তাই স্বপ্ন দেখব বলে...

রায়হান আবীর এর ছবি
লিখেছেন রায়হান আবীর (তারিখ: বুধ, ৩১/১২/২০০৮ - ১০:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

পরীক্ষার শেষ হবার সাথে সাথেই বুয়েট একেবারে মৃতবৎ হয়ে গেল। ক্যাম্পাসে মানুষজন দেখা যায় না, হলগুলোতেও পোলাপানদের কিচির মিচির কম। টানা ছাপান্ন দিন একটানা ফাইট দিয়ে সবাই ক্লান্ত। মাথা থেকে সব কিছু ঝেড়ে ফেলার জন্য কেউ বেড়াতে গেলো...কেউ বা গেল ঘুমাতে নিজের আপন বাসায়। আমার কোনটাই করা হবে না।

ডিপার্টমেন্টাই এমন। শুধু মাত্র পরীক্ষা চলাকালীন সময়েই একটু শান্তি। তখন কোন জমা থাকেনা। শান্তি মতো রাতগুলো ঘুমিয়ে কাটানো যায়। এই জন্যই কিনা বস্তুটা শেষ হবার সাথে সাথেই স্যাররা ঘাড়ে চাপিয়ে দেন আন্দামান থেকে আমদানী করা তিন তিনটা বুলডোজারের সমান কাজের বোঝা। সবাই যখন ঘুমাতে ঘুমাতে মেরুদন্ড ব্যাকা করে দিচ্ছে তখন জমার কাজে আমাদের দিশেহারা অবস্থা...

গত দুইদিন ধরে আমরা আছি ইকবালে স্যারের ধানমন্ডি অফিসে। এখানেই দিন-রাত পার করছি। গতকালকে ডিজাইনটা প্রায় শেষ করে আনা হয়েছিল। কিন্তু শেষ সময়ে এসে সেটা স্যারের পছন্দ হলো না। তিনি বিড়বিড় করে বলতে লাগলেন...কিচ্ছু হয়নাই এটা। সব কয়টা গাধা। সব কয়টা গাধা। তারপর সব ভেঙ্গে চুড়ে আবার কাজ শুরু হলো। ইমতিয়াজ ভাইয়ের সাথে সবসময় একটা ল্যাপটপ থাকে। সেখানে একটার পর একটা হিন্দী গান বাজছে। আমরা মাথা নাড়ি আর কাজ করি। ভাগ্যিস হিন্দী গান নামক একটা জিনিস এই দুনিয়াতে আছে। না থাকলে আমরা কাজ করতাম কিভাবে...

রাত পার হয়ে ভোর। কাজের সাথে সাথে আমার তেলও তখন শেষ। দেয়ালে হেলান দিয়ে একটা সিগারেট ধরানো মাত্রই ক্ষুদায় পেটটা মোচড় দিয়ে উঠলো। খেতে হলে এখন বাইরে যেতে হবে...অবশ্য কিছু পাওয়া যাবে কিনা সন্দেহ। স্বাতীর পাশে গিয়ে বললাম, চল বাইরে গিয়ে ভোর হওয়া দেখি।

ও তখন চোখ বুঝে পড়ে রয়েছে। সেই অবস্থাতেই মুখটা পেত্মীর মতো করে বলল, দূরে গিয়া মর...

যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে নাকি একলা চলতে হয়...আমি একাই বের হলাম। সবে মাত্র আলো ফুটতে আরম্ভ করেছে। রাস্তায় পা দেয়া মাত্রই ঠান্ডা বাতাসের ঝাপটা গায়ে লাগলো। মনে হলো কোন তাড়া নেই...নেই কোন গন্তব্য। শুধু ধীরে ধীরে এলোমেলো পা ফেলে সামনে এগিয়ে যাওয়া। এক সময় টের পেলাম আমি একা না...পাশে দিয়ে স্বাতীও হাটঁছে...

: কিরে পেত্নী তোর না ঘুম পাইছে? এখানে কি...ভিতরে গিয়া ঘুমা...
: আমার ঘুম পাইলে তোর কি? আমি ভোর হওয়া দেখুম...
: খুব ভালো..চল রাস্তার মাঝখান দিয়ে হাঁটি।

কুয়াশা মাখা নির্জন নিস্তব্ধ পথ। বাস গাড়ি নেই বললেই চলে। আশে পাশের বড় বড় বাড়ি-ঘর গুলো ঘুমিয়ে আছে চোখ বুজে। দোকান-পাট সব বন্ধ। এই রাস্তায় আমরা শ'য়ে শ'য়ে গাড়ি দেখতেই বেশী অভ্যস্ত। আজ এই মুহূর্তটাতে সব কিছুই তাই চোখে লাগে। মনে হলো প্রলয়ের পর আমরা বেঁচে থাকা দুইজন মানুষ। আমাদের কোথাও যাওয়ার নেই...কিচ্ছু করার নেই...

