আপনি কোথায় কোথায় যান গুগল আর অ্যাপল জানে

রেজওয়ান এর ছবি
লিখেছেন রেজওয়ান (তারিখ: মঙ্গল, ১৯/০৮/২০১৪ - ২:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশের মোবাইল ফোন পেনিট্রেশন এখন ৭৫%, বিশ্বব্যাপী ৯৩.৫% । আমাদের মধ্যে অনেকেই এখন স্মার্টফোন ব্যবহার করি। দিনে দিনে এটি আরও সহজলভ্য হয়ে যাচ্ছে। স্মার্টফোনের নানা সেবা, নানা অ্যাপ, আমাদের জীবনে অনেক সুবিধা এনে দিচ্ছে। আমাদের ফোন এখন জীবনের মুহূর্তগুলো ভাগ করে নেবার, বিবিধমুখী যোগাযোগের মাধ্যম, পথ দেখানোর সাথী এবং নানা কিছু।

তবে আমরা এসব নানা প্রযুক্তিগত উৎকর্ষতার ভিড়ে নিজেকে উজাড় করে দেবার মধ্যে কিছু ব্যাপার ভুলে যাচ্ছি। আমাদের ব্যক্তিগত জীবনটা খুব উন্মুক্ত হয়ে যাচ্ছে আমাদের অজান্তেই। এসব স্মার্টফোন তাদের নানা সেবার জন্যে লোকেশন সেবা ব্যবহার করে যা আপনি কোথায় যাচ্ছেন তা রেকর্ড করে।

অ্যান্ড্রয়েড সিস্টেম মোট স্মার্টফোন বাজারের প্রায় ৬২% কব্জা করে আছে, আইফোন ৩৬% এবং বাকি অন্যান্য। অ্যান্ড্রয়েড সিস্টেমের জন্যে আপনার একটি গুগল আইডি থাকতে হবে। অনেক অ্যাপ বা সেবার জন্যে লোকেশন সেবা চালু করতে হয়। আপনি এটি বন্ধ করতে পারেন তবে অনেক সেবা যেমন গুগল ম্যাপ ন্যাভিগেশন, বা নাইক রানার চলবে না। গুগল কিভাবে ট্র্যাক করে তা বোঝানোর জন্যে এই ছবিটি দেখুন (আমি ন্যাভিগেশন বা অন্য সেবা ব্যবহার করিনি - তবে লোকেশন সেবা চালু ছিল)ঃ

এখানে গুগল লাল ডটের মাধ্যমে প্রতি বিশ মিনিট পর পর অবস্থান রেকর্ড করে রাখছে। বলাবাহুল্য এর পুঙ্খানুপুঙ্খতা নির্ভর করে জিপিএস চালু থাকা আর নেটওয়ার্ক থাকা না থাকার উপর। চিত্রে বোঝা যাবে যে নেটওয়ার্ক না থাকায় একটি বড় অংশ রাস্তা বরাবর না দেখিয়ে লম্বা লাইন দেখান হয়েছে এবং কিছু ভুল অবস্থানও দেখানো আছে (জিপিএস না থাকলে কাছাকাছি অবস্থান দেখায়)। তবে আমি দেখেছি বাড়ির এক কোন থেকে আরেক কোনে যাবারও রেকর্ড থাকে।

আপনারা ফোনে যেই গুগল মেইল ব্যবহার করেন সেটা দিয়ে এই সাইটে লগইন করলেই জানতে পারবেন দিন ধরে আপনি কোথায় কোথায় গিয়েছিলেন।

যারা আইফোন ব্যবহার করেন তারাও এই নজরদারি থেকে মুক্ত না। এই সাইটে দেখানো আছে অ্যাপল কিভাবে এবং কতটুকু ট্র্যাক করে।

