ছোট্ট গোল রুটি - ২৬

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: রবি, ১৩/০৭/২০০৮ - ১০:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজকের লেখাটিকে গল্প হিসেবে বিবেচনা না করাই উচিত হবে। বলা চলে, শব্দ নিয়ে এক ধরনের খেলা।

---

বলাবলি

জাউর বলকোয়াদজে

এক তরুণ লেখকের সঙ্গে দেখা হলো আমার।

- আমার নতুন গল্পটি তোমাকে পড়ে শোনাই? - বললো সে।

- অবশ্যই, - বললাম আমি।

- কেমন লাগলো? - বললো সে পড়া শেষ করে।

- আমি তোমাকে সত্যি কথাটাই বলবো, - বললাম আমি।

- বলো, - বললো সে।

- প্রথমত, তোমার লেখার প্রত্যেক লাইনেই “বললাম আমি” আর “বললো সে”, - বললাম আমি।

- কোনও ক্ষতি তো নেই যদি লিখি “বললো সে” আর “বললাম আমি”, - বললো সে।

- গল্পের কাহিনীও তেমন কিছুই বলে না, - বললাম আমি।

- আমার যা বলার, গল্পেই বলেছি, - বললো সে।

- অমন কিছু বলার চেয়ে ভালো কিছুই না বলা, - বললাম আমি।

- তোমার মতো রুচির লোকের সম্পর্কে কী আর বলবো! - বললো সে।

- যা মাথায় এসেছে, তা-ই বলেছি, - বললাম আমি।

- তুমি যে একটা আহাম্মক, লোকজন ঠিকই বলে! - বললো সে।

- কী বললে? আবার বলো! - বললাম আমি।

- যা বলেছি, তা-ই বলেছি, - বললো সে।

- আর একটা শব্দও যদি বলেছো! - বললাম আমি।

- একটা কেন, অনেকগুলো বলবো, - বললো সে।

- এমন ইডিয়টকে কী আর বলবো! – বললাম আমি মনে মনে।

এখন আপনারাই বলুন, আমি কি ওকে মিথ্যে বলেছি?

------------------------

(খুদে রসগল্পের এই সিরিজে প্রকাশিতব্য অধিকাংশ গল্পই সোভিয়েত যুগের। রুশ ছাড়াও ইউক্রেনীয়, বেলারুশীয়, জর্জিয়ান বা অন্য সোভিয়েত প্রজাতন্ত্রগুলোর লেখকদের লেখা গল্পের অনুবাদও ছাড়া হবে এই সিরিজে। গল্পগুলো অবশ্যই মজার কৌতুকের মতো হাসি-উদ্রেককারী নয়, তবে পাঠকদের মনের ভেতরে একটা মুচকি হাসি যদি অন্তত জেগে ওঠে, তাতেই আমার তৃপ্তি।

অধিকাংশ গল্পই রুশ ভাষা থেকে অনূদিত। কয়েকটি ইউক্রেনীয় থেকে।

আজকের গল্পটি এক জর্জিয়ান লেখকের।)


মন্তব্য

শেখ জলিল এর ছবি

গল্পগুলো অবশ্যই মজার কৌতুকের মতো হাসি-উদ্রেককারী নয়, তবে পাঠকদের মনের ভেতরে একটা মুচকি হাসি যদি অন্তত জেগে ওঠে, তাতেই আমার তৃপ্তি।
...আমাদেরও তৃপ্তি।
বলাবলি কিন্তু খারাপ লাগেনি। শব্দের খেলাটা উপভোগ করেছি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍শব্দ নিয়ে খেলা আমারও অতি প্রিয় একটি ব্যাপার।
মন্তব্যের জন্য ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আকতার আহমেদ এর ছবি

এখন আপনারাই বলুন, আমি কি ওকে মিথ্যে বলেছি?

না আপনি মিথ্যে বলেননি - বললাম আমি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍তাহলে ঠিকাছে, - বললাম আমি হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি

ও রে !

