দাঁড়িয়ে আছি দণ্ডিত হয়ে

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: বুধ, ২২/০৪/২০০৯ - ৩:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দাঁড়িয়ে আছি
ঈশ্বরের আকাশের নিচে
জীবনের হাতে দণ্ডিত হয়ে

আমার মাথার ভেতরের চলিঞ্চুচাঁদ
মেঘের ভেতর থেকে
হঠাৎ বেরিয়ে আসে ;
আর তখনই ট্রেনটা ছেড়ে যায় অনুদ্দিষ্টে

চাঁদটা আবার ডুব দেয়
তাকিয়ে দেখলাম
আমার মাথাটা মেঘের ভেতরে,
মেঘটা আমার মাথার ভেতরে
কী কথা আজ বলবে দুজন?

জমাট কোনো বৃষ্টি হয়তো নামবে
কোনো অজানা পাহাড় থেকে,
আমাদের চোখ জুড়ে?

২.
এই পার্থিব দেহটার জন্য আরও অলিখিত বছরের জন্য
স্বশ্রমকারাদণ্ড কবুল করলাম।

এই দেহটার জন্য কখনো কিছুই করিনি বলে, গুরুতর
অভিযোগ আছে আমার বিরুদ্ধে :
তাকে খেতে-পরতে হবে, বেঁচে থাকতে হবে, দাঁড়াতে হবে
মর্যাদাশীল মনুষ্যসমাজে?

কিন্তু করা এই মর্যাদাশীল মনুষ্যসমাজ, আমি কী সত্যি
তাদের সারিতে দাঁড়াতে চাই?
এসবকিছু অমীমাংসিত রেখে, ওরা মূলত অন্যায় ভাবে
আমাকে শাস্তি দিতে চায়, দাসত্ব করতে বলে বস্তুর?

মূলত এখানে আমি কোনো ইমারত গড়তে আসিনি ...


মন্তব্য

অনিকেত এর ছবি

উফফফ---

শাহীন ভাই, প্রথম প্যারা দিয়েই আমাকে বধ করে ফেললেন---

কী করে লিখেন এমন কথামালা?

শাহীন হাসান এর ছবি

সব সময় পারি না, মাঝে মধ্যে হয়ে উঠে কথামালা ....।
অনেক অনেক ধন্যবাদ।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

তীরন্দাজ এর ছবি

অসাধারন একটি কবিতা! অসাধারন কষ্টের একটি কবিতা! কষ্টকথন সাবিবদ্ধভাবে সাজানোর অসাধারণ কাব্যক্ষমতার একটি কবিতা!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

শাহীন হাসান এর ছবি

নমস্কার, তীরুদা...!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রথম প্যারাটা আসলেই অসাধারণ!

"আমার মাথাটা মেঘের ভেতরে,
মেঘটা আমার মাথার ভেতরে
কী কথা আজ বলবে দুজন?"
দারুণ লাগলো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শাহীন হাসান এর ছবি

অনেক অনেক শুভেচ্ছো, ধন্যবাদ!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।