আলোর স্রোতে - ২

সংসপ্তক এর ছবি
লিখেছেন সংসপ্তক (তারিখ: শুক্র, ২৬/০৩/২০১০ - ৬:৪৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

পৃথিবীর সব চেয়ে সুন্দর দেশগুলোর একটায় আমার জন্ম। একই সাথে পৃথিবীর সবচেয়ে অসহনীয় শহরগুলোর একটাতে আমার বেড়ে ওঠা। ট্র্যাফিক-লোডশেডিং-মশা-ধান্দাবাজি সব মিলিয়ে যখনই মাথার ফিউজ নষ্ট হবার তাল ধরে, এক দৌড়ে কোন না কোন মায়াবী সবুজ অঞ্চলে সপ্তাহখানেক উধাও হয়ে যাই। মোবাইলের ক্যাঁচ-ম্যাচ বন্ধ করে, কান ফাটা হর্নের শব্দ ভুলে গিয়ে.......স্রেফ অবাক বিস্ময়ে চেয়ে চেয়ে আমার মা-কে দেখি। আমার দেশাত্মবোধের জন্মই হয়েছে সোমেশ্বরী নদীর অবিশ্বাস্য স্বচ্ছতায়, কচিখালির হেঁতাল বনে। আজকে তাই এই আমার ট্রিবিউট। আমার অপটু ক্যামেরায় সহস্রভাগের এক ভাগও ধরা পরে না, তবুও সাহস করে দিয়ে দিলাম।

এর আগে আলোর স্রোতে - ১ এ বান্দরবানের কিছু ছবি দিয়েছিলাম। এবারের গুলো কাপ্তাই লেকের।

১. Avalon

পৌষ-মাঘের ভোর বেলার কাপ্তাই লেকের মত মায়াবী দৃশ্য আর কি আছে? ঘন কুয়াশা মাঝে মাঝে হঠাৎ মাথা উঁচিয়ে ওঠা পাহাড় সারি…রহস্যময় বাঁকগুলো থেকে প্রতি মুহূর্তে মনে হয় আবছা দেখা দেয় রিভেনডেল। প্রতিটি কুয়াশাচ্ছন্ন বিচ্ছিন্ন দ্বীপই হয়ে ওঠে অ্যাভালন। অপূর্ব। ডিসেম্বর ২০০৯।

২. Eden

ভোর কেটে গিয়ে আলো ফুটে উঠছে.....সেপ্টেম্বর ২০০৮।

৩. Naiad

শুভলং নয়...পাহাড়ের খাঁজে লুকিয়ে থাকা অনামা কোন ঝর্ণা। সেপ্টেম্বর ২০০৮।

৪.Brazen Morning 2

আমার প্রথম কাপ্তাই যাত্রায় তোলা ভোর। আজো এর চেয়ে যাদুকরী কিছু দেখিনি আমি। তরল কাঁসায় ঢেকে যাওয়া এমন আলো এর পরও দেখেছি আমি কাপ্তাই লেকেই - ঘোর বর্ষায়, ভোরবেলায় - কিন্তু ঠিক এমনটি নয়। অগাস্ট ২০০৭।

৫.Brazen Morning

একই দিনে তোলা আরেকটি ছবি।অগাস্ট ২০০৭।

৬.Misty Mountains

কুয়াশায় ঢাকা নীল পাহাড় সারি।অগাস্ট ২০০৭।

৭.Dawn

এই শীতের ভোরেও জেলেদের ব্যস্ততার কমতি নেই। খুব বেশি হলে সকাল ৬টা তখন। মাঘের শীতে জ্যাকেট গায়ে আমি তখন কাঁপছি নৌকায় বসে। খালি গায়ে এই হীম-শীতল লেকের পানিতে মাছ ধরা!! ভাবা যায়! ডিসেম্বর ২০০৯।

এই বর্ষাই হয়তো শেষ দেখা হবে আমার প্রিয় কাপ্তাই। উচ্চশিক্ষা তথা জীবিকার টানে চলে যেতে হবে শিকড় ছিঁড়ে। এটাই হয়তো ভোরবেলা লেকের মাঝখানে নৌকার টিনের চালে ঝুম বৃষ্টির তাল শুনতে শুনতে বিভোর হয়ে যাবার শেষ সুযোগ।


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

প্রতিটা ছবি মারাত্মক ।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সংসপ্তক এর ছবি

ধন্যবাদ!
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

অতিথি লেখক এর ছবি

অসাধারণ সব ছবি! আপনার ছবি তোলার হাত ত দূর্দান্ত দেখছি!

