অলীক উটের পিঠে

শাহীন হাসান এর ছবি
লিখেছেন শাহীন হাসান (তারিখ: শনি, ২৩/০৫/২০০৯ - ৯:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

৭.

হে স্বপ্ন, থামলে কেন হে?

এখানে এই নদীটিই ছিল-
সবচে সুমিষ্ট জলের। এখানেই,
বহু যুদ্ধবিগ্রহ, ঘটে গেছে রক্তপাত! জানো?

এটাতো চিনি, অগেও দেখেছি,
এসব কথা আগেও শুনেছি ;
একসময় জিজ্ঞেস করলাম-
আমাকে কোথায় নিয়ে যাচ্ছো হে-মরুচারী?
অন্য কোথাও নিয়ে যাও, অন্য কিছু বলো-
যা দেখিনি, শুনিনি কখনো, এমন পবিত্র!
আমি স্বপ্নের মধ্যে বেঁচে ছিলাম, আমাকে
স্বপ্নে ফিরিয়ে নাও ; কেন থামলে, হে উট! হে স্বপ্ন ...

৮.

কিছু না বলে আমাকে পিঠ থেকে
নামিয়ে দিল উট :
কে চায়, পিঠে অনাহূত-
ভার বহন করে ক্লান্ত হতে!
তখন আমিও জেনেগেছি :
কেউ কাউকে কী মরুভূমি পার
করিয়ে দিতে পারে?
জীবনটা যদি এরকম ভয়াবহ মরু।

আর জেনেগেছি- পুরাতন ভালোবাসা এবং
ওদেরই ঘৃণার বালুতে দাঁত ঘষে, পরিষ্কার করে,
চোখে-মুখে-গায়ে মেখে ; আমুন্ডু পবিত্র হয়ে
আমি ফিরছিলাম পুরাতন বন্ধুত্বের দেশে :
অলীক উটের পিঠে চড়ে!

মরুচারীউট বলল :
আমি যাই না কখনো,
ফিরছিলাম ক্রমাগত ;
বলেই উঠে দাঁড়াতে গেল,
আর উটের কুঁজ বরাবর
গবিবক্ষ ভেদ করে তখনই উঠছিল
লালপিণ্ডবেদুইন ....!
আমি বললাম :
বিদায় হে আরব্যরজনী,
বিদায় হে উট...।


মন্তব্য

সিরাত এর ছবি

ব্রায়ান এ্যাডামসের 'হেভেন' গানটার সাথে কবিতাটা স্কিম করে মজা পেলাম! হাসি

চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।