আম্রিকা আমাকে

রায়হান আবীর এর ছবি
লিখেছেন রায়হান আবীর (তারিখ: সোম, ১০/১১/২০০৮ - ১২:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভ্রমন করার চেয়ে ভ্রমন কাহিনী পড়া নিঃসন্দেহে অনেক মাস্তির। ভ্রমন করলে ঘন্টার পর ঘন্টা জার্নি করতে হয়, হোটেলআলার সাথে মুলামুলি করতে হয়, কম দামি খাবার খেতে হয়। তারপর যেখানে যাবার জন্য এতো কষ্ট করা সেখানে যেয়ে ছবি তুলে চলে আসতে হয়। তারচেয়ে ঘরে বসে লেখকের বই পড়। লেপের নীচে শুয়ে তার সাথে ঘুরে বেড়াও।

আমদের বয়সী সবার এতোদিনে জাফর ইকবাল এবং হুমায়ুন আহমেদ স্যারের সব পড়া হয়ে যাবার কথা। আমারও পড়া শেষ। তাদের যত লেখা আছে আমার সবচেয়ে ভাল লেগেছে আমেরিকা নিয়ে লেখাগুলো। জাফর ইকবালের "আমেরিকা", হুমায়ুন আহমেদের "মে ফ্লাওয়ার", "হোটেল গ্রেভার ইন", "আপনারে আমি খুঁজিয়া বেড়াই" পড়তে পড়তে আমি আমি আমেরিকার পথে পথে ঘুরে বেড়াই। এছাড়াও আছে মার্কিন টিভি সিরিয়ালগুলো। এইসবে ডুবে থাকতে থাকতে আমি হঠাৎ করে আমেরিকা ভক্ত হয়ে গেছি।

বাসে করে যখন দূরে কোথাও যাই, এমপিথ্রি খেলোয়াড় না থাকার কারণে কানে হেডফোন ঢুকিয়ে গান শোনা হয় না। তাই বিভিন্ন ভাবনা চিন্তা করেই দূর্গন্ধযুক্ত "বনশ্রী পরিবহনের" মধ্যে সময় কাটাতে হয়। তখন আমি চট করে "নর্থ ডাকোটা" চলে যাই। এয়ারপোর্টে দাঁড়িয়ে আছি। তাপমাত্রা বিয়োগে নেমে গেছে। হুহু করে ঠান্ডা পড়ছে। নতুন দেশ কিছু চিনিনা। হঠাৎ "রোজমেরির" আগমন। সে আমাকে রিসিভ করতে এসেছে।

আমেরিকার আমার সবচেয়ে পছন্দের জায়গা মনে হয় "ইলিনয়" এর "শিকাগো"। রাগীব ভাইয়ের ব্লগে এই জায়গাটার দারুন একটা নাম পেলাম। "ভূট্টা ক্ষেত"। ভাবতে ভালই লাগে আমি "UIUC" পড়ছি। "IUT" তে যেমন চান্দাবাজ নাম হয়ে গেছে সেখানেও ভালো মতো চান্দাবাজি চালিয়ে যাচ্ছি। দেশের কেউ অসুস্থ হলে এখনকার মতো ৩৫ সহস্র বাংলাদেশি মুদ্রার পরিবর্তে তখন নিশ্চই ৩৫ সহস্র মার্কিন ডলার পাঠানো সম্ভব হবে। ততদিনে আমি নিশ্চই সচলায়তনের সদস্য হয়ে যাব। প্রতি সপ্তাহে "প্রবাসে দৈবের বশে" 'র মতো ধারাবাহিক রচনা লিখব। কিন্তু সেই আশা পূরণ করতে হলে আমার বাবাকে যে "UIUC" এর ভিসি পদে বসানো দরকার।

এখানে না হলেও পছন্দের জায়গা আরও আছে। সিয়াটলে থাকা যেতে পারে। ছুটির দিনে "ফেরি বোট" এ ঘুরব। বাহু বন্ধনে থাকবে "সিয়াটল গ্রেস হাসপাতালের" "সার্জারি ইন্টার্ণ" মেরেডিথ গ্রে। রাতে যখন ঘুম আসবে না তখন ৩০ তলা এপার্টমেন্ট বিল্ডিং এর রুমের পর্দা সরিয়ে জ্বলজ্বলে "স্পেস নিড্‌ল" টাওয়ারের দিকে তাকিয়ে থাকা যাবে।

