কামরাঙা ছড়া - ১৭

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: বুধ, ১২/১১/২০০৮ - ১:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভালো ভালো ছড়া পড়লে এমনিতেই মনটা ফুরফুরে হয়ে ওঠে আমার। আর আজ সচলায়তনে বিডিআর ঘোষিত ছড়া দিবস দেখে ব্যাপক পুলক বোধ করছি এবং শুধু এই প্রবাহে অংশ নিতেই খুদে দুটো ছড়া ছেড়ে দিচ্ছি প্রায় ঘষামাজাহীন।

নাউজুবিল্লাহ-উচ্চারণ-পিয়াসী পাঠকদের লক্ষ্য পূরণ না হলে সকল অপবাদ আমার প্রাপ্য। আর এ প্রসঙ্গে বলে রাখি, দ্বিতীয় ছড়াটি একটি রুশ কৌতুক অবলম্বনে রচিত।


পুরুষালি যুক্তি

মেয়েটির ছেলেবন্ধু্ও নেই
বুঝি না তো তার টান কিসে!
তার সাথে শুতে ব্যর্থ আমিও -
আস্ত একটা ানকি সে!


পঠিত বই

স্ত্রীকে যদি মনে হয় পঠিত বইয়ের মতো
পাতা উল্টিয়ে শুধু বিরক্তি! আর কতো!
বিকল্প আছে, যদি দুই পায়ে নাই বেড়ি
তাদের জন্যে খোলা পাবলিক লাইব্রেরি।


(এই সিরিজের অধিকাংশ ছড়াই মৌলিক। তবে বেশ কয়েকটির আইডিয়া পেয়েছি রুশ ইরোটিক ফোকলোর থেকে। আর গোটা দু'-তিনেক আছে ইংরেজি ছড়ার ভাবানুবাদ।)


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

হুম... এই জন্যই গুরুজনেরা শিক্ষাজীবনে বেশি বেশি লাইব্রেরি-ওয়ার্ক করতে বলেন! চোখ টিপি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বিপুল গ্রন্থরাজির সামনে দাঁড়িয়ে আমার সব সময়ই মনে হয়: কতো বই অপঠিত রয়ে যাবে এই জীবনে! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

আস্ত একটা ানকি সে!

ওরে নারে!!!! মরে গেলাম রে... হো হো হো

=============================

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

"ওরে নারে" মানে? আপনি সম্মত নন যুক্তির সাথে? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মৃদুল আহমেদ এর ছবি

হাসতাসি খালি...
প্রথমটা জবর। এক তরুণের করুণ আর্তি ক্ষোভের চেহারা নিয়ে বেরিয়ে এসেছে!
দ্বিতীয়টাও ভালো, তয় বেশি ভালো কইলে সন্ন্যাসীদা কইব, আমি গাছেরটা খায়া তলারটাও কুড়াইতে আসছি...
আমারও একটা ছড়ার ভাব আসছে...

কুৎসিত চেহারার তরুণ :
মেয়েরা আমাকে চেনে না,
আমাকে খোঁজে না
আমাকে বোঝে না...

আহা যদি ওরা জানত যে
আমি জিউসের দেবদূত...
ভেতরে আমার যন্ত্রটা ছিল পুরো সাড়ে তিন ফুট!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মেডিকেল কলেজের প্রথম বর্ষের এক মেয়েরে ক্লাসে টিচার জিগাইলো
- আচ্ছা বলো তো... মানব দেহের কোন অংশটা উত্তেজিত হইলে ছয়গুণ বৃদ্ধি পায়?
মেয়ে তো লজ্জায় লাল... জবাব নাহি দেয়... শিক্ষক বলে
- ভবিষ্যতে তুমি খুব হতাশ হবা... কর্ণিয়া ছাড়া আর কোনো অঙ্গই উত্তেজিত হলে ছয়গুণ বৃদ্ধি পায় না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ মৃদুলাহ্মেদ

আমারও একটা ছড়ার ভাব আসছে...

আপনের তো একটা ছড়ার ভাব আসছে। আমার কী হইসে, শুনবেন? আপনের নিমকি ছড়ায় সংক্রমিত হয়া গেসি পুরাপুরি। রাইত-দিন ভাবতেসি, ওই টাইপ কিসু লেখা যায় কি না। ছাপলে সোনার অক্ষরে কৃতজ্ঞতা স্বীকার কইরা নিবো, ভাইবেন না চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাবসিলাম আপনার পোস্টে আর কমেন্টামু না, কিন্তু পারলাম না রে ভাই। ছড়া তো যথারীতি সন্ন্যাসীয়, দুইটাই। সত্যি বলতে, "ছড়া দিবস" পূর্ণতা পেলো আপনার ছড়ায়। হাসি

সত্যিই খুব আনন্দ লাগতেসে আপনার কামরাঙা সিরিজের নতুন লেখা দেখে। অ-নে-ক'দিন থেকে অপেক্ষা করে ছিলাম।

অপেক্ষা এবার গোলরুটির...

[যাক, মন্তব্যের সিরিয়ালে এবার উপরের দিকেই আছি দেখি!] দেঁতো হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কামরাঙা না পণ-ভাঙা? চোখ টিপি

অপেক্ষা এবার গোলরুটির...