ফারাবী

সংসপ্তক এর ছবি

অসংখ্য ধন্যবাদ।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবিগুলো দেখতে ভালো কিন্তু কৃত্রিম মনে হচ্ছে। অর্থাৎ প্রকৃতির ছবিতে প্রাকৃতিক ভাবটাই কেমন যেন অনুপস্থিত।

অনুপম ত্রিবেদি এর ছবি

চরম সুন্দর হইছে। ২০০০ সালে ইয়াসিকা এস এল আর দিয়ে ৩-৪ রোল ফিল্মে তোলা রাঙ্গামাটি, রাঙ্গুনিয়া আর কাপ্তাই লেকের ছবি ছিলো। খুবই কষ্ট লাগে একটা ছবিও ওয়াশ করতে পারি নাই এমনকি আজ পর্যন্ত একটা ফিল্মও ফিরে পাই নাই আর। আজ বহুদিন পর এই ছবিগুলো দেখে বুকটা মোচড় দিয়ে উঠলো। আমার সেই সাধের ২০ মি মি ওয়াইডের ছবি গুলা যে কই আল্লাহ-ই জানেন !!!!

আকাশে সুর্য মামা যখন তাফালিং করে তখন পারলে তারে বাদ দিয়া কম্পোজিশন কইরেন, তইলে মামু আর ছবির অংশবিশেষ বার্ণ করতারবো না। আর সবচেয়ে ভালু হয় মামুরে রাইখা যদি ব্র্যাকেটিং কইরা HDR আর করতে পারেন। মামুর তাফালিং থামানোর জন্য HDR ভয়াবহ ভালু একটা পদ্ধতি।

ভাই একটা আর্জি জানাই - ৪ নাম্বার ছবিটা কি পাওয়া যাবে, ওয়াল্পেপার বানাবো (আমার প্রফাইলে মেইল এড্রেস আছে)। আর একটা কথা বলি, আমার কাছে কিন্তু ছবিতে পোষ্ট প্রসেসিংটা বেশ ভালু লাগে। ঐটা ফটোগ্রাফারের একটা এক্সট্রা কারিকুলাম। শুধুমাত্র বাংলাদেশ বাদে দুনিয়ার প্রায় সব ফটোগ্রাফি কন্টেস্ট গুলাতে কিন্তু এই প্রসেসিংকে হালাল একটা আর্ট হিসেবে স্বীকৃতি দেয়া হইছে।

পারলে অনেক অনেক গুলা তারা দাগাইতাম। চালায়া যান।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সংসপ্তক এর ছবি

অসংখ্য ধন্যবাদ! আপনার মত উবার ফটোগ্রাফারের উৎসাহ পাইলে জোশ লাগে। আর ছবি হারানো.....এর চেয়ে কষ্ট নাইরে ভাই। সমব্যথি আমি, ফিল্ম বহুদিন আমারো প্যাশন ছিলো, ফলও ভোগ করসি তার। আর HDR আমিও পছন্দ করি, মাগার এই পানির ঢেউ আর আকাশের মেঘের মত চলনশীল বস্তুগুলা খুবি কেচাল বান্ধায়, ব্র্যাকেট এ থার্ড শট আসতে আসতে পজিশন গেসে চেঞ্জ হয়ে...আর নৌকা আরেক খাটাইশ জিনিস...ট্রাইপড এর বাবা দিয়েও পুরা স্টেবল শট আসে না.....বিপদ।

৪ নাম্বার আমি পাঠায় দিচ্ছি আপনাকে asap.
পোস্ট-প্রসেসিং এর ব্যাপারে সম্পূর্ণ সহমত। এইটা নিয়ে ক্যাচাল করার আগে মানুষ ভাবে না, পোস্ট-প্রসেসিং এর বয়স ফিল্ম ক্যামেরার থেকেও বেশী, দাগেরোটাইপের ও পোস্ট-প্রসেসিং হইতো। এইটা ফটোগ্রাফীর আনুষঙ্গিক বিষয়। পোস্ট-প্রসেসিং আর ফটো-ম্যানিপুলেশান সম্পূর্ণ ভিন্ন দুইটা বিষয়। গুলায়া ফেললে বিপদ।