যদিও তারা বলে যে এ তথ্য শুধু ব্যবহারকারীর আয়ত্তেই থাকবে এবং অন্যেরা জানবে না, এসব তথ্য আইনশৃঙ্খলাবাহিনী চাইলে পেতে পারে। গুগল নাউ , সোয়ারম ইত্যাদি সেবা এতো তথ্য সংগ্রহ করে যে হয়ত অন্যের কাছে গেলে এর অপব্যবহার হতে পারে।

আমাদের তাই দরকার এ সম্পর্কে ভাল ধারনা থাকা। আপনারা সহজেই ফোনের লোকেশন সেবা বন্ধ করতে পারবেন বা লোকেশন তথ্য মুছে ফেলতে পারবেন।

আমাদের জন্যে ভবিষ্যতে কি অপেক্ষা করছে তা দেখার বিষয়। টম ক্রুজের মাইনরিটি রিপোর্টে দেখানো হয়েছে যে রেটিনা স্ক্যান করে লোকের পরিচয় ও অবস্থান নির্ধারণ করা হয়। সেদিন মনে হয় দুরে নয় যখন আমাদের লোকেশন সেবা চালু রাখতে বাধ্য করা হবে বা চালু না থাকলেও অজান্তেই কোথাও রেকর্ড হবে।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আপনার লেখা পড়ে ভয় ধরে যাচ্ছে। ইয়ে, মানে...

ফেসবুক ওয়েবে আমাদের গতিবিধি ট্র্যাক করছে, গুগল মামারা আমাদের রিয়েল লাইফে ট্র্যাক করছে। আমরা ত একেবারে কাপড় চোপর ছাড়াই চলতেছি দেখি । ওঁয়া ওঁয়া

----------------------------
আশফাক(অধম)

রেজওয়ান এর ছবি

ভয় পেয়ে লাভ নেই । বাঁচতে হলে জানতে হবে হাসি

অতিথি লেখক এর ছবি

খুবই দরকারী পোষ্ট সাথে প্রয়োজনীয় লিংক থাকায় তা আরো মূল্যবান হয়েছে। আমার মনেহয় আমারমত অনেকেই এ থেকে উপকৃত হবে।

অভিমন্যু .
________________________
সেই চক্রবুহ্যে আজও বন্দী হয়ে আছি

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ভালো লেখা। আমি সাইন ইন করে আমার কোন রেকর্ড পেলাম না। আমার জিপিএস অফ করা থাকে আর লোকেশন সার্ভিস ডিজেবল করে রেখেছি বলে নাকি?

____________________________

রেজওয়ান এর ছবি

লোকেশন সার্ভিস ডিজেবল করে রেখেছেন তাই। কিন্তু কিছু সার্ভিস আছে - যেমন গুগল নাউ, ফোরস্কয়ার, আইফোন ট্রাকার - লোকেশন সার্ভিস চালু না করলে চলবে না । যারা নিজের অবস্থান গোপন রেখে লোকেশন সেবা ব্যবহার করতে চান তাদের জন্যেও উপায় আছে (লিঙ্ক দেখুন) - একটু এডভান্সড ইউজার হতে হবে।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক [ ইয়ে, মানে... ]

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মেঘলা মানুষ এর ছবি

দেখে আসলাম, আমার কোন ট্র্যাক নাই। দেঁতো হাসি
চটপটে (স্মার্ট) ফোন নাই ওঁয়া ওঁয়া বলেই হয়ত বের করতে পারে নি আমি কোথায় আছি হাসি

আর ফেসবুকে ঢুকলে এখনও আমাকে জিজ্ঞেস করে যে,
"তুমি থাকো কোন শহরে? টিক দাও" (কতগুলো সম্ভাব্য জায়গাও সে দেখায়)
"কোন স্কুলে পড়েছ?" (তোমার বন্ধুরা বলেছে এইটা অথবা ঐটা)
"তোমার এই ছবি কোথায় তোলা?" (তোমার সাথের বন্ধুদের ট্যাগ করা আছে, আর যে আপলোড করেছে সে বলেই দিচ্ছে এটা কোথায় তোলা রেগে টং )

