরেই। বলিউড আর হলিউডি মহিলা স্ক্রীপ্টরাইটারদের সঙ্গে থেকে থেকে হয়তোবা লেখাঝোখার একটা অভস্যাস হয়ে যেতো ততোদিনে। কিন্তু আমার হ্যাডমে আর সচল হওয়া হয়ে উঠতো না এই জীবনে!

অতিথি লেখিয়েদের ভয়াবহ রকমের স্যালুট তাঁদের ধৈর্য্য ও লেখার গুণের কারণে! লাগে রহো ভাইসব।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২০
৮.১ | তারেক | শুক্র, ২০০৮-০৬-১৩ ০০:১৩

মিয়া, চাপা মারা চলিবে ! ধরেন আমরা সেইটা বুইঝা ফেললাম আরকি। সব্বাই পার্ট লয়। দ্রোহী-সিন্ড্রোম

তয় কথাগুলান যা কইছেন সেইটা আমার ব্যাপারে এক্কেরে খাঁটি।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২১

৮.১.১ | ধুসর গোধূলি | শুক্র, ২০০৮-০৬-১৩ ০২:৫২

- নথিপত্তর কইলাম হাতের নাগালেই আছে।
আপনের যেকোনো একটা পোস্টের আধখানাও যদি লেখার ক্ষমতা থাকতো তাইলে মনেকরেন আপনেরে জার্মানী ডাইকা আইনা মদনের দোকানের স্পঞ্জ রসগোল্লা খাওয়াইতাম দ্রোহী মেম্বারের গম বেচার টেকা দিয়া। কিন্তু আফসোস, সেইটা তো আর ইহজীবনে সম্ভব না!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২২

৮.২ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০৬-১৩ ০২:৩৮

গুরু মনটা হতাশ ক্যান? আর আমি তো স্মৃতি জাগানিয়া কিছু লিখি নাই, মানে লিখতে চাই নাই আর কি...

গত কয়েকদিন জীবনে অনেক ঘটনা ঘটছে। তার অনেকগুলাই ব্লগর ব্লগর হিসেবে যুক্ত করা যেত...কিন্তু আজকে কি-বোর্ডে হাত দিয়ে কি সব লিখলাম আল্লাই জানে।

তারপরও দিলাম...কারণ আপনারা আছেন। মন্তব্যের ঘরে কিছু সুখ দুখের আলাপ করা যায়। আপনাদের ভালোবাসা পেয়ে আনন্দিত হওয়া যায়।

ভালো থাকেন...সুখেই থাকেন।

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

২৩

৮.২.১ | ধুসর গোধূলি | শুক্র, ২০০৮-০৬-১৩ ০২:৫০

- ছুডো মুখে এট্টা বড় কথা কইয়া ফেলাই গুরু। মন নামক জিনিষটার কামই হইলো ভ্যাপসা হইয়া থাকা। আর ঐ ভ্যাপসা কাটানোর আসল জায়গা হইলো এইরকম ইন্টার-এ্যাকশন। মনের মধ্যে কোনো চুদুরবুদুর হইতে থাকলে ঠাশ কইরা এইখানে ছাইড়া দিবেন, ঈমানে কই, ফল পাইবেন হাতে নাতে। এইটা পরীক্ষিত।

আরও একটা কথা। পেসিমিস্ট হইলে সবসময়ই হইন যায়। কিন্তু আগে অপটিমিস্ট হইতে চেষ্টা তো কইরা দেখোন যায় নাকি! আপনেরে আর সৌরভরে নিয়া বড় টেনশনই লাগে। খালি হায়হায় কথাবার্তা। মিয়া, মহিব মিয়ার লাহান লড়কি ইনফিনিটি শুরু কইরা দেন। আর অই চান্দুগুলা কই? কোন জঙলায় জঙলায় ঘুরে বদমাশ গুলা?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২৪

৮.২.১.১ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০৬-১৩ ০৩:০৮

গুরু আমগো পোলাপাইনরে জিগায় দেখেন, আমি সারাদিন হাসি...কিন্তু ব্লগ লিখবার গেলে খালি কি সব কি সব কথা জানি লিখে ফেলি।

আমি এখন থেকে অপটিমিস্ট। শত দুখের মাঝেও হাসবো। বাইরে এবং ব্লগে।

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

২৫

৯ | সংসারে এক সন্ন্যাসী | শুক্র, ২০০৮-০৬-১৩ ০৬:০১

এতো পেসিমিস্ট হইলে ক্যাম্নেকী?