এমন দারুন সময়ে মনটা আবেগে পরিপূর্ণ হওয়াটাই স্বাভাবিক। পাশের জনকে কোমল গলায় বললাম...দোস্ত, বেঁচে থাকাটা খুব দারুন...তাই না? কত সুখ...
আমার সব কথাই ওর কাছে বাংলা সিনেমার নায়কের মতো লাগে। এই বারেরটাও লাগলো...চোখ মুখ ভেটকিয়ে জবাব দিলো...
মোটেও না। এভাবে পেইন চলতে থাকলে আমি দুই দিনের মধ্যেই সুইসাইড খাবো নিশ্চিত।
গতরাতে স্যারের ডিজাইন সম্পর্কিত গালাগালির চলাকালীন সময়ে আমার নিজেরও মনে হচ্ছিল...কি হবে এই জীবন রেখে। সুইসাইড খাওয়াটাই উত্তম...মরে যেয়ে মানুষ কি হয় জানিনা। কিন্তু কোনভাবে যদি ভূত হয়ে যাওয়ার ব্যাপারটা সত্য হয় তাহলে অন্তত স্যারের ঘাড়টা মটকাই দেয়া যাবে।

কিন্তু এখনকার অবস্থা ভিন্ন। আমার মন আবেগে আরও দ্রবীভূত হতে থাকে। আমি বাংলা সিনেমার নায়ক থেকে উর্ত্তীন্ন হয়ে যাই হিন্দী সিনেমার নায়কে। মৃদু স্বরে স্বাতীকে বলি...
: তুই আমার হাতটা ধরে হাঁটবি...
: ওই আমি তোর হাত ধরবো কেন? তোর না ইয়ে আছে। ইয়ে ছাড়া আর কারও হাত ধরে হাঁটা যায়না...

কিন্তু সেই মৃদু মন্দ ভোরের বাতাসের কারণেই কিংবা অন্যকিছুর কারণে, একসময় তার হাতটা আমার হাতে এসে পড়ে। আমরা সামনের দিকে না তাকিয়ে নিজেদের হাতদুটো খাপে খাপে মেলানোর চেষ্টা করি...

: আচ্ছা স্বাতী, চল আমরা দুইজন দূরে কোথাও চলে যাই। কি হবে এতো পড়ালেখা করে? আমরা গাঁধা...সারাজীবন গাঁধাই থেকে যাবো। তারচেয়ে চল পাহাড়ের দিকে চলে যাই। দুই জন দুই পাহাড়ে বাসা বানাবো...সিটিসেল জুম দিয়ে দিন রাত চ্যাটাবো...মাঝে মাঝে দেখা হবে...তুই আমাকে তোর বাড়িতে দাওয়াত দিবি...আমি দিবো তোকে...
: ইশ!! সখ কতো। তোরে পাহাড়ে বাড়ি বানাইতে দিলে তো...
: আমাকে দিবে না তো কাকে দিবে? তোর মতো গান্ধাকে?
: খুব ভালো কথা। খালি তোরে বানাইতে দিলে আমি সেই বাসায় যেয়ে বিছানায় পানি ঢেলে আসবো। তোর ঘুম হারাম হয়ে যাবে...
: আমি তাহলে তোর বিছানায় কাঁঠাল লেপ্টে দিয়ে আসবো...সকালে ঘুম থেকে উঠে দেখবি বিছানার সাথে আটকাই আসিস...

এই ধরণের অর্থহীন সংলাপের সাথে সাথে সময় গড়াতে থাকে। পাশের কোন একটা বাড়ির ছাদ থেকে হঠাৎ করে সুর্যটাও উকি মারে। দ্রবীভূত অবস্থা হতে আমরা জাতে ফিরে আসি। একটা দোকান থেকে শুকনা পাউরুটি কিনে সেটা চাবাতে চাবাতে স্যারের অফিসের দিকে আবার হাঁটা দেই। এখনও কিছু কাজ বাকি পড়ে আছে...

