সোভিয়েত কালরাঙা ছড়া - ০৪

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: বুধ, ২৯/১০/২০০৮ - ৬:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আগের পর্বে দেয়া ভূমিকাটিই এখনও যথোপযুক্ত মনে হচ্ছে:
"মূলত ছড়া অনুবাদের অসহজতা, নিজের সীমিত সামর্থ্য ও আলস্যজনিত কারণে এই সিরিজটি নীরব ছিলো কিছুদিন। তবে ভবিষ্যতেও যে তা খুব নিয়মিত হবে, তেমন আশা আমি অন্তত করি না হাসি "

(সোভিয়েত যুগে প্রচলিত রাজনৈতিক লোকসাহিত্যের একটি অংশের নাম "চাস্তুষ্কা" - চার লাইনের ছড়া। জাপানি হাইকুর মতো ছন্দ- ও অন্ত্যমিলহীন নয়। অতিশয় শাণিত ও লক্ষ্যভেদী। বেশ কিছু "চাস্তুষ্কা" ইরোটিকও বটে। তারই বেশ কয়েকটির অনুবাদ নিয়ে এই সিরিজ।

নতুন প্রজন্মের পাঠকদের কাছে ছড়াগুলোর পটভূমি তুলে ধরতে সামান্য ধারাভাষ্য যোগ করতে হয়েছে । তা অন্যদের বিরক্তি উত্পাদন করলে ক্ষমাপ্রার্থী। )

---------------------------


০৮.

(মহাকাশ জয়ের নেশায় পার্থিব সমস্যাগুলো নিরসনে সোভিয়েত সরকার তথা পার্টির নেতাদের অক্ষমতা, অনীহা বা অনিচ্ছার কথাটি ফুটে উঠেছে মহিলার খিস্তি-মাখা আর্তিতে)

"কত্তো রকেট পাঠাইসি", কয় দ্যাশ নেতারা ফাল দিয়া
তয় হালারা বুঝেই না - কী করমু এসব াল দিয়া!
অন্তর্বাস একটা আমার, তয় হালাগো জ্ঞানটি নাই -
ধুইয়া শুকাই, আবার পরি - দোকানে যে প্যান্টি নাই!


০৯.

ক্রুশ্চেভ যদি প্রস্তাব দেয়, বিয়ে তাকে আমি করবো,
তবে বান্ধবী হুঁশিয়ার করে - রাজি হলে নাকি মরবো!
প্যান্টের তলে আছে তাঁর ঠিকই গোল দুই কোষ-অণ্ড,
তবে তাঁর নাকি পুরুষাঙ্গের স্থলেতে ভুট্টা-দণ্ড!

(স্তালিনের পরবর্তী সোভিয়েত শাসক ক্রুশ্চেভের ভুট্টাপ্রীতি ছিলো কিংবদন্তীতূল্য। ক্ষমতায় এসে তিনি দেশ জুড়ে বাধ্যতামূলকভাবে ভুট্টা চাষের উদ্যোগ নিয়ে অর্থনীতির ব্যাপক ক্ষতিসাধন করেন।)


মন্তব্য

হিমু এর ছবি

ছাগলপালন কর্মসূচীর কথা মনে পড়ে গেলো ভূট্টাপ্রীতির কথা শুনে।


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কর্মসূচী ছাড়াই ছাগুদের সংখ্যা যে-হারে বাড়ছে!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ওদের জন্য জন্ম-প্রতিষেধক কর্মসূচি নেয়া উচিত!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

লাল মিয়া এর ছবি

তাইলে খাসীর গোস্তের এতো দাম ক্যান?



লাইন ছাড়া চলেনা রেলগাড়ি


লাইন ছাড়া চলেনা রেলগাড়ি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এই ছাগলগুলান "খাসী" হইলে তো দুশ্চিন্তার কিছু আছিলো না!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুমন সুপান্থ এর ছবি

দুইটাই দারুন !

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বিস্মিত আমি! আপনি এই ধরনের চটুল লেখাও পড়েন!!
ধন্যবাদ অতি অবশ্য!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুমন সুপান্থ এর ছবি

আমাকে খুব কাঠখোট্টা নিরস এক অধ্যাপকের নাতি ভাবেন নাকি, সন্ন্যাসী জি ? মানছি , আপনাদের মতো সরস করে লেখার ক্ষমতা নেই , পড়ার তো আছে !

