আমার হারিয়ে যাওয়া ছড়াগুলিঃ বৈশাখী কনফেশন

লুৎফর রহমান রিটন এর ছবি
লিখেছেন লুৎফর রহমান রিটন (তারিখ: বুধ, ১৩/০৪/২০১১ - ১০:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মানুষের কতো কিছু হারায়! আমার হারায় ছড়া। এক জীবনে কতো ছড়া যে আমি হারিয়েছি তার হিশেব নেই। আমার ছড়া লিখবার নির্দিষ্ট কোনো টাইম নেই। দিনের রাতের ২৪ ঘন্টার যে কোনো সময়ে ছড়া আমার নাজেল হয়। মধ্যরাতে ঘুম ভেঙে যায় ছড়ার গুঁতোগুঁতিতে। আলস্যের কারণে আলো জ্বালাই না। সকালে লিখবো মনে করে ঘুমিয়ে পড়ি। কিন্তু সকালে ঘুম থেকে জেগে রাতের সেই ছড়াটিকে আর খুঁজে পাইনা। স্মৃতি হাঁতড়াই। পাইনা। করোটির ভেতরে চিরুনি অভিযান চালাই। নেই। ব্যাটা পালিয়েছে। অর্থাৎ হারিয়ে গেছে ছড়াটি। মধ্যরাতে ঘুম ঘুম চোখে সাইড টেবিল ল্যাম্প জ্বালিয়ে মাঝে মধ্যে কোনো নাজেল হওয়া ছড়াকে প্রায় হিব্রু ভাষায় টুকেও রেখেছি। কিন্তু সংখ্যায় তারা খুব বেশি নয়। মস্তিস্ক থেকে হারিয়ে যাওয়া ছাড়াও আরো কয়েক প্রকারে আমার ছড়া প্রায় নিয়মিতই হারিয়ে যায়। এই যেমন ওয়ালেটে রেখে দেয়া ছড়াগুলো। বিজনেস কার্ডের পেছন দিকে, বাস-ট্রেন-সিনেমার টিকিটে কিংবা শমিংমলে কেনাকাটার রিসিটের মতো টুকরো কাগজে ছড়া লিখে রাখা বা টুকে রাখাটা আমার আশৈশবের অভ্যেস। চলমান অবস্থায় নাজেল হওয়া ছড়াগুলোর ঠাঁই এরচে ভালো জায়গায় হবার উপায় নেই। টুকরো কাগজগুলো ওয়ালেটে গুঁজে রাখি। দীর্ঘদিন ওয়ালেটের ভেতর মাথাকুটে মরে ছড়াগুলো। একটা দুটো উদ্ধার পায় ওয়ালেট থেকে কিন্তু অধিকাংশই পড়ে থাকে অযত্নে অবহেলায়।
কিছুদিন পরপর পেট ফুলে ঢোল হওয়া ওয়ালেটকে স্লিম ফিগারে নিয়ে আসার জন্যে আকস্মিক পরিচ্ছন্নতা অভিযান চালানোর সময় অসহায় ছড়াগুলো গার্বেজ বিনে ট্রান্সফার বা বদলি হয়। এভাবে কতো ছড়া যে ইন্তেকাল করেছে!