গড় রেটিং

(৮ ভোট)

Trackback URL for this post:
http://www.sachalayatan.com/trackback/16633

লিখেছেন রায়হান আবীর (তারিখ: সোম, ২০০৮-০৭-০৭ ২১:৫৮)
উদ্ধৃতি | রায়হান আবীর এর ব্লগ | ৫৯টি মন্তব্য | পছন্দের পোস্টে যুক্ত | আপত্তি জানান | ৩০৪বার পঠিত

Views or opinions expressed in this post solely belong to the writer, রায়হান আবীর. Sachalayatan.com can not be held responsible.

১ | স্বপ্নাহত | সোম, ২০০৮-০৭-০৭ ২২:১০

বেশ চিন্তায় ফালায় দিলি। প্যারা বাই প্যারা পড়তে পড়তে তো ধাক্কা খাইলাম খালি।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

১.১ | রায়হান আবীর | সোম, ২০০৮-০৭-০৭ ২২:২১

অ্যা!!! চিন্তায় পড়নের কি হইল? বেশী চিন্তা কর্লে এক্কেরে চিতায় থুয়া আমু...

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

২ | অতিথি লেখক [অতিথি] | সোম, ২০০৮-০৭-০৭ ২৩:১২

সংক্ষেপে ভালো রোমান্টিক গল্প ফাঁইদা বস্‌ছেন তো...সুন্দর...

রিজভী

--------------------------------
কেউ যাহা জানে নাই- কোনো এক বাণী-
আমি বহে আনি;

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

২.১ | রায়হান আবীর | সোম, ২০০৮-০৭-০৭ ২৩:২৮

আরে রিজভী ভাই...অনেএএএকদিন পর। আছেন ক্যামন? তাড়াতাড়ি কিছু লিখা দেন...
মোটেও রোমান্টিক গল্প ফাদিনাই মিয়া। এমনেই ব্লগরব্লগর...মন্তব্যের জন্য ধন্যবাদ...

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৪ | নিরিবিলি [অতিথি] | সোম, ২০০৮-০৭-০৭ ২৩:৩১

ভালোই তো রোমান্টিক কিছু লেখার চেষ্টা করছেন। ভাল লাগছে আরোও কয়েকটা লিখে ফেলেন। ভাব থাকতে থাকতে।

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

৪.১ | রায়হান আবীর | সোম, ২০০৮-০৭-০৭ ২৩:৪৫

মুড গেছেগা।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৫ | এনকিদু | সোম, ২০০৮-০৭-০৭ ২৩:৩৪

সূর্যটা আরেকটু পর উঠার কথা ছিল ।

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৫.১ | রায়হান আবীর | সোম, ২০০৮-০৭-০৭ ২৩:৪৪

আমারও তেমনটাই ইচ্ছা ছিল। আরও কিছু জিনিস মাথাতেও ছিল। কিন্তু ধৈর্য নামক বস্তুটা বড়ই কম। তাই সুর্যটা তাড়াতাড়ি উঠাইয়া আমি ডুব দিলাম।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৬ | খেকশিয়াল | সোম, ২০০৮-০৭-০৭ ২৩:৪৮

ইয়ে আছে, স্বাতী আছে, পাহাড়ে কাঠালও আছে, আপ্নের মিয়া প্রব্লেম কি? ডিগ্রী দিয়া কি করবেন, যানগা পাহাড়ে যানগা ।

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

১০

৬.১ | রায়হান আবীর | সোম, ২০০৮-০৭-০৭ ২৩:৫৫

আবজাব এই দুনিয়া ছেড়ে চল যাইগা...

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

১১

৬.১.১ | ধুসর গোধূলি | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০০:৩৮

- ইয়ে রাইখা স্বাতীর হাত ধরে! হালায় পরকীয়া করে এই ভোর বেলায়! ধর হালারে...
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

১২

৬.১.১.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০০:৪৭

কোন হালারে?

