[b]প্রেম: সিলেটি স্টাইল[/b]

রেজুয়ান মারুফ এর ছবি
লিখেছেন রেজুয়ান মারুফ [অতিথি] (তারিখ: শনি, ০৫/০৯/২০০৯ - ৮:৫৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্যাঁচাল: ভ্রাতা নাজমুল আলবাব একটা ছড়ার কথা বলছিলো, কিন্তু খুঁইজা- টুইজা বাইর করতে বেশ দেরী হইয়া গেলো। সেই কোন জমানার কথা! যারা পড়বেন - মাত্রা-টাত্রা নিয়া মাথা ঘামাইয়েন না। ছড়ারে সর্বদা ছকে বানতে ইচ্ছা করে না আমার।

--------------------------------

অনেকেই পেতে চায়
সুন্দরী শর্মীকে
শর্মী ভালোবাসে
সাদা-মাটা বেকার এক
নাটকের কর্মীকে।

শর্মীর বাবা তা
কখনোই চান না
মাঝে মাঝে শর্মীর
পায় তাই কান্না।

কান্না পেলেও
করা যায় আর কী -
ছেলেটার কষ্টে
আসে যায় কার কী!

তারপর শুভদিনে
শর্মীকে নেয় কিনে
বিদেশ থেকে আসা
ইমিগ্র্যান্ট পাত্র,
এই শোকে মরে যায়
নাটকের সেই ছেলে
এম .সি. কলেজের
বাংলার ছাত্র।


মন্তব্য

আহমেদুর রশীদ [অতিথি] এর ছবি

সেই মৃত ছেলেটা আজ থাকে বিলাতে!
বহুদিন পরে শর্মি-উর্মিরে মনে পরলো।

রেজুয়ান মারুফ এর ছবি

স্যার আমি তো খালি শর্মিরে নিয়াই লেখছিলাম, আপনে দেখি আবার উর্মিরেও টাইন্যা আনলেন। কামডা কি ভালা করলেন?

----------------------------------------------

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

শেষ ২টা ছত্রে মন বিষন্ন হয়ে গেলো।

রেজুয়ান মারুফ এর ছবি

এই মনটা নিয়েই যতো ঝামেলা! পড়বার জন্যে ধন্যবাদ।

------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

সাইফ তাহসিন এর ছবি

জটিল চলুক

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেজুয়ান মারুফ এর ছবি

ধন্যবাদ সাইফ তাহসিন। আপনার বহুল পঠিত শিবির বিষয়ক লেখাটি পড়ে নতুন একটি ছড়া লিখেছি, পোস্ট করবো শিগগিরই।

------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

মাহবুব লীলেন এর ছবি

আন্তনগর ট্রেন জয়ন্তিকায়
পাশাপাশি সিটে বসে
গিয়েছি ঢাকায়....

তোর ওই সিরিজের ছড়াগুলা কই?

আরো কী কী ছিল না?
ওই যে বারান্দায় কিংবা জানালার ফাঁক দিয়ে দেখা?

০২

বাবাজি নামটামগুলা এইবার একটু ক্যামোফ্লেজ করা উচিত না?
কে কোন জায়গায় কোন অবস্থায় আছে আর খামাখা কোন পরিস্থিতির মুখোমুখি হয় কে জানে?

০৩

ছড়াটা জন্মের কাছাকাছি সময় বোধহয় আমি ছিলাম

রেজুয়ান মারুফ এর ছবি

আমার একটা বেদনার কথা বলি- আমি এ যাবত যতো লেখালেখি করেছি (যার বেশীর ভাগই আবর্জনা) তার ৯৮ ভাগই হারিয়ে গেছে!!!!

"আন্তনগর ট্রেন জয়ন্তিকায়
পাশাপাশি সিটে বসে
গিয়েছি ঢাকায়...."

এক সময় যে এই রকমের অনেক গুলো ছড়া লিখেছিলাম - তা ভুলেই গিয়েছিলাম। বহুদিন পরে মনে করিয়ে দিলি। মনে -প্রানে কামনা করি ,আরেকবার জন্মালে যেনো তোর অন্তত অর্ধেক স্বরণশক্তি থাকে আমার!

আমার অনেক লেখার জন্ম কালেই মাহবুব লীলেন ছিলেন , কিন্তু সে সব লেখা এখন কোথায় রেজুয়ান মারুফ জানেনা!!!!

----------------------------------------------------

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

আরিফ জেবতিক এর ছবি

শর্মীটা চলে গেছে,
সেই শোক কাটাতে;
সুরমার ছেলে যায়
টেমসের বিলাতে।

--
নামটাম বদলানোর বোধহয় এখন দরকার হয়ে পড়েছে।
২০ বছর অনেক লম্বা সময়, আমরা সকলেই এখন প্রায়বুড়ো হয়ে যাচ্ছি।

রেজুয়ান মারুফ এর ছবি

আমারা আসলেই বুড়ো হয়ে যাচ্ছি!
'জীবন এতো ছোট কেনে?'

-----------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঘটনাবহুল ছড়া মনে হচ্ছে; কিন্তু শিরোনামের [b] গুলো কী?

রেজুয়ান মারুফ এর ছবি

খানিকটা।
চেয়েছিলাম বোল্ড করতে - কিন্তু শিরোনামের দুইধারে দুইটা 'বি' বিন্ড হয়ে গেলো।

---------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

অতিথি লেখক এর ছবি

কে হায় হৃদয় খুরে বেদনা জাগাতে ভালবাসে!
তবুও আমাদের অতিতের কথা মনে করিয়ে দেয়ায়...

কান্না পেলেও
করা যায় আর কী -
ছেলেটার কষ্টে
আসে যায় কার কী!

দুঃখ পেলাম

নাজমুস সামস

রেজুয়ান মারুফ এর ছবি

কবি। আপনাকে তো মেহমান হিসেবে সচলের বৈঠকখানায় ঢুকতে দিছে, আপনে তবু বাইরে দাঁড়ায় কড়া নাড়েন ক্যান?
দু:খ্য তো আমিও পাইছিলাম আপনার লেখার দোকান বন্ধ কইরা দিছিলেন জন্যে!
এখন কারবার কেমন?

--------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।