এগুলো একরকম বিরক্তিকর।

শুভেচ্ছা হাসি

বন্দনা এর ছবি

হুম, এক ভাইয়া একটা ভিডিওটা শেয়ার করল সেদিন। দেখে একিসাথে মজা ও লাগলো, ভয় ও।কিভাবে আমাদের সব তথ্য লোকজনের কাছে চলে যাচ্ছে।
https://www.youtube.com/watch?v=RNJl9EEcsoE

ত্রিমাত্রিক কবি এর ছবি

আমার মনে হয় ভবিষ্যত পৃথিবীতে প্রাইভেসি রক্ষা করার চিন্তা একটা অসম্ভব ব্যপার হবে। এই জন্য এসব নিয়ে চিন্তা করা বাদ দিয়েছি। প্রযুক্তি ব্যবহার করলে সার্ভিস প্রোভাইডারদের কাছে প্রাইভেসি বিকিয়ে দিতে হবে এটা না মেনে বোধহয় উপায় নেই।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মন মাঝি এর ছবি

নাচতে নেমে ঘোমটা দেয়ার কোন উপায় নাই! হাসি

****************************************

দুষ্ট বালিকা এর ছবি

সব্বোনাশ! তারপরে মাসের শেষে অফিসের এইচ আর থেকে মেইল করবে, 'ভাই, আপনে বাথরুমে দিনের মাঝে একঘন্টা ব্যয় করেন, এতো হা* ভালানা, টাইম শট করেন!'

কী সব্বোনাশ! ইয়ে, মানে...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হো হো হো

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

দীনহিন এর ছবি

দরকারী পোস্ট!
আমাদের দেশে তো তেমন জোরাল নয়, কিন্তু উন্নত দেশের মানুষজন তাদের প্রাইভেসি রক্ষায় সোচ্চার হচ্ছে না কেন? আর প্রাইভেসি টিকিয়ে রেখেই অ্যাাপ ও সেবাগুলো নিশ্চিত করা যাচ্ছে না কেন??

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

অতিথি লেখক এর ছবি

আজকেই উইনডোজ বেঁইচা পুরানো নোকিয়া ১১০০ চালু। কিন্তু, এই কাজ জিপি করবে না তো? (নির্লিপ্ত নৃপতি)

মেঘলা মানুষ এর ছবি

@নির্লিপ্ত: (জিপি, লিংক, রবি, সিটি সব) মোবাইল অপারেটরদেরই জানতে হয় যে আপনি কোন এলাকায় আছেন, কারণ আপনার কলটা সেভাবেই রাউটিং করা হয়। তবে, ওরা জিপিএস ব্যব‌হার করে না, কাজেই আপনি বাসার ছাদে না , পাড়ার হোটেলে বসে সিংগারা খাচ্ছেন সেটা জানে না।

লোকেশন ডাটা কিছু সময়ের জন‌্য রেকর্ডও থাকে, তবে এরকম নিখুঁত তথ্য না থাকায় সেটা অতটা গুরুত্বপূর্ণ হবে না। যেমন, আপনি সদাইপাতি করতে আগোরায় যান না নন্দনে যান সেটা মোবাইল অপরেটর বুঝতে পারবে না। কিন্তু জিপিএস ডাটা যাদের কাছে থাকবে, তারা এ বিষয়টা জানবে। ইচ্ছে করলে তারা আগোরার কাছে গিয়ে আপনার ডাটা দিয়ে (টাকার বিনিময়ে) বলতে পারবে, এই লোকটা তোমাদের দোকানে কম আসে, একে বেশি করে আনার ব্যবস্থা করতে পারো। [একটা কাল্পনিক উদাহরণ]

মোবাইল অপারেটরদের মাইক্রোসেলের আধিক্য বাড়লে তখন আস্তে আস্তে তারাও আপনার লোকেশন আরেকটু ভালো ভাবে বুঝতে পারবে। আপনি বারডেম হাসপাতালের ৪ তলায় না ৭ তলায় গিয়েছিলেন, সেটাও তখন পরিষ্কার বোঝা যাবে।

