কাউয়া বৃত্তান্ত

রেজুয়ান মারুফ এর ছবি
লিখেছেন রেজুয়ান মারুফ [অতিথি] (তারিখ: বুধ, ৩০/০৯/২০০৯ - ৩:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

কাউয়ায় করে কা কা
তার'ই ডাকে
দুরে থাকে
যাবতীয় পাখিরা,
আর বাদ-বাকিরা
নিমিষেই তল্লাট
হয়ে যায় প্রায় ফাঁকা।

কাউয়ায়- চিতকারে
বেবাকের নিদ কাড়ে।

অঘুমের কষ্ট!
শান্তি বি-নষ্ট!!

কাকে তবু চিল্লায়
বারি মেরে ঠিল্লায়।

খালি ঘট বাজে ভালো
সঙ্গীরা দেয় তাল' ও -

তাই কাক তারস্বরে
করে রোজ কাকা কাকা,
কা - কা - করে টরে
কাউয়ার টিকে থাকা।


মন্তব্য

নাজমুস সামস এর ছবি

ছড়া পড়তে আমার সবসময় ভাললাগে।
খুব শক্তিশালী মাধ্যম
কাউয়া বৃত্তান্ত ভালো লাগল।
আমি থাকি কাউয়ার শহরে
সুতরাং...
তবু ‌‌‌- হয়ে যায় প্রায় ফাঁকা-এখানে পড়ত হোচট লাগে।

রেজুয়ান মারুফ এর ছবি

আমারও ছড়া পড়তে ভালো লাগে একসময় রায় বাবু'র রচনাবলী বালিশ করে ঘুমাতাম। রবি বাবুর কবিতার চেয়ে ছড়াগুলিই বেশী প্রিয় ছিল। আপনার ছড়াছড়ির খবর কি?
হ্যা, অই লাইনে গন্ডগোল আছে, তাই হোচট খেতে হয়েছে। এখন তো আর সম্ভব না পরে ঠিক করে নেবো। ধন্যবাদ সজল!

পূনশ্চ: আমিও তো একদা অই কাউয়ার শহরেই থাকতাম। আবারও থাকতে আসছি .....।

--------------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

পাঠক [অতিথি] এর ছবি

সুন্দর ছড়া। নিয়মিত লিখুন।

রেজুয়ান মারুফ এর ছবি

ধন্যবাদ পাঠক - পাঠ করবার জন্যে! লিখবো নিশ্চই।

-----------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

ফকির ইলিয়াস এর ছবি

খুব ভালো লাগলো , রেজুয়ান মারুফ ।

রেজুয়ান মারুফ এর ছবি

ধন্যবাদ ইলিয়াস ভাই!
আপনার অনুপ্রেরণা এই আলস'কে আরো ছড়া লিখতে তাগাদা দিচ্ছে।

----------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

কাউয়া নিতাইয়ের কথা মনে পড়ে গেল।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

সুমন চৌধুরী এর ছবি
রেজুয়ান মারুফ এর ছবি

আপনেরো কাউয়া নিতাইয়ের কথা মনে পড়ছে?
একজন ফোন কইরা জানাইলো- তার নাকি আহমদ ছফা'র কথা মনে পড়ছে!
মনে তো পড়বেই, নামটাতো 'গাভি বৃত্তান্ত' থেইকাই মারছি।
এখন মনে হইতেছে - 'কাক বৃত্তান্ত' হইলে আরো ভালো হইতো।

ধন্যবাদ সুমন চৌধুরী।
------------------------------------------------------------------------------

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

রেজুয়ান মারুফ এর ছবি

@শোহেইল ভাই,

কদিন আগে নীরো'তে কফি খেতে গিয়ে দেখি পাশের টেবিলে এক জ্যামাইকান দু'তিনজনকে সাথে নিয়ে র‌্যাপ করার মতো করে কথা বলছে। ওর সাথীদের কেউ কিছু একটা বলতে গেলেই কথার হাতুড়ি পিটিয়ে তাকে থামিয়ে দিচ্ছে। ওর টিশার্টে একটা কাকের ছবি, কাকটা হা করে তাকিয়ে আছে। আমরা খুব মজা পেলাম ওর চরিত্র এবং টিশার্টের নাইস কম্বিনেশন দেখে। এই ছড়াটা সেই কালা ভাইকে নিয়েই লেখা।
লিখতে গিয়ে মনে হচ্ছিলো - এরকম পাবলিক তো আমাদের আশ-পাশেও অনেক আছে।

----------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।