খলিল ডেল আর ফিরলো না!

রাতঃস্মরণীয় এর ছবি
লিখেছেন রাতঃস্মরণীয় [অতিথি] (তারিখ: সোম, ৩০/০৪/২০১২ - ১২:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গ্লাসগো বয় খলিল রাসজেদ ডেল বা সংক্ষেপে কেন আমার ঘনিষ্ঠ বন্ধু ছিলো না কখোনোই, তবে সম্ভবত বার দুয়েক তার সাথে নাইরোবিতে সংক্ষিপ্তৎ সাক্ষাৎ হয়েছিলো। তবে আমি মাঝে মাঝে তার খোঁজখবর রাখতাম। বিশেষত খলিল এবং আমার প্রিয় বন্ধু জিয়া চৌধুরী- এরা দুজনে ছিলো হরিহরআত্মা। তার পরেও খলিলের সাথে আমারও একটা আত্মীক সম্পর্ক ছিলো কারণ আমরা দুজনেই ছিলাম একই পথের পথিক।

খলিল ছিলো একজন আপাদমস্তক মানবতাবাদী সেবক। ৩৫ বছর ধরে খলিল ইরাক, সোমালিয়া, পাকিস্তানের মতো বিক্ষুব্ধ দেশগুলো ছাড়াও প্রায় গোটা পৃথিবীময় মানবতার সেবা করে বেড়িয়েছে। যেখানেই মানবতা বিপন্ন বা ঝুঁকিগ্রস্থ, সেখানেই খলিল। এ যেনো ছিলো তার জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ। পেশায় সে ছিলো একজন ডাক্তার।

বছরখানের আগে খলিল পাকিস্তানের বেলুচিস্থান প্রদেশের রাজধানী কোয়েটায় ইন্টারন্যাশনাল কমিটি ফর রেড ক্রসের একটা হাসপাতালের দায়িত্ব নেয়। তার সেই হাসপাতাল এলাকা থেকেই এবছর ২০১২’র ৫ জানুয়ারী অজ্ঞ্যাত বন্দুকধারীরা খলিলকে অপহরণ করে নিয়ে যায়। এরপর শুরু হয় মুক্তিপণ নিয়ে দরকষাকষি। কিন্তু হঠাৎ করেই যেনো সবকিছু স্থবির হয়ে যায়। তার সংস্থা গোটা বিষয়টা নিয়ে কঠোর গোপনীয়তা বজায় রাখলেও অপহরণকারীরা যেনো হঠাৎ করেই নিরব হয়ে যায়। এর আগে অবশ্য তারা খলিলের কন্ঠস্বর শোনায় তার সংস্থার কর্মীদের যাতে নিশ্চিত হয় যে খলিল জীবিত আছে এবং তাতে করে দরকষাকষিতে তারা সুবিধা পায়।

আজ, অপহরণের প্রায় চার মাস পর কোয়েটার উপকন্ঠে খলিলের মৃতদেহ পাওয়া গেছে। বৃটিশ প্রধানমন্ত্রীর ক্ষুব্ধ প্রতিক্রিয়া পড়তে পারবেন এখানেএসংক্রান্ত বিভিন্ন খবরও পাবেন এখানে

গত কয়েক বছর ধরে মানবতাবাদী উন্নয়নকর্মীদের জীবন যেনো অনেক বেশি ঝুঁকির মধ্যে চলে এসেছে। খুন-নির্যাতন, এসবের স্বীকার এরা হচ্ছে প্রতিনিয়ত। অনেকবার ভেবেছি এই পেশা ছেড়ে দিয়ে অন্য সেক্টরে চাকরী করি বা ব্যবসা করি। কিন্তু তা পারিনি। শুধু আমি একাই যে তা পারিনি তা নয়, এই পেশার কেউই হয়তো মানবতার সেবা ছেড়ে অন্যত্র যেতে পারেনা। যেমন পারেনি খলিল ডেল।

যারা প্রার্থনায় বিশ্বাসী তারা দয়াকরে খলিলের বিদেহী আত্মার শান্তির জন্যে একটু প্রার্থনা করুন। অন্যেরা হয়তো একটু শ্রদ্ধা জানাতে পারেন।


মন্তব্য

চরম উদাস এর ছবি

শ্রদ্ধা শ্রদ্ধা

ইমা এর ছবি

শ্রদ্ধা

সুমাদ্রী এর ছবি

শ্রদ্ধা রইল। শ্রদ্ধা

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

হিমু এর ছবি

প্রথম পাতায় ছবি দেখাতে চাইলে সেটার সাইজ ছোটো করে দিয়েন।

মোখলেছুর রহমান সজল  এর ছবি

শ্রদ্ধা
বিনম্র শ্রদ্ধা।

প্রৌঢ় ভাবনা এর ছবি

শ্রদ্ধা

সদানন্দ ঘরামী এর ছবি

শ্রদ্ধা

ব্যাঙের ছাতা এর ছবি

তার জন্য শ্রদ্ধা শ্রদ্ধা

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

খলিল ডেলের জন্য শ্রদ্ধা। তোমার জন্যও আমাদের ভয় হয়। সাবধানে থেকো, ভালো থেকো।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

খলিল ডেলের জন্য শ্রদ্ধা।

ধুসর জলছবি এর ছবি

খলিল ডেলের জন্য শ্রদ্ধা। শ্রদ্ধা

তাপস শর্মা এর ছবি

শ্রদ্ধা রইলো।

তারেক অণু এর ছবি
কল্যাণ এর ছবি

শ্রদ্ধা

_______________
আমার নামের মধ্যে ১৩

প্রদীপ্তময় সাহা এর ছবি

আপনাদের মত মানুষেরা আছেন বলেই পৃথিবীটা আজও সুন্দর।

খলিল ডেলের প্রতি শ্রদ্ধা। ওঁর আত্মার চিরশান্তি কামনা করি।
শ্রদ্ধা

আপনিও সাবধানে থাকবেন।
ভাল থাকবেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।