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

১৩

৬.১.১.১.১ | ধুসর গোধূলি | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০০:৫৫

- আপনের স্বাতী ভাবীরে ভাগায়া নিয়া পাহাড়ে যাইতে চায় যে হালায়! ধরেন গুরু অরে, আমি আইতাছি।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৪

৬.১.১.১.১.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০১:০২

লাইনে আইসেন তাহলে। গুরু আপনার আর কষ্ট কইরা আওনের কাম নাই। আমি দেখতাছি কি করা যায়

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

১৫

৬.১.১.১.১.১.১ | ধুসর গোধূলি | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০১:০৫

- না মিয়া, আপনে সরেন। নজু ভাইরে দায়িত্ব দিমু। তিনি বয়োঃবৃদ্ধ এবং মুরুব্বী মানুষ। শোনা যায় তাঁর হাতে শালীও আছে। এই সুযোগ হেলায় হারাইতে চাইনা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৬

৬.১.১.১.১.১.১.১ | নজরুল ইসলাম | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০১:২১

ঠিকাছে... আপনাদের কাউরে চিন্তা করতে হইবো না... স্বাতীর দায়িত্ব আমি নিলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৭

৬.১.১.১.১.১.১.১.১ | ধুসর গোধূলি | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০১:২৫

- হৈ মিয়া, স্বাতীরে ধর্তে কইছি নাকি লগের চান্দুরে ধর্তে কইছি? মাথায় এতো কু চিন্তা ঘুরে ক্যান?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৮

৬.১.১.১.১.১.১.১.১.১ | নজরুল ইসলাম | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০১:৩৭

আরে ধূর বস... কুচিন্তা না... লগের চান্দু তো হইলো আবীর... অরে ধরার জন্য তো ইয়ে আছে... তো ইয়ে আবীররে ধইরা লইয়া গেলে পরে ঢাকার ভোরবেলার রাস্তায় একলা একলা একটা মেয়ে... কত নানান বিপদ হইতে পারে... একটা দায়িত্ব আছে না? তাই বলছিলাম আর্কি... আপনে টেনশন নিয়েন না... আমি দেখতেছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

১৯

৬.১.১.১.১.১.১.১.১.১.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০১:৪৯

আবার আমার কথা আইল ক্যান? কতবার কমু এইটা আমি না। এইডা Oগগা গল্প। (

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

২০

৬.১.১.১.১.১.১.১.১.১.১.১ | নজরুল ইসলাম | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০২:১৫

পোলাটা এক্কেরে রস কস বোঝে না... দিলো মজাটা নষ্ট কইরা... গল্প হইলেও এইটার নায়ক রায়হান আবীর... যা থাকে কপালে...
______________________________________
পথই আমার পথের আড়াল

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

২১

৭ | নজরুল ইসলাম | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০০:৪৭

বড় হয়া রায়হান আবীর হমু...
______________________________________
পথই আমার পথের আড়াল

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

২২

৭.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০০:৫৫

আল্লাহ আপনের দোয়া কবুল করুক।

তয় উপরোক্ত ব্লগের সহিত রায়হান আবীরের কোনই সম্পর্ক নাই।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

২৩

৭.১.১ | নজরুল ইসলাম | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০১:২৯

কন্কি?
______________________________________
পথই আমার পথের আড়াল

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

২৪

৭.২ | ধুসর গোধূলি | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০০:৫৫

- খাইষ্টা কথা চিন্তা না করলে হয় না নজু ভাই?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

২৫

৮ | জুলিয়ান সিদ্দিকী [অতিথি] | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০০:৫০

ব্লগরব্লগর হইলেও আবহটাতো গল্পেরই।
গল্প নাম দিলে ক্ষতি কি আসিলো?
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

২৬

৮.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০০:৫৯

গল্প ট্যাগটা দিলে সত্যিই ভালো হত...তয় সচলের বস বস গল্পের ভীড়ে এই পচা জিনিস যাবে সেই ভয়ে দেই নাই।

মন্তব্যের জন্য ধন্যবাদ বস। আপনার উপন্যাসটা ডাউনলোড করছি। প্রিন্ট করে পড়ব।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

২৭

৯ | দৃশা | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০১:২৫

ওই কে কোথায় আছিস... 'ইয়েরে' এই পোস্টের একখান কপি পাঠানর ব্যাবস্থা ল। পাঠানোর আগে আমার কাছে একটু পাঠাইলেই হইব, এডিট কইরা রঙ মরিচ আরো খানিকটা মাখায়ে পাঠামু। এরপর আর গলা দিয়া ফাউরুডি না ... 'ইয়ে' ব্লিচিং ফাউডার ঢাইলা দিব।

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

২৮

৯.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০১:৫৬

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

২৯

১০ | অভ্রনীল [অতিথি] | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০১:২৫

ইয়ে

স্বাতী আবীর

পুরা ট্রায়াঙ্গাল!!