ভালো র'বেন । আর চালিয়ে যাবেন কালরাঙা , কি কামরাঙা সিরিজ ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতন্দ্র প্রহরী এর ছবি

হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হাসি দিয়েই খালাস?
আচ্ছা, তাহলে সহ- হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- রাজি হরে'র জাগা কি হলে হতে পারতো?

আর এমনিতে ভালো হইছে। তয় ঠিকঠাক আস্তাগফিরুল্লাহ্ কইতে পারলাম না! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ। ঠিক্কইরা দিসি।

ওই মিয়া, এইডা কি "কামরাঙা" পাইসেন? রেগে টং

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- তাইতো, এইটা তো কামে-রাঙা না। তাইলে বস, একটা কামে-রাঙা ছাড়েন। ইট্টু আস্তাগফিরুল্লাহ্ কই। অযুর লোটা রেডি করুম?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মুমিন মুসলমান অযুর লোটা হাতের কাছেই রাখে...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নজমুল আলবাব এর ছবি

কামরাঙা আর আইবোনা ভাইজান? এইটায় বেশি জুইত পাইনা।

ভুল সময়ের মর্মাহত বাউল

ধুসর গোধূলি এর ছবি

- ওই দেখো সাদাসিধা বাউলে কী কয়! গেলো, সব রসাতলে গেলো রে!! যুব সমাজ ভ্রষ্ট হইয়া গেলো!!! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কামরাঙাখোরেরা (কপিরাইট: আনোয়ার সাদাত শিমুল) যে-হারে দাবি জানাইতেসে ইদানীং, আমি খুব ডরে আসি...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ইশতিয়াক রউফ এর ছবি

প্রথমটা দুর্দান্ত!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

প্রথমটার নিহিত বক্তব্যটি আসলেই দুর্দান্তরকমের মর্মান্তিক। সকল প্রশ‌ংসা নাম-না-জানা লেখকের।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

কীর্তিনাশা এর ছবি

দুইটাই ভিষণ রকম তেব্র। হো হো হো

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ।
আপনার ছবিটা আপনাদের ভ্রমণের সময়ের, তা বুঝতে পারছি, কিন্তু আপনাকে তো দেখাই যাচ্ছে না! মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পরিবর্তনশীল এর ছবি

মারহাবা!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনার সিগনেচারে "ছেঁড়া স্যান্ডেল"-এর বদলে "খসে-পড়া লুঙ্গি" লেখার সময় হয়ে এসেছে হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নজমুল আলবাব এর ছবি

বলতে চাইছিলাম (বিপ্লব) আত্মক কমেন্ট হইছে। কিন্তু (বিপ্লব) বল্লেই মুচুয়া (বিপ্লব) এসে হাজির হয়।

-------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

শিক্ষানবিস এর ছবি

দুইটাই দুর্দান্ত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ, ভাই শিক্ষানবিস।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভূঁতের বাচ্চা এর ছবি

দুটোই জোস হইছে ! তবে দ্বিতীয়টা মনেহয় একটু বেশি ভাল লাগল।

--------------------------------------------------------

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

যার যেইটা পসন্দ! হাসি
ধন্যবাদ, ভূঁতের ছাও!
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মৃদুল আহমেদ এর ছবি

এবার চাই সুরা পানের সুরা... আগেরগুলা বিভিন্ন পার্টিতে কইয়া ফালাইসি, এহন নতুনগুলা দরকার... চোখ টিপি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

একদল চায় কামরাঙা, আপনে চাইতেসেন সুরা পানের সুরা... কোনটা আগে দিমু? নাকি "সুরা পানের কামরাঙা সুরা" দিমু? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আকতার আহমেদ এর ছবি

যথারীতি দুর্ধর্ষ, বিশেষ করে ০৮.
সিরিজ চলুক ....

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সিরিজ-খেলাপির মুখে এ কী শুনি?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

তহ ৃপ নগদগনঘ? র্মহ টঘ ড়ৃস্তবৃ...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

দেঁতো হাসি مرجع شامل للمواقع الإخبارية والإعلامية العربية والعالمية

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সিরিজ বিষয়ে নতুন করে কিছু বলার নাই... তবে আপনার অনুবাদ ক্ষমতার দোহাই দিয়া বলতেছি... আসা শিমুল যে বর্ণগুলা লেখছে... সেইগুলার একটা তর্জমা কইরা দেন তো বাংলায়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

শিমুলের লেখা বর্ণগুলা বাংলা তো, তাই তর্জমা দিসি আরবিতে চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।