ঈদ স্পেশাল! ভাইয়া বিষয়ক দুইটা ছড়া

রেজুয়ান মারুফ এর ছবি
লিখেছেন রেজুয়ান মারুফ [অতিথি] (তারিখ: রবি, ২০/০৯/২০০৯ - ৭:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১. 'পাশের বাড়ির মাইয়া'

ছাদে উইঠা টাংকি মারে
পাশের বাড়ির মাইয়া
বারান্দাতে বইসা আমি
থাকি কেবল চাইয়া।

তুমি আমার প্রথম সকাল.....
গানটা উঠে গাইয়া
খোসা ফিকে আমার দিকে
চিনা বাদাম খাইয়া।

হঠাত আমার ভাইয়া
পিছন থিক্যা আইয়া
ধমক মারে - পড়তে বসো
নিজের ঘরে যাইয়া!

খেদায় দিয়া আমারে হায়
ভাইয়া থাকে চাইয়া
খিল খিলায়া হাইসা উঠে
পাশের বাড়ির মাইয়া।

২. 'ধরা খাওয়া'

দেখা-টেখা হয় প্রায়ই ,কথা হয়না
আমি যদি হাই বলি -
চলে যায় সেই মেয়ে , কিছু কয়না।

মনে মনে ভাবি - খুব গোবেচারা মেয়ে
এতো টিজ করি তবু - দেখেনা তো চেয়ে ।

এক দিন ডেকে বলি - এ্যই মেয়ে শোনো
তোমার কি আছে - বয় ফ্রেন্ড কোনো?

এইবার মেয়েটা চোখ তুলে চায়
মুচকি হাসি দিয়ে সোজা চলে যায়।

( স প্তা হ খা নে ক প রে )

অবশেষে পেয়ে যাই পরিচয় তার-
ওই মেয়েটা কই থাকে- কি হয় কার।

দমে যাই খোঁজ পেয়ে
হেভি এক ডোজ খেয়ে-

হায় হায় লজ্জা - শেষ নাই যার
ওই মে'টা প্রেমিকা বড় ভাইয়ার!!!


মন্তব্য

হিমু এর ছবি

প্রথমটা কটঠিন! দ্বিতীয়টা চলে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

রেজুয়ান মারুফ এর ছবি

কৃতার্থ হইলাম বস!

---------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

সাইফ তাহসিন এর ছবি

বিয়াফক মজা পাইলাম বস!! প্রথমটা রক্স (পাত্থর না)

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রেজুয়ান মারুফ এর ছবি

ধন্যবাদ সাইফ তাহসিন! ঈদের শুভেচ্ছা।

-------------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

_প্রজাপতি এর ছবি

মজা পাইলাম আপনার ছড়া পড়িয়া ।
--------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

রেজুয়ান মারুফ এর ছবি

অনেক ধন্যবাদ পড়বার জন্যে! ঈদের শুভেচ্ছা রইলো।

-------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

মূলত পাঠক এর ছবি

দারুণ তো! প্রথমটায় রস তো একদম উথলে পড়েছে।

আরো ছড়া চাই, ঘন ঘন!

রেজুয়ান মারুফ এর ছবি

এভাবে বললে অনুপ্রেরণা পাই। ছড়া নিশ্চই লিখবো। ঈদের শুভেচ্ছা।
--------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

রণদীপম বসু এর ছবি

প্রথমটা জোশ হইছে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রেজুয়ান মারুফ এর ছবি

অনেক ধন্যবাদ রণ'দা! ঈদের শুভেচ্ছা জানবেন।

----------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

দ্রোহী এর ছবি

প্রথমটা আসলেই জট্টিল হইছে।

রেজুয়ান মারুফ এর ছবি

অনেক ধন্যবাদ আর ঈদের শুভেচ্ছা।

----------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

মৃত্তিকা এর ছবি

১ নং টা পড়ে খুব, খুউব মজা পেলাম!

