খেলব না...আড়ি ০২

রায়হান আবীর এর ছবি
লিখেছেন রায়হান আবীর (তারিখ: সোম, ১০/১১/২০০৮ - ১২:১৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শুরুটা পরিবর্তনশীল এর টিপ গল্পে একটা কমেন্ট দেবার মাধ্যমে...বিশাল গ্যাড়ানি দিসিলাম...লজ্জায় মনে হচ্ছিল সচলের কেউ হবার যোগ্যতা আমার নেই...মান সন্মান নিয়া আগে ভাগে ফুটি...তারপর নানা ঘটনা...সচলে লগিন না করে ছিলাম...অবশ্য মাত্র ছয় দিন...প্রিয় অনেক লেখকের কাছে মাফ চাই...কিংকং ভাইয়ের ব্লগে কমেন্টস মারা হয়নি...হয়নি গোধূ গুরুর সেরা লেখাটিতে...আবার ফিরে আসলাম পরিবারের কাছে...শেষ ঠিকানার কাছে...থাকার যোগ্যতা থাকুক আর নাই বা থাকুক...

পহেলা বৈশাখ উদযাপন

আচ্ছা আমি এটা কি করলাম...

অনেকদিন ধরেই আমি এমন করে আসছি। ঈদ, ভ্যালেন্টাইন দে', স্বাধীনতা দিবস...সবার কাছ থেকে আলাদা হয়ে থাকি...দিনগুলোতে মানুষ আনন্দ করে কাটায়...একে অন্যকে সময় দেয়...শুধু আমি নিজের রুমে পর্দা ফেলে, দরজা লাগিয়ে ঘুমাই...বাইরের মানুষের কথা মনে হয় না...নিজেকে প্রবোধ দেই...এইতো বেশ আছি...

কিন্তু আমি বেশ নাই...এই উপলব্ধিটা আজকে আসলো...এভাবে বেশ থাকা যায়না...

আজকে পহেলা বৈশাখ...কেউ নাই আইইউটি তে...প্রেমিকরা চলে গেছে টাংকি মারতে...বাকীরা বাবা মার কাছে...আমার টাংকি মারার মানুষ আছে...আমার বাবা মা আছে...কিন্তু আমি কোথাও যাই নাই...কেন যাই নাই?

খুব সম্ভবত আমার আর কোথাও যাওয়া হবে না...

আজকে সারাদিন আমার মনে খালি একটা কথাই বেঁজেছে... ক্যান? ক্যান? ক্যান? আমি এইখানে ক্যান?...ইকবাল টিএসসি তে ঘুরছে...মিস্টার তার দুই দুইটা গার্লফ্রেন্ড নিয়া বিব্রত হয়ে বসে আছে...তুই মাসকট টাইপ ওয়াল ম্যাগাজিন দেখে হার্ট এটাক খাচ্ছিস...জান্নাহ বাসায় বসে ইলিশ মাস দিয়ে ভাত খাচ্ছে...হয়তো আমার কথাও ভাবছে...শুধু আমি এখানে...

এই অনুভূতিগুলো একেবারে বুকের ভেতর থেকে উঠে আসে...তবে বুকের ভেতর থেকে আসলেও এর রেশ থাকে না বেশীক্ষণ...এই তো আর চাঁর পাঁচ ঘন্টা...সবাই ততক্ষণে ফিরে আসবে...কে কেমন করে কাটালো তা নিয়ে রগরগে আলোচনা হবে...তুহিনের কাছ থেকে জানা যাবে ভার্সিটিতে আজকে কয়টা মেয়ে পেট বের করে শাড়ি পরে এসেছে...তাদের দেখতে কেমন লাগছিল...অথবা মিস্টার আজকে কতটাকা খাওয়ার পেছনে খরচ করেছে... এই সব আলোচনায় আমি ভুলে যাব আমার আজকের দিনটার কথা...আমার চাপা কষ্টের কথা...ভুলে যাবো। হয়তো অন্য কোনদিন এই অনুভূতি আবার ফিরে আসবে...তারপর আবার...