যাই হোক... মজা পেলাম পড়ে...

_________________________________
| আমার বাংলা ব্লগ | আমার ইংলিশ ব্লগ |
_________________________________

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

৩০

১০.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ১০:৩৪

আদনান ভাই, খারাপ চিন্তা মাথা থেকে সরান যায়না?
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৩১

১১ | মাহবুব লীলেন | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০১:৫৩

আহারে পোলাডার জীবটা পুরা লাইফ হইয়া গেলো
যে পোলায় সূর্য উঠার আগেই মাইয়াগো ঝাড়ি খায়
সূর্য উঠার পরে কত্ত কিল গুত্তাযে তারে খাইতে হয়...

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৩২

১১.১ | তানবীরা | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০৩:২৫

হাহাহাহা, লীলেন ভাই, জটিল বলেছেন।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৩৩

১১.১.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ১০:২৪

লীলেন ভাই সর্বদাই জটিল কথা বলেন। খেয়ে খেয়ে অভ্যস্থ কিনা
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৩৪

১২ | নিরিবিলি [অতিথি] | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০২:০৩

আমিও তাই বলি। দৃশা, আপনার সাথে আমি একমত। তার ইয়েকে এককপি পাঠায়া দেয়া হোক। আপনি উদ্যোগ নেন।আমি ঠিকানা যোগান দেই।

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

৩৫

১২.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ১০:২৫

এত পাঠাপাঠির কি দর্কার। তুমি প্রিন্ট আউট নিয়ে নেও তাওলেই তো হয়...
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৩৬

১২.২ | রেনেট | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ১৪:৫২

রায়হান ভাইয়ের অলরেডি ইয়ে আছে, আবার স্বাতীও আছে...
নিরিবিলি, আপনি আমার সাথে আসেন
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৩৭

১২.২.১ | স্পর্শ | বিষ্যুদ, ২০০৮-০৭-১০ ১৪:২৬

এই যে ভাইসাব! হইতাছে ডা কি?
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৩৮

১২.২.১.১ | রেনেট | বিষ্যুদ, ২০০৮-০৭-১০ ২০:০৫

দেখতেই পাচ্ছেন, লাইনে আপনি আমার পিছনে
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৩৯

১২.২.১.১.১ | রায়হান আবীর | বিষ্যুদ, ২০০৮-০৭-১০ ২৩:৪৮

আপনাগো সবার উপরে তো আমার নামটাই দেখা যাইতেছে

--------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৪০

১৩ | নিঝুম | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০২:৩৩

রায়হান ভালো লেখে আগেও বলেছি , এখনও বলছি ।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪১

১৩.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ১০:২৭

অনেক ধন্যবাদ নিঝুম ভাই...এইগুলাই তো আমার প্রেরণা। ভালো থাকুন।
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৪২

১৪ | সংসারে এক সন্ন্যাসী | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০২:৪০

স্রেফ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ সাদামাটা গল্প। অথচ কী ভালোই না লাগলো পড়তে!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪৩

১৪.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ১০:২৯

আপনার কমেন্ট পেলেই আমার বুকখান ভরে যায়। তার উপর এতো সুন্দর করে বললে তো কথাই নাই।
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৪৪

১৫ | রাফি | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ০৬:৫১

শুরুর প্যারা দেখে ভাবলাম আসলেই ব্লগরব্লগর, শেষ করে দেখি লেখা পুরা ইউটার্ন নিছে; তবে গল্প ভালো হইছে;নায়িকার নাম দিছ কঠিন।
নাকি আসল নাম?

----------------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪৫

১৫.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ১০:৩১

সুনীলের স্ত্রীর নাম ছিল স্বাতী। সেইখান থেকে মারছি। চন্দ্রবিন্দুর একটা গান আছে, কৈশোরে চেপে ধরে সুনীল গাঙ্গুলী। আমার এখন সেই অবস্থা চলতেছে। পড়া বই গুলান আবার পড়া শুরু করছি।

মন্তব্যের জন্য ধন্যবাদ।
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৪৬

১৬ | কীর্তিনাশা | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ১১:৩৯

এত সুন্দর গল্প। দিলাম পাঁচ তারা।
-------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪৭

১৬.১ | রায়হান আবীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ১৭:০৭

ইস্পিশাল থ্যাঙ্কু...