রেজুয়ান মারুফ এর ছবি

ধন্যবাদ মৃত্তিকা! ঈদের শুভেচ্ছা।

--------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

মাহবুব লীলেন এর ছবি

পয়লাটা জোশ

রেজুয়ান মারুফ এর ছবি

ধন্যবাদ স্যার! ঈদের শুভেচ্ছা। ছড়াকার মাহবুব লীলেনটা কি শেষ পর্যন্ত মরেই গেলো?

...............
প্রিয় পাঠক, এই ভদ্রলোক দুর্দান্ত সব ছড়া লিখতেন এক সময়।

-----------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

রেনেট এর ছবি

দারুণ!!!!!!! বিশেষ করে প্রথমটা!!!!
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রেজুয়ান মারুফ এর ছবি

ধন্যবাদ রেনেট! আপনার লেখা পইড়া ব্যায়াপক মজা পাই। আরেকটু নিয়মিত লেখা যায় না? ঈদের শুভেচ্ছা।

--------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

জি.এম.তানিম এর ছবি

জোস!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

রেজুয়ান মারুফ এর ছবি

ধন্যবাদ তানিম! ঈদের শুভেচ্ছা।

-----------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

কাজী আফসিন শিরাজী এর ছবি

হা হা হা মউজপূর্ণ হইছে।
____________________
জ্বলছে জলজ মূর্খ ফুল...

রেজুয়ান মারুফ এর ছবি

আরো আছে ..... উতসাহ পাচ্ছি, আস্তে ধীরে পোস্টাবো। ঈদের শুভেচ্ছা।

----------------------------------------------------------

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

রেনেসাঁ [অতিথি] এর ছবি

বহুত মজা পাইলাম।

রেজুয়ান মারুফ এর ছবি

আমিও আরো - আরো- ছড়া লেখতে উতসাহ পাইলাম। ঈদের শুভেচ্ছা।

-----------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

রেনেসাঁ [অতিথি] এর ছবি

ঈপু মোবারক

সুহান রিজওয়ান এর ছবি

ইয়ে, আপনার ভাই কি কোচিং করাবেন?? ঐ যে, কবি বলেছেন না- বিশ্বজোড়া পাঠশালা মোর ?? ...দেঁতো হাসি
আমার দ্বিতীয়টাই বেশি ভালো লাগলো... আরো লিখবেন।
------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

রেজুয়ান মারুফ এর ছবি

ভাইয়াকে জিজ্ঞেস করে আপনাকে জানাবো নে। আপনে তো স্যার মেঘ ভালোবাসেন, ভাইয়ার কোচিং ক্লাসে ঢুকলে তো মেঘ বালিকারে ভালোবাসতে শুরু কইরা দিবেন।

দ্বিতীয় ছড়াটা আমার প্রিয়গুলির একটা কিন্তু পোস্টাইবার আগে একটু কাট-ছাট করতে গিয়া আউলাইয়া ফেলাইছি। লিখবো নিশ্চই। ঈদের শুভেচ্ছা।

------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

বন্যরানা এর ছবি

প্রথমটা পড়ে মজা লাগলো। পরেরটার ছন্দটা ধরতে পারিনাই।
চলিয়ে যান।

রেজুয়ান মারুফ এর ছবি

দ্বিতীয় ছড়াটায় মাত্রার মিল নাই। আমার অনেক ছড়াই তাল নির্ভর, স্বরবৃত্ত /দলবৃত্তকে তোয়াক্কা না করে লেখা। এক সময় ছন্দকে খুব ভাঙ্গা-ভাঙ্গি করতাম।
ঈদের শুভেচ্ছা রইলো।

---------------------------------------------------
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কাব্য নিয়ে ঘুরি।

আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।

ফকির ইলিয়াস এর ছবি

ছড়ার সুদক্ষ কারিগর আপনি ।
খুব ভালো লাগলো , রেজুয়ান মারুফ ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।