গতরাত থেকেই আমার মেজাজ খারাপের সূচনা। তুই আসবি এই অপেক্ষায় অনেকক্ষণ নেটে বসে ছিলাম। তুই আসলিনা...মেজাজ খারাপ সেইজন্য হয় নাই। ১টার পর পোলাপাইন নববর্ষের মেসেজ পাঠানো শুরু করলো। সেই রকম, সেই রকম মেসেজ। কারওটা বাংলা সাহিত্যে ভরপুর...কারোটা নিউইয়ারে পাঠানোর জন্য সেইভ করা মেসেজটা তে "হ্যাপি নিউইয়ার" কেটে "শুভ নববর্ষ" লেখা। মেসেজগুলো পেয়েই মেজাজ সপ্তমে উঠলো। তৌহিদকে রিপ্লাই করলাম..."ফুট...ালের নববর্ষ...এর পর থেকে যারাই মেসেজ দিসে তাদের এই রিপ্লাই পাঠিয়ে দিসি...

আচ্ছা তুই এখন কি ভাবছিস...আমার উপর খুব রাগ হচ্ছে নাকি...কি সব আবোল তাবোল বলছি...

দোস্ত তোর জন্য একটা সতর্কীকরণ আছে...অতি শীঘ্রই আমার কাছে দূরে সরে যা...দিন দিন আমি টলারেটের অযোগ্য হয়ে পড়ছি..

সরে গেলে একদিক দিয়ে ভালোই হবে...আমার আবর্জনা টাইপ লেখাগুলো তোর আর পড়তে হবেনা...এসাইনমেন্টের আগের রাতে কথা বলে সময় নষ্ট করতে হবে না...কিংবা আমার অর্থহীন রাগ দেখে তোর কষ্ট লাগবে না...ভেবে দেখ তুই কিন্তু এমন ছিলিনা...নিজেকে নিয়ে থাকতি...

এই লেখাটা কতো বড় করা যায়...

"হতেও পারে তোমার আমার মিলন মেলাই এক ইতিহাস
হতেও পারে তোমার শীতল চোখাটাই যেনো এক উচ্ছ্বাস..."

পহেলা বৈশাখে ৩৬০ তে লেখা...

গড় রেটিং

(২ ভোট)

Trackback URL for this post:
http://www.sachalayatan.com/trackback/14434

লিখেছেন রায়হান আবীর (তারিখ: রবি, ২০০৮-০৪-২০ ০০:২৭)
উদ্ধৃতি | রায়হান আবীর এর ব্লগ | ৩৪টি মন্তব্য | পছন্দের পোস্টে যুক্ত | আপত্তি জানান | ২১৮বার পঠিত

Views or opinions expressed in this post solely belong to the writer, রায়হান আবীর. Sachalayatan.com can not be held responsible.

১ | স্বপ্নাহত | রবি, ২০০৮-০৪-২০ ০০:৩৫

হুম্‌ম... তাইলে এই হইলো কাহিনী...

ব্যাপারনা দোস্ত,আয়,বুকে আয়...

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ০১:২৭

আসি...

---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান


২ | ফারুক হাসান | রবি, ২০০৮-০৪-২০ ০০:৪১

সব ঠিক হয়া যাবে
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ০১:২৫

ঠিক হয় আবার বেঠিক হয়...আবার ঠিক হয়...

---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান


৩ | পরিবর্তনশীল | রবি, ২০০৮-০৪-২০ ০০:৫৫

দোস্ত ফার্স্টে একটু আতলামি মারি।
এই যে তোর নিজের কাছে নিজেকে লুকোনোর চেষ্টা। এটাই প্রমাণ করে তুই একজন মানুষ।

এবার আসল কথা...
কার লাইগা এত কিছু করস। হারামী?
আশেপাশে আমাগো দেখস না?
ঐ কথা ভুইলা গেছিস নাকি?
ফকির লালন মরলো জল পিপাসায় রে...পাশে থাকতে নদী মেঘনা।

ঠিক মত খুঁজতে পারলে রুমেই সবকিছু পেয়ে যাবি।যা চাস।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৩.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ০১:২০

আতলামি করলি ঠিক আছে কিন্ত হাসস ক্যান...

কারো জন্য করি না...করতে পারলে তো সুখেই থাকতাম...সবাইরে নিয়া...

আমি রুমে থাকতে চাইনা...নরমাল হতে চাইরে দোস্ত...নরমাল...

---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

৩.২ | শিক্ষানবিস | রবি, ২০০৮-০৪-২০ ০১:৩২

সহমত।

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ


৪ | অতিথি লেখক [অতিথি] | রবি, ২০০৮-০৪-২০ ০১:০০

আরে ভাইয়া, পেইন দিবা এবং পেইন খাবা । দেখবা কোণ আত্ম গ্লানি থাকবে না । কত খাইলাম আই উই টি তে , কত দিলাম ...