আমার মাঝে মাঝে মনে হয় আমেরিকা এতো বস কেন? আব্বু অবশ্য এই কথাটা একেবারেই মানতে চায়না। উনি জামাকাপড়ের ব্যবসা করেন। আমেরিকায় তাদের ক্রেতা আছেন। সেখানে আমার আব্বাজান ফোন করলেই নাকি তাদের ফোনে ধুমধারাক্কা সঙ্গীত বাজে। তার মতে আমেরিকানা পুরা পাগল। তাদের থেকে যত দূরে থাকা যায় ততই মঙ্গল।

বাংলাদেশে আমেরিকা এম্বেসি সাথে ভিসা পাবার মৌখিক পরিক্ষায় কি বলব তা ঠিক করে ফেলেছি। তারা যদি জিজ্ঞেস করে তুই কেন মেরিকা যাইতে চাস। তখন বলবো আপনারা আমার নামে ওনেক কষ্ট কইরা একটা মেমোরিয়াল (লিংকন মেমোরিয়াল) বানাইছেন, সেইটা দেখতে চাই।

রায়হান আবীর

গড় রেটিং

(০ ভোট)

Trackback URL for this post:
http://www.sachalayatan.com/trackback/12121

লিখেছেন রায়হান আবীর (তারিখ: শুক্র, ২০০৮-০২-০১ ২১:০৫)
উদ্ধৃতি | রায়হান আবীর এর ব্লগ | ১৫টি মন্তব্য | পছন্দের পোস্টে যুক্ত | আপত্তি জানান | ৩৪৯বার পঠিত

Views or opinions expressed in this post solely belong to the writer, রায়হান আবীর. Sachalayatan.com can not be held responsible.

১ | তানভীর | শনি, ২০০৮-০২-০২ ০৩:০৩

ভ্রমণের চেয়ে যেমন ভ্রমণ কাহিনী ভাল, থাকনের চেয়ে তেমনি থাকনের গল্প ভাল। কল্পনার আম্রিকা আর বাস্তবের আম্রিকার মইধ্যে অনেক পার্থক্য আছে। আইলেই বুঝবেন। তখন ভুট্টা ক্ষেতের জায়গায় আবার দ্যাশের শর্ষে ক্ষেত আর মেরেডিথের জায়গায় মোনালিসারে দেখতে মন চাইব

আপনার জন্য একখানা শর্ষে ক্ষেতের ছবি দিলাম এর তুলনায় আম্রিকার ভুট্টা ক্ষেত আইসা দেখলেই কইবেন ওয়াক থু। আর যখন ঠান্ডায় বরফ পরিষ্কার করতে হবে, তখন কানতে কানতে নিশ্চিত বলবেন 'এর চেয়ে দেশে লেপ-মুড়ি দিয়ে থাকাই ভালো ছিল'।

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২ | ইশতিয়াক রউফ | শনি, ২০০৮-০২-০২ ০৩:১৭

আমেরিকা নিয়ে ভিন্ন ধারার লেখা। ভাল লাগলো। দেশে থাকতে আমারো অনেক স্বপ্নময় লাগতো, এখানে এসে তেল বের হয় গেছে!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৩ | অতিথি লেখক [অতিথি] | শনি, ২০০৮-০২-০২ ০৩:৫৯

