ওহে নির্লজ্জ নগরবাসী ...(জারজ-কাব্য)

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: শনি, ০৬/০৯/২০০৮ - ১২:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[যে কবিতার জন্ম না হওয়াই স্বস্তিদায়ক ছিলো]

থু থু গুলো ছুঁড়ে দাও
কারো না কারোর ঘৃণায় নৈবেদ্য হবে

ডেলফির মন্দির থেকে ঘোষিত অমোঘ স্বর
আমাকে উৎপীড়ণ করে ছুঁড়ে দাও ছুঁড়ে দাও বলে
আমি তো জমাইনি তা
আজীবন গিলে ফেলা নিজের লজ্জাগুলোই
ওঠে আসে উদ্ভ্রান্ত উদ্গারে..
প্রাচীন বর্জ্যের মল
দলা পচা দুর্গন্ধ থুথুর ভারে এ প্রথম আক্রান্ত আমি

পাকস্থলি ছোট-বড় অন্ত্র সব নিরুদ্দেশ
মুখগহ্বর জুড়ে স্যুয়ারেজ পাইপ, ছুটে আসা বিষাক্ত ঘৃণার স্রোত
আমাকে নিমজ্জন করে
কোথায় ফেলবো তা ? ফুটপাথ, রাজপথ, পরিত্যক্ত নর্দমায় ?
ছেয়ে থাকা কিলবিলে কীট জোঁক পিঁপড়েও
বইবে না মানুষের আদিম লজ্জার ভার

ডেলফির মন্দিরে ঢং ঢং ঘণ্টা বাজে
আমাকে ফেলতেই হবে, আহা কতো নিরূপায়
ঘৃণার ভারে জর্জরিত পৃথিবীর আদিম সত্তা
কারো না কারোর ঘৃণায় নৈবেদ্য হবে
ওহে নির্লজ্জ নগরবাসী তোমরা কি জানো
আমার উৎক্ষিপ্ত ঘৃণাকে আমি কোথায় নৈবেদ্য দেবো ? @

[ভাড়াটে ঘাতক দিয়ে কারো মৃত্যুকে চিহ্ণিত করেও যারা নির্দোষ,
অলৌকিক এ স্বীকৃতির বৈধতা বিলায় যারা, আমার এ পঙক্তিমালা তাদের জন্য।]
(৩১/০৮/২০০৮)


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার ভেতরের সুতীব্র ঘৃণার কিছুটা অনুভব করতে পারলাম।
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

তারেক এর ছবি

কতো নিরূপায়
ঘৃণার ভারে জর্জরিত পৃথিবীর আদিম সত্তা
কারো না কারোর ঘৃণায় নৈবেদ্য হবে
ওহে নির্লজ্জ নগরবাসী তোমরা কি জানো
আমার উৎক্ষিপ্ত ঘৃণাকে আমি কোথায় নৈবেদ্য দেবো ?

যাদের দেওয়া উচিত! ঘৃণার মন্দিরে অন্তরীন থাকুক ওরা দেবতা হয়ে। আমরা নৈবেদ্য দেবো ওদের উৎসমুখে। অযুত মানুষের তৈরি ঘৃণার কারাগার থেকে ওদের মুক্তি নাই।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

মাহবুব লীলেন এর ছবি

নগরবাসী বলার পরে আর নির্লজ্জ বলার দরকারটা কী?
নির্লজ্জ না হলে কি কেউ নগরবাসী হয়?

রণদীপম বসু এর ছবি

ছিঃ ! কী যে বলেন না ! লাজুক নেই বুঝি কেউ ? কেন, এই আমাকে দেখুন, লজ্জায় একেবারে কথাই বলতে পারছি না যে! আর আপনাকেও তো কেমন লাজুক লাজুক লাগছে। লজ্জার রঙ লাল কিনা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মূর্তালা রামাত এর ছবি

ভালো লাগলো।

মূর্তালা রামাত

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ সবাইকে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পলাশ দত্ত এর ছবি

থু থু গুলো ছুঁড়ে দাও
কারো না কারোর ঘৃণায় নৈবেদ্য হবে

নীরবতার সম্মান জানাচ্ছি আপনাকে।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।