একবার কক্সবাজার সমুদ্রের বিপুল ঊর্মিমালার ফেনায়িত নোনা জলে সলিল সমাধি হলো গোটা চল্লিশ ছড়ার। চার থেকে আট লাইনের ছড়াগুলো রচিত হয়েছিলো এ-ফোর সাইজের তিন পৃষ্ঠার একটি খসড়া স্ক্রিপ্টের উলটো পিঠে। আমার ছড়া কোম্পানি প্রাইভেট লিমিটেড নামের বইটিতে এই গোটা চল্লিশের সহোদররা মুদ্রিত হয়েছে। ঘটনাটা বলি। ২০০৭ এর নভেম্বরে সাত বছর দুঃসহ প্রবাস জীবন কাটিয়ে বাংলাদেশে ফেরার সুযোগ পেলাম। সে এক আবেগঘন সময় আমার জীবনে। কক্সবাজার গেলাম দল বেধে। সমুদ্র সৈকতে ছাতা-গাঁথা হেলানো ইজি চেয়ারে বসে গল্প করছি কথাশিল্পী রাবেয়া খাতুনের সঙ্গে। রাবেয়া খালার জামাতা মামুন ভাই আমাকে খোঁচানো শুরু করলেন—হই মিয়া সী বিচে এইভাবে ভদ্রলোকের মতো বইসা থাকলে চলবো? নামেন মিয়া!
মামুন ভাইয়ের উস্কানিতে কিংবা বলা উচিৎ সমুদ্রের প্রবল হাতছানিতে খালাম্মার কাছে হাতের মোবাইল ফোনটা রেখে আমি ঝাঁপিয়ে পড়লাম সমুদ্রের কোলে। বিশাল বিশাল ঢেউ এসে বারবার আমাকে জড়িয়ে ধরে ভাসিয়ে নিয়ে গেলো। কানের ভেতরে নোনা জল প্রবেশ করে ফিসফিস করে বললো—কতোদিন পরে এলি!
আমার পরনে স্নানের পোশাক ছিলো না। দুদিন আগে বংগবাজার থেকে কয়েকটা ব্যাগি প্যান্ট কিনে দিয়েছিলো আমীরুল। সেদিন আমার পরনে নীল ব্যাগি প্যান্ট। এই প্যান্টের অনেকগুলো পকেট। ঝাঁপাঝাঁপির এক পর্যায়ে টের পেলাম আমার ডান পকেটের ওয়ালেটটা একটু বেশিমাত্রায় ফোলা। ওয়ালেটের চাইতেও জরুরি আমার সাইড পকেটগুলো। ওখানেই কোনো একটায় ভাঁজ করে রেখেছি আমার ছড়াগুলো, অন্যটায় দশটা পাঁচশ টাকার নোট। প্যান্টের সাইড পকেটে চেইন কিংবা বোতাম সিস্টেম ছিলো না। ছিলো জ্যাক সিস্টেম। টের পেলাম ঢেউয়ের তোড়ে আমার দুটো সাইড পকেটেরই ঢাকনা খোলা। সর্বনাশ! তাড়াতাড়ি উঠে এলাম।
ঢাকনা খোলা সাইড পকেটে ভাঁজ করে রাখা এ-ফোর সাইজের কাগজ এবং টাকাগুলো নেই। দুটি পকেটেই বেশ কিছু বালির উপস্থিতি।
দীর্ঘ সময় ঝাঁপাঝাঁপি করে আমার চোখ দুটি লালে লাল। খুবই স্লো মোশানে হেঁটে হেঁটে আমি রাবেয়া খালাম্মার কাছে এলাম। খালাম্মা আমার চেহারা দেখেই পড়ে ফেললেন আমার মনের অবস্থা। বললেন—মানিব্যাগটা আমার কাছে রেখে গেলে না কেনো? টাকাগুলো ভিজিয়েছো তাই না? সম্মতিসূচক মাথা নেড়ে আমি পকেট থেকে ভেজা ওয়ালেটটা বের করে খালাম্মার কাছে জমা দিলাম। দুটো কলম আর ছোট্ট চিরুনিটাও দিলাম। ওয়ালেটে কিছু টাকা ছিলো। ওগুলো ঠিকই আছে। কিন্তু তারপরেও আমার মনটা কেনো বিষণ্ণ—খালাম্মা জানতে চাইলেন। কিছু কি হারিয়েছে তোমার? আমি মাথা নাড়লাম—জ্বি খালাম্মা।
--কি হারিয়েছো?
--তিরিশ-চল্লিশটা ছড়া। (পাঁচ হাজার টাকার বিষয়টি বেমালুম চেপে গেলাম।)
--বলো কি? তিরিশ-চল্লিশটা ছড়া!
ঘটনার বিস্তারিত শুনে খালাম্মা খানিকক্ষণ আমাকে তিরস্কার করলেন। আমার দায়িত্বজ্ঞান এবং কান্ডজ্ঞান বিষয়ে গভীর উষ্মা প্রকাশ করলেন।
ভেজা নীল প্যান্ট আর ভেজা শাদা টিশার্ট পরা আমি বেশিক্ষণ গোমড়া না থেকে অচিরেই স্বমূর্তি ধারণ করে খালাম্মাকে হাসাতে লাগলাম। আমার ছড়াগুলোর সলিল সমাধি হয়েছে এবং আমি এখন ওদের বিদেহী আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে তিরিশ সেকেন্ড নিরবতা পালন করবো শুনে খালাম্মা কিশোরী মেয়ের মতো হাসতে হাসতে গুঁড়োগুঁড়ো হলেন। সত্যি সত্যি খালাম্মাকে আনন্দ দেয়ার জন্যে আমি দাঁড়িয়ে নিরবতা পালন করলাম তিরিশ সেকেন্ড। তারপর এক দৌঁড়ে আবারো ঝাঁপিয়ে পড়লাম সমুদ্রের বুকে--এই সমুদ্র আমার ছড়াগুলো তুই ছিনতাই করেছিস কেনো? পরম মমতায় সমুদ্রের নোনাজল আমাকে জাপটে ধরে—সো হোয়াট!

আরেকটি তরিকায় আমি আমার ছড়া হারাই। এই তরিকাটি অন্য যে কোনো তরিকার চেয়ে শ্রেয়তর। এই তরিকায় হারিয়ে যাওয়া ছড়াটি বা ছড়াগুলিকে ‘বাবা তুমি ফিরে এসো’ টাইপের বিজ্ঞপ্তি পাঠিয়ে ফিরে পাওয়া প্রায়শঃ সম্ভব। এই যেমন আজকে আমি ফিরে পেলাম ‘বৈশাখী কনফেশন’ নামের ছড়াটিকে।
পত্রিকায় ছাপা হওয়া অনেক ছড়াই আমি সংগ্রহে রাখতে পারি না। এক পর্যায়ে ওগুলো হারিয়ে যাওয়া নিখোঁজ ছড়ার মিছিলে শামিল হয়ে যায়। বিভিন্ন সময়ে বিভিন্নজনের অনুরোধ রক্ষা করে তাদের অখ্যাত অজ্ঞাত পত্রিকা-ম্যাগাজিন-সংকলনে আমাকে ছড়া লিখতে হয়। সেই সব সংকলন-ম্যাগাজিন-পত্রিকার কোনো সংখ্যাই আমার সংগ্রহে থাকে না। ফলে বই করার সময় সেই ছড়াগুলোকে আর খুঁজে পাওয়া যায় না। তাছাড়া মনেও থাকে না ওই ছড়াগুলোর কথা। আজকের ‘বৈশাখী কনফেশন’ ছড়াটি রচিত হয়েছিলো ২০০৭ এর ২৮ মার্চ। লিখেছিলাম অটোয়ায় বসে, অস্ট্রেলিয়ার কোনো একটি সংকলনের জন্যে। এবং যথারীতি ছড়াটি হারিয়ে গিয়েছিলো। ২০০৮-৯-১০-১১ এর বইমেলায় আমার এতোগুলো ছড়ার বই বেরুলো কিন্তু এই ছড়াটির ঠাঁই হয়নি কোথাও। গতকাল ছড়াটির কথা মনে হলে আমি আমার ইমেইল চেক করতে করতে ক্লান্ত হয়ে অবশেষে ২০০৭ এর মার্চ মাসের সেন্ট আইটেমে ছড়াটির একটি পিডিএফ ফরম্যাট পেলাম। তখনও আমি অভ্র ব্যবহার শুরু করিনি। কম্পিউটারে আমি বাংলায় লিখতে শিখেছিলাম বর্ণসফট-এর মাধ্যমে। পিডিএফ ফরম্যাটের এই ছড়াটিকে ভ্যাংকুভারে সুজন চৌধুরীকে পাঠালাম, সুজন সেটা পাঠিয়ে দিলো জার্মানিতে, হিমুর কাছে। এবং হিমুর কাছ থেকে ছড়াটা ফিরে এলো আমার কাছে, বর্তমান চেহারায়। ধন্যবাদ সুজন এবং হিমুকে। বাংলা নববর্ষ ১৪১৪ কে সামনে রেখে প্রবাস পটভূমিতে রচিত ছড়াটি বাংলা নববর্ষ ১৪১৮ কে স্বাগত জানিয়ে সচলায়তনের বন্ধুদের উদ্দেশে নিবেদিত হলো। শুভ নববর্ষ।

বৈশাখী কনফেশন

পান্তা ইলিশে কী দারূণ ভোজ! মাটি গড়া সানকিতে
খাচ্ছে জনাব এক্সওয়াইজেড ক্যামেরায় পোজ দিতে......
বেঙ্লাডেশের কতক বাঙালি সারাটা বছর ধরে
প্রতীক্ষা করে এই দিনটার--সাজিবে কেমন করে?
পার্লারে ভিড় বীর বাঙালির অনন্য এই দিনে
মুখরিত মেলা প্রাঙ্গণে এসে আমারে নিওগো চিনে......

খোঁপাতে বকুল কপালেতে টিপ লাল পেড়ে শাদা শাড়ি
ছন্দে ছন্দে দোলে আনন্দে অপরূপ সাজে নারী।
পুরুষেরও আজ সাজ সাজ রব নকশার পাঞ্জাবি
উত্তরীয়টা কাঁধের ওপরে, গেলেই দেখতে পাবি......

স্যুট-টাই বাদ জাতীয়তাবাদ পোশাকে উঠিবে ফুটি
কোলাহলপ্রিয় নারী পুরুষেরা ভুলে যাবে খুনসুটি?
আজি এইদিনে আজি বৈশাখে কী মায়ামন্ত্র বোনা
শেকড়ে কোথায় টান লেগে হায় স্মৃতিদের আনাগোনা!

বাড়িতেও যারা বাংলা বলে না কদাচিৎ ভুল-ক্রমে
তাদের বুকেও বাংলা প্রেমের বিপুল পাহাড় জমে!
ছেলেমেয়েগুলো বাবা মাকে বলে-হাই মম্ হাই ড্যাড্
আহা বৈশাখী তোকে কোথা রাখি অ্যাবস্যুলুটলি ম্যাড......

বিসর্জনের ঝুড়িতে ‘বাংলা’ রাখিয়াছি সেই কবে!
ভেবেই পাই না এই পরবাসে বাংলা দিয়ে কী হবে?
বৎসরান্তে হৃদয় প্রান্তে জাগিলে মনস্তাপ
শুধু একদিন ‘বাঙ্গালী’ সেজে মুছে ফেলি সব পাপ......

সপরিবারেই মেলা প্রাঙ্গণে মর্নিং-এ চলে আসি
প্রতুলের মতো গেয়ে উঠি--আমি বাংলাকে ভালোবাসি......

আমার দ্বৈত চেহারা হয়তো তোমাদের চেনা ঠিকই
কনফেস করি, অবচেতনেই স্বীকারোক্তিটা লিখি......
প্রবাসেও যাঁরা মান ধরে রাখে বাঙালি ও বাংলার
তাঁদের জন্যে হাজারো সালাম প্রীতি ও নমষ্কার।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মজা পেলাম লেখাটা পড়ে। আমি ঘুমের মধ্যে অনেকগুলো সায়েন্স ফিকশন হারিয়েছি। একবার চেষ্টাও করেছিলাম উদ্ধার করতে, কিন্তু শেষ রাতে ঘুম থেকে উঠে লেখা শুরু করতেই দেখি এই জগতের ফিকশন ওটা নয়; স্বপ্নের আবহকে বাস্তবের ফিকশনে রূপ দেয়ার ক্ষমতা আমার নেই।

"কনফেশন" ভালো লেগেছ চোখ টিপি মেলা মিস করি। কৈশোরে একবার বই মেলা কিংবা বৈশাখী মেলায় আসাদুজ্জামান নূর-কে দেখে বিস্মিত হয়েছিলাম। সেই স্মৃতিটা কেন যেন মনে পড়ে। বুড়ো হয়ে গেছি তো, আগের অনেক কিছুই মনে করতে পারি না চোখ টিপি

লুৎফর রহমান রিটন এর ছবি

কনফেশন নিয়ে কোনো কনফিউশন নেই হে প্রকৃতিপ্রেমিক!

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

লুৎফর রহমান রিটন এর ছবি

আচ্ছা পোস্ট করার পর নিজের লেখা সম্পাদনার একটা অপশন আগে ছিলো। ওটা কোথায় গেলো?

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

বিবাগিনী এর ছবি

রিটন ভাই আমিও অনেকদিন পর এসে আর পাইনা সম্পাদনা! লেখাটায় গেলে ডানে থাকে সম্পাদনার বোতাম।অনেক খুঁজে পেয়েছি। চাল্লু

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

বিবাগিনী এর ছবি

আপনার ছড়া তো মূল্যায়নের বহু উপরে! খুব ভাল লাগল। একদম খাঁটি কথা! গুরু গুরু
আর হারানো ছড়া? ফিরে পাবেন ফিরেফিরে। মগজের দেরাজে হাসি

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

লুৎফর রহমান রিটন এর ছবি

ফিরে ফিরে পাবো? তাই যেনো হয়।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

সুপ্রিয় দেব শান্ত (অতিথি) এর ছবি

চমৎকার রিটন ভাই। লেখা ও ছড়া দুইটাই ভালো লেগেছে।

সুপ্রিয় দেব শান্ত

লুৎফর রহমান রিটন এর ছবি

ধন্যবাদ।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

রোমেল চৌধুরী এর ছবি

এমন ফাটাফাটি লিখেছেন ক্যানো রিটন ভাই, কোন কথা হবে না! চোখ টিপি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

লুৎফর রহমান রিটন এর ছবি

কোথায় ফাটলো!
ঠিক আছে, কোনো কথা হবে না।(ইমো দিতে পারি না।)

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

অমিত আহমেদ এর ছবি

গদ্য ও পদ্য দু'ই দুর্ধর্ষ, রিটন ভাই।
ছড়া হারিয়ে যাওয়ার বৃত্তান্ত জেনে মজা পেলাম, কষ্টও লাগলো।

লেখা সম্পাদনার জন্য দেখেন শিরোনামের ঠিক নিচেই "সম্পাদনা" নামে একটি ট্যাব আছে। ওখানে ক্লিক করলেই সম্পাদনা পাতায় চলে যাবেন।

লুৎফর রহমান রিটন এর ছবি

ধন্যবাদ অমিত।
ভালো থেকো। অটোয়ায় এসেছিলে?

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

অমিত আহমেদ এর ছবি

আর যাওয়া হয়নি রিটন ভাই। আপনি এদিকে আসছেন না সামারে?

দুর্দান্ত এর ছবি

এই ফাঁকে আমিও একটা কনফেশান করে ফেলি।
২০০৭ এর নভেম্বরে কক্সবাজারের সৈকতে একটা তুলোওঠা পাঁচশোটাকার নোট কুড়িয়ে পাই এবং সেটা দিয়ে দেড়সের চীনা ভদকা ও আধাসের চান্দামাছ ভাজি কিনে আমার জানি দোস্ত এর সাথে বিচে বসে ভাগবাটোয়ারা করে খাই। সেই আধো-পুর্নিমার রাতে আবিস্কার করি যে আমাদের কথোপকথন ক্রমশ ছড়াটে হয়ে উঠছে। আমাদের গায়ের চামড়ায় ছড়ার ফুসকুড়ি ফুটে ওঠে, মাথায় একজোড়া ছড়াসিং গজায় এবং আমি পষ্ট দেখতে পাই, আমার দোস্তের পিঠে বাদুড়ের মত ছড়াপাখনা ছাতার মত ছড়িয়ে ওঠে, এবং এবং সেও ছন্দবদ্ধ পদে আমায় জানায় যে আমারও নাকি একই রকম ছড়াসিং-পাখনা গজিয়েছে। থেকেই থেকেই করোটি ও আঙগুলে ছড়ার ছানাপোনার চিড়িক চিড়িক করতে থাকে। আর মুখ খুলতেই কাছিমের ছানার মত ছড়াছানারা কোয়াপ কোয়াপ করে হেটে গিয়ে সমুদ্রে ঝাপিয়ে পড়তে থাকে। ছড়াকাছিমের প্রকোপ শেষ হলে আমরা ছড়াপাখনা ঝাপটাতে ঝাপটাতে আর হেড়েগলায় ছড়া হাঁকতে হাঁকতে উড়াল দিয়ে এক্কেবারে চাঁদে চলে যাই, এবং চাঁদে পৌঁছে বেশ করে কিছু ছড়া ছড়িয়ে আসি।

উফ্ফ সে রাতের সেই মানহুস মেরাযের কথা মনে হলেই শিউরে উঠি। ভাইরে, দয়া করে আর কখনো আপনার টাকা হারাবেননা। সেটা যে কুড়িয়ে পাবে, সে বড় পস্তাবে।
---
একটা ছোট ডিক্টোফোন নিয়ে ফেলুন, অথবা আপনার মোবাইলফোনেই খুঁজে দেখুন, একটা ছিমছাম রেকর্ডার পেয়ে যেতে পারেন। ছড়া মনে এলেই রকর্ড করে ফেলুন। ছড়াগুলো আর পালাবার পথ পাবেনা।

লুৎফর রহমান রিটন এর ছবি

দুর্দান্তের কনফেশনটা আরো দুর্দান্ত!
ডিক্টোফোন আর মোবাইল ফোনের আইডিয়াটা পছন্দ হলো। লাইক দিলাম।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

ফারুক হাসান এর ছবি

আপনি তো মানুষটা খুবই নিষ্ঠুর! এতগুলো ছড়া হারিয়েও রসিকতা করলেন!

লুৎফর রহমান রিটন এর ছবি

ছড়া আর রসিকতা দুই-ই আমাকে ছাড়ে না যে!

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

অনার্য সঙ্গীত এর ছবি

ছড়ার ভাসান...

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

লুৎফর রহমান রিটন এর ছবি

তুমি কি পাষাণ!

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

দ্রোহী এর ছবি

আহা, কক্সবাজার!

কত দুর্ধর্ষ সব স্মৃতি!

সুমিমা  ইয়াসমিন এর ছবি

হারিয়ে যাওয়া ছড়াগুলোর জন্য বিষন্নতা!

লুৎফর রহমান রিটন এর ছবি

ধন্যবাদ। (যদিও আমার বিষণ্ণতা কেটে গেছে।)

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

আয়নামতি1 এর ছবি

ছড়াগুলো যদি হারিয়ে না যেত, এমন সাতরঙা গদ্য পেতাম? আর এমন তো নয়, রিটনভাইকে ছড়া হাতড়ে বেড়াতে হয়, বরং ছড়ারা সব উড়ে উড়ে, ঘুরে ঘুরে ভাইয়ার মাথায় এসে জড়ো হয়। তাই হারানো ছড়াগুলোর জন্য ছোট্ট দীর্ঘশ্বাস ফেলা চলে, আহাজারি নয়। খুব ছোটবেলায় রিটন ভাইয়ার একটা ছড়া শুনেছিলাম আমার এক খালার মুখে, আজও কিছুটা মনে আছে। " আচ্ছা তুমি খুব হয়েছো বড়? শর্লি তুমি কোন ক্লাসে পড়?
লাইটপোষ্টের থমকে থাকা আলো, বলছে ডেকে শার্লি আছে ভালো।"
ভুলভাল বলে থাকলে, মনে মনে আমায় কষে গাট্টা মেরে দেবেন ভাইয়া। আপনিসহ সচলের সবার জন্য বাংলা নতুন বছরের শুভেচ্ছা।

লুৎফর রহমান রিটন এর ছবি

আহারে আয়নামতি ঠিক কথা। দীর্ঘশ্বাস ফেলা চলে, কিন্তু আহাজারি? কাভি নেহি।

আপনার সেই খালাকে আমার শুভেচ্ছা। খালাকে বলবেন, ছড়ার সেই শার্লি নামের মেয়েটি রিটনের কন্যা নদীর একমাত্র মা......

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

অমিত এর ছবি

সেইরকম ! ছড়া, ছড়া হারানোর গল্প আর কক্সবাজার হাসি

সাবিহ ওমর এর ছবি

শুধু ধৈর্য ধরে বসে লিখতে পারিনা বলে যে গোটা বিশেক রহস্য-রোমাঞ্চ-কমেডি সায়েন্স ফিকশন-ফ্যান্টাসি উপন্যাস হারালাম সেগুলার কথা নাই বা বললাম।
শুভ নববর্ষ বিটিডব্লু।

লুৎফর রহমান রিটন এর ছবি

আহারে গোটা বিশেক! চিন্তিত

বিটিডব্লুটা কি?

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

আসমা খান, অটোয়া। এর ছবি

কবিতা খুব ভালো লেগেছে।

সজল এর ছবি

আহা, স্কুলে পড়ার সময় আমার একটা ছড়া লিখার ডায়েরী ছিলো। স্কুলে স্যার কানে ধরে দাড় করালো তো একপাতা ছড়া লিখে পুরো ক্লাসকে পড়িয়ে তারপর প্রতিশোধ। তারপর একদিন এক বন্ধু পড়তে চাইলো, কী জানি হলো পুরো ডায়েরী ছুড়ে ফেলে দিলাম বাসার পাশের ড্রেনে। নাইলে আমিও আজকে, হু হু!

স্কুলে পড়ার সময় একটা ছড়ার বই পুরস্কার হিসেবে পেয়েছিলাম, ঠাট্টা নামে। ওইটাতে আপনারো ছড়া ছিলো, তখন থেকেই ব্যাপক ফ্যান হাসি

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

লুৎফর রহমান রিটন এর ছবি

ভাগ্যিস! সেই ডায়েরিটা ফেলে না দিলে আজকে আমাকে বাড়তি আরো একজন ছড়াকারের সঙ্গে লড়াই করে টিকে থাকতে হতো। দেঁতো হাসি

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

সাফি এর ছবি

ওহ দারুন। আমি দুঃসপ্ন দেখে উঠলেই চিন্তা করি স্বপ্নটা লিখে রাখলে চমৎকার একটা গল্প হবে, কিন্তু তারপরেই ওপাশ ফিরে আবার ঘুমিয়ে যাই হাসি

তাসনীম এর ছবি

দারুণ লাগলো, ছড়া ও লেখা দুটোই।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

জহিরুল ইসলাম নাদিম (!) এর ছবি

আজ থেকে অনেক অনেক বছর আগে (সিকি শতাব্দীর কম হবে না) আমার সম্পাদনায় একটা ম্যাগাজিন বের হয়েছিল। আপনার ওয়ারীর বাসা থেকে একটা ছড়া জোগাড় করে তাতে ছাপিয়েছিলাম। সম্ভবতঃ সেই ছড়াটিও আপনার সংগ্রহে নেই। ম্যাগাজিনের কোনো কপি এই মুহূর্তে আমার কাছে নেই। তবে স্মৃতিতে জ্বলজ্বল করছে ছড়াটি। তুলে দিচ্ছিঃ

ঘরে মশা বাইরে মশা
যায় না শোয়া যায় না বসা
অতিষ্ঠ প্রাণ মশার গানে
গেলাম পৌরসভার পানে।

পৌরসভার প্রৌঢ় লোকে
নাস্তানাবুদ নানান শোকে
এত্তকিছুর মধ্যিখানে
মশার ব্যাপার ক্যামনে ঢোকে?

প্লেনে অষুধ ছিটিছিটি
হাসছে মশা মিটিমিটি!

লুৎফর রহমান রিটন এর ছবি

ধন্যবাদ নাদিম ২৫ বছর আগে হারিয়ে যাওয়া এই ছড়াটা আমাকে ফিরিয়ে দেয়ার জন্যে। হাসি

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছড়ার পেছনের গল্পগুলোও দারুণ মজার...
অনেকগুলো মিলে দারুণ একটা বই হতে পারে...

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

বড় হয়ে আমিও ছড়া লিখে বঙ্গোপসাগর ভাসিয়ে দেবো রিটন ভাইয়ের মতো, হুঁ!

লুৎফর রহমান রিটন এর ছবি

চিন্তিত শয়তানী হাসি

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

লুৎফর রহমান রিটন এর ছবি

চিন্তিত শয়তানী হাসি

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।