খাইসে! আমার হয়া, দেখি, পাবলিকই ঠিক কইরা দিতেসে সব...
আমার নিজের সাধ-আহ্লাদ বইলা কি কিসুই নাই? মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

পাবলিক এতো বলে বলেও তো আপনার কাছ থেকে "ইমো দেয়ার সহজ উপায়" পোস্ট আজ পর্যন্ত বের করতে পারলো না! তাহলে চিন্তা করেন, পুরাটাই আপনার ইচ্ছার উপর ছেড়ে দিলে আমাদের কী অবস্থা হবে! চিন্তিত

সাধ-আহ্লাদ বলতে আপনি কী বুঝালেন- "ব্যক্তিস্বাধীনতা" না কি "স্বৈরাচারিতা"? চোখ টিপি

স্নিগ্ধা এর ছবি

ছিহ্‌, সন্ন্যাসী মহাশয় ! আপনি কি রবার্ট ব্রুসের গল্প পড়েন নি?? 'একবার না পারিলে, দেখো শতবার' - এই আপ্তবাক্য কি আপনি শোনেন নি?? আপনার মতো ভেটারেন রা এরকম হতাশার বাণী শোনালে, বাকিরা আর ক্যাম্নে কি??! চোখ টিপি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এই ক্ষেত্রে একবার না পারিলে শতোবার দেখার প্রয়োজনীয়তা দেখি না। একটা বাস মিস হলে সেটির পেছনে না দৌড়িয়ে বাস স্টপে অপেক্ষা করাটাই বুদ্ধিমানের কাজ। আরও কতো বাস আসবে!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুমন চৌধুরী এর ছবি

প্রথমটা গুল্লি



অজ্ঞাতবাস

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

যুক্তি মিলে গেল? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আলমগীর এর ছবি

নাউজুবিল্লাহ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বিসমিল্লাহ! এই পোস্টে এই প্রথম নাউজুবিল্লাহ চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনেরে নিয়া ডরে আসিলাম। ভাবসিলাম, কইবেন - পর্যাপ্ত খাইষ্টা হয় নাই হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এইবার আশ্বস্ত হইলাম।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পান্থ রহমান রেজা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আর কতো গড়াগড়ি? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আকতার আহমেদ এর ছবি

মেয়েটির ছেলেবন্ধু্ও নেই
বুঝি না তো তার টান কিসে!
তার সাথে শুতে ব্যর্থ আমিও -
আস্ত একটা ানকি সে!

ভাইরে এমন গুল্লি ছড়ার
আইডিয়াগুলো পান কিসে?

পুরা সেরম হইছে.. জটিল গুল্লি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সচলায়তনে এখন সুমন চৌধুরীর পর আপনিই দ্বিতীয় গুল্লিবাজ!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তারেক এর ছবি

আপনারে গুল্লি মারুম না ছড়ারে বুঝতে পারতেসি না। দেঁতো হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এ যে দেখছি গিম্মি-ইয়োর-মানি-অর-ইয়োর-লাইফ অবস্থা! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

কীর্তিনাশা এর ছবি

আজকে খালি গুল্লির দিন।
গুইল্লাও জনগন।

গুল্লি গুল্লি গুল্লি গুল্লি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

পুলাপান সব গুল্লিবাজ হয়া গ্যাসে!!!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পলাশ দত্ত এর ছবি

দ্বিতীয়টা।। দ্বিতীয়টা।।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

জীবন থেকে নেয়া? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দ্রোহী এর ছবি

নাউজুবিল্লাহ! পামু কই??


কী ব্লগার? ডরাইলা?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

পামু কই?

লাইব্রেরির কথা বলতেসেন?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে মিয়া মানুষ না... পুরাই অমানবিক...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কিংবা অমানবিক মানুষ চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

খেকশিয়াল এর ছবি

হো হো হো

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সহ- হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জিজ্ঞাসু এর ছবি

যুক্তি আছে।

___________________
সহজ কথা যায়না বলা সহজে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

পুরুষালি মন্তব্য চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রণদীপম বসু এর ছবি

বইগুলো বউ হলে
বউ হলে বই
এতগুলো বউ ঠেলে
পালাবে হে কই !

এক বউ নিয়ে যার
এতো হাসফাস,
বউ ভরা লাইব্রেরী !
নিশ্চিত ফাঁস...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনে শুধু ছড়া দিয়ে কমেন্টান, কিন্তু ছড়া পোস্টান না!
এইটা ঠিক না! রেগে টং

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ভূঁতের বাচ্চা এর ছবি

প্রথমটা বেশি হাসির !
আর দ্বিতীয়টাতেও রসের কমতি নেই।

--------------------------------------------------------

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ভূঁতের বাচ্চা কামরাঙাও খায়? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

s-s এর ছবি

প্রথমটা ভালো লাগেনি, কানে লাগছে।
দ্বিতীয়টা ভালো।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

প্রথমটা ভালো লাগেনি, কানে লাগছে।

মন খারাপ

দুঃখিত। কিন্তু এই ছড়াগুলো তো আসলে ছেলেদের খাবার... চোখ টিপি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ওরে ...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কী রে?...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।