সেদিন টিউশনিতে ছাত্রীকে উপদেশ দিচ্ছি। যে জীবনে বড় হতে হলে, কিছু করতে হলে একটা aim ঠিক করতে হয়। তোমরা সারাদিন হিন্দি সিরিয়াল দেখে টাইম কাটিয়ে দিচ্ছ, তোমাদের দিয়ে কিচ্ছু হবেনা, লাব্‌ , লাব্‌ । ও তখন আমাকে জিজ্ঞেস করল, "ভাইয়া আপনার aim কি?" আমি একটু ভ্যবাচ্যাকা খেয়ে গেলাম। চট করে বলে দিলাম "আমার aim যেভাবেই হোক আমেরিকা যাওয়া।" নিজের উত্তর শুনে নিজেই আশ্চর্য হয়ে গেলাম। সেই কারণেই এই ব্লগ লেখা। দেশের মাস্তির তুলনা নাইরে ভাই। খালি আরাম আর আরাম। কিন্তু এইটাও তো সত্যি, "নদীর এই পাড়ে বসিয়া ছাড়িয়া নিশ্বাস, ও পাড়েতেই সর্বসুখ আমার বিশ্বাস"

রায়হান আবীর

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৪ | সুবিনয় মুস্তফী | শনি, ২০০৮-০২-০২ ০৩:৫৯

হাহাহ থাকেন নাই তো ভাইজান - আসেন দেখবেন - মাইনকার চিপা কত প্রকার ও কি কি! বেহেশত বইলা কিছু নাই - না আম্রিকা না অন্য কোথাও।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৫ | অলৌকিক হাসান | শনি, ২০০৮-০২-০২ ০৪:১১

কিন্তু আমি বলি, আসেন।

দেশের বাইরে সবারই সুযোগ পেলে কিছুদিন কাটিয়ে যাওয়া উচিত। অবশ্যই আসেন আপনি। কষ্ট করতে হবে, করবেন। সমস্যা কি?

To Make God Laugh, Tell Him Your Plans

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৬ | অতিথি লেখক [অতিথি] | শনি, ২০০৮-০২-০২ ০৬:২৬

অলৌকিকের সাথে একমত। আমেরিকার ভাল জিনিসও আছে, আছে খারাপ জিনিসও। পারলে এসে দেখা উচিত্। কষ্ট আছে, কিনতু এখানে এসেই বুঝেছি বাংলাদেশ আমার মনের কতখানি জুড়ে আছে।

-নির্বাসিত
_______________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৭ | কিংকর্তব্যবিমূঢ় | শনি, ২০০৮-০২-০২ ০৬:২৬

উদ্ধৃতি
জাফর ইকবালের "আমেরিকা", হুমায়ুন আহমেদের "মে ফ্লাওয়ার", "হোটেল গ্রেভার ইন", "আপনারে আমি খুঁজিয়া বেড়াই" পড়তে পড়তে আমি আমি আমেরিকার পথে পথে ঘুরে বেড়াই।

মুহম্মদ জাফর ইকবালের "দেশের বাইরে দেশ", হুমায়ূনের "যশোহা বৃক্ষের দেশে" আর সুনীলের "ছবির দেশে কবিতার দেশে", "অর্ধেক জীবন" পড় নাই? না পড়লে পইড়া ফালাও ... বেশি জোস ...

বিশেষ করে ছবির দেশে কবিতার দেশেটা মিস কইরো না ... মেইনলি ফ্রান্সকে নিয়ে লেখা, বাট তোমার স্বপ্নের দেশের কথাও আছে ...

সুনীলের আরেকটা বই আছে ... শুধু আমেরিকা-কানাডা ভ্রমণ নিয়ে লেখা ... নীললোহিতের নামে ... নামটা ভুলে গেছি (কেউ জানলে দয়া কইরা আওয়াজ দিয়েন) ... ঐটাও ভাল ...

আর আমেরিকা আসবা, জিআরই পড়া শুরু করছো? এখন থেইকা শুরু না করলে কিন্তু পরে পোষাণ কঠিন হবে

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৭.১ | s-s | শনি, ২০০৮-০২-০২ ০৭:৫৬

