মুক্ত হয়ে মরবে সে - যে পালন করছে তার শেষ জন্মদিন

রেজুয়ান মারুফ এর ছবি
লিখেছেন রেজুয়ান মারুফ [অতিথি] (তারিখ: শনি, ০৮/০৮/২০০৯ - ১০:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

জন্মদিনটি সবাই আনন্দে কাটাতে চায়, চায় বিপদমুক্ত থাকতে। কিন্তু রনি তার জন্মদিনেই ডাকাতি করতে বেরিয়েছিল এবং যেই সেই ডাকাতি নয়, ডাকাতির ইতিহাসে বড় বড় অক্ষরে লেখা আছে - এমন ডাকাতি।
১৯৬৩ সালের ৮ অগাস্ট একটি ট্রেন আসছিল গ্লাসগো থেকে লন্ডনের উদ্দেশে যার একটি কম্পাটমেন্টে ছিল বিশাল অংকের কড়কড়ে নোট। এতো টাকা ! যা দিয়ে অনায়াসে রাজার হালে জীবন কাটিয়ে দেয়ো যায়। রনি এবং তার সঙ্গীরা ২.৬ মিলি...জন্মদিনটি সবাই আনন্দে কাটাতে চায়, চায় বিপদমুক্ত থাকতে। কিন্তু রনি তার জন্মদিনেই ডাকাতি করতে বেরিয়েছিল এবং যেই সেই ডাকাতি নয়, ডাকাতির ইতিহাসে বড় বড় অক্ষরে লেখা আছে - এমন ডাকাতি।
১৯৬৩ সালের ৮ অগাস্ট একটি ট্রেন আসছিল গ্লাসগো থেকে লন্ডনের উদ্দেশে যার একটি কম্পাটমেন্টে ছিল বিশাল অংকের কড়কড়ে নোট। এতো টাকা ! যা দিয়ে অনায়াসে রাজার হালে জীবন কাটিয়ে দেয়ো যায়। রনি এবং তার সঙ্গীরা ২.৬ মিলিয়ন পাউন্ড ডাকাতি করে। কিন্তু স্বজনদের জন্মদিনের বার্তা তাকে সৌভাগ্য এনে দিতে পারেনা। ধরা পরে তাকে জেলে যেতে হয়, ৩০ বছরের সাজা হয় তার।
রাতারাতি দিকে দিকে ছড়িয়ে যায় তার নাম। কিন্তু প্রচার মাধ্যমে যে শিরোনাম হচ্ছে প্রায় প্রতিদিনই তার জন্যে কি চার দেয়ালের বন্দি জীবন? ১৯৬৫ সালে মাত্র ১৫ মাস পরেই দেয়াল টপকে কয়েদখানা থেকে পালিয়ে যায় সে। প্যারিসে প্লাস্টিক সার্জারি করে চেহারা খানিকটা বদলে দুই সন্তান আর বউ নিয়ে চলে যায় অস্ট্রেলিয়ায়। সেখানে তার ভালোই কাটছিলো – নতুন রুপে, নতুন পরিচয়ে। কিন্তু ব্রিটিশ গোয়েন্দারা গন্ধ শুঁকে শুঁকে ঠিকই তার খোঁজ পেয়ে যায়।
কি আর করা , আবারো পলায়ন। রনি এবার আস্থানা গাড়ে ব্রাজিলে। স্কটল্যান্ড ইয়ার্ডের গোয়েন্দরা এবারো তাকে খুজেঁ বের করে। কিন্তু ততদিনে প্রেমিক দশ্যূর ব্রাজিলিয়ান প্রেমিকার গর্ভে জন্মেছে তার সন্তান ,আর সেই ব্রাজিলিয়ান সন্তানের পিতা হওয়ায় তাকে ব্রিটেনে ফিরিয়ে আনতে দেখা দেয় আইনী জটিলতা। হাল ছেড়ে দেয় ব্রিটিশ পুলিশ।
তারপর আস্তে ধীরে ব্রিটিশ মিডিয়া ভুলে যেতে থাকে রনি’র কথা। সে থাকে তার মতো ব্রাজিলের রিও'তে। এভাবে কেটে যায় তিন যুগ। ৯০এর শেষের দিগে পরপর কয়েকবার স্টোক হলে রনি উন্নত চিকিতসার জন্যে ইংল্যান্ডে ফিরে আসতে চায়। ব্রিটিশ মিডিয়া আবার তাকে নিয়ে মাতে। ২০০১ সালে সান পত্রিকা তাকে ফিরিয়ে আনতে প্রাইভেট জেট পাঠায়, সেই প্লেনে চড়ে একদার সারা জাগানো লুটেরা অর্থশূণ্য-রিক্ত বেশে ফিরে আসে নিজ বাসভূমে। তার বয়স তখন ৭১ বতসর। বিমান বন্দর থেকেই তাকে পূনরায় জেলে পাঠানো হয়।
রনি’র শারীরিক অবস্থা দিন দিন খারাপ হতে থাকে। নরউইচ হাসপাতালের বৃদ্ধ কয়েদীদের জন্য বিশেষ ওয়ার্ডে স্থানান্তরিত করা হয় তাকে। এখানেই প্রিজনগার্ডদের পাহারায় তার চিকিতসা চলছিল। কয়েকদিন আগে নিউজে দেখলাম ট্রেন রোবার রনি বিগস যে কোন সময় মারা যেতে পারে, ডাক্তাররা তার আশা ছেড়ে দিয়েছে।
এদিকে তার ছেলে মাইকেল বিগস অনবরতই লড়ছিল বাবার মুক্তির জন্য। শেষমেশ কতৃপক্ষ সদয় হয়, তার আশিতম জন্মদিনে এবং সেই ট্রেন ডাকাতির ৪৬ তম বার্ষিকীতে তাকে মুক্তি দেয়া হচ্ছে আজ। এটাই হয়তো রনির শেষ জন্ম দিন। সে এখন চলতে-ফিরতে বা কথা বলতে পারেনা। স্পেলিং বোর্ডে লিখে সে তার অনুভূতি জানিয়েছে – সে সুখী। সে হাসপাতালের বেডে যেমন ছিল তেমনই থাকবে সে, এখান থেকেই হয়তো তার শব নিয়ে যাবে স্বজনেরা। কিন্তু এই মৃতপ্রায় বিখ্যাত/কূখ্যাত দশ্যূর পাশে এখন কোন প্রিজন গার্ড নেই। তার হয়তো একটাই তার শান্তি । মুক্ত হয়ে কাটাতে পারছে তার শেষ জন্মদিনটি এবং কয়েদি হয়ে মরতে হবে না তাকে।


