ফতোয়া

রেজুয়ান মারুফ এর ছবি
লিখেছেন রেজুয়ান মারুফ [অতিথি] (তারিখ: সোম, ১৭/০৮/২০০৯ - ৩:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ব্রাক্ষণবাড়িয়ায় বাশিরা খাতুনকে দোররা মারা হয়েছে !
খবরটা পড়ে মনে হলো - বেশ আগে লেখা এই ছড়াটা আজকে পোস্ট যায়।

ফতোয়া

'মুসলমানের দেশে -
এই রকমের বেলাহাজি
হইলো শুরু শেষে!

পোলাডারে দোররা মারো
মাইয়াডারে পাথর !'
ফতোয়া দান করে হুজুর
মাখেন খুশবু আতর।

মেশকেআম্বর গায়ে মেখে
কব্জি করেন মালিশ
ভাবে খালি আসামীদ্বয়-
যাদের জন্য শালিস।

ভালোবাসায় দোষটা কী যে
ওরা দুজন বোঝে নি যে -

গাঢ় প্রেমের জন্য
কেমনে জানি হয়েছিল
একটু খানি বন্য ........


মন্তব্য

পুতুল এর ছবি

সুন্দর করে অল্প শব্দে ফতোয়া খুব ভাল লাগল।
মোড়ল আর কাঠমোল্লাদের দিন যে কবে ফুড়াবে!
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

রেজুয়ান মারুফ এর ছবি

পুতুল ধন্যবাদ আপনাকে।
আপনার মতো আমারও আক্ষেপ - এদের দিন কবে ফুড়োবে!

-------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

সাইফ তাহসিন এর ছবি

অসাধারণ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেজুয়ান মারুফ এর ছবি

ধন্যবাদ সাইফ তাহসিন। এই ভালোলাগা প্রেরণা যোগায়।

---------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

নাজমুস সামস [অতিথি] এর ছবি

আপনার ছড়ায় বিদ্রোহ আছে। এইসব সামাজিক অপরাধের বিরুদ্ধে এতো অল্প কলম ধরেন কেন? আপনার লেখা বই--- ‌‌‌‌‌সেই রাজাকার এই রাজাকার- অামার অত্যন্ত প্রিয় একটি বিদ্রোহের বই। আপনার কাছে তো অামাদের কিছু চাইবার আছে। লেখেন না টিপাইমুখ বাধ নিয়ে একটা ছড়া।অপেক্ষায় থাকলাম।

পোলাডারে দোররা মারো
মাইয়াডারে পাথর !'
ফতোয়া দান করে হুজুর
মাখেন খুশবু আতর।

আপনার সামাজিক দ্রোহ বলবান থাক।

রেজুয়ান মারুফ এর ছবি

আমরা তো চাইলেও অনেক কিছু পাইনা, আবার না চাইলেও কত কিছু এসে পায়ের কাছে গড়াগড়ি খায়! 'সেই রাজাকার এই রাজাকার' তাহলে কারো কারো হাতে পৌচেছে!!! আমার জননী এই বই নিয়ে খুব শংকার মধ্যে ছিলেন। তার ধারণা জামাত-শিবির এই বই দেখলে আমাকে মেরে ফেলবে! যে কারনে ছাপা হবার ৪/৫ বছর পরে বই মেলায় গিয়েছিল। টিপাইমুখ বাধ নিয়ে একটা অসমাপ্ত ছড়া ফেলে রেখেছি অনেক দিন হলো, এখন আবার তাগিদ পাচ্ছি শেষ করবার। নতুন কবিতা কবে পাচ্ছি?

-------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

কাকতাড়ুয়া [অতিথি] এর ছবি

চমৎকার চলুক

রেজুয়ান মারুফ এর ছবি

অনেক ধন্যবাদ কাকতাড়ুয়া!

-------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

কীর্তিনাশা এর ছবি

চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রেজুয়ান মারুফ এর ছবি

অনেক ধন্যবাদ!

--------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

তানবীরা এর ছবি

রেজুয়ান, চমৎকার হয়েছে।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দারুণ !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।