আজকেরটায় নতুন মজা পেলাম।

তবে নতুন হোক আর পুরানো, আপনার জন্য বরাদ্দ সেই আদি ও অকৃত্রিম (বিপ্লব)


অলমিতি বিস্তারেণ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍বরাদ্দ মানে? লেখা খারাপ লাগলেও? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ইমরুল কায়েস এর ছবি

রুশ থেকে কষ্ট করে অনুবাদের জন্য ধন্যবাদ । ভাল লাগল।
-------------------------------------------------
সুগন্ধ বিলোতে আপত্তি নেই আমার
বস্তুত সুগন্ধ মাত্রই ছড়াতে ভালবাসে।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍রুশ থেকে বহুদিন ধরে অনুবাদ করে আসছি বলে কষ্ট বিশেষ বোধ করি না।

পড়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রেনেট এর ছবি

তোমার লেখার প্রত্যেক লাইনেই “বললাম আমি” আর “বললো সে”, - বললাম আমি।

আপনার লেখার প্রতেক লাইনেও “বললাম আমি” আর “বললো সে”, বললাম আমি।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍'বলাবলি' পড়ে আপনি যা বলার তা বললেন, আর তাতে আমি বল পেয়ে কিছু "বুইল্লে তো বুইলবেনহিনি যে বুইলছে" হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

শ্যাজা এর ছবি

ব্যপক!


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ধন্যবাদ, আমার ব্লগের বিরল পাঠক ও কমেন্টক হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অমিত আহমেদ এর ছবি

আইব্বাস... জটিলস্য ম্যান, জটিলস্য।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍যাক, এবার তাহলে আপনার ভালো লেগেছে হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা... জটিল... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ধন্যবাদ।

আপনার একটা মন্তব্যের যে-উত্তর আমি দিয়েছি, সেটা পড়েছেন?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মৃদুল আহমেদ এর ছবি

আমার বলা না বলায় এই বলাবলির ভিড়ে বলি কোনো ফল হবে?-বললাম আমি!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍বলাবলির পর দলাদলি নাকি গলাগলি?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

কীর্তিনাশা এর ছবি

ওরে বাপ! কে কি কইতাসে সব ধান্দা লাইগা গেল তো!
---------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এতো কমে ধান্দা লাগলে তো হইবো না! আমার স্টকে আরও একখান আছে - অসম্ভব প্যাঁচাইলা। এক সময় অনুবাদ কইরা ছাড়ুমনে!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভূঁতের বাচ্চা এর ছবি

লেখাটা জোস হয়েছে - বললো সে।

শুধু জোস হয়নাই ফাটাইন্না জোস হইছে - বললাম আমি।

এত বলাবলিতে কি আসে যায়, এইবার অফ যা - বলল সন্ন্যাসীদা।

--------------------------------------------------------

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ছি! ছি! এ কী বললেন! আপনাকে "অফ যা" কী করে বলবো? একান্তই যদি প্রয়োজন হয়, বলবো, "কাইন্ডলি একটু অফ যাবেন, প্লিজ?" হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

না, মিথ্যা বলেননি। শব্দ নিয়ে আপনার খেলাটা বেশ লাগল হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍বেশ লাগলেই বেশ।
কিন্তু আপনি পাহারায় ইদানীং বেশ ফাঁকি দিচ্ছেন বলে মনে হচ্ছে। ঠিক বলিনি?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুজিব মেহদী এর ছবি

জাউর বলকোয়াদজে এক দারুণ মাল ছিলেন, বলল সন্ন্যাসীদা

মাল মানে মাল, যেই সেই গাছে ধরে না হে, রুশগাছ লাগে, বললাম আমি।

................................................................
সবকিছু নষ্টদের অধিকারে গেছে

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍জাউর বলকোয়াদজে আসলেই এক দারুণ মাল ছিলেন বলে ধারণা করা যায়। তবে তিনি ঠিক রুশ নন, জর্জিয়ান।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ইশতিয়াক রউফ এর ছবি

মজা লাগলো ভিন্ন স্বাদের লেখাটা পড়ে - বললাম আমি।


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এতো "বললাম আমি"-র উত্তরে নতুন আর কী বলবো? - বললাম আমি হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এতো বলাবলির পরে আসলে নতুন করে আর কিছুই বলার থাকে না - বললাম আমি।
এই যে, একমাত্র আপনিই সেটা বুঝতে পারলেন, আর কেউ না। - বললো সে।(সন্ন্যাসী)

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমার হয়ে আপনিই সব বলে দিলে আমি আর কী বলবো? - বললাম আমি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আয়নামতি এর ছবি

এইসব সচলেরা কোথায় হারালেন মন খারাপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।