আমরাও পারি: গণহত্যা আর্কাইভের জন্যে সাহায্যের হাত বাড়িয়ে দিন

রেজওয়ান এর ছবি
লিখেছেন রেজওয়ান (তারিখ: মঙ্গল, ১৫/০৭/২০০৮ - ৭:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

সুবিনয় মুস্তফী এবং নিঝুমের পোস্টের দ্বারা উজ্জীবিত হয়ে আপনাদের কাছে একটি আব্দার নিয়ে এসেছি। বাংলাদেশ গণহত্যা আর্কাইভ একটি অপ্রাতিষ্ঠানিক সম্মিলিত উদ্যোগ

এই সাইটটিকে আরও তথ্যবহুল করার জন্যে আপনাদের সকলের সাহায্য প্রয়োজন। যে যে ক্ষেত্রে কাজ করা দরকার তা হলো:

× প্রত্যক্ষদর্শীর বিবরণ যোগাড় করে লিপিবদ্ধ করা।
× বিভিন্ন পত্র পত্রিকা ও সাময়িকীতে মুক্তিযুদ্ধ সংক্রান্ত লেখার স্ক্যান্ড কপি বা (অনলাইনে হলে) লিন্ক যোগ করা।
× আরও ছবি যোগ করা, ফটোগ্রাফারদের পরিচয় সহ। ইতিমধ্যে প্রকাশিত ছবিগুলোর ফটোগ্রাফারদের পরিচয় জেনে তা যোগ করা।
× বিভিন্ন টিভিতে প্রচারিত ডকুমেন্টারির ভিডিও যোগ করা। চলচ্চিত্রের ট্রেইলার যোগ করা।
× বিভিন্ন তথ্যবহুল সাইটের লিন্ক আছে এতে। কিন্তু সাইটের মালিকদের সাথে অনেক ক্ষেত্রে যোগাযোগ করা যায় নি। আমরা চাই যে তাদের অনুমতি নিয়ে ঐসব সাইটে প্রকাশিত তথ্যগুলোর ব্যাকআপ রাখা যাতে ডোমেইন এক্সপায়ার হয়ে তাদের তথ্য হারিয়ে না যায়। পারলে এই সাইটে তাদের জন্যে হোস্টিংয়ের ব্যবস্থা করা। এ জন্যে সমন্বয়কের দায়িত্ব পালন করলে খুব উপকার হয়।
× আমাদের দরকার ইতিহাসবিদ, সমালোচক, যারা এই সাইটের কন্টেন্ট বিশ্লেষন করে ত্রুটিমুক্ত করবে এবং যে সব তথ্য অনুপস্থিত তা যোগ করবে।
× বিতর্কিত বিষয়গুলো সম্পর্কে আরও গবেষণা এবং বিভিন্ন পরিপ্রেক্ষিতে সত্য তথ্য উপস্থাপন।
× এর প্রচারের জন্যে আপনাদের সহায়তা দরকার। পত্রিকায় সংযোগ আছে যাদের তারা এটি নিয়ে আর্টিকেল ছাপাতে পারেন।

আপনারা হয়ত প্রশ্ন করতে পারেন এই আর্কাইভের কেন দরকার। আমাদের চারপাশে মুক্তিযুদ্ধ সংক্রান্ত প্রচুর ম্যাটেরিয়াল আছে, আছে বই, দলিলপত্র। কিন্তু সেগুলো কি সহজে আপনারা পান যখন আপনার দরকার? অনলাইনে তথ্য থাকার একটি সুবিধা হচ্ছে আপনি মুহূর্তেই কোন তথ্য সম্পর্কে জানতে পারেন। এই সাইটে আমরা শক্তিশালী সার্চ ফিচার এবং ট্যাগিং যোগ করেছি (এর প্রয়োগ পরবর্তীতে দেখতে পাবেন) যার মাধ্যমে বিপুল পরিমাণ তথ্য থেকে আকাঙ্খিত বিষয়টি খুঁজে পাওয়া যাবে।

এই সাইটটি যেন ভবিষ্যতের গবেষকদের, সত্যান্বেষীদের জন্যে একটি তথ্য ভান্ডার হয়ে উঠতে পারে সেটিই আমাদের লক্ষ্য। মুক্তিযুদ্ধ নিয়ে এত বিতর্ক এত রাজনীতি সম্ভব হয় কারন একটি কেন্দ্রীয় তথ্যভান্ডারের অভাবে যে কেউ নতুন নতুন তথ্য প্রচার করে সবাইকে বোকা বানাতে পারে। পরবর্তীতে কোন প্রাতিষ্ঠানিক সহায়তা পেলে ইচ্ছে আছে মুক্তিযোদ্ধা ও স্বাধীনতা যুদ্ধে নিহতদের একটি সমৃদ্ধ ডাটাবেজ তৈরি করার।

আপনারা আপনাদের বক্তব্য ও উপদেশ মন্তব্যের স্থানে জানাতে পারেন। অথবা দয়া করে আমাকে ব্যক্তিগত মেসেজ দিয়ে যোগাযোগের ইমেইলটি জানিয়ে দিতে পারেন। আমরা একটি গ্রুপমেইলের মাধ্যমে জানব ও আলোচনা করব এ সংক্রান্ত আপনার সাজেশন ও সবাই মিলে কি করে কাজগুলোকে এগিয়ে নেয়া যায় তা।

আমেরিকার রাষ্ট্রপতি পদপ্রার্থী ওবামার জনপ্রিয় স্লোগানটি আমি ধার নিচ্ছি এই দৃঢ় আশা প্রকাশ করার জন্যে যে 'আমরাও পারব'। এই বিশ্বাসটিই আসল। আশা করছি আপনাদের সাথে পাব। ধন্যবাদ।