বইটার নাম"তিন সমুদ্র সাতাশ নদী" - - -অ-স-ম্ভ-ব সুন্দর স্বাদু আর মচমচে লেখা।
ওয়াইওমিং এর পাগলদের নিয়ে লেখা অংশটা আর মুভি স্টারদের নিয়ে জল্পনা র একটা অংশ আছে, পড়ার সময় পেট ফেটে হাসতে হাসতে গড়াগড়ি ! দারুণ লেখা, এবং সুনীলের বার্লিন ওয়াল ভাঙার সময় পশ্চিম জার্মানি নিয়ে লেখা বইটাও --- সুনীল ভ্রমণ কাহিনীতে দারুণ।
কেউ কি তিন সমুদ্র সাতাশ নদী পিডিএফ করে একটু কোথাও আপলোড করে দিতে পারেন? এই দেশে কিছুই পাইনা!
-------------------------------------------------------

"জানার মাঝে অজানারে করেছি সন্ধান
বিস্ময়ে তাই জাগে আমার গান"- কবিগুরু

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৭.১.১ | কনফুসিয়াস | শনি, ২০০৮-০২-০২ ১৫:১৯

জার্মানি নিয়ে লেখা বইটার নাম- ইতিহাসের স্বপ্নভঙ্গ।

-----------------------------------
যা দেখি তা-ই বলি...

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১০

৭.১.১.১ | s-s | রবি, ২০০৮-০২-০৩ ১৫:১৮

ইয়েস,স্পট অন!
ইতিহাসের স্বপ্নভঙ্গ,থ্যাঙ্কু!
কত্তদিন এই বই গুলো থেকে দূরে !

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১১

৮ | রাগিব | শনি, ২০০৮-০২-০২ ০৯:৪০

"যশোহা বৃক্ষের দেশে" বইটা স্কুলে থাকার সময়ে পড়ে মুগ্ধ হয়েছিলাম। গুগল থেকে ফেরার সময় আমেরিকার এপার ওপার গাড়ি চালিয়ে যখন যাচ্ছিলাম, তখন অ্যারিজোনা আর নিউমেক্সিকোতে সেই যশোহা বৃক্ষের দেখা পেলাম। আসলেই এক বিমুগ্ধকর দৃশ্য।

(আলসেমি বাদ দিয়ে ঐ ভ্রমণ কাহিনীটা লিখতে হবে এক সময় ... প্রশান্ত মহাসাগর আর অ্যাটলান্টিকের মাঝে সাড়ে তিন হাজার মাইলের যাত্রা।)

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১২

৯ | অতিথি লেখক [অতিথি] | শনি, ২০০৮-০২-০২ ১২:৪০

হম নীললোহিতেরটা বাদে সব পড়ছি। সুনীলের "ছবির দেশে কবিতার দেশে" তো অসাধারণ। ব্লগটা লেখার সময় বইএর নামগুলা মনে ছিলনা। আমার আরো একটা অতি পছন্দের বই ছিল "সুদূর ঝর্ণার জলে"। সেই রকম।

রায়হান আবীর

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

১৩

১০ | অতিথি লেখক [অতিথি] | শনি, ২০০৮-০২-০২ ১২:৫৯

আমি শুধু হুমায়ুন আহমেদের "আপনারে আমি খুঁজিয়া বেড়াই" পড়েছি। খুবই ভাল লেগেছে। ভ্রমণ কাহিনীর সাথে অন্য কিছুর তুলনা হয়না। মনে হয়, আমিওতো সে জায়াগায় গিয়েছি। এই লেখাটি পড়ে কল্পভ্রমণ কাহিনীর স্বাদ পেলাম। নিঃসন্দেহ নতুন অভিজ্ঞতা। আম্রিকা গিয়া আবার আমাদের কথা ভুইলা যাইছনা। তাহলে আশা করি সত্য ভ্রমণ কাহিনী পড়তে পাড়বো, এই সচলায়তনেই।

মুহাম্মদ২০১৭

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

১৪

১১ | দ্রোহী | শুক্র, ২০০৮-০২-২২ ০২:১৮

আম্রিকার গুষ্টি মারি। আমারে একটা ভালো চাকুরী দিলে আমি ঢাকায় চইলা আমু। ালের আম্রিকা.....................
কি মাঝি? ডরাইলা?

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৫

১১.১ | রায়হান আবীর | শুক্র, ২০০৮-০২-২২ ০২:২৫

আইসা পড়েন। আমি আর আপনি মিলা ব্যবসায় নামি।

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।