আমি ০৩ ব্যাচের ... সি আই টি ... তুমি কি জিহাদের সাথে না কি?

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৪.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ০১:২৬

উদ্ধৃতি
আমি ০৩ ব্যাচের ... সি আই টি ... তুমি কি জিহাদের সাথে না কি?

হুম...ভাইজানের নাম কি?

---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

১০
৫ | অতিথি লেখক [অতিথি] | রবি, ২০০৮-০৪-২০ ০১:৪০

হুমম......শামুক জীবনের অবসান ঘটুক।
-নিরিবিলি

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

১১

৫.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ১৪:৪১

ঘটলে তো তোমার জন্য ভালোই হয়...

---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

১২

৬ | সংসারে এক সন্ন্যাসী | রবি, ২০০৮-০৪-২০ ০১:৪০

উদ্ধৃতি
‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍লজ্জায় মনে হচ্ছিল সচলের কেউ হবার যোগ্যতা আমার নেই...

আমি এটার নাম দিয়েছি দ্রোহী সিনড্রোম

কী সব আউল-ফাউল চিন্তা করেন!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
নিজেকে জয় করার অর্থ বিজয় না পরাজয়?

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৩

৬.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ০১:৪৮

সন্ন্যাসীজী...
কি যে লজ্জা পাইছিলাম বলার মতো না...
খালি মনে হচ্ছিল...মাটি তুমি ফাক হও আমি ভেতরে হান্দাই (কলেজের একজন ননকমিশন্ড স্টাফের ভাষায় বললাম... )

---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

১৪

৬.১.১ | হিমু | রবি, ২০০৮-০৪-২০ ০৪:১৫

কারেকশন প্লিজ। ফাক নয়, ফাঁক। দেখেশুনে।

হাঁটুপানির জলদস্যু

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৫

৬.১.১.১ | সংসারে এক সন্ন্যাসী | রবি, ২০০৮-০৪-২০ ০৫:২৫

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍নিজের দেখা ঘটনা।

বাঙালিদের এক অনুষ্ঠানে এক বালক (জন্ম তার সেই অঞ্চলে, যে অঞ্চলের বাসিন্দারা প আর ফ কনফিউজ করে) এক বাঙালি মেয়েকে রান্নার আহ্বান জানিয়ে বলে, "... আপা, আসেন ফাক করি।"

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
নিজেকে জয় করার অর্থ বিজয় না পরাজয়?

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৬

৭ | শিক্ষানবিস | রবি, ২০০৮-০৪-২০ ০১:৪৪

আবার লেখা শুরু করেছিস এটাই বড় কথা।
আর লাইফে কষ্টটাই বোধহয় বেশী। তাই উপায় নাই। আমার তো মনে হয় বেশ কিছু সময় আনন্দে থাকলে নিজে থেকেই কষ্ট পালন শুরু করা উচিত। না হলে অন্য কেউ এসে কষ্ট দিয় যাবে।

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৭

৭.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ০১:৫২

উদ্ধৃতি
আমার তো মনে হয় বেশ কিছু সময় আনন্দে থাকলে নিজে থেকেই কষ্ট পালন শুরু করা উচিত। না হলে অন্য কেউ এসে কষ্ট দিয় যাবে।

ক্যামন ক্যামন গন্ধ পাচ্ছি...ঘটনা কি? কে তোরে কষ্ট দিতে আইতাছে? বায়ু পরিবর্তনের উদ্দেশ্য যখন ঢাকায় ছিলি তখন কিছু হইছিল নাকি?

---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

১৮

৭.১.১ | শিক্ষানবিস | রবি, ২০০৮-০৪-২০ ০১:৫৮

নাহ্‌
আমারে কেউ কষ্ট দিতে আইতাছে না। এমনেই বললাম। সাধারণ চিন্তা।

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৯
৮ | অতিথি লেখক [অতিথি] | রবি, ২০০৮-০৪-২০ ০৩:২০

মন খারাপ করেন ক্যান? দেখেন না, আমার লেখা কেউ পড়ে না, তারপর ও আমি সমানে লেইখা যাইতেসি...
লেখা পইড়া যার বদহজ়ম হইবো এটা তার সমস্যা। তাই বইলা আমি লেখা থামামু কোন যুক্তিতে?
~রেনেট

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

২০

৮.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ১৪:৪২

আপনার লেখা কেউ পড়েনা এটা ঠিক না...আমি নিয়মিত পড়ি...মুহিব পড়ে...আরো অনেকে পড়ে...