খাড়ান, আপনার জন্যে আরও একখান (একটা আগেই ছাড়সি) গল্প ছাড়ুম অপটিমিস্ট আর পেসিমিস্ট লইয়া।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২৬

৯.১ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০৬-১৩ ১০:৩৯

তাহলে তো বেশ হয়। সচলে তো এখন উৎসর্গের ছড়াছড়ি। এই চান্সে আপনিও আপনার একটা গপ্ল আমার নামে উৎসর্গ করে দেন । আমি খুশীতে বাকুম বাকুম করি।

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

২৭

১০ | মুশফিকা মুমু | শুক্র, ২০০৮-০৬-১৩ ০৯:২৭

হা হা হা আপনার গল্প শুনতে মজাই লাগছিল , মনে হচ্ছিল সামনে বসেই কথা বলছেন.. তারপর হঠাত শেষ করে ফেললেন ...
--------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২৮

১০.১ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০৬-১৩ ১০:৪১

মনটা ভালো ছিল খুব। তাই কি-বোর্ড নিয়ে বসা। আপনারা আছেন বলেই তো এমন করে কথা বলার সুযোগ পাই।

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

২৯

১১ | রণদীপম বসু [অতিথি] | শুক্র, ২০০৮-০৬-১৩ ১০:৩৪

হুম। বলগটারে বলের লাহান এরুম গোল আর পিছলা রাইখেন। তহন বলগ তো হইবোই, ফুটবলটাও রইলো। আমরাও যহন তহন এট্টু গড়াগড়ি খাইতে পারুম। হা হা হা !

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৩০

১১.১ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০৬-১৩ ২২:০৮

গড়াগড়ি খাইতেই আনন্দ মিয়া। আমিও একটু খাই

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৩১

১২ | নুশেরা তাজরীন | শুক্র, ২০০৮-০৬-১৩ ১০:৫৩

লেখা খুব ভাল লাগল, আবীর। আরেকটু বড় হলে কী ক্ষতি ছিল!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৩২

১২.১ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০৬-১৩ ২২:১৩

লেখা বড় করতে ঢর লাগে আপু। তাছাড়া চাইলেও পারি না। তাছাড়া মন্তব্যের ঘরেই অনেক কথা বলা হয়েছে। এইটাতেঅ অনেক মজা। ভালো থাকেন, সুখে থাকেন। আর মন্তব্যের জন্য ধন্যবাদ।

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৩৩

১৩ | অচেনা কেউ (যাচাই করা হয়নি) | শুক্র, ২০০৮-০৬-১৩ ১১:৩৬

আবীর ভাই লেখাটা পড়লাম।এমন সাধারণ লেখা পড়তে ভালই লাগে আমার।বেশি প্যাঁচাইল্লা লেহা আমার মাথায় ঢুকেনা।বুদ্ধি-সুদ্ধি কম থাকার জন্য মাথায়।আপনাদের মতন লেখিয়েদের গুন দেখে অবাক চোখে এক নিঃশ্বাসে পড়ে ফেলি লেখা গুলো।খুব আনন্দের সেই অনুভূতি।আমি তো লিখতে পারিনা কিছু তাই পাঠক হয়েই পুরো মজাটা উপলব্ধি করে নেবার চেষ্টা করি বলতে পারেন।আবারো ভাল লাগা জানিয়ে বিদায় নিচ্ছি।ভাল থাকবেন।

~~টক্স~~

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৩৪

১৩.১ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০৬-১৩ ২২:১৭

খেলবোনা আড়ি...আমার সবচে প্রিয় একটা লেখা। অনেকদিন আগের সেই লেখাটায় কয়েকদিন আগে আপনার মন্তব্য পেয়ে এতো ভালো লেগেছিল যে বলে বোঝাতে পারবোনা।

আমি গপ্প টপ্প লিখতে পারি না। খালি নিজের কথা বলি...কি থুয়ে কি বলি সেইটা সম্পর্কে অবশ্য ধারণ নাই। তবে আপনারা আছেন বলেই লিখি...

মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ...

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৩৫

১৪ | পরিবর্তনশীল | শুক্র, ২০০৮-০৬-১৩ ১১:৪৪

ন্যাকামি করিস না। আমরা কী এমনেই তোরে আলফাজ কই?

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৩৬

১৪.১ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০৬-১৩ ২২:১৮

হরে শালা। আমি যে ন্যাকা এইটা এতোদিনে জানলি? আর যদি কোনদিন আলফাজ বইলা ডাকছস তো, তোর খবরাছে।

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৩৭

১৫ | নজরুল ইসলাম | শুক্র, ২০০৮-০৬-১৩ ১৩:৫৮

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৩৮

১৫.১ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০৬-১৩ ২২:১৯

ওই মিয়া "হ" মারেন ক্যান। পাড়াতো ভাই হিসেবে আরেকটু বড় কইরা কিছু লিখবার পারেন না?

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৩৯

১৬ | রেনেট | শুক্র, ২০০৮-০৬-১৩ ১৫:৩৯

বাংলাদেশের বেশীরভাগ মানুষই জীবনে যা হতে চায়, তা হতে পারে না।
এইদিক থেকে আপনি-আমি খাঁটি বাংলাদেশী।
লেখা দারুণ হয়েছে
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪০

১৬.১ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০৬-১৩ ২২:২০

ও আমার বাংলা মা তোর আকুল করা রুপের সুধা হৃদয় আমার যায় জুড়িয়ে...

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৪১

১৭ | স্বপ্নাহত | শুক্র, ২০০৮-০৬-১৩ ২০:০৪

আমিও ফুটবলার হইতে চাই

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪২

১৭.১ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০৬-১৩ ২২:২১

তুই তো জিনেদিন জিদান হইয়াই আছস। ইশ কেউ যদি আমারে জিদান কইয়া ঢাকতো, তার লগে আমি নিজের মেয়ের বিবাহ দিয়া দিতাম ...

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৪৩

১৭.১.১ | স্বপ্নাহত | শনি, ২০০৮-০৬-১৪ ০০:৫৫

গাছে কাঁঠাল গোফে তেল।
বিয়ার আগেই মাইয়া নিয়া চিন্তা।
আস্তাগফিরুল্লাহ!!

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪৪

১৮ | স্পর্শ | শনি, ২০০৮-০৬-১৪ ০০:০৩

হা হা ! কি যে কর না!!
পোস্ট দেখে তো আমার মাথা চক্কর দিয়া উঠছে! তার পর যেই কমেন্ট করতে যাব অমনি গেল কারেন্ট !!

সচলায়তনে এসে আমার সবচেয়ে বড় পাওয়া তোমার মত একটা ছোট ভাই! আর তেমন কিছুই চাই না!!

অনেক অনেক ধন্যবাদ! এই ভালবাসা টুকুর জন্য।

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪৫

১৮.১ | রায়হান আবীর | শনি, ২০০৮-০৬-১৪ ০০:৩১

আপনি আমার ছোট বেলায় হারিয়ে যাওয়া বড় ভাই...

আইইউটিতে আসেন একদিন...দুই ভাইয়ের মোলাকাত হয়ে যাক।

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৪৬

১৯ | দ্রোহী | শনি, ২০০৮-০৬-১৪ ০০:৩০

আহারে!!! পুরা আমার কাহিনি!!!

কৈশোরে আমি মাসুদ রানা হতে চেয়েছিলাম। মনে হয় প্রতি বইয়ে একটা করে নতুন নায়িকার লোভেই!!!!!!
কি মাঝি? ডরাইলা?