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৪৮

১৭ | আলমগীর | মঙ্গল, ২০০৮-০৭-০৮ ১৯:৩৪

এটারে ঘটনা না বলে গল্প বলেন কেন? ৫তারা দিলাম।

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৪৯

১৭.১ | রায়হান আবীর | বিষ্যুদ, ২০০৮-০৭-১০ ২৩:৪৯

কারণ এইটা ঘটনা না। তারার জন্য ধন্যবাদ ভায়া।

------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৫০

১৮ | মুশফিকা মুমু | বুধ, ২০০৮-০৭-০৯ ১১:৫২

উদ্ধৃতি
বাংলা সিনেমার নায়ক থেকে উর্ত্তীন্ন হয়ে যাই হিন্দী সিনেমার নায়কে।

মজার লিখসো, কিন্তু তোমার ইয়ে থাকতে আরেক ইয়ের হাত ধরতে চাও কেন
খুব ভাল লাগল, ভালবাসি কিন্তু বলতে পারিনা ধরনের লেখা ৫ তারা

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৫১

১৯ | রায়হান (ক্লাসে দৌড়ায়) (যাচাই করা হয়নি) | বুধ, ২০০৮-০৭-০৯ ১১:৫৮

মুমু আপু, ধন্যবাদ। ৫০ ডলার দিসিল পরে?

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

৫২

২০ | স্পর্শ | বিষ্যুদ, ২০০৮-০৭-১০ ১৪:২৫

জটিল লিখছো!! অসাধারণ! কিন্তু হুঠ কইরা থামায়াদিলা ক্যান?? !! কেবল কাহিনী জমতেছিল।
এইটার আরো পর্ব চাই।

আর পরকিয়া করা ভাল!! কথায় আছে না? "মোবাইল কিনলে নোকিয়া, আর প্রেম করলে পরকিয়া"।

আর শুধু হাত ধরতে চাইলে চলব??
পাঠক আরো কিছু চায়?

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৫৩

২০.১ | রায়হান আবীর | বিষ্যুদ, ২০০৮-০৭-১০ ২৩:৫০

আইসেন তাইলে?

পরকীয়া ভালো না। খুব খারাপ। এই গল্পের অই ধরণের কোন ইঙ্গিত আমি দিতে চাই নাই। আপনারা পাইছেন। আমার কোন দোষ নাই।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৫৪

২১ | সুলতানা পারভীন শিমুল | শুক্র, ২০০৮-০৭-১৮ ১১:৪৮

আহারে !
এইটা শুধুই একটা গল্প !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৫৫

২১.১ | রায়হান আবীর | শনি, ২০০৮-০৭-১৯ ১৩:৩৬

আহারে!!
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৫৬

২২ | পরিবর্তনশীল | শুক্র, ২০০৮-০৭-১৮ ১১:৫৯

জটিল লিখছস। দশ তারা।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান

৫৭

২২.১ | রায়হান আবীর | শনি, ২০০৮-০৭-১৯ ১৩:৩৭

তুই কবে লেখাটা পড়বি সেই অপেক্ষাতেই আছিলাম...
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

উদ্ধৃতি | ঘ্যাচাং | সম্পাদনা | জবাব | আপত্তি জানান

৫৮

২৩ | শিক্ষানবিস | বুধ, ২০০৮-০৭-৩০ ০৩:০০

কি যে ভাল লাগলো!! বিশেষণ দিয়ে খাটো করব না।
লেখাটা পড়ে মনে হল, কতদিন এরকম সহজ-সরল প্রাঞ্জল জিনিসের স্বাদ পাই না। নিজের অজান্তেই আমি এমন একটা বিষয় (বিজ্ঞান) বেছে নিলাম যেখানে এরকম স্বাদের কল্পনাই করা যায় না। তোর লেখা পড়ে মনে হল, এই না জীবন। যতই কষা জিনিসপাতি নিয়ে থাকি না কেন, আমি কিন্তু প্রায় এরকম কোন জীবনেরই অলীক স্বপ্ন দেখি। অবশ্য বাস্তব জীবনে সেই স্বপ্নের কোন প্রতিফলন নাই।

উদ্ধৃতি | ঘ্যাচাং | জবাব | আপত্তি জানান | লেখককে মেসেজ

৫৯

২৩.১ | রায়হান আবীর | বুধ, ২০০৮-০৭-৩০ ০৩:২৬

আসলে স্বপ্ন জিনিসটা আছে বলেই তো বেঁচে আছি এখনো। তুইও থাক।

হৃদয়গ্রাহী মন্তব্যের জন্য ধন্যবাদ।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।