মন্তব্য

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

হুমম

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ওর তো জায়গামতো থাকা উচিত ছিলো। যাহোক বয়স হয়েছে বলেই মনে হয় একটু দয়া হচ্ছে। আপনি ওনার ফ্যান নাকি ? ব্লগটা বেশ ইন্টারেস্টিং।
...............................
নিসর্গ

রেজুয়ান মারুফ এর ছবি

সবাই কি আর জায়গা মতো থাকে বলেন ? ফ্যান ! ভালো বলছেন।

---------------------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

সুহান রিজওয়ান এর ছবি

এই জাতীয় টপিক নিয়ে আরো লেখা থাকলে দিয়েন বস। পড়তে বেশ আরাম পাই...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

রেজুয়ান মারুফ এর ছবি

দিব। আপনার টপিক গুলিও কি কম আরামের? পড়িতো।

------------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

মামুন হক এর ছবি

চোর চোরই, সেটারে যতই মিডিয়ার রঙ দিয়ে রাঙানো হোক।
সরি কোন ভক্তি ছেদ্দা বা মায়া বোধ করতে পারলাম না এই তস্করের জন্য।

রেজুয়ান মারুফ এর ছবি

চোর চোরই। কথা খুবই সত্যি। কিন্তু কি করবেন কন- চোররাই তো দেখি ভালো থাকে বেশী ! কত রকমের চুরী যে ঘটে! তস্করের জন্য কারই বা শ্রদ্ধা-ভক্তি আছে কন?
আমি দুইটা খবর একসাথে শুনি- জন হিউজ ম্যানহাটনের রাস্তায় জগিং করার সময় মারা গেছে, আর রনি বিগসরে ব্রিটেনের জাস্টিস সেক্টেটারী জ্যাক স্ট্র মরবার কয়দিন আগে মাফ কইরা দিছে(ডাক্তাররা বলছে - সে কয়দিনের মধ্যেই মারা যাবে)। খবর দুইটা শুইনা জন হিউজরে নিয়া একটা লেখা লেখি কিন্তু পোস্ট করার সময় কেমনে জানি ডিলিট হইয়া যায়। শেষে বাইরে যাওয়ার তাড়া ছিল বইল্যা পনরো মিনিটে রনিরে নিয়া লেখাটা লেইখ্যা পোস্ট করছিলাম। মন্দ লোকেরাই কেমনে কেমনে জানি প্রাধান্য পাইয়া যায়।
আমার একটা ছড়া আছে -
যোগ্য জাগায় অযোগ্য মেকি লোকের বাহারে
তালগোল যায় পাকিয়ে হায় দু:খ্য কবো কাহারে!
ইত্যাদি...... ইত্যাদি.......
আপনার জন্য একদিন পোস্ট করবো এইটা।

------------------------------------------------------

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

গৌতম এর ছবি

প্রতিটা মানুষই বোধহয় মৃত্যুর আগে কুকর্মের দায় থেকে মুক্তি পেতে চায়। এটা যতোটা না পরকালের জন্য, তার চেয়ে বেশি ইহকালের দায় থেকে।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

রেজুয়ান মারুফ এর ছবি

কোথায় যেন শুনেছিলাম - অপরাধ করবার পর স্বীকার করলে সেই অপরাধ অর্ধেক মাফ হয়ে যায়। লোকের কাছে না হলেও নিজের কাছে তো অবশ্যি।

------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।