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪৭

১৯.১ | রায়হান আবীর | শনি, ২০০৮-০৬-১৪ ০০:৩৫

ভাবীসাব কি বাড়িতে নাই?

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৪৮

১৯.১.১ | দ্রোহী | শনি, ২০০৮-০৬-১৪ ০০:৪১

যখন হতে চেয়েছিলাম তখন ভাবীসাব ছিলেন না। এখন আর ভুলেও হতে চাই না।
কি মাঝি? ডরাইলা?

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪৯

১৯.১.১.১ | রায়হান আবীর | শনি, ২০০৮-০৬-১৪ ০০:৫০

ক্যাম গুরু উত্তম ঠাডা খাওনের ডরে?

---------------------------------

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৫০

১৯.১.১.২ | স্বপ্নাহত | শনি, ২০০৮-০৬-১৪ ০০:৫১

তাও ভাল শেষ মেষ লাইনে আইসেন

ইয়া হাবিবি!!

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৫১

২০ | অতিথি লেখক [অতিথি] | রবি, ২০০৮-০৬-১৫ ১৩:১২

বাহ! আপনি তো বস হয়ে যাচ্ছেন। অনেক ভালো লাগলো। এভাবেই সব সময় বাকুম বাকুম থাকেন...
-নিরিবিলি

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৫২

২০.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৬-১৫ ২০:৪৫

ওই ছেমড়ি, বস হইলাম ক্যামনে?

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৫৩

২১ | অতন্দ্র প্রহরী | রবি, ২০০৮-০৬-১৫ ২৩:৫৬

বাকুম বাকুম! খাইছে! এইটা তো আমাদের আবীরের সাথে ঠিক যায় না! হাহাহা। মজা করলাম। তোমার মতো আমিও ছোট ছোট বিষয়ে কষ্ট পাই আবার ছোট ছোট বিষয়েই আনন্দিত হই। আমার তো মনে হয়, এইসব ছোট্ট বিষয়গুলোই আমাদের জীবনের অনেক বিশাল অংশ জুড়ে আছে। লেখা খুব ভাল হয়েছে। দোয়া করি, সবসময় বাকুম-বাকুম কর।
ফুটবল খেলতে তো পারি না, তাই দেখতেই ভাল লাগে সুবিধাবাদী ফুটবলপ্রেমী! হাহাহা।

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৫৪

২১.১ | রায়হান আবীর | সোম, ২০০৮-০৬-১৬ ০০:৪৩

খাইছে রে...আমার গায়ে দেখি মন খারাপের তকমা লাইগা গেছে। না পরিবর্তনশীলের মতো লাকরি টু দি পাওয়ার ইনফিনিটি শুরু করতে হবে অচিরেই।

ফুটবল খেলায় ব্যার্থ হইয়া আমি ঠিক করছি এখন থেকে বসে বসে খেলা দেখব, আর ফুটবল বিশারদ হবো। তাহলে হয়তো বুড়া হইলে ইএসপিএন এ বকর বকর করা যাবে...

মন্তব্যের জন্য ধন্যবাদ...

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৫৫

২১.১.১ | কিংকর্তব্যবিমূঢ় | সোম, ২০০৮-০৬-১৬ ০১:২১

উদ্ধৃতি
ফুটবল খেলায় ব্যার্থ হইয়া আমি ঠিক করছি এখন থেকে বসে বসে খেলা দেখব, আর ফুটবল বিশারদ হবো। তাহলে হয়তো বুড়া হইলে ইএসপিএন এ বকর বকর করা যাবে...

সাবধান থাইকো ... শরাফত না হইয়া যাও
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...
উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৫৬

২১.১.১.১ | রায়হান আবীর | সোম, ২০০৮-০৬-১৬ ০২:২৩

শরাফত হওনি ভালো মিয়া। তাইলে একলগে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবল, বীচ ভলিবল সবগুলার কমেন্টারি দেয়া যাবে।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।