কাকে বলে সম্পর্ক. (শেষপর্ব)

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: মঙ্গল, ২০/০৫/২০০৮ - ৯:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

কাকে বলে সম্পর্ক

সড়কে পদশব্দ থেমে যায়
পড়ে থাকে পায়ের ছাপ, স্বপ্ন আর
আমাদের কালত্তীর্ণ প্রেম

আমরা হেটে চলেগেছি বহুদূর
বহুদিন আগে
যেমন শেষ হলে সবুজের দিন
বৃক্ষের তলে পড়ে থাকে শুকনো পাতা

ধুলো বৃষ্টি বাতাস
দৌড়ে আসে মহাকাল
শেষটুকুচিহ্ন মুছে নিতে ; মানুষ ও সম্পর্ক
একসঙ্গে মিশে যায় মাটিতে

আমাদের কেউ কী
খুঁজতে আসবে পথে?
জন্মায় ঘাস, ফুল ফোটে ঘাসের ডগায়,
তাকিয়ে থাকবে পথিক
বাতাস দেবে দোল
বৃষ্টি তাদের প্রসন্ন করবে

তখনও আমি তোমাকে বলছি, দেখ,
সেই হাত ভরা, বুক ভরা, নেবে?
নীল-নাকফুল !


মন্তব্য

নিঝুম এর ছবি

সড়কে পদশব্দ থেমে যায়
পড়ে থাকে পায়ের ছাপ, স্বপ্ন আর
আমাদের কালত্তীর্ণ প্রেম

আমরা হেটে চলেগেছি বহুদূর
বহুদিন আগে
যেমন শেষ হলে সবুজের দিন
বৃক্ষের তলে পড়ে থাকে শুকনো পাতা

প্রিয় শাহীন হাসান, জানিনা আমি ঠিক বুঝেছি কি না...কিন্তু এটা আমার একান্তই ব্যাক্তিগত মতামত। আপনার কবিতায় কোথায় যেন একটা কষ্ট, বিষন্নতা সারাক্ষন ওত্‌ পেতে থাকে। তার একটা ছায়া আর অনুভূতি আমি আপনার কবিতায় খুঁজে পাই। জানিনা অন্যেরা কে কি বলবে, কিন্তু এই বিষন্নতাই কিন্তু আপনার কবিতাকে আর কবিত্ব কে অন্য রকম স্থানে নিয়ে গেছে, যেখানে আমি প্রায়ই যেতে চাই।

কিন্তু পারি না।

আপনার এই কবিতাটি নিয়ে আর কথা বাড়ালাম না। কেবল পড়ে গেলাম। আরেকটু বিষন্ন হলাম।

মঙ্গল হোক।

---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

শাহীন হাসান এর ছবি

প্রিয় বরেষু নিঝুম,
আপনার লেখাটি পড়লাম। ভাল-লিখেছেন।
অল্প-কথায় এতো ভালো মন্তব্য, বিশ্লেষণ, আমার নিজের কবিতা সম্পর্কে আমি নিজেও পারবো কি না যথেষ্ট সন্দেহ আছে। আমার জীবনে কবিতা বিষয়টি মীমাংসিত। কি লিখছি,
এর স্থিতি কতটুকু?
এই বিচারের ভার, দায়িত্ব আমার নয়, কিন্তু আমি লিখছি,
লিখে যাবো, জীবনের শেষটুকু সময় অবধি ...।

অনুভূতিটাই আসল? বিষন্ন বা আনন্দিত।
অনুভূতির কাছে সত্য না হলে, আমি লিখতে পারি না।
চাইও না ...। কেননা কবিতাকে আমি সত্য দেখতে চাই?

অনেক অনেক শুভেচ্ছা ভালবাসা, ভাল-থাকবেন,
নিঝুম।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

পুতুল এর ছবি

আমাদের কেউ কী
খুঁজতে আসবে পথে?
দূর্দান্ত!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

শাহীন হাসান এর ছবি

শুভেচ্ছা, ভালবাসা, পুতুল।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

অতিথি লেখক এর ছবি

ভাল লেগেছে।

অভী আগন্তুক
------------------------
যাহা বলিব সত্যই বলিব ।

শাহীন হাসান এর ছবি

ধন্যবাদ ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

তীরন্দাজ এর ছবি

ধুলো বৃষ্টি বাতাস
দৌড়ে আসে মহাকাল
সময় বিদীর্ণ করে উত্তাল দিন,
নতুন আর পুরোনো, জন্ম মৃত্যুকে ধরে
মিলে মিশে একাকার
এক চিরঅনাদিঅলৌকিক সমরে...

কাকে বলে সম্পর্ক?

শুভেচ্ছা শাহীন!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শাহীন হাসান এর ছবি

আপনার পংক্তিগুলোও ভাল-লাগলো ....।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এত ভালো একটা সিরিজ শেষ করে দেবেন? প্রতিবাদ জানাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহীন হাসান এর ছবি

প্রিয় বরেষু নজরুল ইসলাম

শেষ করতে আমারও কষ্ট হয়েছে। কিন্তু কবিতা জোর করে লিখতে পারি না, বাড়াতেও চাই না। তবে কিছু বিষয় নতুন করে মাথায় এসেছে, প্রতিবাদকে সম্মানিত করে ওগুলোকে লিখবো এক সময় ...। অনেক অনেক ভালবাসা, শুভেচ্ছা, ধন্যবাদ।
ভাল-থাকবেন।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।