---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

২১

৮.২ | স্বপ্নাহত | রবি, ২০০৮-০৪-২০ ১৮:৩৪

হুম্‌ম... আজকাল দেখি সবাই ভাব লয়।
সাবাশ রেনেট ভাই,চালায়া যান।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২২
৮.২.১ | অতিথি লেখক [অতিথি] | রবি, ২০০৮-০৪-২০ ১৮:৪৮

আমি ভাই আপনাদের চেয়ে আরেক কাঠি সরেস। আপনারা সচল হবার পরে ভাব নেন, আমি অচল থাকতেই ভাব নিতেছি
~রেনেট

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

২৩
৯ | অতন্দ্র প্রহরী | রবি, ২০০৮-০৪-২০ ১০:১৪

রায়হান, এত মন খারাপ কইরো না রে ভাই। জীবন এরকমই। আমার খুবই প্রিয় একজন মানুষ একবার আমারে বলছিল, "স্মাইল অ্যান্ড দ্য হোল ওয়ার্ল্ড উইল স্মাইল উইথ ইউ, বাট ক্রাই ইন সাচ আ ওয়ে দ্যট ইভেন ইন ফ্রন্ট অভ দ্য মিরর, ইউ ক্যান কন্ট্রোল ইওরসেলফ"! আবার যে লেখালেখিতে ফিরছো, তাতে খুবই ভাল লাগল। তোমার আরো অনেক অনেক লেখার অপেক্ষায় ...

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২৪

৯.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ১৪:৪৩

ঠিক বলছেন ভাইজান...

---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

২৫
১০ | তারেক | রবি, ২০০৮-০৪-২০ ১০:৪১

জান্নাহ কে?
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২৬

১০.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ১৪:৪৩

জান্নাহ্‌ আমার ছোট ভাই।

তারেক ভাই...বাসায় নেট নিতে পারছেন?

---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | reply | আপত্তি জানান

২৭
১১ | সুলতানা পারভীন শিমুল | রবি, ২০০৮-০৪-২০ ১৭:৫১

এজন্য দূরে সরে থাকতে হয় নাকি?
বোকা ছেলে !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

২৮

১১.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ১৮:৫৫

আফা ও আফা!! ভালোই আছেন না...
---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

২৯
১১.১.১ | সুলতানা পারভীন শিমুল | রবি, ২০০৮-০৪-২০ ২২:৩৮

নাহ্ !
এইভাবে আর চলতে দেওয়া যায় না।
পোলাপাইনগুলারে বুঝায়া দেওনের সময় হইছে যে
মাইরের উপর ওষুধ নাই।
তুমি লাইনে খাড়াও
আগে স্বপ্নাহত...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৩০

১১.১.১.১ | রায়হান আবীর | রবি, ২০০৮-০৪-২০ ২২:৪৮

ভালোবাইসা একজনরে আফা কইলাম...হেতিনে রাইগা শ্যাষ।

যাউগ্‌গা...সপ্নাহতাহত এর লগে একটা দুই দলীয় ঐক্য জোট খোলা লাগবো...তয় হ্যায় রাজী হইবো কিনা আল্লায় জানে। আপুনি ডাইক্কা তো একাকার কইরা ফালাইতেছে...

---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান

৩১
১১.১.১.১.১ | সুলতানা পারভীন শিমুল | রবি, ২০০৮-০৪-২০ ২২:৫৫

রাজী হইবো ক্যান?
(আমার ছোট্ট ভাইটি
মায়ায় ভরা মুখটি )
দেখাদেখি কিছু ভালো জিনিসও তো শিখন যায় !
অখনো সময় আছে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৩২

১১.১.১.১.২ | স্বপ্নাহত | রবি, ২০০৮-০৪-২০ ২২:৫৬

তুই প্রস্তাবটা সংসদে উঠা।

দেখি কদ্দুর কি করা যায়...

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৩৩
১১.১.১.১.২.১ | সুলতানা পারভীন শিমুল | রবি, ২০০৮-০৪-২০ ২৩:০০

বহুদিন আগে ওয়াক আউট বইলা একটা শব্দ শুনছিলাম...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ

৩৪

১১.১.১.১.২.১.১ | স্বপ্নাহত | রবি, ২০০৮-০৪-২০ ২৩:২১

বিল পাশ করাটা তো তাইলে আরো সহজ হইয়া যায়...

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

উদ্ধৃতি | ঘ্যাচাং | reply | আপত্তি জানান | লেখককে মেসেজ


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।