শুভেচ্ছা হাসি

এক লহমা এর ছবি

আপনার লেখা অনেকের উপকার করবে বলেই আশা রাখি। তবে, আমার নিজের কথা যদি বলেন, আমি এত ভুলো মানুষ যে আমার গতিবিধির খবর যত বেশী জায়গায় থাকে ততই ভালো, কখন যে আমারে কোথা থেকে খুঁজে বার করতে হবে কে জানে! হো হো হো

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ঢাকার রাস্তার জন্যে গুগল ম্যাপস-টা বেশ ভালো কাজে দেয়। গত কয়েক মাসে আমার খুব কাজে লেগেছে। ঢাকার রাস্তা প্রতি দুই মাসে একবার করে পরিবর্তন হয়ে যায় মনে হয় আমার, আর জিগাতলা-ধানমন্ডি-মোহাম্মদপুর এলাকার ঠিকুজি ঠিক রাখা প্রায় অস্মভব ব্যাপার হয় আমার মতো আনাড়ির পক্ষে।

তবে নিরাপত্তাহীনতা আর নিজের ব্যক্তিগত তথ্য যেমন কোথায় যাচ্ছি বা আছি তা যে কারো কাছেই উন্মুক্ত না রাখতে জিপিএস্টা বন্ধ করে শুধু মোবাইলের নেটওয়ার্কের উপরেই নির্ভর করি, হ্যান্ডশেকিং না হওয়া তক তাই সমস্যা হয় ঠিক পজিশন আপডেট দেখাতে, জাম্প করে এক পয়েন্ট থেকে আরেক পয়েন্টে পৌঁছে যায় আমার অবস্থান সূচক নীল তারা। তারপরেও ডেটা মুছতে থাকি। তবে আমি শুধু ফোন থেকে মুছেই রেখে দিতাম, এখন ভাবছি মেইল একাউন্ট থেকেও মোছা দরকার। তবে গুগলে সাইনড ইন না থাকলে তো ডেটা আপডেট হবে না আমার একাউন্টেই নাকি?

আরেকটা বিষয় শুনলাম এক বন্ধুর কাছে, গুগল সম্ভবত চ্যাট এবং হ্যাংআউটের সব ডেটা সেইভ করা শুরু করেছে? দীর্ঘদিন জিমেইল ব্যবহার করছি না এমনিতেই চ্যাটিং বা গফসফের অভ্যাস ও ইচ্ছা চলে যাওয়ায়, কিন্তু ভাবছি এ বছরের শেষে একাউন্ট পুরোপুরি ডিলিটই করে দিবো। শুধু প্রফেশনাল কাজে একটা নামকাওয়াস্তে একাউন্ট রাখবো।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

রেজওয়ান এর ছবি

আমার মনে হয় কিভাবে কতটুকু তথ্য কোথায় যাচ্ছে সে বিষয়ে জানা জরুরি। তাহলে আমরা বুঝতে পারব কতটুকু শেয়ার করব আর কতটুকু না। অ্যান্ডরয়েড ফোনে জিমেইলে সারাক্ষণ লগইন থাকতে হয় (নানা অ্যাপের কারণে)। গুগলে সাইন ইন না থাকলে ডাটা আপডেট হবে না। আরেকটা উপায় আছে । গুগলে ম্যাপ অফলাইনের জন্যে সেভ করে রাখা যায়। এরপর ডাটা ব্যবহার না করে শুধু জিপিএস দিয়ে ব্যবহার করা যায়।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমি অবশ্য অ্যাপ ডাউনলোড ম্যানুয়ালি করি, শুধু প্লে-স্টোর বা জিমেইল না, গুগল থেকেই সাইন আউট করা থাকে অধিকাংশ সময়ে।
অফলাইন ম্যাপ শুধু জিপিএস ব্যবহার করে ঘেঁটে দেখিনি, দেখতে হবে তাহলে। ধন্যবাদ। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA