লিখো

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: সোম, ০৫/০৫/২০০৮ - ৪:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

লিখো

অলৌকীক উ ত্ স থেকে হঠাত্- ঝরেপড়া কোনো ঝর্ণা
আমাকে বলল, লিখো :
কবিতা জন্মায়।
আমদানি-যোগ্যবস্তু নয়।

অরণ্যের অন্তরে পরাবৃত্ত যে উত্তাপ, আমাকে একদিন
হঠাত্- বলল : অনুভব করো?
কেননা আমি শুয়েছিলাম গভীর অরণ্যের
বুকের পরে, আকাশের দিকে তাকিয়ে।
দেখি- মেঘের উর্ধ্বে ভেসে যাচ্ছি আমি,
এক নীল-সাম্পানে! তখনই নির্দেশ এলো, লিখো :
অনুভূতিটাই আসল।- অনুভূতির চিত্রকল্পই কবিতা।

বনের বাইরেও অনেক উপমা রয়েছে :
ঠিক পরিমিত আবহাওয়ায়, ছায়ার তলে নরম মাটিতে
গোপনে যে লতাগুল্ম জন্মায়,
তারাও স্বয়ম্ভু,- স্বেচ্ছায় শরীরধারী। অথবা,
যে ধৃষ্টতায় বীজ-ফেটে-মাটি-ফুঁড়ে শিশুবৃক্ষ,
পৃথিবীর আলোকে শ্রবণ করে, লিখো :
আমাকেও শ্রবণ করতে হয় এরকম ধৃষ্ট কাউকে!
২.

কাল রাতে জানালার মাপে মাপে সমুদ্র এসেছিল,
তারপর ফিস্‌ফিস্‌ বৃষ্টিরস্বর : তৈরি হও ; উঠো, যেতে হবে,
বলেছিলাম না, ভুলেগেছো?
নীলজলজ- সে যুবতী,
আমাকে শেষমেষ নিয়েই গেল সমুদ্র ভ্রমণে।
তার শরীরভরা উদাহরণ ;
আমাকে বলল, মাত্র একটি, লিখো :
ঝিনুকের পেটে মুক্তো জন্মায়।-
কবির শনিতে, কবিতার উপমায়।
৩.

আমি এক উকিলের জাঁদরেল মুহুরি, ওখানে কাজ করি,
শুধু চাকুরিটা টিকিয়ে রাখতে, কিছু পড়াশুনা করি। আর
লিখো : কবি নিসর্গকে পড়েন। তার আত্মার যে নিসর্গ
আমি তাকেই শ্রবণ করি।
কবিতা, আমি লিখি না,
কবিতা আমার মধ্যে জন্মায় ; এবং
আমিই জন্মি কবিতার মধ্যে।
কবির মতো, কবিতাও স্বয়ম্ভু, ...

১৯.০৫.০০৫


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি

ভালো লাগলো।



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

শাহীন হাসান এর ছবি

ধুসর গোধূলি লিখেছেন:
- খিচুরির মতো মজা! দেঁতো হাসি
___________
<সযতনে বেখেয়াল>

খিচুড়ির ডাল তখনো ফোটেনি ...
নামলো ধূসর গোধুলি ...
ধন্যবাদ ..।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

শাহীন হাসান এর ছবি

সুমন চৌধুরী লিখেছেন:
ভালো লাগলো।


ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ধন্যবাদ ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

তীরন্দাজ এর ছবি

কবিতা জন্মায়।
আমদানি-যোগ্যবস্তু নয়।

একেবারেই ঠিক!

ঝিনুকের পেটে মুক্তো জন্মায়।-
কবির শনিতে, কবিতার উপমায়।

সুন্দর!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শাহীন হাসান এর ছবি

ধন্যবাদ, তীরন্দাজ!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।