আবারো ধন্যবাদ।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

পোস্ট প্রসেসিং আগেও হতো, এবং ডিজিটাল ছবিতে পোস্ট প্রসেসিং করা যেমন সহজ হয়েছে, তেমনি এটার প্রয়োজনীয়তাও অনস্বীকার্য। পোস্ট প্রসেসিংকে আমি খারাপ বলিনি। শুধু আমার অনুভূতি ব্যক্ত করেছি। দ্বিতীয় ছবিটি কিন্তু খুব সুন্দর লাগছে। ওটা আমাকে যদি মেইল করে দেন তো দারুণ হয়। প্রোফাইলে ঠিকানা আছে।

সংসপ্তক এর ছবি

কি বিপদ! আমি আপনারে বলি নাই!! আপনি আমার খুবি পছন্দের একজন সমালোচক।
এইটা যেইদিন থেকে ছবি তুলতেসি সেইদিন থেকেই শুনতেসি বিভিন্ন পন্ডিত এর কাছ থেকে, বেশির ভাগই ছবি তোলার চেষ্টাও করে নাই কোনদিন। সেই কন্টেক্সটে বললাম।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সেটা আমি বুঝেছি। শুধু অন্যদের কাছে আমার মনোভাব জানিয়ে রাখলাম দেঁতো হাসি

তিথীডোর এর ছবি

দূর্দান্ত সব ছবি... উত্তম জাঝা!
৪ নং তো ভয়াবহ সুন্দর!!!
--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সংসপ্তক এর ছবি

ধন্যবাদ!
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

অসাধারন লাগল।
২ নম্বর ছবিটা আপনার ছবিটা আপনার ফ্লিকার থেকে ডাউনলোড করলাম। এখন ওয়ালপেপার বানাইলাম।

ভাল থাকবেন।

সংসপ্তক এর ছবি

ভালো লেগেছে জেনে সুখি হলাম। ধন্যবাদ।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

আনন্দী কল্যাণ এর ছবি

অসাধারণ!!! ৩ আর ৫ সবচেয়ে ভাল লাগল হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

ইয়ে, ১ থেকে ৬ পর্যন্ত সব ক'টা যদি পাঠাতে না-ও পারেন, অন্তত ৪ নম্বরটা পাঠিয়েন!

সাবিহ ওমর এর ছবি

খুব সুন্দর। পিপিদা'র মত আমারো একটু কৃত্রিম লেগেছে, কিন্তু কি যায় আসে। যা সুন্দর তা...মানে...সুন্দর আরকি...

শুভাশীষ দাশ এর ছবি

খুব ভাল।

তবে লেখালেখি ছাড়লা ক্যানো?

সংসপ্তক এর ছবি

ছাড়ি নাইতো, বাট হইতেসে না এই আরকি...খাইছে
লিখুম একটা ভাবতেসি। শুয়ার জবাই বিষয়ক ফ্যান্টাসি।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

সংসপ্তক এর ছবি

সবাইকে ধন্যবাদান্তে জানাই, যে যেইটা চান, বিনা চিন্তায় ফ্লিকার থেকে নামায় নিতে পারেন।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খবর্দার, আপনে কিন্তু ভুলেও পল্টনের কাছ ধার দিয়া যায়েন না। আজাদ প্রডাক্টস ডাকাতি করবো।
দূর্দান্ত
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসপ্তক এর ছবি

আজাদ প্রডাক্টস! কি জিনিস মনে করাইলেন ভাই......আমাদের অন্ত্রপ্রেনারশীপ কোর্সে একদিন ক্লাসে আজাদ সাহেব তাঁর লাইফ স্টোরি বর্ণনা করতে আসছিলেন...খুবি সিনেমাটিক সব গল্প। আরেকটু হইলেই ফ্যান হয়ে গেসিলাম। বাইর হয়ে দেখি ব্যাটা একটা সেইরকম হাই-ফাই সুপ্রা চালায় আসছে......কিন্তু পিসে লোগো লাগানো মার্সিডিয এর! মেজাজ খিচরায় গেলো। খাইষ্টামি কারে কয়। কয়দিন পর পেপারে দেখি পুলিশ প্যাদায়া নিউজ হইসেন। তখন বুঝলাম আসলেই খাইষ্টা।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

সুহান রিজওয়ান এর ছবি

মাই গড !!! বিস্ময়কর !!! 'এতোদিন কোথায় ছিলেন ' ?? !!

_________________________________________

সেরিওজা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।