মন্তব্য

জিজ্ঞাসু এর ছবি

'আমরাও পারব' এই বিশ্বাস আমারও। অবশ্যই ভাল উদ্যোগ। আশাকরি পাশে থাকব। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সঠিক তথ্যভাণ্ডার একান্ত প্রয়োজন।

-----------------------
সহজ করে বলতে মোরে কহ যে, সহজ কথা যায়না বলা সহজে।

___________________
সহজ কথা যায়না বলা সহজে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

একই ধরনের আরেকটা উদ্যোগ কিন্তু আছে, রাগিব হাসানের মুক্তিযুদ্ধ উইকিয়া : http://www.wikia.com/wiki/c:Muktijuddho
সবাই একসাথে কাজ করলে এগোনো সহজ হবে। তাছাড়া কমিউনিটির পারটিসিপেশনের মাধ্যমে প্রজেক্ট চালালে উইকি ইঞ্জিনেই পুরা ব্যাপারটা ম্যানেজ করা সহজ হবে। এটা আমার একটা পরামর্শ মাত্র।

রেজওয়ান এর ছবি

"সবাই একসাথে কাজ করলে এগোনো সহজ হবে। তাছাড়া কমিউনিটির পারটিসিপেশনের মাধ্যমে প্রজেক্ট চালালে উইকি ইঞ্জিনেই পুরা ব্যাপারটা ম্যানেজ করা সহজ হবে।"

এই গণহত্যা আর্কাইভটি ক্রিয়েটিভ কমন্সের আওতায় প্রকাশ করা। সূত্র উল্লেখ করে এর অবাণিজ্যিক ব্যবহার যে কোন খানে যে কোন ভাবে করা যাবে। কাজেই বাংলা উইকি ইন্জিনে এর তথ্যগুলো ঢেলে সাজানোতে কোন বাঁধা আমি দেখি না। যত বেশী এই সত্যগুলো ছড়িয়ে পরে তত মুক্তিযুদ্ধের চেতনার জয় হবে।

আর গণহত্যা আর্কাইভ সাইটটি কিন্তু শুধু বাংলাদেশীদের লক্ষ্য করে নয়। সেজন্যেই ইংরেজীর উপর জোর দেয়া হয়েছে (এটিতে বাংলাও থাকবে)। আমার পরবর্তী মিশন হবে ভারত ও পাকিস্তানে এর প্রচার চালানো যাতে তারা সত্যি ঘটনা জানতে পারে। অনেক ভারতীয়দের ধারণা তারা একাই বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছে। অন্যদিকে পাকিস্তানে তো গণহত্যার ব্যাপারটি অস্বীকার করাই হয়। কাজেই আমাদের কিন্তু অনেক পথ এগুতে হবে সত্যকে প্রতিষ্ঠার জন্যে।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

রাগিব এর ছবি

মুক্তিযুদ্ধ উইকিয়া (not বাংলা উইকি)-তে প্রাণ খুলে তথ্য যোগ করুন। বড় একটা সুবিধা হলো, সার্ভারের আপটাইম নিয়ে মাথা ঘামাতে হবে না, ওটা উইকিয়াই বুঝবে। আর বিশ্বকোষীয় নিয়্ম কানুন বাংলা উইকিপিডিয়াতে যত কড়া, মুক্তিযুদ্ধ উইকিয়াতে সেরকম না, কাজেই সব মুক্তিযোদ্ধারই কথা লেখা যাবে। জেনোসাইড আর্কাইভের মিরর হিসাবে মুক্তিযুদ্ধ উইকিয়াকে ব্যবহার করা যেতে পারে। (খালি ছবিগুলো দেয়া যাবে না, বাকি সব ঠিক আছে)।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

থার্ড আই এর ছবি

সাথে আছি। যেকোন ইনফো কিংবা যে কোন সহযোগিতায় সাথে পাবেন। সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। প্রয়োজন দল মত ব্লগ নির্বিশেষে সবার একসাথে কাজ করা। মুক্তিযুদ্ধের ইনফরমেশন অনেকে এক্লুসিভ ভেবে নিজের কাছে রেখে দেন। বর্ষীয়ান নাগরিক কিংবা মুক্তিযোদ্ধাদের বাড়ীতে পুরোনো এ্যালবামে তল্লাসী চালান দেখবেন অনেক ছবি আর অনেক তথ্য বের হয়ে এসেছে। এইগুলো নতুন প্রজন্মের জন্য অন্তজালে ছড়িয়ে দিতে হবে।

জয় হোক আমাদের চেতনার ।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍রেজওয়ান, কী গভীর মমতায় তৈরি অসাধারণ এক সাইট! কিন্তু এই সাইটটিতে আমি বেশিক্ষণ থাকতে পারি না। আমার ভীষণ কষ্ট হতে থাকে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানীদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ূন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

বিপ্রতীপ এর ছবি

রেজওয়ান ভাই,
এই সাইটটিতে প্রবেশ করলে বোঝা যায় আপনি কি পরিমান শ্রম দিয়েছেন। বাংলাদেশের গণহত্যার উপরে আমার দেখা সবচেয়ে সমৃদ্ধ সাইট এটি।

বাংলা আর্কাইভ বিভাগে আমার লেখা অনলাইনে ৭১ লেখাটির লিঙ্ক পরিবর্তন হয়েছে। লিঙ্কটি পরিবর্তন করে দিতে পারেন। নাহয় কেউ ক্লিক করলে খুঁজে পাবেন না। কারন আমার ওয়ার্ডপ্রেস ব্লগটি বন্ধ করে দিয়েছি।
নতুন লিঙ্কঃ
http://biprodhar.com/?p=281
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
http://biprodhar.com

রেজওয়ান এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।