পাখি আমার

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: সোম, ১২/১১/২০০৭ - ১০:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রথম কদম ফুল তোমাকে দিলাম, রেখে দিও।
শাওনের ধারা ঝ'রে চোখ যদি হয়ে যায় নদী
ফেলে দিও তার স্রোতে প্রিয় সেই ফুল
এতোটুকু সুখ ভেবে কাঁদবো নাহয় আমি আজীবন।

শিমুলের রাঙা ঠোঁটে প্রথম প্রেমের রেখা
তোমাকে দিলাম, এই নাও সোহাগী আদর।
শীতে যদি কোনোদিন ক্ষ'য়ে যায় মন
ঝ'রে যেও যখন তখন, দুঃখ নেই তাতে।
ফাগুনের ডালে যদি ডাকে কোনো বিরহী কোকিল
কান পেতে শুনে নিও 'বেদনা মধুর হয়ে যায়...'।

একেক জীবন যায়, রেখে যায় স্মৃতি
তুমিও তো পাখি একেলা সে পাখি তুমি
আমার রইলো খোলা পারানের খাঁচা
উড়াল দেবেই যদি, দাও দেখি- ওই তো আকাশ!

২১.০৫.১৯৯২


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

এতো বছর পর নিজের লেখা আবার দেখতে,আবার পড়তে কেমন লাগে জলিল ভাই?
সময়ের বদল,নিজের বদল কতোটুকু বদলায় লেখাকে?
-----------------------------------------
'প্রিয়তম পাতাগুলো ঝরে যাবে মনে ও রাখবেনা
আমি কে ছিলাম,কি ছিলাম--কেন আমি
সংসারী না হয়ে খুব রাগ করে হয়েছি সন্ন্যাসী
হয়েছি হিরন দাহ,হয়েছি বিজন ব্যথা,হয়েছি আগুন'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অছ্যুৎ বলাই এর ছবি

সমস্যা হলো, পাখি উড়াল দিয়ে বেশিদূর যেতে পারে না। আবার, অন্য কোনো খাঁচায়। চোখ টিপি অথবা, আরও অন্য কোনো খাচায়; তারপরেও পাখি উড়াল দিয়েই চলে হয়তো!

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

শেখ জলিল এর ছবি

তবুও উড়াল দেয় পাখি বারবার...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মজা লাগল।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।